কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2022 নতুন বৈশিষ্ট্য:নতুন কি এবং ISO ডাউনলোড করুন

এই পোস্টে, আমরা Windows Server 2022 এর নতুন বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করতে যাচ্ছি . যখন থেকে মাইক্রোসফ্ট উইন্ডোজ সার্ভারের নতুন সংস্করণ ঘোষণা করেছে, তখন থেকে অনেক লোক ভাবছে যে তারা উইন্ডোজ সার্ভার 2022-এ কোন নতুন কার্যকারিতা চালু করা হবে। ইনসাইডার বিটা পরীক্ষকরা উইন্ডোজ সার্ভার 2022 এর সংস্করণের পূর্বরূপ দেখতে পারেন।

উইন্ডোজ সার্ভার 2022 নতুন বৈশিষ্ট্য:নতুন কি এবং ISO ডাউনলোড করুন

Windows Server 2022 Windows Server 2019-এর শক্ত ভিত্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এবং এবার, এটি প্রাথমিকভাবে তিনটি মূল উপাদানের উপর ফোকাস করা হয়েছে যার মধ্যে রয়েছে নিরাপত্তা , অ্যাজুর হাইব্রিড ইন্টিগ্রেশন এবং ম্যানেজমেন্ট , এবং অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম . উপরন্তু, Windows Server 2022 Datacenter Azure Edition আপনাকে ক্লাউডের সুবিধাগুলি ব্যবহার করতে এবং ডাউনটাইম কমাতে সহায়তা করে। এটি আরও অনেক নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে যা নিরাপত্তা এবং সামগ্রিক কর্মক্ষমতা বাড়াবে৷

পরবর্তী উইন্ডোজ সার্ভার কি হবে?

পরবর্তী উইন্ডোজ সার্ভারটি 2022 হবে এবং এই বছরের শেষের দিকে মুক্তির জন্য প্রস্তুত। আপনি এই নতুন উইন্ডোজ সার্ভারে অনেক উন্নতি এবং নতুন কার্যকারিতা আশা করতে পারেন, বিশেষ করে নিরাপত্তা ফ্রন্ট থেকে। আসুন এখন উইন্ডোজ সার্ভার 2022-এর নতুন বৈশিষ্ট্য বর্ণনা করি।

উইন্ডোজ সার্ভার 2022 নতুন বৈশিষ্ট্যগুলি

উইন্ডোজ সার্ভার 2022-এ যে নতুন বৈশিষ্ট্যগুলি সন্ধান করতে হবে তা এখানে রয়েছে:

  1. নিরাপত্তা
  2. অ্যাজুর হাইব্রিড ক্ষমতা
  3. অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম
  4. AMD প্রসেসরের জন্য নেস্টেড ভার্চুয়ালাইজেশন
  5. Microsoft Edge ব্রাউজার
  6. স্টোরেজ

আসুন আমরা উইন্ডোজ সার্ভার 2022-এ উপরের নতুন বৈশিষ্ট্যগুলি বর্ণনা করি।

উইন্ডোজ সার্ভার 2022 - নতুন কি?

1] নিরাপত্তা

সর্বশেষ উইন্ডোজ বিল্ডে নিরাপত্তা প্রধান ফোকাস হয়েছে, এবং উইন্ডোজ সার্ভার 2022 এর ক্ষেত্রেও তাই। এটি উইন্ডোজ সার্ভার জুড়ে নিরাপত্তা ক্ষমতাকে একত্রিত করেছে এবং সেইসাথে উন্নত হুমকি এবং আক্রমণের বিরুদ্ধে একটি সক্রিয় প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য মাল্টি-লেয়ার নিরাপত্তাকে সমর্থন করে। এখানে দুটি প্রধান নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যা আপনি Windows Server 2022-এ অপেক্ষা করতে পারেন:

  • সুরক্ষিত সংযোগ
  • সুরক্ষিত-কোর সার্ভার

A] সুরক্ষিত সংযোগ

সুরক্ষিত সংযোগ সার্ভারের জন্য অপরিহার্য এবং অনেক বেশি প্রয়োজন, বিশেষ করে আধুনিক বিশ্বে যেখানে প্রতিদিন কিছু নতুন সাইবার আক্রমণ হয়। নিরাপদ সংযোগ স্থাপন নিশ্চিত করতে, এখানে Windows Server 2022-এ অন্তর্ভুক্ত বৈশিষ্ট্যগুলি রয়েছে:

