কম্পিউটার

Windows 11/10-এ combase.dll অনুপস্থিত বা পাওয়া না যাওয়া ত্রুটি ঠিক করুন

একটি combase.dll পাওয়া যায়নি ত্রুটি পাওয়া উইন্ডোজ 11/10 এ একটি অ্যাপ্লিকেশন ইনস্টল বা চালানোর সময়? এই নিবন্ধটি আপনাকে আপনার Windows 11/10 এ এই ত্রুটিটি ঠিক করতে সাহায্য করবে। Combase.dll ফাইল হল একটি OS ফাইল যাকে বলা হয় Microsoft COM উইন্ডোজের জন্য। এটি একটি ডায়নামিক লিঙ্ক লাইব্রেরি ফাইল যা নিশ্চিত করে যে উইন্ডোজ প্রোগ্রাম সঠিকভাবে চলছে। এটি মূলত প্রোগ্রাম (EXE) ফাইলগুলির জন্য নির্দেশাবলী এবং পদ্ধতি সংরক্ষণ করে। আপনি এটি C:\Windows\System32-এ খুঁজে পেতে পারেন Windows 10-এ অবস্থান।

Windows 11/10-এ combase.dll অনুপস্থিত বা পাওয়া না যাওয়া ত্রুটি ঠিক করুন

এখন, যদি আপনি system32/combase.dll খুঁজে পান না কোনো সফ্টওয়্যার ইনস্টল করার সময় বা অ্যাপ্লিকেশন চালানোর সময় ত্রুটি, এর দুটি প্রধান কারণ হতে পারে। প্রথমত, আপনার কম্পিউটারে কিছু ম্যালওয়্যার উপস্থিত রয়েছে৷ এবং দ্বিতীয়, Combase.dll ফাইলটি অপসারণ বা দূষিত হতে পারে।

combase.dll ফাইল না পাওয়া ত্রুটি ঠিক করার জন্য, আপনি কিছু পদ্ধতি চেষ্টা করতে পারেন। এখানে, আমি এই ত্রুটিটি সমাধান করার জন্য বিভিন্ন সমাধান নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আসুন চেকআউট করি!

Windows 11/10 এ Combase.dll ফাইল পাওয়া যায় না

এই পদ্ধতিগুলি আপনি অনুপস্থিত combase.dll ফাইল ত্রুটি ঠিক করার চেষ্টা করতে পারেন:

  1. সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যান চালান
  2. পিসি স্বাস্থ্য পুনরুদ্ধার করতে DISM চালান
  3. Microsoft থেকে অনুপস্থিত Combase.dll ফাইল ডাউনলোড করুন
  4. DLL ফাইল পুনরায় নিবন্ধন করুন।
  5. ক্লাউড রিসেট ব্যবহার করে Windows 10 পুনরায় ইনস্টল বা রিসেট করুন।

নীচে এই সমাধানগুলির বিস্তারিত জানুন৷

1] সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যান চালান

Windows 11/10-এ combase.dll অনুপস্থিত বা পাওয়া না যাওয়া ত্রুটি ঠিক করুন

combase.dll পাওয়া যায়নি ত্রুটি ঠিক করার চেষ্টা করার প্রথম পদ্ধতি হল একটি SFC স্ক্যান করা। এটি সিস্টেম ফাইলগুলির সাথে সমস্যাগুলি পরীক্ষা করবে এবং সেগুলি মেরামত করবে। স্ক্যান করার জন্য আপনি নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন:

প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট চালান।

সিএমডিতে এই কমান্ডটি চালান:

sfc / scannow

উপরের কমান্ডটি প্রবেশ করার পরে, উইন্ডোজ সম্পাদন করার জন্য অপেক্ষা করুন এবং SFC স্ক্যানটি শেষ করুন। এটি হয়ে গেলে, কেবলমাত্র আপনার পিসি রিবুট করুন এবং দেখুন একটি প্রোগ্রাম ইনস্টল বা খোলার সময় combase.dll ফাইলটি অনুপস্থিত ত্রুটি এখনও ঘটে কিনা৷

2] PC স্বাস্থ্য পুনরুদ্ধার করতে DISM চালান

Windows 11/10-এ combase.dll অনুপস্থিত বা পাওয়া না যাওয়া ত্রুটি ঠিক করুন

আপনি Windows DISM টুল ব্যবহার করে সিস্টেমের স্বাস্থ্য মেরামত এবং পুনরুদ্ধার করে এই ত্রুটিটি ঠিক করার চেষ্টা করতে পারেন। এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

অনুসন্ধান বিকল্পে যান, cmd টাইপ করুন এবং তারপর ফলাফল থেকে কমান্ড প্রম্পট অ্যাপ খুলুন। এটি চালানোর জন্য প্রশাসক হিসাবে চালান বিকল্পটি ব্যবহার করা নিশ্চিত করুন৷

নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং তারপরে এন্টার বোতাম টিপুন:

DISM /Online /Cleanup-Image /RestoreHealth

স্ক্যান কিছুক্ষণ চলবে। এটি মূলত আপনার সিস্টেম ইমেজ এবং কম্পোনেন্ট স্টোর থেকে দুর্নীতি পরীক্ষা করবে এবং অপসারণ করবে এবং পিসির ভাল স্বাস্থ্য পুনরুদ্ধার করবে।

স্ক্যান হয়ে গেলে আপনার পিসি রিস্টার্ট করুন এবং combase.dll ফাইলটি খুঁজে পাওয়া যায়নি ত্রুটিটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

3] Microsoft থেকে অনুপস্থিত Combase.dll ফাইল ডাউনলোড করুন

আপনি Microsoft সার্ভার থেকে অনুপস্থিত combase.dll ফাইলটি ডাউনলোড করতে পারেন এবং এটি আপনার সিস্টেমে পুনরুদ্ধার করতে পারেন। এটি করতে, Winbindex পরিষেবাটি ব্যবহার করুন যা আপনাকে Microsoft সার্ভার থেকে অনুপস্থিত OS ফাইলগুলি ডাউনলোড করতে সহায়তা করে৷

4] DLL ফাইল পুনরায় নিবন্ধন করুন

আপনি এলিভেটেড সিএমডিতে নিম্নলিখিত কমান্ডটি কার্যকর করার মাধ্যমে এই ত্রুটিটি সমাধান করতে dll ফাইলটি পুনরায় নিবন্ধন করার চেষ্টা করতে পারেন:

regsvr32 combase.dll

5] ক্লাউড রিসেট ব্যবহার করে উইন্ডোজ পুনরায় ইনস্টল বা রিসেট করুন

উইন্ডোজ 11/10 রিসেট করা আপনাকে আপনার সিস্টেমের আসল অবস্থা পুনরুদ্ধার করে দুর্নীতি দূর করতে সাহায্য করতে পারে। সুতরাং, আপনি যদি combase.dll ফাইলের অনুপস্থিত ত্রুটি পেতে থাকেন তবে ক্লাউড ডাউনলোড বিকল্পটি ব্যবহার করে উইন্ডোজ পুনরায় ইনস্টল বা রিসেট করুন।

আশা করি কিছু সাহায্য করবে।

সম্পর্কিত: উইন্ডোজ পিসিতে অনুপস্থিত DLL ফাইলের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন।

Windows 11/10-এ combase.dll অনুপস্থিত বা পাওয়া না যাওয়া ত্রুটি ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10-এ অনুপস্থিত অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি ত্রুটি ঠিক করুন

  2. Windows 10-এ Hid.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত ত্রুটি

  3. আপনার উইন্ডোজ কম্পিউটারে DLL পাওয়া যায় নি বা অনুপস্থিত ঠিক করুন

  4. উইন্ডোজ 11/10 এ বুট ডিভাইস না পাওয়া ত্রুটিকে কীভাবে ঠিক করবেন