কম্পিউটার

ফিফা 22 এফপিএস ড্রপ ঠিক করুন এবং উইন্ডোজ পিসিতে ফিফা কর্মক্ষমতা বাড়ান

এখানে আমরা কীভাবে ফিফা 22 ড্রপ, তোতলানো বা ল্যাগ ঠিক করতে বা ফিফা কর্মক্ষমতা বাড়ানোর বিষয়ে কথা বলতে যাচ্ছি। FIFA 22 দীর্ঘকাল ধরে চলমান ফিফা ফ্র্যাঞ্চাইজির সর্বশেষ সংযোজন। এটি সেরা গেমপ্লে, গ্রাফিক্স বৈশিষ্ট্যযুক্ত এবং বাজারে সেরা ফুটবল খেলা হিসাবে বিবেচিত হয়। যাইহোক, একটি অনলাইন মাল্টিপ্লেয়ার গেম হওয়ার কারণে, এটি FPS ড্রপের অভিজ্ঞতা খুবই সাধারণ। কিন্তু, সৌভাগ্যক্রমে আপনি এই সমস্যার সমাধান করতে পারেন, এবং গেমটিতে আরও ভাল পারফরম্যান্স পেতে পারেন৷

ফিফা 22 এফপিএস ড্রপ ঠিক করুন এবং উইন্ডোজ পিসিতে ফিফা কর্মক্ষমতা বাড়ান

FIFA 22 FPS ড্রপ ঠিক করুন এবং FIFA কর্মক্ষমতা বাড়ান

FIFA 22 ড্রপ, তোতলামি বা ল্যাগ ঠিক করতে বা গেমের পারফরম্যান্স বাড়ানোর জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন সমস্ত কার্যকরী সমাধানের একটি তালিকা নীচে রয়েছে৷

  1. নিশ্চিত করে যে আপনার পিসি সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে
  2. ইন-গেম সেটিংস পরিবর্তন করুন
  3. গেম মোড সক্ষম করুন
  4. ফিফা 22 চালান সেরা পারফরম্যান্স মোডে
  5. FPS হ্রাস করুন
  6. গেমটি আপডেট করুন

এখন, আসুন এই সমস্ত সমাধানগুলি বিস্তারিতভাবে দেখুন।

1] নিশ্চিত করে যে আপনার পিসি সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে

FIFA 22 হল বাজারের সর্বশেষ ভিডিও গেমগুলির মধ্যে একটি, এবং এটি অফার করে এমন গ্রাফিক্সের ক্ষেত্রে একজন প্রতিযোগী খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। যাইহোক, একটি গ্রাফিক্স-কেন্দ্রিক গেম হওয়ার কারণে, কোনো সমস্যা ছাড়াই ফিফা 22 চালানোর জন্য আপনার অবশ্যই একটি হাই-এন্ড সিস্টেম থাকতে হবে। নিচে কোনো সমস্যা ছাড়াই ফিফা 22 চালানোর জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা রয়েছে।

  • CPU :Intel Core i3-6100 বা AMD Athlon X4 880K
  • RAM :8 জিবি।
  • OS :Windows 10 – 64-বিট।
  • GPU :NVIDIA GTX 660 2GB বা AMD Radeon HD 7850 2GB৷
  • উপলভ্য ডিস্ক স্পেস৷ :50 জিবি

এখন, ফিফা 22 চালানোর জন্য প্রস্তাবিত প্রয়োজনীয়তাগুলি দেখুন৷

  • CPU :Intel i5-3550 বা AMD FX 8150
  • RAM :8 জিবি
  • OS :Windows 10 বা তার পরের – 64-Bit
  • GPU :NVIDIA GeForce GTX 670 বা AMD Radeon R9 270X
  • উপলভ্য ডিস্ক স্পেস :50 জিবি

যদি আপনার সিস্টেম প্রস্তাবিত প্রয়োজনীয়তার সাথে মেলে না, তাহলে আপনি গেমটিতে একটি FPS ড্রপের সম্মুখীন হবেন। কিন্তু যদি, আপনার সিস্টেম সমস্ত প্রস্তাবিত প্রয়োজনীয়তা বাক্স চেক করে, এবং তারপরও, আপনি গেমটিতে একটি FPS ড্রপের সম্মুখীন হন, তাহলে সমস্যা সৃষ্টির জন্য কিছু প্রযুক্তিগত সমস্যা হতে পারে। সমস্যা সমাধানের জন্য নিচের কাজগুলো অনুসরণ করুন।

