কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন

অন-স্ক্রীন কীবোর্ড এটি একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যা একজন ব্যবহারকারীকে তাদের কম্পিউটার ব্যবহার করার অনুমতি দেয় এমনকি তাদের কীবোর্ড কাজ না করলেও, এটি একটি প্রকৃত কীবোর্ডের চেয়ে কিছুটা বেশি নিরাপদ কারণ আপনি কী-লগারদের থেকে সুরক্ষিত। ট্যাবলেট মোডে থাকলে এটিও সাহায্য করে।

অতএব, অন-স্ক্রিন কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে, আপনি কিছুটা সমস্যায় পড়তে পারেন। সৌভাগ্যবশত, Windows 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করার জন্য কিছু সহজ সমস্যা সমাধানের টিপস রয়েছে।

অন-স্ক্রীন কীবোর্ড কাজ করছে না

অন-স্ক্রিন কীবোর্ডে কিছু ভুল আছে বলে উপসংহারে আসার আগে, এই বৈশিষ্ট্যটি কীভাবে সক্ষম করবেন তা আপনার জানা উচিত৷

এটি করতে, Win + S টিপুন , টাইপ করুন “অন-স্ক্রীন কীবোর্ড চালু বা বন্ধ করুন ” এবং খুলুন ক্লিক করুন। এখন, "অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করুন" সক্ষম করতে টগল ব্যবহার করুন বিকল্প।

বিকল্পভাবে, আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন, Win + Ctrl + O , অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করুন সক্ষম করতে . আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন৷

এই নিবন্ধে, আমরা অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহার করার সময় যে সমস্ত সম্ভাব্য ত্রুটির সম্মুখীন হতে পারে, যেমন অন-স্ক্রিন কীবোর্ড স্টার্টআপের সময় চালু না হওয়া, ইনপুট নিবন্ধন না করা, এজ বা ক্রোমের সাথে কাজ না করা ইত্যাদির সমাধান করার চেষ্টা করব।

  1. টাচ কীবোর্ড পরিষেবাগুলি পরীক্ষা করুন
  2. ট্যাবলেট মোডে থাকাকালীন টাচ কীবোর্ড সক্ষম করুন
  3. একটি সিস্টেম ফাইল চেক চালান
  4. অন-স্ক্রিন কীবোর্ডের একটি শর্টকাট তৈরি করুন
  5. Chrome টার্গেট পরিবর্তন করুন

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

আপনি একটি শারীরিক কীবোর্ড ধার করতে চাইতে পারেন কারণ কিছু সমাধানের এটি প্রয়োজন। এই পোস্টটি দেখায় কিভাবে একটি কীবোর্ড বা মাউস ছাড়া কম্পিউটার ব্যবহার করতে হয়।

1] টাচ কীবোর্ড পরিষেবা চেক করুন

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন

আপনাকে প্রথম এবং প্রধান জিনিসটি করতে হবে তা হল “টাচ কীবোর্ড এবং হ্যান্ডরাইটিং প্যানেল কিনা তা পরীক্ষা করা। ” পরিষেবা স্বয়ংক্রিয়।

এটি করতে, পরিষেবাগুলি চালু করুন৷ স্টার্ট মেনু থেকে, “টাচ কীবোর্ড এবং হ্যান্ডরাইটিং প্যানেল অনুসন্ধান করুন ” পরিষেবা, এটিতে ডাবল ক্লিক করুন, স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন স্বয়ংক্রিয় তে , এবং প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন .

এখন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

পড়ুন :অন-স্ক্রিন কীবোর্ড লগইন বা স্টার্টআপে প্রদর্শিত হয়।

2] ট্যাবলেট মোডে থাকাকালীন টাচ কীবোর্ড সক্ষম করুন

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন

আপনি যদি ট্যাবলেট মোডে থাকেন কিন্তু আপনার টাচ কীবোর্ড/অন-স্ক্রিন কীবোর্ড দেখা যাচ্ছে না তাহলে আপনাকে ট্যাবলেট সেটিংসে যেতে হবে এবং আপনি অক্ষম করেছেন কিনা তা পরীক্ষা করতে হবে “কোনও কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখান ”।

এটি করতে, সেটিংস চালু করুন এবং সিস্টেম> ট্যাবলেট> অতিরিক্ত ট্যাবলেট সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন . এখন, "কোন কীবোর্ড সংযুক্ত না থাকলে টাচ কীবোর্ড দেখান সক্ষম করতে টগল ব্যবহার করুন ”।

এখন, ট্যাবলেট মোডে প্রবেশ করুন, এবং আশা করি, সমস্যাটি ঠিক হয়ে যাবে।

পড়ুন :অনস্ক্রিন কীবোর্ড স্বচ্ছ বা সম্পূর্ণ সাদা হয়ে যায়।

3] সিস্টেম ফাইল চেকার চালান

যদি সমস্যাটি একটি দূষিত ফাইলের কারণে হয় তবে সিস্টেম ফাইল চেক (SFC) ব্যবহার করে সাহায্য করতে পারে। এটি করতে, কমান্ড প্রম্পট চালু করুন স্টার্ট মেনু থেকে প্রশাসক হিসাবে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

sfc /scannow

এটি আপনার কাছে থাকা সমস্ত দূষিত ফাইলগুলি অনুসন্ধান করবে এবং ঠিক করবে এবং আশা করি, অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না এমন সমস্যার সমাধান করবে৷

4] অন-স্ক্রিন কীবোর্ডের জন্য একটি শর্টকাট তৈরি করুন

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন

আপনি একটি অন-স্ক্রিন কীবোর্ড চালু করতে পারেন এমন একটি উপায় হল টাস্কবারে ডান-ক্লিক করে, “টাচ কীবোর্ড বোতাম দেখান নির্বাচন করা। ”, এবং তারপর টাচ কীবোর্ড-এ ক্লিক করুন টাস্কবার থেকে আইকন। কিন্তু আপনি যদি এই পদ্ধতিতে অন-স্ক্রিন কীবোর্ড চালু করতে না পারেন তাহলে আপনি একই কাজ করার জন্য একটি শর্টকাট তৈরি করতে চাইতে পারেন৷

ডেস্কটপে একটি অন-স্ক্রিন কীবোর্ড শর্টকাট তৈরি করতে, ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং নতুন> শর্টকাট নির্বাচন করুন . “আইটেমের অবস্থান টাইপ করুন-এ নিম্নলিখিত ঠিকানাটি টাইপ করুন৷ ” বিভাগ এবং পরবর্তী ক্লিক করুন .

%windir%\System32\osk.exe

এখন, এটিকে একটি নাম দিন এবং সমাপ্তি ক্লিক করুন৷ .

এইভাবে, আপনার কম্পিউটারের ডেস্কটপে একটি শর্টকাট তৈরি হবে এবং আপনি সেখান থেকে অন-স্ক্রিন কীবোর্ড অ্যাক্সেস করতে পারবেন।

5] Chrome/Edge টার্গেট পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন

এটি একটি বিশেষ দৃশ্য, কিন্তু আপনি যদি Chrome-এ অন-স্ক্রিন কীবোর্ড ব্যবহার করতে সমস্যার সম্মুখীন হন তবে এই সমাধানটি আপনার জন্য৷

Chrome-এ ডান-ক্লিক করুন শর্টকাট, বৈশিষ্ট্য নির্বাচন করুন , টার্গেট-এ ক্লিক করুন বিকল্প, একটি স্থান দিন, নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন .

--disable-usb-keyboard-detect

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করার কিছু সমাধান ছিল।

সম্পর্কিত :টাচ কীবোর্ড কাজ করছে না৷

উইন্ডোজ 11/10-এ অন-স্ক্রিন কীবোর্ড কাজ করছে না তা ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ টাচ কীবোর্ড কাজ করছে না

  2. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  3. উইন্ডোজ 11/10 এ কাজ করছে না নম্বর প্যাড কীভাবে ঠিক করবেন

  4. Windows + Shift + S Windows 11/10 এ কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন