কম্পিউটার

macOS এ ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করা

macOS এ ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করা

ভেক্টর গ্রাফিক্স প্রায় সাধারণ ছবির মত। তারা শুধু সামান্য ভিন্ন, এবং এটি তাদের প্রচুর লোকের কাছে বিভ্রান্তিকর করে তুলতে যথেষ্ট। আসুন macOS-এ ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করার সর্বোত্তম উপায় এবং প্রথমবারের গ্রাফিক এডিটররা যে সাধারণ সমস্যার সমাধান করতে পারে সেগুলি বর্ণনা করি৷

ভেক্টর গ্রাফিক্স কি?

যদিও ভেক্টর গ্রাফিক্স গ্রাফিক বিষয়বস্তু দেখায়, সেগুলি ছবি নয় – সেগুলি গণিত৷

macOS এ ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করা

ভেক্টর গ্রাফিক্স একাধিক গাণিতিক সূত্র এবং গণনার জটিল মিথস্ক্রিয়া দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। আকার এবং রঙের সীমানা নির্বিঘ্নে বর্ণনা করতে এগুলি ব্যবহার করা হয়, তা যত জটিলই হোক না কেন। বিটম্যাপ বা রাস্টার গ্রাফিক্স যেমন JPG এবং PNG একটি গ্রিডে রঙের বিন্দু ব্যবহার করে চিত্রগুলি বর্ণনা করতে, তাদের আকার ঠিক করে।

ভুল ইন্টারপোলেশন ছাড়া, রাস্টার ছবি বড় করা যাবে না। কিন্তু তাদের গাণিতিক ভিত্তির জন্য ধন্যবাদ, ভেক্টর গ্রাফিক্স কোন মানের পরিবর্তন ছাড়াই অসীমভাবে স্কেল করতে পারে। ফলস্বরূপ, এই অসীম নমনীয়, ক্ষতিহীন বিন্যাসটি পেশাদার গ্রাফিক শিল্পীদের জন্য প্রকৃত বিন্যাস।

macOS-এ ভেক্টর ইমেজ ফাইল খোলা হচ্ছে

একটি ভেক্টর ইমেজ রেন্ডার করার জন্য, প্রোগ্রামটিকে অবশ্যই ছবির বিষয়বস্তু বর্ণনা করতে ব্যবহৃত গাণিতিক সমীকরণগুলি সঠিকভাবে অনুবাদ করতে হবে। একটি ভেক্টর ইমেজ ফাইল ডিকোড করার চেয়ে JPG এর মতো একটি রাস্টার চিত্র পড়া অনেক সহজ। ফলস্বরূপ, রাস্টার চিত্রগুলির তুলনায় ভেক্টর চিত্রগুলি দেখার জন্য কম অ্যাপ রয়েছে৷ সৌভাগ্যবশত, আমাদের পুরানো বন্ধু প্রিভিউ অনেক ভেক্টর ইমেজ ফরম্যাট খোলে। যাইহোক, এটি তাদের সম্পাদনা করতে পারে না, শুধুমাত্র তাদের উপরে আঁকতে পারে।

macOS এ ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করা

ফটোশপ আনন্দের সাথে ভেক্টর গ্রাফিক্স খোলে। যাইহোক, ফটোশপ ভেক্টর গ্রাফিক্স সম্পাদনা করতে পারে না। সুতরাং, এটি ফাইলটিকে একটি রাস্টার ছবিতে রূপান্তর করতে হবে, স্থায়ীভাবে ফাইলের বিশ্বস্ততা হ্রাস করে৷

এই কারণেই ফটোশপ একটি ইপিএস ফাইল খোলার সময় একটি চিত্রের আকারের জন্য জিজ্ঞাসা করে:এটি নির্দিষ্ট রাস্টার চিত্রের মধ্যে ফিট করার জন্য ভেক্টর ফাইলটিকে "ডাউনস্যাম্পল" করতে হবে। একবার ডাউন স্যাম্পল হয়ে গেলে, ছবিটি তার আসল গুণমানে আপ-কনভার্ট করা যাবে না।