2] ইন-গেম সেটিংস পরিবর্তন করুন

অন্য যেকোনো মাল্টিপ্লেয়ার গেমের বিপরীতে, FIFA 22 অনেক ইন-গেম সেটিংস অফার করে না যার সাথে আপনি খেলতে পারেন। কিন্তু কিছু ভিডিও-সম্পর্কিত সেটিংস রয়েছে যা আপনি FPS ড্রপ ঠিক করতে বা গেমের কার্যক্ষমতা বাড়াতে পরিবর্তন করতে পারেন। আপনার যদি 1080p মনিটর থাকে তবে নিশ্চিত করুন যে গেমের রেজোলিউশনটি 1920x1080p এ সেট করা আছে। যাইহোক, আপনার যদি একই পিক্সেল মনিটর থাকে কিন্তু একটি দুর্বল GPU সহ, আপনি FPS ড্রপ ঠিক করতে রেজোলিউশন কম করতে পারেন৷

গেমের ভিডিও সেটিংসে, রেন্ডারিং গুণমান সেট করুন৷ উচ্চ বা অতি থেকে আমরা সেটিংস শুধুমাত্র তাদের জন্য সুপারিশ করি যাদের একটি উচ্চ-সম্পদ সিস্টেম আছে এবং এখনও FPS ড্রপের সম্মুখীন হচ্ছে। কিন্তু যদি আপনার কাছে লো-এন্ড ডিভাইস থাকে, তাহলে রেন্ডারিং কোয়ালিটি মাঝারি বা কম সেট করুন।

আপনি যদি মাল্টি স্যাম্পলিং অ্যান্টি অ্যালিয়াসিং রাখেন ওরফে MSAA গেমটিতে সক্ষম, আপনি FPS ড্রপের সম্মুখীন হবেন, বিশেষ করে যদি আপনার কাছে একটি কম-সম্পন্ন ডিভাইস থাকে। ডিফল্টরূপে, MSAA 4x সেট করা আছে। কিন্তু আমরা আপনাকে গেমের পারফরম্যান্স বাড়ানোর জন্য এটিকে 2x কমানোর পরামর্শ দিই। সমস্যা চলতে থাকলে আপনি বিকল্পটি নিষ্ক্রিয়ও করতে পারবেন না।

3] গেম মোড সক্ষম করুন

ফিফা 22 এফপিএস ড্রপ ঠিক করুন এবং উইন্ডোজ পিসিতে ফিফা কর্মক্ষমতা বাড়ান

Windows OS এর সর্বশেষ সংস্করণটি একটি ডেডিকেটেড গেম মোড বৈশিষ্ট্য সহ আসে। আপনি আপনার গেমিং অভিজ্ঞতাকে অগ্রাধিকার দিতে এটি সক্ষম করতে পারেন৷ গেম মোড মূলত গেমের মধ্যে এফপিএস বাড়ানোর জন্য সমস্ত ব্যাকগ্রাউন্ড চলমান অ্যাপ্লিকেশনগুলিকে সাফ করে এবং উন্নত গেমিং পারফরম্যান্স অফার করে। এইভাবে, গেম মোড সক্ষম করে ফিফা 22 খেলা FPS ড্রপ ঠিক করার জন্য একটি আদর্শ সমাধান হতে পারে। Windows 11/10-এ কীভাবে গেম মোড সক্ষম করবেন তা এখানে।

  1. উইন্ডোজ সেটিংস খুলতে Windows + I শর্টকাট কী টিপুন।
  2. গেমিং-এ ক্লিক করুন বিকল্পটি পর্দার বাম প্যানেলে উপস্থিত।
  3. গেম মোড, -এ আলতো চাপুন এবং নিম্নলিখিত উইন্ডোতে টগল চালু করুন।

এটাই. এখন ফিফা 22 খেলুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

4] গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

আপনি FIFA 22-এ FPS ড্রপের সম্মুখীন হওয়ার আরেকটি বড় কারণ একটি পুরানো গ্রাফিক্স ড্রাইভার হতে পারে। তাই, আপনি যদি দীর্ঘদিন ধরে গ্রাফিক্স ড্রাইভার আপডেট না করে থাকেন, তাহলে গেমিং পারফরম্যান্স বাড়ানোর জন্য এটি আপডেট করুন। আপনি নিচের যেকোনো একটি পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন।