HTTPS এবং TLS 1.3 ডিফল্টরূপে Windows সার্ভার 2022-এ সক্ষম। ইন্টারনেটের নিরাপত্তা প্রোটোকলের সাম্প্রতিকতম সংস্করণ হল ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) 1.3। এটি ডেটা এনক্রিপ্ট করে দুটি এন্ডপয়েন্টের মধ্যে একটি নিরাপদ যোগাযোগ চ্যানেল নিশ্চিত করে। এখন, Windows Server 2022-এ অন্তর্নিহিতভাবে HTPPS এবং TLS 1.3 সক্রিয় করার মাধ্যমে, এটি নিশ্চিত করে যে সার্ভারের সাথে সংযুক্ত ক্লায়েন্টদের ডেটা সুরক্ষিত। পুরানো ক্রিপ্টোগ্রাফিক মেকানিজম বাদ দেওয়া হয় এবং নতুন নিরাপত্তা অ্যালগরিদম ব্যবহার করা হয়।

নিরাপদ DNS আরেকটি ভাল উন্নত বৈশিষ্ট্য যা নিরাপদ সংযোগ নিশ্চিত করে। ডিএনএস-ওভার-এইচটিটিপিএস (ডিওএইচ) এখন উইন্ডোজ সার্ভার 2022-এ ডিএনএস ক্লায়েন্ট দ্বারা সমর্থিত। DoH HTTPS প্রোটোকল ব্যবহার করে DNS অনুরোধগুলিকে সাইফার করে এবং ট্র্যাফিককে ব্যক্তিগত রাখে এবং এটি আরও নিরাপত্তা বাড়ায়। এছাড়াও, এর মাধ্যমে ছিনতাই প্রতিরোধ করা যেতে পারে।

সার্ভার মেসেজ ব্লক (SMB) এনক্রিপশন এবং সাইনিংয়ের জন্য, AES-256-GCM এবং AES-256-CCM ক্রিপ্টোগ্রাফিক স্যুট এখন উইন্ডোজ সার্ভারে সমর্থিত। কম্পিউটিংয়ের ক্ষেত্রে শক্তিশালী এনক্রিপশন একটি প্রয়োজনীয়তা কারণ প্রতিপক্ষরা নিরাপত্তা অ্যালগরিদম ভেঙে ফেলার নতুন উপায় খুঁজে চলেছে। AES-256-GCM এবং AES-256-CCM স্যুটগুলির ব্যবহার একটি বৃহত্তর স্তরের এনক্রিপশন নিশ্চিত করে৷ যদিও, নিম্ন-স্তরের সামঞ্জস্যের জন্য AES-128 এখনও সমর্থিত।

ক্লাস্টার শেয়ার্ড ভলিউম (CSV) এবং স্টোরেজ বাস লেয়ার (SBL) এর জন্য, উইন্ডোজ সার্ভার ফেইলওভার ক্লাস্টার দ্বারা সমর্থিত অনমনীয় এবং বর্ধিত এনক্রিপশন এবং সাইনিং ইন্ট্রা-নোড স্টোরেজ যোগাযোগ থাকবে। মূলত এর মানে হল যে ব্যবহারকারীরা এখন স্টোরেজ স্পেস ডাইরেক্ট ব্যবহার করে ক্লাস্টারের মধ্যেই পূর্ব-পশ্চিম যোগাযোগগুলি এনক্রিপ্ট বা সাইন ইন করতে পারে৷

Windows Server 2022 ডেটাসেন্টারে:Azure সংস্করণ এবং সমর্থিত Windows ক্লায়েন্ট, TLS 1.3 ছাড়াও QUIC-এর উপর SMB সমর্থিত. এটি নিশ্চিত করে যে ব্যবহারকারী এবং অ্যাপ্লিকেশনগুলি প্রান্ত ফাইল সার্ভার থেকে ডেটাতে অ্যাক্সেস নিশ্চিত করেছে। উপরন্তু, Windows এ থাকাকালীন SMB এর মাধ্যমে তাদের ফাইল সার্ভার অ্যাক্সেস করার জন্য মোবাইল এবং টেলিকমিউটার ব্যবহারকারীদের জন্য VPN এর আর প্রয়োজন নেই৷

B] সুরক্ষিত-কোর সার্ভার

সুরক্ষিত কোর সার্ভ উদীয়মান হুমকি এবং চ্যালেঞ্জগুলির বিরুদ্ধে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর সরবরাহ করে। এটি তিনটি প্রধান পরামিতির উপর ভিত্তি করে যা নিম্নরূপ:

  • সরলীকৃত নিরাপত্তা
  • উন্নত সুরক্ষা
  • প্রতিরোধমূলক প্রতিরক্ষা

সরলীকৃত নিরাপত্তা

সুরক্ষিত কোর সার্ভারের নিরাপত্তা বৈশিষ্ট্য কনফিগার করার ক্ষেত্রে কোন জটিলতা থাকবে না। আপনি উইন্ডোজ অ্যাডমিন সেন্টার থেকে সহজেই উইন্ডোজ সার্ভার সিস্টেম কনফিগার করতে পারেন।

উন্নত সুরক্ষা

যেহেতু সুরক্ষিত কোর সার্ভারগুলি হার্ডওয়্যার, ফার্মওয়্যার এবং অপারেটিং সিস্টেমের ক্ষমতা সম্পূর্ণরূপে ব্যবহার করে, চলমান এবং ভবিষ্যতের হুমকিগুলির বিরুদ্ধে উন্নত সুরক্ষা রয়েছে৷ এর মধ্যে রয়েছে এমন ক্ষেত্রগুলিতে বিস্তৃত পদ্ধতি রয়েছে:

  • হার্ডওয়্যার রুট-অফ-ট্রাস্ট :বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল 2.0 (TPM 2.0) নিরাপদ কোর সার্ভারের ব্যবহার নিশ্চিত করে৷ এটি হার্ডওয়্যার রুট-অফ-ট্রাস্ট প্রদান করে যা BitLocker-এর মতো ক্ষমতা দ্বারা প্রদত্ত নিরাপত্তা স্তর বৃদ্ধি করে।
  • ফার্মওয়্যার সুরক্ষা: যেহেতু ফার্মওয়্যারটি উচ্চতর বিশেষাধিকারের সাথে চলে এবং এর সাথে অনেক নিরাপত্তা দুর্বলতা জড়িত, ফার্মওয়্যার সুরক্ষায় উন্নতি করা সময়ের প্রয়োজন। ডাইনামিক রুট অফ ট্রাস্ট অফ মেজারমেন্ট (ডিআরটিএম) প্রযুক্তি, ডিএমএ সুরক্ষা, সুরক্ষিত-কোর সিস্টেমের মতো বৈশিষ্ট্যগুলি ফার্মওয়্যার সুরক্ষা প্রদান করতে পারে৷
  • ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক নিরাপত্তা (VBS): VBS এবং হাইপারভাইজার-ভিত্তিক কোড ইন্টিগ্রিটি (HVCI) সুরক্ষিত কোর সার্ভার দ্বারা সমর্থিত হয়

প্রতিরোধমূলক প্রতিরক্ষা

সুরক্ষিত কোর সার্ভারগুলি সক্রিয়ভাবে প্রতিপক্ষদের থেকে সিস্টেমকে প্রতিরোধ করে৷

2] Azure হাইব্রিড ক্ষমতা

Windows Server 2022-এ বিল্ট-ইন Azure হাইব্রিড ক্ষমতা আপনাকে Azure ব্যবহার করতে আরও দক্ষতার সাথে সক্ষম করে। এখানে Windows Server 2022-এ নতুন Azure হাইব্রিড ইন্টিগ্রেশন এবং ব্যবস্থাপনা বৈশিষ্ট্য রয়েছে:

  1. Azure Arc সক্ষম উইন্ডোজ সার্ভার একটি উন্নত বৈশিষ্ট্য যা অপেক্ষা করতে হবে৷ যদি একটি হাইব্রিড মেশিন Azure-এর সাথে সংযুক্ত থাকে, তবে মেশিনটি Azure-এ একটি সংস্থান হিসাবে পরিবেশিত হয়৷
  2. Windows Admin Center-এর নতুন উন্নতিগুলি মূলত Windows Server 2022-এর পরিচালনাকে দক্ষ এবং সহজ করে তোলে৷
  3. Hotpatch যা Azure Automanage-এর একটি অংশ এখন Windows Server 2022-এ সমর্থিত। এটি মূলত একটি নতুন পদ্ধতি যা ব্যবহারকারীদের নতুন Windows Server Azure Edition ভার্চুয়াল মেশিনে (VMs) আপডেট ইনস্টল করতে সক্ষম করে। এবং, ইনস্টলেশনের পরে এটি পুনরায় চালু করার প্রয়োজন নেই।

3] অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম

উইন্ডোজ সার্ভার 2022-এ, উইন্ডোজ কন্টেইনারগুলির জন্য বিভিন্ন প্ল্যাটফর্মের উন্নতি রয়েছে। বিশাল উন্নতিগুলির মধ্যে একটি হল উইন্ডোজ কন্টেইনার ছবির আকার 40 শতাংশ পর্যন্ত হ্রাস করা হয়েছে। এটি মূলত দ্রুত স্টার্টআপের সময় এবং আরও ভাল সামগ্রিক কর্মক্ষমতার ফলাফল করবে৷

এখন গ্রুপ ম্যানেজড সার্ভিসেস অ্যাকাউন্টস (gMSA) এর সাথে Azure অ্যাক্টিভ ডিরেক্টরির উপর নির্ভরশীল অ্যাপ্লিকেশন চালানো সম্ভব। এবং, এর জন্য কন্টেইনার হোস্টে যোগদানের ডোমেনেরও প্রয়োজন নেই। এছাড়াও, উইন্ডোজ কন্টেইনাররা এখন Microsoft ডিস্ট্রিবিউটেড ট্রানজ্যাকশন কন্ট্রোল (MSDTC) এবং Microsoft মেসেজ কিউইং (MSMQ) এর জন্য সমর্থন অফার করে৷

কুবারনেটসের সাথে উইন্ডোজ কন্টেইনার অভিজ্ঞতাও সরলীকৃত হয়েছে, বেশ কিছু উন্নতির জন্য ধন্যবাদ। উদাহরণস্বরূপ, নোড কনফিগারেশন, IPv6, এবং ক্যালিকোর সাথে সামঞ্জস্যপূর্ণ নেটওয়ার্ক নীতি বাস্তবায়নের জন্য হোস্ট-প্রসেস কন্টেনার।

ইন্টেল আইস লেক প্রসেসরগুলির জন্য উইন্ডোজ সার্ভার 2022 এর সমর্থন এটিকে ব্যবসা-সমালোচনামূলক এবং বৃহৎ-স্কেল অ্যাপ্লিকেশনগুলিতে সহায়তা প্রদান করতে সক্ষম করে। এছাড়াও, ইন্টেল আইস লেকে ইন্টেল সিকিউরড গার্ড এক্সটেনশন (এসজিএক্স) সুরক্ষিত মেমরির সাথে অ্যাপ্লিকেশন সুরক্ষাকে আরও উন্নত করে৷

পড়ুন৷ :Windows Server 2022 বৈশিষ্ট্যগুলি সরানো হয়েছে বা অবমূল্যায়িত হয়েছে৷

4] AMD প্রসেসরের জন্য নেস্টেড ভার্চুয়ালাইজেশন

Windows Server 2022 এখন AMD প্রসেসর ব্যবহার করে একটি নেস্টেড ভার্চুয়ালাইজেশন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। নেস্টেড ভার্চুয়ালাইজেশন ফাংশন ব্যবহারকারীদের হাইপার-ভি ভার্চুয়াল মেশিনের (ভিএম) ভিতরে হাইপার-ভি চালাতে সক্ষম করে। এটি আপনার পরিবেশের জন্য আরো হার্ডওয়্যার পছন্দ প্রদান করে।

পড়ুন৷ :Windows Server 2022 সংস্করণ তুলনামূলক।

5] মাইক্রোসফ্ট এজ ব্রাউজার

ইন্টারনেট এক্সপ্লোরার এখন নতুন Windows সার্ভার 2022-এ Microsoft Edge দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে। নতুন Microsoft Edge ক্রোমিয়াম সোর্স কোডের উপর নির্মিত এবং এতে নতুন এবং উন্নত নিরাপত্তা ফাংশন রয়েছে। ব্যবহারকারীরা এখন ডেস্কটপ এক্সপেরিয়েন্স ইনস্টলেশন বিকল্পগুলির সাথে সার্ভার কোর বা সার্ভারের সাথে মাইক্রোসফ্ট এজ নিয়োগ করতে পারে৷

6] স্টোরেজ

Windows Server 2022-এ বেশ কিছু নতুন স্টোরেজ-সম্পর্কিত বৈশিষ্ট্য রয়েছে যার মধ্যে রয়েছে:

  • স্টোরেজ মাইগ্রেশন সার্ভিস
  • অ্যাডজাস্টেবল স্টোরেজ মেরামতের গতি
  • স্ট্যান্ডএলোন সার্ভারে স্টোরেজ স্পেস সহ স্টোরেজ বাস ক্যাশে
  • এসএমবি কম্প্রেশন

A] স্টোরেজ মাইগ্রেশন পরিষেবা

স্টোরেজ মাইগ্রেশন পরিষেবার বিভিন্ন বর্ধিতকরণের কারণে সোর্স লোকেশন থেকে Windows সার্ভার বা Azure-এ স্টোরেজ মাইগ্রেশন এখন সহজ হয়ে গেছে। আপনি স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলিকে নতুন সার্ভারে স্থানান্তরিত করতে পারেন, সঞ্চয়স্থানকে ফেইলওভার ক্লাস্টারে বা থেকে স্থানান্তর করতে পারেন সেইসাথে স্বতন্ত্র সার্ভার এবং ফেইলওভার ক্লাস্টার, ইত্যাদি। এমনকি এটি সাম্বা ব্যবহার করে একটি লিনাক্স সার্ভার থেকে স্টোরেজ স্থানান্তরিত করার অনুমতি দেয়৷

