কম্পিউটার

Windows 11/10-এ Wi-Fi নেটওয়ার্ক নিরাপদ নয়

অন্যান্য প্রোটোকলের মতো, ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপত্তা প্রোটোকলগুলি পুরানো হয়। আপনি যদি একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ করেন এবং একটি বার্তা পান - ওয়াই-ফাই নেটওয়ার্ক নিরাপদ নয়৷ Windows 11/10-এ, এর মানে হল WiFi নেটওয়ার্ক দ্বারা ব্যবহৃত নিরাপত্তা একটি নিম্ন নিরাপত্তা মান বা এনক্রিপশন। এই পোস্টে, আমরা Windows 11/10 কীভাবে সেই মানগুলিকে সম্মান না করে আপনাকে নিরাপদ রাখছে সে সম্পর্কে কথা বলি৷

Windows 11/10 এ Wi-Fi নেটওয়ার্ক নিরাপদ নয়

Windows 10 দিয়ে শুরু করে, আপনি যখন নিরাপদ নয় এমন একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করেন, যেমন, যেটি এনক্রিপশনের জন্য WEP বা TKIP ব্যবহার করে, আপনি এই বার্তাটি পাবেন৷ এই নিরাপত্তা মানগুলি পুরানো এবং ত্রুটিগুলি পরিচিত৷ নেটওয়ার্ক আপনার নিয়ন্ত্রণে না থাকলে আপনি এটি ঠিক করার জন্য অনেক কিছু করতে পারবেন না, এখানে সম্ভাব্য সমাধান রয়েছে:

  1. অন্য নেটওয়ার্কে সংযোগ করুন
  2. আপনার রাউটারের নিরাপত্তা সেটিংস পরিবর্তন করুন
  3. রাউটার বা ওয়াইফাই নেটওয়ার্ক ডিভাইস পরিবর্তন করুন

1] অন্য নেটওয়ার্কে সংযোগ করুন

আপনি যখন এই বার্তাটি পান, এবং আপনি একটি সর্বজনীন নেটওয়ার্কে থাকেন, তখন সেই নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করা এবং অন্য নেটওয়ার্ক সন্ধান করা ভাল৷ অন্য কোন নেটওয়ার্ক না থাকলে, আপনার মোবাইল হটস্পট ব্যবহার করুন।

2] আপনার রাউটারের নিরাপত্তা সেটিংস পরিবর্তন করুন

আপনি রাউটার বা ওয়াইফাই নেটওয়ার্কের মালিক হলে, এনক্রিপশনের ধরন পরিবর্তন করুন। এটি সাধারণত পাওয়া যায় যেখানে আপনি আপনার WiFi সেটিংস যেমন SSID, পাসওয়ার্ড, এনক্রিপশন এবং আরও অনেক কিছু কনফিগার করেন৷ WEP বা TKIP বা এর সংমিশ্রণ ব্যবহার না করা নিশ্চিত করুন। নিচের রাউটার সেটিংস দেখুন।

Windows 11/10-এ Wi-Fi নেটওয়ার্ক নিরাপদ নয়

নিরাপত্তা ড্রপডাউনের অধীনে WEP বিকল্পটি উপলব্ধ, এবং TKIP বেছে নেওয়ার একটি বিকল্প রয়েছে। পরিবর্তে, আমার AES ব্যবহার করা উচিত। AES হল একটি নতুন Wi-Fi এনক্রিপশন সমাধান যা নতুন-এবং-সুরক্ষিত WPA2 স্ট্যান্ডার্ড দ্বারা ব্যবহৃত হয়। যেহেতু মোডটি স্বয়ংক্রিয়ভাবে সেট করা থাকে, আমি যখন WPA/WPA2 নিরাপত্তা নির্বাচন করি তখন রাউটার AES ব্যবহার করার জন্য কনফিগার করবে৷

3] রাউটার বা ওয়াইফাই নেটওয়ার্ক ডিভাইস পরিবর্তন করুন

আপনার যদি একটি পুরানো রাউটার বা অ্যাক্সেস পয়েন্ট থাকে যা WPA/WPA2 এবং AES সমর্থন করে না, তাহলে সর্বশেষ নিরাপত্তা মান এবং উন্নতি সমর্থন করে এমন একটি নতুন রাউটারে আপগ্রেড করা সবচেয়ে ভালো।

আমি মনে করি অফিসে আমার ওয়াইফাই রাউটার আপগ্রেড করার সময় এসেছে যা WPA সমর্থন করে না। যদি আপনার ক্ষেত্রেও তাই হয়, তবে এটি আপগ্রেড করার সময়।

Windows 11/10-এ Wi-Fi নেটওয়ার্ক নিরাপদ নয়
  1. পাবলিক ওয়াই-ফাই লগইন পৃষ্ঠা উইন্ডোজ 11/10 এ দেখানো হচ্ছে না

  2. নেটওয়ার্ক আবিষ্কার বন্ধ আছে এবং Windows 11/10 এ চালু হচ্ছে না

  3. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  4. উইন্ডোজ সিকিউরিটি অ্যাপ কাজ করছে না? এখানে ফিক্স! (উইন্ডোজ 11/10)