SVG অস্বাভাবিক:যদিও এটি একটি চিত্র বিন্যাস, ফাইলগুলি XML দিয়ে নির্দিষ্ট করা হয়। ফলস্বরূপ, তারা প্রায়ই ডিফল্টরূপে একটি ওয়েব ব্রাউজারে খোলে। এইচটিএমএল এর সাথে SVG-এর আরও মিল রয়েছে, যা ব্রাউজারটিকে ডিফল্ট SVG ভিউয়ারের জন্য একটি যুক্তিসঙ্গত পছন্দ করে তোলে। সৌভাগ্যবশত, যেকোন ভেক্টর-ইমেজিং অ্যাপ্লিকেশনকে অভিযোগ ছাড়াই SVG খুলতে এবং সম্পাদনা করা উচিত।

Adobe Illustrator ছাড়া macOS এ ভেক্টর সম্পাদনা করুন

ম্যাকওএস-এ ভেক্টর ইমেজ-সম্পাদনার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন একাধিক পেশাদার-স্তরের প্রোগ্রাম রয়েছে। Adobe Illustratorকে সাধারণত macOS-এ ভেক্টর ফাইল সম্পাদনার জন্য শিল্পের মান হিসেবে বিবেচনা করা হয়। যাইহোক, এটি একমাত্র অ্যাপ্লিকেশন থেকে অনেক দূরে। এমনকি অনেকগুলি বিনামূল্যে, উচ্চ-মানের ভেক্টর-সম্পাদনা প্রোগ্রাম বিবেচনা করার জন্য রয়েছে৷

macOS এ ভেক্টর গ্রাফিক্সের সাথে কাজ করা

Inkscape হল GIMP-এর জন্য ভেক্টর-এডিটিং অ্যানালগ। এটি বিনামূল্যে, ওপেন সোর্স এবং প্রায় প্রতিটি প্ল্যাটফর্মে উপলব্ধ৷ আপনি যদি একজন ভেক্টর গ্রাফিক্স নুব হন যা সক্ষম টুল খুঁজছেন, এটিই শুরু করার জায়গা।

অ্যাফিনিটি ডিজাইনার একটি Adobe-শৈলী প্রোগ্রাম একটি এককালীন ফি প্রদান করে। পেশাগতভাবে ডিজাইন করা টুলের বিস্তৃত পরিসর সহ যেকোন শখ এবং অনেক পেশাদারদের জন্য এটি যথেষ্ট।

স্কেচ ব্যবহারকারী ইন্টারফেস এবং অ্যাপ ডিজাইনারদের কাছে জনপ্রিয়। এটি সেই প্রক্রিয়াটিকে সহজ করার জন্য একাধিক সুযোগ-সুবিধা অন্তর্ভুক্ত করে তবে অন্যান্য ডিজাইন শৈলীর জন্যও কাজ করে৷

BoxySVG সাধারণ SVG চিত্রগুলির জন্য উপযুক্ত। এটির প্রাথমিক বাজার হল ওয়েব ডিজাইনাররা একটি সাধারণ ইন্টারফেস ডিজাইন টুল খুঁজছেন যা তাদের জটিলতায় অভিভূত করবে না। কিন্তু আপনি যদি শুধুমাত্র সাধারণ ভেক্টর ফাইলগুলি দেখতে বা সম্পাদনা করতে চান তবে আপনি BoxySVG কতটা সুগমিত তা উপলব্ধি করবেন। হ্যাং আপ করার জন্য খুব কমই আছে, যা সপ্তাহান্তে যোদ্ধাদের জন্য একটি বড় সুবিধা হতে পারে। মনে রাখবেন অ্যাপ সংস্করণে ওয়েব ব্রাউজার সংস্করণের চেয়ে বেশি বৈশিষ্ট্য রয়েছে এবং কিছু ফাইল ফর্ম্যাট রয়েছে যা শুধুমাত্র অ্যাপ সংস্করণ ব্যাখ্যা করতে পারে।

