কম্পিউটার

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

উইন্ডোজ অ্যাপ্লিকেশানগুলি চালানোর জন্য অনেকগুলি অপারেশনের উপর নির্ভর করে। এবং একই সময়ে, বিভিন্ন পরামিতি রয়েছে যা একটি প্রোগ্রাম কার্যকর করার জন্য পূরণ করতে হবে। এগুলি চালানোর সময় একটি ত্রুটি দেখা দিতে পারে - অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি (0xc00007b) এই ত্রুটি ঘটার অনেক কারণ আছে, কিন্তু প্রধান কারণ হতে পারে একটি x86 অ্যাপ্লিকেশন x64 ভিত্তিক অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়া।

0x000007b ত্রুটি সাধারণত বেমানান আর্কিটেকচারের সাথে সফ্টওয়্যার থেকে একটি বিরোধ নির্দেশ করে। উদাহরণস্বরূপ, একটি 64-বিট সিস্টেমে 32-বিট সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করা। যাইহোক, আপনি একটি 64-বিট কম্পিউটারে 32-বিট প্রোগ্রাম চালাতে পারেন।

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

আপনি যদি একটি ডায়ালগ বক্স দেখেন যে অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি , ত্রুটি কোড 0xC000007B , স্থিতি অবৈধ চিত্র বিন্যাস , একটি প্রোগ্রাম বা গেম চালু করার চেষ্টা করার সময়, এর মানে হল অ্যাপ্লিকেশনটি আপনার Windows 11/10 PC এর আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বা নির্ভরতা অনুপস্থিত। আপনি যখন একটি পুরানো .NET ফ্রেমওয়ার্ক, ডাইরেক্ট এক্স, একটি ড্রাইভার, বা আপনার সিস্টেম ফাইলগুলিতে দুর্নীতি ব্যবহার করেন তখনও এই ত্রুটিটি দেখা যেতে পারে। আপনার হার্ড ড্রাইভে কোনো সমস্যা হলে এটি প্রদর্শিত হতে পারে।

যদিও 0xC000007B অন্যান্য অনেক প্রোগ্রামের সাথে ঘটে, STATUS_INVALID_IMAGE_FORMAT এর অর্থ হল যখন আপনি একটি 32-বিট সিস্টেমে 64-বিট অপারেটিং চালানোর জন্য ডিজাইন করা একটি অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করেন। সিস্টেমটি DLL লোড করতে ব্যর্থ হয় যা 64-বিটের জন্য বোঝানো হয় এবং তাই একটি সমাপ্তি অবস্থায় চলে যায়। এটি ছাড়াও, যদি আপনি একটি NTStatus.h ফাইলের দিকেও নির্দেশিত হন, এর মানে হল এটি একটি ফাইল দুর্নীতির মামলা হতে পারে৷

অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি (0xc000007b)

0x000007b ত্রুটির কারণ সম্পর্কে ধারণা থাকা, আপনি সমস্যাটি সমাধান করার জন্য আরও ভালভাবে সজ্জিত। আমরা এই বিভাগে অন্বেষণ করব সেগুলি এখানে রয়েছে:

STATUS_INVALID_IMAGE_FORMAT

0xC000007B, STATUS_INVALID_IMAGE_FORMAT, {Bad Image} %hs হয় Windows এ চালানোর জন্য ডিজাইন করা হয়নি বা এতে একটি ত্রুটি রয়েছে৷ মূল ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে প্রোগ্রামটি আবার ইনস্টল করার চেষ্টা করুন বা সহায়তার জন্য আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর বা সফ্টওয়্যার বিক্রেতার সাথে যোগাযোগ করুন৷

আপনার যা করা উচিত তা হল অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে ওকে ক্লিক করুন। দ্বিতীয়ত, এটি এই সময়ের জন্য কাজ করে কিনা তা দেখতে আবার মিডিয়া ইনস্টল করার চেষ্টা করুন। যদি না হয় তাহলে নিচের পদ্ধতিগুলো চেষ্টা করুন:

