কম্পিউটার

MTE উত্তর:পেজ ফাইল বাড়ানো কি কম্পিউটারকে দ্রুত চালায়?

MTE উত্তর:পেজ ফাইল বাড়ানো কি কম্পিউটারকে দ্রুত চালায়?

কম-পারফরম্যান্সের কম্পিউটার সহ লোকেরা অভিযোগ করে যে তারা কয়েক দিন ব্যবহার করার পরে তারা কতটা ধীর হয়ে যায়। এটি ঘটে কারণ কম্পিউটার তার সমস্ত RAM প্রোগ্রামগুলিতে ব্যবহার করছে। আপনার হার্ড ড্রাইভ, তবে, এটির পৃষ্ঠা ফাইলের সাথে আপনার RAM পুলে যোগ করেও অংশগ্রহণ করতে পারে। আপনি যদি আপনার পৃষ্ঠা ফাইলের আকার বাড়ান, আপনার সাথে কাজ করার জন্য আরও মেমরি থাকবে। কিন্তু এই একটি ভাল ধারণা? এটি বিনামূল্যে, তবে এটি আপনাকে কিছু উপায়ে ব্যয় করতে পারে। আপনার পৃষ্ঠা ফাইল বাড়ানো উচিত নাকি আপনার RAM বাড়ানো উচিত তা নিয়ে আলোচনা করা যাক।

পৃষ্ঠা ফাইল কি?

পৃষ্ঠা ফাইলটি এমন কিছু যা প্রতিটি হার্ড ড্রাইভের মধ্যে বিদ্যমান যেখানে অপারেটিং সিস্টেম (উইন্ডোজ, এই ক্ষেত্রে) ইনস্টল করা আছে। লিনাক্সে, অনুরূপ কিছু বিদ্যমান (সোয়াপ নামে পরিচিত)। প্রকৃতপক্ষে, এমন কোনো অপারেটিং সিস্টেম নেই যা এই ধরনের ঘটনা ছাড়া কাজ করে।

একটি পৃষ্ঠা ফাইল কি? এটি কম্পিউটারে মেমরি যোগ করার উদ্দেশ্যে বরাদ্দ করা হার্ড ড্রাইভে ডেটার একটি সেট। প্রোগ্রামগুলি যে মেমরি দখল করে তা কখনও কখনও এই পৃষ্ঠা ফাইলে প্রবেশ করবে। এটি আপনার কম্পিউটারের অল্প পরিমাণ RAM এর সীমাবদ্ধতার সাথে মোকাবিলা করার উপায়। এমনকি প্রচুর পরিমাণে RAM সহ সিস্টেমগুলি এখনও তাদের পৃষ্ঠা ফাইলগুলি ব্যবহার করে (আমার বর্তমানে তার 15 GB পৃষ্ঠার ফাইলের অর্ধেক ব্যবহার করছে)।

পৃষ্ঠা ফাইল বনাম RAM

MTE উত্তর:পেজ ফাইল বাড়ানো কি কম্পিউটারকে দ্রুত চালায়?

আপনার পৃষ্ঠা ফাইল বৃদ্ধি কিছু সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে. যদি আপনার পৃষ্ঠা ফাইল এবং RAM উভয়ই পূর্ণ থাকে, তাহলে পৃষ্ঠা ফাইলের আকার বৃদ্ধি করা সবচেয়ে তাৎক্ষণিক জিনিস যা আপনি আপনার কম্পিউটারকে কিছুটা শিথিল করতে করতে পারেন। কখনও কখনও এটি সিস্টেমটিকে দ্রুত চালায়, তবে এটি শুধুমাত্র কারণ আপনি আপনার পৃষ্ঠা ফাইলটিকে হার্ড ড্রাইভের একটি কম-খণ্ডিত অংশে রেখেছিলেন (অন্য কথায়, আপনি এটিকে সবচেয়ে বিনামূল্যের শারীরিক অবস্থানে রেখেছেন)।

সত্য হল যে আপনার পৃষ্ঠা ফাইল বাড়ানো আপনার কম্পিউটারে খুব কমই করতে পারে। এর কারণ হল কারণ সম্ভবত এটিই প্রথম স্থানে আপনার কম্পিউটারকে ধীর করে দিচ্ছে। টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) অ্যাক্সেস করে এবং নীচের দিকে তাকিয়ে কতটা RAM আছে তা পরীক্ষা করুন৷

MTE উত্তর:পেজ ফাইল বাড়ানো কি কম্পিউটারকে দ্রুত চালায়?

যদি আপনার মেমরি 95% এর উপরে থাকে তবে আপনার কম্পিউটার এখন কাজ চালিয়ে যাওয়ার জন্য পৃষ্ঠা ফাইলের উপর নির্ভর করে। এটি একটি স্বাস্থ্যকর জিনিস নয় কারণ হার্ড ড্রাইভে চলমান অংশ রয়েছে এবং CPU-এর ডেটা অ্যাক্সেস করতে এটি বেশি সময় নেয়। এই কারণে, আপনি ধীর গতি পান।

তাহলে উত্তর হল, পেজ ফাইল বাড়ানোর ফলে কম্পিউটার দ্রুত চলে না। আপনার RAM আপগ্রেড করা আরও জরুরি! আপনি যদি আপনার কম্পিউটারে আরও RAM যোগ করেন, তবে এটি সিস্টেমে থাকা চাহিদার প্রোগ্রামগুলিকে সহজ করবে। অবশ্যই, RAM-ক্ষুধার্ত প্রোগ্রামগুলি বন্ধ করাও সাহায্য করে। ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পাওয়া অপরিহার্য, কারণ এই ধরনের জিনিসগুলি আপনার কম্পিউটারের সংস্থানগুলিকেও কামড় দিতে পারে৷

পরবর্তী প্রশ্ন, আপনি কখন পেজ ফাইল বাড়াবেন? সাধারণত, উইন্ডোজ আপনার পৃষ্ঠা ফাইলের ভাল যত্ন নেয়। এটি স্বয়ংক্রিয়ভাবে এটিকে এমন পরিমাণে সেট আপ করে যা আপনার কম্পিউটারে ইনস্টল করা RAM এর পরিপূরক। এটি বলেছে, ম্যাজিক সংখ্যাটি 2। অন্য কথায়, আপনার উচিত র‍্যামের তুলনায় সর্বাধিক দ্বিগুণ পৃষ্ঠা ফাইল মেমরি থাকে। সুতরাং, আপনার যদি 4 গিগাবাইট র‍্যাম থাকে, তাহলে আপনার একটি 8 জিবি পৃষ্ঠার ফাইল থাকা উচিত। এটি আপনার জন্য যথেষ্ট না হলে, আরও RAM পান!

দ্রষ্টব্য :আপনার সিস্টেমে যদি 16GB বা 32GB RAM থাকে, তাহলে আপনার পেজফাইল 32GB বা 64GB-তে বাড়ানো সম্ভবত অর্থহীন। আপনি কেবল স্থানটি নষ্ট করছেন কারণ এটি বেশিরভাগ সময় সম্পূর্ণরূপে ব্যবহার করা হবে না। সংক্ষেপে, 8GB বা তার কম জন্য আপনার পেজফাইল RAM এর দ্বিগুণ আকারে সেট করুন। এর পরে, এটিকে 8GB (বা 16GB) সেট করাই যথেষ্ট৷

উপসংহার

আপনার পৃষ্ঠা ফাইলে যোগ করলে সাময়িকভাবে কোনো সমস্যার সমাধান হতে পারে, এটি প্রায়শই সমাধানের চেয়ে বেশি সমস্যা তৈরি করে। পরিস্থিতির মূলে যাওয়া ভাল, যেটি হল আপনার RAM মেমরির অভাব।

ইমেজ ক্রেডিট:BigStockPhoto দ্বারা মেমরি


  1. Windows 10 এ পেজ ফাইল সাফ করে আপনার পিসিকে কীভাবে দ্রুত চালাবেন

  2. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন

  3. 8 টি টিপস এবং ট্রিকস ড্রপবক্সের সর্বাধিক ব্যবহার করার জন্য

  4. পুরানো সিস্টেমকে দ্রুত চালানোর 70টি উপায়:আপনার পিসির গতি বাড়ান যেমন আগে কখনও হয়নি