B] সামঞ্জস্যযোগ্য স্টোরেজ মেরামতের গতি

স্টোরেজ স্পেস ডাইরেক্টে ইউজার অ্যাডজাস্টেবল স্টোরেজ মেরামতের গতি নামে একটি নতুন বৈশিষ্ট্য মূলত ডেটা রিসিঙ্ক প্রক্রিয়ার উপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রদান করে। এর ফলে প্রাপ্যতা, নমনীয়তা এবং দক্ষতার উন্নতি হয়।

C] স্বতন্ত্র সার্ভারে স্টোরেজ স্পেস সহ স্টোরেজ বাস ক্যাশে

স্বতন্ত্র সার্ভারের জন্য, স্টোরেজ বাস ক্যাশে এখন উপলব্ধ। এটি দ্বারা পড়া এবং লেখার কর্মক্ষমতা উন্নত হয়। যাইহোক, স্টোরেজ দক্ষতা বজায় রাখা হয় এবং অপারেশনাল খরচ কম রাখা হয়।

D] SMB কম্প্রেশন

উইন্ডোজ সার্ভার 2022-এ এসএমবি কম্প্রেশন ক্ষমতার উন্নতি রয়েছে। এটি নেটওয়ার্কে স্থানান্তর করার সময় কোনও ব্যবহারকারী বা অ্যাপ্লিকেশনকে ফাইলগুলিকে কম্প্রেস করতে সক্ষম করে ফাইলগুলিকে ম্যানুয়ালি জিপ করার প্রয়োজনীয়তা দূর করে।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2022 আইএসও ডাউনলোড করবেন

আপনি যদি উইন্ডোজ সার্ভার 2022 ডাউনলোড করতে এবং চেষ্টা করতে চান তাহলে এখানে microsoft.com-এ যান। Windows Server 2022-এর আপনার ট্রায়াল অভিজ্ঞতা ছাড়াও, আপনি নতুন ভাষা এবং ঐচ্ছিক বৈশিষ্ট্য ISO-এর সাথে চাহিদা অনুযায়ী ভাষা এবং বৈশিষ্ট্যগুলি আরও সহজে যোগ এবং পরিচালনা করতে পারেন। এই ISO ডাউনলোড করুন। এই ISO শুধুমাত্র Windows Server 2022-এ উপলভ্য এবং চাহিদা এবং ভাষা প্যাক ISO-এর পূর্বে আলাদা বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে এবং FOD এবং ভাষা প্যাক সংগ্রহস্থল হিসেবে ব্যবহার করা যেতে পারে।

Windows Server 2022 কখন প্রকাশিত হবে?

উইন্ডোজ সার্ভার 2022 মাইক্রোসফ্টের ঘোষণা অনুসারে 2021 সালের শেষ নাগাদ প্রকাশিত হবে। যাইহোক, যদি স্থাপনার পরিকল্পনায় পরিবর্তন হয়, তাহলে আপনাকে শীঘ্রই অবহিত করা হবে। যদিও বিটা পরীক্ষকদের জন্য একটি অভ্যন্তরীণ পূর্বরূপ উপলব্ধ।

সুতরাং, আপনি উইন্ডোজ সার্ভার 2022-এ এই সমস্ত নতুন এবং উন্নত বৈশিষ্ট্যগুলি পাবেন৷ একটি জিনিস নিশ্চিত যে মাইক্রোসফ্ট প্রকৃতপক্ষে সক্রিয় সুরক্ষা ব্যবস্থাগুলিকে উন্নত করার জন্য কাজ করছে৷

উইন্ডোজ সার্ভার 2022 নতুন বৈশিষ্ট্য:নতুন কি এবং ISO ডাউনলোড করুন
  1. গেমিং-এ নতুন:Windows 11 এবং Edge নতুন গেমিং বৈশিষ্ট্য পায়

  2. Windows 11 এখন রোল আউট হচ্ছে, এখানে নতুন কি আছে (বৈশিষ্ট্য এবং উন্নতি)

  3. লেটেস্ট Windows 10 ISO ডাইরেক্ট ডাউনলোড লিঙ্ক 2022

  4. Windows 10 KB5019959 এবং KB5019966 আপডেট ডাউনলোড করুন (নতুন কী?)