  1. কম্প্যাটিবিলিটি মোডে অ্যাপটি চালু করুন।
  2. .NET ফ্রেমওয়ার্ক সক্রিয় করুন।
  3. ডাইরেক্টএক্স আপডেট করুন।
  4. ভিজ্যুয়াল C++ পুনরায় ইনস্টল করুন।
  5. দূষিত DLL প্রতিস্থাপন করুন
  6. প্রশাসক বিশেষাধিকার সহ অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন
  7. নির্ভরতা ইনস্টল ও আপডেট করুন
  8. CHKDSK ইউটিলিটি ব্যবহার করুন।

এর পরে, আমরা উপরোক্ত সংশোধনগুলির বিশদ বিবরণের সাথে সাথে সেগুলি সফলভাবে সম্পাদন করার প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিয়ে যাব৷

1] সামঞ্জস্য মোডে অ্যাপটি চালু করুন

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন প্রোগ্রামগুলি চালানোর জন্য সামঞ্জস্যতা মোডটি কার্যকর। যদি আপনি সন্দেহ করেন যে একটি অ্যাপ্লিকেশনের সামঞ্জস্যতা ত্রুটির কারণ, তাহলে শর্টকাটে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি-এ যান .

সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন বৈশিষ্ট্য উইন্ডোর ট্যাব এবং যদি আপনি সঠিকভাবে প্রোগ্রামটি পরিচালনা করে এমন একটি পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণ জানেন, এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান চেক করুন বিকল্প।

বিকল্পভাবে, সংগতি সমস্যা সমাধানকারী চালান-এ ক্লিক করুন . এরপর, সামঞ্জস্যতা মোড  থেকে স্থিতিশীল Windows সংস্করণ নির্বাচন করুন৷ ড্রপডাউন, এবং ঠিক আছে টিপুন বোতাম।

2] .NET ফ্রেমওয়ার্ক সক্রিয় করুন

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

উইন্ডোজ 11/10-এ 0x000007b ত্রুটি কোডের সবচেয়ে সাধারণ কারণ হল সিস্টেমটি ডিফল্টরূপে .NET ফ্রেমওয়ার্ক নিষ্ক্রিয় করে। অরিজিন ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই এটি সক্ষম করতে হবে।

আপনার কম্পিউটারে .NET ফ্রেমওয়ার্ক সক্ষম করতে, উইন্ডোজ কী টিপুন এবং কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন৷ কন্ট্রোল প্যানেল চালু করুন।

কন্ট্রোল প্যানেলকে বিভাগে পরিবর্তন করুন উপরের ডানদিকের কোণায় লিঙ্ক থেকে দেখুন এবং তারপরে একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রামের অধীনে . এখানে, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন নির্বাচন করুন বাম দিকের ফলকে লিঙ্ক।

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

.NET ফ্রেমওয়ার্ক-এর জন্য সমস্ত চেকবক্স চিহ্নিত করুন . তাদের তালিকার শীর্ষে থাকা উচিত। .NET ফ্রেমওয়ার্ক সক্ষম করার পরে, ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি 0x000007b ত্রুটি বন্ধ করে।

3] DirectX আপডেট করুন

উপরে উল্লিখিত সমস্যার আরেকটি মৌলিক সমাধান হল DirectX আপডেট করা বা পুনরায় ইনস্টল করা। DirectX আপডেট বা পুনরায় ইনস্টল করার মাধ্যমে, আপনি আপনার কম্পিউটার থেকে DirectX এর দূষিত বা বেমানান উপাদানগুলিকে প্রতিস্থাপন করতে পারেন৷

আমরা একটি পুরানো ডাইরেক্ট এক্সকে একটি ফ্যাক্টর হিসাবে চিহ্নিত করেছি যা 0x000007b কোডের সাথে ত্রুটির কারণ হতে পারে। ডাইরেক্ট এক্স আপডেট করা আপনার গেমিং এবং সিস্টেমের কর্মক্ষমতাও উন্নত করবে। এটি আপডেট করতে, Microsoft DirectX ওয়েবসাইটে যান এবং সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন৷

ডাইরেক্ট এক্স সেটআপ ফাইলটি ডাউনলোড করার পরে, ইনস্টলেশন শুরু করতে এটিতে ডাবল ক্লিক করুন। 0x000007b ত্রুটির গুরুতর ক্ষেত্রে, ডাইরেক্ট এক্স ইনস্টলেশন ব্যর্থ হতে পারে৷

আপনি ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল চালানোর চেষ্টা করতে পারেন।

4] ভিজ্যুয়াল C++ পুনরায় ইনস্টল করুন

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

আপনি যদি প্রথম সমাধানের পরেও সমস্যাটি লক্ষ্য করেন, তাহলে ভিজ্যুয়াল C++ পুনঃবন্টন পুনরায় ইনস্টল করুন।

প্রথমে, আপনার কাছে যা আছে তা আনইনস্টল করতে হবে।

প্রোগ্রাম যোগ করুন বা সরান খুঁজুন স্টার্ট মেনুতে এবং এটি নির্বাচন করুন। সমস্ত ভিজ্যুয়াল C++-এ ক্লিক করুন এই তালিকার সংস্করণগুলি এবং সেগুলি আনইনস্টল করুন৷

বিভিন্ন VC++ সফ্টওয়্যার আনইনস্টল করার পরে, লিঙ্ক করা ওয়েব পৃষ্ঠাটি খুলুন এবং সারাংশের পরে প্রথম বিভাগে স্ক্রোল করুন। . এটি সর্বশেষ সংস্করণ হওয়া উচিত৷

এখানে, x86 পাশের লিঙ্কগুলিতে ক্লিক করুন৷ এবং x64  যদি আপনার কম্পিউটারটি 64-বিট হয় কারণ আপনাকে 64-বিট এবং 32-বিট উভয় সংস্করণ ডাউনলোড করতে হবে। 32-বিট আর্কিটেকচারের সিস্টেমগুলিকে শুধুমাত্র x86. ডাউনলোড করতে হবে

5] দূষিত DLL প্রতিস্থাপন করুন

কখনও কখনও, দূষিত ডিএলএল ফাইলগুলি ত্রুটিপূর্ণ হওয়ার কারণে অ্যাপ্লিকেশনগুলি চালানোর সময় সমস্যা হতে পারে। আপনাকে এই অনুপস্থিত বা দূষিত DLL ফাইলগুলিকে ঠিক করতে হবে৷

  • mfc100.dll
  • mfc100u.dll
  • msvcr100.dll
  • msvcp100.dll
  • msvcr100_clr04000.dll

এটি করার সর্বোত্তম উপায় হবে সিস্টেম ফাইল চেকার বা ডিআইএসএম চালানো।

6] অ্যাডমিন বিশেষাধিকার সহ অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন

আপনার উইন্ডোজ পিসি রিস্টার্ট করুন এবং তারপর অ্যাডমিন সুবিধা সহ অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন। আপনি এটিতে ডান-ক্লিক করতে পারেন, এবং তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . আপনার অ্যাকাউন্ট যদি একটি নিয়মিত অ্যাকাউন্ট হয়, তাহলে প্রম্পট করা হলে একজন প্রশাসককে তার পাসওয়ার্ড দিয়ে এটি ইনস্টল করতে সাহায্য করতে বলুন।

7] নির্ভরতা ইনস্টল এবং আপডেট করুন

অনেক সময় প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলির সঠিকভাবে কাজ করার জন্য ড্রাইভার এবং সমর্থনকারী সফ্টওয়্যার ইনস্টল করা প্রয়োজন। যদিও স্বাভাবিক ইনস্টলেশন এটির যত্ন নেয়, কিন্তু যেহেতু আমরা অস্বাভাবিক সমাপ্তির এই সমস্যার সম্মুখীন হচ্ছি, তাই কিছু ম্যানুয়াল চেক করার সময় এসেছে৷

a] যোগ্য ড্রাইভার ইনস্টল করুন

কিছু ​​হাই-এন্ড অ্যাপ্লিকেশন এবং গেমের কাজ করার জন্য সঠিক এবং বৈধ ড্রাইভার থাকা প্রয়োজন৷ তারা জেনেরিক ড্রাইভারদের সাথে কাজ করবে না। মাইক্রোসফ্টের এই Windows হার্ডওয়্যার কোয়ালিটি ল্যাব টেস্টিং আছে অথবা WHQL টেস্টিং। এটি নিশ্চিত করে যে ড্রাইভাররা সঠিক অভিজ্ঞতা পূরণ করেছে এবং সার্টিফিকেশনের আগে যথাযথ পরীক্ষার মধ্য দিয়ে পাস করেছে। তাই আপনি যখন ড্রাইভার ইনস্টল করছেন, নিশ্চিত করুন যে তারা সেই উইন্ডোজের জন্য যোগ্য ড্রাইভার।

