কম্পিউটার

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম শুরু করার সময়, আপনি যদি Android-এর জন্য Windows সাবসিস্টেম শুরু করতে না পারেন , এখানে কিছু সংশোধন করা হয়েছে যা আপনাকে পরীক্ষা করতে হবে। আপনি যদি এই ত্রুটিটি পান, তাহলে আপনি আপনার Windows 11 কম্পিউটারে Android এর জন্য Windows সাবসিস্টেম খুলতে এবং ব্যবহার করতে পারবেন না যদিও এটি সঠিকভাবে ইনস্টল করা আছে।

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷

সম্পূর্ণ ত্রুটি বার্তাটি বলে:

অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম শুরু করতে অক্ষম

ঐচ্ছিক Windows বৈশিষ্ট্যে ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সক্রিয় আছে তা নিশ্চিত করুন। আপনার ডিভাইসের বায়োসে ভার্চুয়ালাইজেশন সক্ষম করা আছে। আপনি যদি ভিএম-এ অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম চালান তবে নিশ্চিত করুন যে আপনি হোস্টে ভিএম-এর জন্য নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করেছেন। আরও তথ্যের জন্য https://aka.ms/enablevirtualization দেখুন।

যদিও সমাধানগুলি ইতিমধ্যেই ত্রুটির বার্তায় উল্লেখ করা হয়েছে, আপনি হয়ত কখনও কখনও সেগুলি ঠিক করতে পারবেন না। অতএব, আপনাকে একের পর এক পরবর্তী সমস্ত ধাপ অনুসরণ করতে হতে পারে।

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম

আপনি যদি Windows 11-এ অ্যান্ড্রয়েডের জন্য Windows সাবসিস্টেম চালু করতে না পারেন, তাহলে এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সক্ষম করুন
  2. হাইপার-ভি সক্ষম করুন
  3. উইন্ডোজ হাইপারভাইজার প্ল্যাটফর্ম সক্ষম করুন
  4. ভার্চুয়ালাইজেশন চালু করুন
  5. নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন

1] ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সক্ষম করুন

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷

এটা প্রথম জিনিস আপনি চেক করতে হবে. এমনকি আপনি যখন Windows 11-এ Android এর জন্য Windows সাবসিস্টেম ইনস্টল করার চেষ্টা করেন, আপনার পিসিতে ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সক্রিয় থাকতে হবে। অন্যথায়, এটি কিছু সমস্যার কারণ হতে পারে। আপনি যদি ভুল করে এটি অক্ষম করে থাকেন, তাহলে Android এর জন্য Windows সাবসিস্টেম খোলার সময় আপনি উপরে উল্লিখিত ত্রুটির বার্তা পাবেন। অতএব, Windows 11:

-এ ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম যাচাই বা সক্রিয় করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন
  • Win+S টিপুন এবং টাইপ করুন Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন .
  • ব্যক্তিগত অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন।
  • নিশ্চিত করুন যে ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্মে টিক দেওয়া আছে।
  • যদি না হয়, একটি টিক দিন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

এর পরে, আপনার কম্পিউটারে ইনস্টল হতে কিছু সময় লাগতে পারে। এর পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

2] হাইপার-ভি সক্ষম করুন

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷

এটি আপনার কম্পিউটারে সক্ষম কিনা তা যাচাই করার জন্য দ্বিতীয় জিনিস। এর জন্য, আপনাকে উইন্ডোজ বৈশিষ্ট্য প্যানেল খুলতে হবে। এটি করতে, Windows বৈশিষ্ট্য অনুসন্ধান করুন টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং সংশ্লিষ্ট অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন। এর পরে, হাইপার-ভি-এ টিক আছে কিনা তা পরীক্ষা করুন চেকবক্স যদি না হয়, একটি টিক দিন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

এরপরে, পরিবর্তনটি পেতে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। একবার হয়ে গেলে, আপনি অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য উইন্ডোজ সিস্টেম খোলার চেষ্টা করতে পারেন।

3] উইন্ডোজ হাইপারভাইজার প্ল্যাটফর্ম সক্ষম করুন

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷

এটি আরেকটি বৈশিষ্ট্য যা উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম খুলতে সক্রিয় করা প্রয়োজন। সবচেয়ে ভালো জিনিস হল আপনি এটিকে সেই জায়গায় খুঁজে পেতে পারেন যেখানে আপনি অন্যদের পেয়েছেন। অতএব, Windows বৈশিষ্ট্যগুলি খুলুন আপনার কম্পিউটারে উইন্ডো, এবং চেক করুন যে Windows Hypervisor Platform  চেক করা হয় কি না। যদি না হয়, একটি টিক দিন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

4] ভার্চুয়ালাইজেশন চালু করুন

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷

অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করার জন্য, আপনাকে অবশ্যই হার্ডওয়্যার স্তরে ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে হবে৷ আপনি এটি ইতিমধ্যে সক্ষম করেছেন কিনা তা যাচাই করতে, আপনি Ctrl + Shift + Esc টিপুন এবং পারফরমেন্স -এ স্যুইচ করুন ট্যাব তারপর, ভার্চুয়ালাইজেশন-এর স্থিতি পরীক্ষা করুন আছে সক্ষম  অথবা অক্ষম . যদি এটি অক্ষম হিসেবে দেখানো হয় , আপনাকে BIOS খুলতে হবে এবং ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে হবে।

5] নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন

ভার্চুয়াল মেশিনে অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করার সময় এটি সম্ভবত শেষ জিনিসটি আপনাকে পরীক্ষা করতে হবে। ধরুন আপনি ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করেছেন। আপনি যদি Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম ইনস্টল করার চেষ্টা করেন, তাহলে আপনাকে অবশ্যই নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে হবে . অন্যথায়, আপনি Windows 11 এর ভিতরে ভার্চুয়ালবক্স বা অন্য কোনো ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যারে ইনস্টল করা অন্য ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে পারবেন না।

এন্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম শুরু করতে অক্ষম আপনি কীভাবে ঠিক করবেন?

উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম শুরু করতে অক্ষম সমস্যার সমাধান করতে, আপনাকে ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম চালু করতে হবে, BIOS থেকে হার্ডওয়্যার স্তরে ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে হবে এবং নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্রিয় করতে হবে। এগুলি ছাড়া, আপনি হাইপার-ভি এবং উইন্ডোজ হাইপারভাইজার প্ল্যাটফর্ম সক্ষম করতে পারেন৷

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

Windows 11 এ Android এর জন্য Windows সাবসিস্টেম চালু করতে অক্ষম৷
  1. উইন্ডোজ 10 এর জন্য স্টার্ট মেনু এবং টাস্কবার রেজিস্ট্রি টুইক

  2. 10 সেরা Android PC Suite for Windows 10, 8, 7 

  3. Windows 10, 8 এবং 7 এর জন্য 15 সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

  4. Windows PC এর জন্য 10 BlueStacks বিকল্প