কম্পিউটার

Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন

HTTPS এর উপর DNS (DoH) হল একটি গোপনীয়তা বৈশিষ্ট্য যা একাধিক পদ্ধতি ব্যবহার করে Windows 10-এ সম্ভব ছিল কিন্তু এটি কখনই একটি বিকল্প ছিল না যা কোনো ভোক্তাকে এটি ব্যবহার করার অনুমতি দেয়। এটি Windows 11-এ পরিবর্তিত হয়েছে। উইন্ডোজ নেটওয়ার্ক সেটিংস এখন ভোক্তাদের একটি এনক্রিপ্ট করা নেটওয়ার্ক থেকে সম্পূর্ণরূপে এনক্রিপ্টে স্যুইচ করতে দেয়। এই ফোনটি দেখাবে আপনি Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের মাধ্যমে DNS ব্যবহার করতে পারবেন।

Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন

DNS-ওভার-HTTPS কি?

আমি নিশ্চিত যে আমাদের অধিকাংশই এখন একটি ওয়েবসাইট দেখার সময় HTTPS জানে। একই DNS প্রশ্নের জন্য প্রয়োগ করা হয়েছে. আপনি যখনই একটি ওয়েবসাইট অ্যাক্সেস করেন, অনুরোধটি একটি নিরাপদ, এনক্রিপ্ট করা নেটওয়ার্কের মাধ্যমে DNS বা ডোমেন নাম রেজোলিউশন সার্ভারে পাঠানো হয়। এই পদ্ধতিটি নিশ্চিত করে যে মাঝামাঝি আক্রমণে থাকা কোনও ব্যক্তি অনুরোধের সাথে হস্তক্ষেপ করতে না পারে এবং আপনাকে একটি আপোষহীন ওয়েবসাইটে নিয়ে যেতে পারে।

Windows 11-এ HTTPS (DoH) এর উপর কিভাবে DNS ব্যবহার করবেন

Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন

  1. উইন্ডোজ সেটিংস খুলুন (উইন + আই)
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেটে ক্লিক করুন
  3. পিসি বা ল্যাপটপ কীভাবে সংযুক্ত হয়েছে তার উপর নির্ভর করে, ইথারনেট বা ওয়্যারলেসে ক্লিক করুন
  4. এটি ইথারনেট বা ওয়াইফাই সেটিংস প্রকাশ করবে এবং সমস্ত নিয়ন্ত্রণ বিকল্পগুলি প্রকাশ করবে যা আপনাকে নেটওয়ার্ক পরিবর্তন করতে দেয়৷ ডিএনএস সার্ভার অ্যাসাইনমেন্টের পাশের সম্পাদনা বোতামে ক্লিক করুন।
  5. একবার Edit DNS সেটিংস উইন্ডো প্রদর্শিত হলে, ড্রপডাউন ব্যবহার করে স্বয়ংক্রিয় থেকে ম্যানুয়াল-এ স্যুইচ করুন যাতে আপনি DoH ব্যবহার করতে পারেন। ম্যানুয়াল নির্বাচন করুন, এবং তারপরে আপনি আপনার পিসিতে কী ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, IPv4 বা IPv6 এ টগল করুন৷
  6. এরপর, DoH সার্ভারের IP ঠিকানা টাইপ করুন, এবং তারপর পছন্দের DNS এনক্রিপশন থেকে, শুধুমাত্র এনক্রিপ্টেড নির্বাচন করুন। বিকল্প DNS এর জন্য একই পুনরাবৃত্তি করুন। এমনকি আপনি Google DNS কে প্রাথমিক হিসাবে এবং ক্লাউডফ্লেয়ার DNS কে সেকেন্ডারি হিসাবে ব্যবহার করেও মিক্স-ম্যাচ করতে পারেন৷

Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন

অবশেষে, পরিবর্তনগুলি সম্পূর্ণ করতে সংরক্ষণ বোতামে ক্লিক করুন। এটি পোস্ট করুন, ব্রাউজার বা অ্যাপ্লিকেশন থেকে করা যেকোনো প্রশ্ন HTTPS-এর মাধ্যমে DNS ব্যবহার করবে।

Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন

নেটওয়ার্ক সেটিং-এ, আপনার IPv4 বা IPv6 DNS সার্ভারের পাশে এনক্রিপ্ট করা দেখতে হবে।

Windows-এ উপলব্ধ DNS এনক্রিপশন বিকল্পের ধরন কি কি

  1. অএনক্রিপ্টেড—ডিফল্ট আনএনক্রিপ্ট করা DNS।
  2. এনক্রিপ্ট করা—শুধুমাত্র DoH সার্ভার ব্যবহার করুন।
  3. এনক্রিপ্ট করা পছন্দের, শুধুমাত্র আনএনক্রিপ্ট করা—প্রথম পছন্দটি হল DoH, কিন্তু এটি অনুপলব্ধ হলে এটি আনক্রিপ্ট করা DNS ব্যবহার করবে।

Windows-এ কাজ করে এমন HTTPS পরিষেবাগুলির উপর DNS-এর তালিকা

প্রচুর পরিমাণে DoH উপলব্ধ রয়েছে, এবং যখন তাদের বেশিরভাগই কাজ করবে, এটি ক্লাউডফ্লেয়ার (1.1.1.1 এবং 1.0.0.1), Google (8.8.8.8 এবং 8.8.8.4), এবং Quad9 (এর মতো জনপ্রিয়গুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে) 9.9.9.9 এবং 149.112.112.112) DNS সার্ভার।