b] ডাইরেক্টএক্স আপডেট বা ডাউনলোড এবং ইনস্টল করুন

Microsoft DirectX হল 3D গেম এবং HD ভিডিওর মতো ভারী মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনগুলির জন্য হার্ডওয়্যার ত্বরণ প্রদানের জন্য Microsoft দ্বারা বিকাশিত প্রযুক্তির একটি স্যুট৷ Windows 10-এ Directx 12 থাকলেও, আগের সংস্করণে DirectX 11 ব্যবহার করা হয়েছিল। আপনার Windows 10 PC-এ DirectX আপডেট বা ইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না।

c] Microsoft DirectX এন্ড-ইউজার রানটাইম ইনস্টল করুন

Microsoft DirectX এন্ড-ইউজার রানটাইম সংস্করণ 9.0c এবং DirectX এর পূর্ববর্তী সংস্করণগুলির আপডেট প্রদান করে৷ ডাউনলোড করতে এই লিঙ্কটি অনুসরণ করুন, এবং এখনই এটি ইনস্টল করুন।

d] .NET ফ্রেমওয়ার্ক ইনস্টল বা আপডেট করুন

এই কাঠামোটি বিকাশের সময় অ্যাপ্লিকেশন এবং গেম দ্বারা ব্যবহৃত হয়৷ এর মানে আপনার Windows 10 পিসিতে রানটাইম ফাইল ইনস্টল না থাকলে, এটি কাজ করবে না। .NET ফ্রেমওয়ার্ক ইনস্টল বা আপডেট করা সহজ। আপনি .NET সেটআপ যাচাইকরণ টুল ব্যবহার করেও এটি যাচাই করতে পারেন।

8] CHKDSK ইউটিলিটি ব্যবহার করুন

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

CHKDSK ইউটিলিটি হার্ড ড্রাইভের সমস্যাগুলি খুঁজে বের করার এবং ঠিক করার জন্য সুবিধাজনক। এটি একটি কমান্ড-লাইন টুল যা আপনি অতিরিক্ত সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ছাড়াই ব্যবহার করতে পারেন। cmd অনুসন্ধান করুন স্টার্ট মেনুতে এবং কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন . প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ বিকল্প।

কমান্ড প্রম্পট উইন্ডোতে নীচের কমান্ডটি ইনপুট করুন এবং ENTER কী টিপুন।

chkdsk /f /r

কমান্ড প্রম্পট এখন আপনাকে জিজ্ঞাসা করতে পারে যে আপনি আপনার পরবর্তী রিস্টার্টে আপনার সিস্টেম স্ক্যান করতে চান কিনা। Y টিপুন এটি গ্রহণ করতে কী এবং ENTER টিপুন। আপনার কম্পিউটার এখন পুনরায় চালু হবে এবং আপনার হার্ড ড্রাইভে সমস্যাগুলি স্ক্যান ও মেরামত করতে শুরু করবে৷

আশা করি কিছু সাহায্য করেছে।

অন্যান্য অনুরূপ অ্যাপ্লিকেশন সঠিকভাবে শুরু করতে অক্ষম ত্রুটিগুলি:

  • অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি (0xc0000142)
  • অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে আরম্ভ করতে ব্যর্থ হয়েছে (0xc0000135)
  • অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে 0xc0000005 আরম্ভ করতে ব্যর্থ হয়েছে
  • অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি (0xc0000022)
  • অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি (0xc0000018)
  • অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে পারেনি (0xc0000017)।

ত্রুটি 0x000007b, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 11/10 এ সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল
  1. উইন্ডোজ 11/10 এ অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল (0xc0000018) ত্রুটি

  2. সংশোধন করুন:ত্রুটি 0xc00007b "অ্যাপ্লিকেশন সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল"

  3. 0xc00007b ত্রুটি ঠিক করুন:অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল

  4. Windows 10/7 সমাধান করা "অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে শুরু করতে অক্ষম ছিল 0xc000007b" ত্রুটি!