  1. Windows ঐচ্ছিক আপডেট বৈশিষ্ট্য ব্যবহার করে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার আপডেট ডাউনলোড করুন।
  2. সর্বশেষ আপডেট ডাউনলোড করতে গ্রাফিক্স ড্রাইভার প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান।

আপডেট সম্পূর্ণ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন। গেমটি খুলুন, এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

5] সেরা পারফরম্যান্স মোডে ফিফা 22 চালান

ফিফা 22 এফপিএস ড্রপ ঠিক করুন এবং উইন্ডোজ পিসিতে ফিফা কর্মক্ষমতা বাড়ান

সর্বশেষ Windows OS-এ আপনি যে কাজটি করতে চলেছেন তার উপর নির্ভর করে আপনি পাওয়ার মোড বেছে নিতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি FIFA 22 এর মতো গ্রাফিক্স-কেন্দ্রিক গেম খেলতে চান তবে পাওয়ার মোডটিকে সেরা বা চূড়ান্ত পারফরম্যান্সে সেট করার পরামর্শ দেওয়া হয়। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. সেটিংস মেনু খুলতে Windows + I শর্টকাট কী খুলুন।
  2. এখন, সিস্টেমে নেভিগেট করুন এবং তারপরে পাওয়ার এবং ব্যাটারি .
  3. পাওয়ার মোড এর পাশে উপস্থিত ড্রপডাউন আইকনে ক্লিক করুন৷ .
  4. সেরা/চূড়ান্ত কর্মক্ষমতা বেছে নিন বিকল্প।

গেমটি পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

6] FPS হ্রাস করুন

FIFA 22 ফ্রেম রেট ম্যানুয়ালি পরিচালনার বিকল্পের সাথে আসে। আপনি ভিডিও সেটিংসে গিয়ে গেমের ফ্রেম রেট পরিবর্তন করতে পারেন। আপনার যদি উচ্চ রিফ্রেশ রেট মনিটর থাকে, তাহলে রিফ্রেশ রেটকে “কোন সীমা নেই এ সেট করার পরামর্শ দেওয়া হয় " তবে, আপনার যদি এক সপ্তাহের জিপিইউ থাকে তবে আপনি ল্যাগ বা এফপিএস ড্রপ সমস্যা সমাধানের জন্য ফ্রেম রেট কমাতে পারেন। একটি দুর্বল GPU-এ, আমরা ফ্রেম রেট 30 FPS এ রাখার পরামর্শ দিই৷

7] গেমটি আপডেট করুন

যদি উপরের উল্লিখিত সমাধানগুলির কোনওটিই আপনাকে সমস্যা সমাধানে সহায়তা না করে, তবে শেষ জিনিসটি আপনি চেষ্টা করতে পারেন তা হল গেমটি আপডেট করা। ফিফা 22 আপডেট করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. আপনার সিস্টেমে EA অ্যাপটি খুলুন, FIFA 22-এর জন্য উপলব্ধ যেকোনো আপডেট দেখুন।
  2. আপনার উইন্ডোজে স্টিম চালু করুন এবং ফিফা 22-এর জন্য কোনো আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন।

এটাই।

ফিফা 22-এ আমি কীভাবে আমার পারফরম্যান্স উন্নত করব?

FIFA 22 পারফরম্যান্স উন্নত করার একাধিক উপায় রয়েছে। আপনি গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন, ইন-গেম সেটিংস পরিবর্তন করতে পারেন, FPS কমাতে পারেন বা গেমিং পারফরম্যান্স উন্নত করতে গেম আপডেট করতে পারেন।

ফিফা 22 এফপিএস ড্রপ ঠিক করুন এবং উইন্ডোজ পিসিতে ফিফা কর্মক্ষমতা বাড়ান
  1. উইন্ডোজে FPS দেখাচ্ছে না Fraps কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10

  3. কীভাবে তোতলামি ঠিক করবেন এবং ওয়ারজোনে FPS বুস্ট করবেন

  4. কিভাবে FPS বুস্ট করবেন এবং হরাইজন জিরো ডনের পারফরম্যান্স বাড়াবেন?