গ্রুপ নীতির মাধ্যমে কিভাবে DoH সক্ষম করবেন

আপনি যদি সবকিছুর জন্য গ্রুপ নীতি ব্যবহার করতে পছন্দ করেন বা আপনি যদি একজন আইটি প্রশাসক হন যাকে গ্রুপ নীতির মাধ্যমে কম্পিউটার পরিচালনা করতে হয়, তাহলে গোষ্ঠী নীতিগুলি ব্যবহার করে HTTPS-এর উপর DNS নিয়ন্ত্রণ করা যেতে পারে। এটি হোম সহ সমস্ত উইন্ডোজ সংস্করণে কাজ করে, তবে আপনাকে উইন্ডোজ হোম সংস্করণে এটি সক্ষম করতে হবে৷

Win + R টিপুন রান প্রম্পট খুলতে

gpedit.msc টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

জিপি এডিটরে, নিচের পাথে নেভিগেট করুন।

Computer Configuration > Administrative Templates > Network > DNS Client

নীতিতে ক্লিক করুন—HTTPS(DoH) নামের রেজোলিউশনের উপর DNS কনফিগার করুন— এবং ড্রপডাউন থেকে এটি সক্ষম করতে বেছে নিন। Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন

এরপরে, নীতিটি সনাক্ত করুন—DNS সার্ভারগুলি—এবং IP ঠিকানা সেট করুন

পরিবর্তনগুলি প্রয়োগ করুন এবং আপনি যেতে পারবেন৷

কিভাবে রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করে DoH সক্ষম করবেন

যদিও আপনি একই পদ্ধতি অনুসরণ করতে পারেন যা আমরা Windows 10 এ ব্যবহার করেছি, তবে আপনার এটির প্রয়োজন নেই কারণ DoH সেটিংসের মাধ্যমে উপলব্ধ। এটি রেজিস্ট্রিতে একটি DWORD-EnableAutoDoh- তৈরির সাথে জড়িত।

আপনার কি HTTPS এর উপর DNS ব্যবহার করা উচিত?

হ্যাঁ. এটি গুরুত্বপূর্ণ যে আপনার আইএসপি নয়, কোনও সফ্টওয়্যার নয় বা অন্য কেউ আপনি কম্পিউটার থেকে ডিএনএস-এ যা জিজ্ঞাসা করছেন তা ফাঁকি দিতে পারে৷ এটি নিশ্চিত করে যে আপনি এমন কোনও ওয়েবসাইটে নির্দেশিত হন না যা আপনার ডেটা চুরি করতে পারে৷

পড়ুন৷ :কিভাবে Windows 11 এ Wi-Fi এবং ইথারনেট অ্যাডাপ্টার সক্ষম বা নিষ্ক্রিয় করবেন।

আইএসপি কি HTTPS এর উপর DNS দেখতে পারে?

না, তারা পারে না কারণ আপনি তাদের DNS ব্যবহার করছেন না। যদিও তারা ওয়েবসাইট মনিটর করে, কিন্তু ISP গুলি কোনভাবেই এর সাথে আপস করতে পারে না।

HTTPS এর উপর DNS কি দ্রুত?

এটা হতে পারে. DNS মানে ডোমেইন নেম রিজলভার, এবং এটি যত দ্রুত হবে, তত দ্রুত আপনি ওয়েবসাইট এবং রিসোর্সের সাথে সংযুক্ত হবেন। Cloudflare এবং Google দ্রুততম DNS প্রদানকারী হিসাবে পরিচিত, এবং তারা আপনার অভিজ্ঞতা উন্নত করবে।

আমার DNS HTTPS কাজ করছে কিনা তা আমি কিভাবে জানব?

Cloudflare একটি ওয়েবপৃষ্ঠা অফার করে যা এই সেটিংটি পরীক্ষা করতে পারে। আপনি যখন পৃষ্ঠাটি পরিদর্শন করবেন, চেক মাই ব্রাউজারে ক্লিক করুন এবং এটি কোনো অনুপস্থিত নিরাপত্তা ব্যবস্থা প্রকাশ করবে। আপনি যদি ব্যবহার করতে না চান

এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে HTTPS-এর উপর DNS একবার উইন্ডোজ 10-এ অভ্যন্তরীণ বিল্ডগুলির মধ্যে একটিতে সক্ষম করা হয়েছিল কিন্তু সরিয়ে নেওয়া হয়েছিল। তারা ভবিষ্যতে এটি আবার সক্ষম করতে বেছে নিলে অবাক হওয়ার কিছু হবে না। এটা বলার অপেক্ষা রাখে না যে আপনার স্থানীয় ISP-এর DNS IP ঠিকানাটি ছেড়ে দেওয়া উচিত এবং Google, Cloudflare DNS বেছে নেওয়া উচিত, যা Windows 11 বা অন্য কোনো OS-এ HTTPS গোপনীয়তা বৈশিষ্ট্যের উপর DNS অফার করে।

টিপ :Firefox, Chrome, Edge, Opera, ইত্যাদিতে HTTPS এর উপর DNS সক্ষম করাও সম্ভব৷

Windows 11-এ HTTPS প্রাইভেসি ফিচারের উপর DNS কীভাবে ব্যবহার করবেন
  1. কিভাবে Windows 10 এ স্টেপ রেকর্ডার ব্যবহার করবেন

  2. Windows 10 এ একটি ওয়েবক্যাম হিসাবে Kinect কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে 2020 উইন্ডোজ 10 আপডেটে "ফ্রেশ স্টার্ট" ফিচার ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন