কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ রেজিস্ট্রি ব্যবহার করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক প্রোফাইল সরান

ওয়াইফাই আমাদের জন্য একটি নতুন শব্দ নয়. আমরা সবাই WiFi ব্যবহার করি ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য আমাদের সিস্টেমের সাথে সংযোগ করার জন্য আমাদের চারপাশের নেটওয়ার্ক। বেশিরভাগ ডিভাইসে WiFi আছে সমর্থনে 'স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করুন' সুবিধাও রয়েছে, যাতে আপনি যদি পূর্বে ব্যবহৃত ওয়াইফাই এর পরিসরে আসেন নেটওয়ার্ক, দ্বিতীয় দৃষ্টান্তে, আপনি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়ে যাবেন। একটি সময় আসতে পারে যখন আপনি দেখতে পাবেন যে আপনার Windows কম্পিউটারে অনেকগুলি WiFi নেটওয়ার্ক প্রোফাইল রয়েছে, যার অনেকগুলি আপনার এখন প্রয়োজন নাও হতে পারে৷

ওয়াইফাই নেটওয়ার্ক প্রোফাইল মুছে ফেলার চারটি উপায় থাকলেও, এই পোস্টে, আমরা Windows 11/10-এ CMD কমান্ড এবং রেজিস্ট্রি ব্যবহার করে কীভাবে WiFi নেটওয়ার্ক প্রোফাইল ম্যানুয়ালি মুছতে হয় তা দেখব।

উইন্ডোজ 11/10 এ রেজিস্ট্রি ব্যবহার করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক প্রোফাইল সরান

মূলত, উইন্ডোজ আপনাকে প্রোফাইল তালিকা থেকে একটি ওয়াইফাই নেটওয়ার্ক মুছে ফেলার জন্য নেটিভ বিকল্পগুলি প্রদান করে না। Windows 11/10/8.1-এ , আপনার কাছে নেটওয়ার্ক ভুলে যাওয়ার বিকল্প আছে . যাইহোক, নেটওয়ার্ক ভুলে যাওয়া নেটওয়ার্ক প্রোফাইলের এন্ট্রি সম্পূর্ণরূপে মুছে ফেলবে না। আপনি যদি ভবিষ্যতে এই নেটওয়ার্ক ব্যবহার করে সংযোগ করেন, সংযোগ করার সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন৷ এই ধরনের ক্ষেত্রে, আপনাকে অব্যবহৃত WiFi মুছে ফেলতে হতে পারে৷ নেটওয়ার্ক ম্যানুয়ালি এইভাবে অনুসরণ করে:

রেজিস্ট্রি ব্যবহার করে WiFi নেটওয়ার্ক প্রোফাইল মুছুন

1। প্রশাসনিক কমান্ড প্রম্পট খুলুন এবং আপনার সিস্টেম সংযোগ করেছে এমন সমস্ত বেতার নেটওয়ার্কগুলির একটি তালিকা পেতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

netsh wlan show profiles

উইন্ডোজ 11/10 এ রেজিস্ট্রি ব্যবহার করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক প্রোফাইল সরান 2. উপরে দেখানো চিত্রটি পড়ুন, ধরুন আমরা ওয়্যারলেস নেটওয়ার্ক প্রোফাইল মুছে ফেলতে চাই dlink 15 . তাই আমরা এটি মুছে ফেলার জন্য এই কমান্ডটি চালাই:

netsh wlan delete profile name="dlink 15"

এখানে আপনি dlink 15 প্রতিস্থাপন করতে পারেন WiFi এর সাথে নেটওয়ার্ক নেটওয়ার্ক প্রোফাইল নাম আপনি আপনার সিস্টেমে মুছে ফেলতে চান, উইন্ডোজ এটি সম্পন্ন হলে আপনাকে অবহিত করা হবে। আপনি ধাপ 1-এ উল্লিখিত কমান্ডটি পুনরায় চালাতে পারেন নিশ্চিত করতে যে নেটওয়ার্ক প্রোফাইল সরানো হয়েছে। যাইহোক, এখনও, নেটওয়ার্কের সম্পূর্ণ অপসারণ নেই, তাই পরবর্তী ধাপে যান৷

3. এগিয়ে চলুন, Windows Key + R টিপুন সংমিশ্রণ, টাইপ করুন put regedt32.exe চালাতে ডায়ালগ বক্স এবং এন্টার চাপুন রেজিস্ট্রি এডিটর খুলতে .

4. এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\NetworkList\Profiles

উইন্ডোজ 11/10 এ রেজিস্ট্রি ব্যবহার করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক প্রোফাইল সরান

5। এই অবস্থানের বাম ফলকে, প্রোফাইল-এর অধীনে কী, আপনি দীর্ঘ নামের সাবকি দেখতে পাবেন। প্রতিটি নেটওয়ার্কের জন্য, হয় এটি ওয়াইফাই অথবা ইথারনেট টাইপ করুন, একটি অনন্য কী আছে।

আপনাকে বাম ফলকে এবং ডান ফলকে প্রতিটি কী হাইলাইট করতে হবে, প্রোফাইল নাম চেক করুন স্ট্রিং এর মান ডেটা; যেমন আমরা dlink 15-এর এন্ট্রি খুঁজে পেয়েছি যা আমরা ধাপ 2 এ মুছে ফেলেছি . একবার আপনি মুছে ফেলা নেটওয়ার্ক প্রোফাইলের জন্য সঠিক সাবকি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন .

এইভাবে আপনার নির্বাচিত নেটওয়ার্ক প্রোফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে।

সম্পর্কিত পড়া: উইন্ডোজে ওয়্যারলেস নেটওয়ার্ক প্রোফাইলগুলি কীভাবে ভুলে যাবেন

উইন্ডোজ 11/10 এ রেজিস্ট্রি ব্যবহার করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক প্রোফাইল সরান
  1. উইন্ডোজ 11/10-এ ইন্টারনেট নেই, সুরক্ষিত ওয়াইফাই ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে ওয়্যারলেস নেটওয়ার্ক পরিচালনা করুন

  3. উইন্ডোজ 11/10-এ রেজিস্ট্রি বা কমান্ড-লাইন ব্যবহার করে কীভাবে কোনও পরিষেবা মুছবেন

  4. উইন্ডোজ 11/10-এ রেজিস্ট্রি বা কমান্ড-লাইন ব্যবহার করে কীভাবে কোনও পরিষেবা মুছবেন