macOS-এ ভেক্টর এডিটিং পাইপলাইন

macOS-এ সেরা ভেক্টর-সম্পাদনা কর্মপ্রবাহ যতটা সম্ভব প্রক্রিয়ার জন্য ছবিগুলিকে ভেক্টর ফাইল হিসাবে রাখবে। ফাইলগুলি শুধুমাত্র রাস্টার গ্রাফিক্স হিসাবে রপ্তানি করা উচিত যদি প্রকাশের বিন্যাসে তাদের প্রয়োজন হয়৷ মনে রাখবেন যে বেশিরভাগ পেশাদার প্রিন্টার ভেক্টর গ্রাফিক্স পছন্দ করে এবং একটি রাস্টার ফর্ম্যাটে রূপান্তর করা সর্বদা প্রয়োজনীয় বা পছন্দনীয় নয়।

1. ফাইন্ডার বা প্রিভিউতে ফাইলটি সনাক্ত করুন। কুইক লুক সাহায্য করে, কিন্তু ইপিএস ফাইল সবসময় রেন্ডার হয় না।

2. একটি ভেক্টর-সম্পাদনা প্রোগ্রামে ভেক্টর ফাইল খুলুন। ফটোশপে খুলবেন না, যা ইমেজটিকে জোর করে রাস্টারাইজ করবে।

3. প্রয়োজনীয় পরিবর্তন করুন।

4. একটি ভেক্টর-ইমেজ ফরম্যাটে ফাইল সংরক্ষণ করুন:

  • .ai :যদি আপনি পারেন, একটি Adobe বিন্যাসে সংরক্ষণ করুন:যদিও তারা মালিকানা, তারাও সেরা সমর্থিত৷ আপনি যদি ইলাস্ট্রেটরে কাজ চালিয়ে যান, এটি এখন পর্যন্ত সেরা ফর্ম্যাট।
  • .pdf :আপনার যদি ওপেন ফরম্যাটের প্রয়োজন হয়, পিডিএফ ব্যবহার করুন, যদিও বাল্কিয়ার ফাইল আশা করুন।
  • .svg :ওয়েব প্রকাশনার জন্য সহজ গ্রাফিক্স (চার্ট, লোগো, ইত্যাদি)। আপনি ভেক্টর গ্রাফিক্স সম্পাদনা করার জন্য একটি মধ্যবর্তী বিন্যাস হিসাবে SVG ব্যবহার করতে পারেন। এটি ব্লকি, সিম্পলিস্টিক বা উচ্চ-গ্রাফিক ডিজাইনের সাথে সবচেয়ে ভালো কাজ করে।

5. প্রয়োজনে রাস্টার ইমেজ হিসেবে রপ্তানি করুন। বেশিরভাগ চিত্রের জন্য, PNG হল সেরা বিন্যাস। JPG এর মতো ক্ষতিকর রাস্টার ফর্ম্যাটে ভেক্টর আর্ট সংরক্ষণ করুন যখন একেবারে বাধ্যতামূলক।

উপসংহার

আপনি যদি সাবস্ক্রিপশন ফি বাচাতে পারেন, Adobe Illustrator হল macOS-এ সবচেয়ে সক্ষম ভেক্টর সম্পাদক। আপনার যদি ছোট পকেট থাকে, BoxySVG এবং InkSpace উভয়ই macOS-এ ভেক্টর সম্পাদকদের জন্য চমৎকার পছন্দ।


  1. ডসবক্সের সাথে ম্যাকোসে পুরানো ডস গেমস খেলা

  2. মাউস macOS এ কাজ করছে না? এই ফিক্স ব্যবহার করুন

  3. ম্যাকোস টাইম মেশিনের সাথে সাধারণ সমস্যাগুলি ঠিক করুন

  4. Pry এ ব্যতিক্রমের সাথে কাজ করা