কম্পিউটার

কীভাবে ম্যাকের স্ক্রিনশট ফাইল ফর্ম্যাটটিকে JPG এ পরিবর্তন করবেন

কীভাবে ম্যাকের স্ক্রিনশট ফাইল ফর্ম্যাটটিকে JPG এ পরিবর্তন করবেন

আপনি যদি কখনও নিজেকে আপনার Mac এ একটি স্ক্রিনশট নিতে দেখেন, আপনি লক্ষ্য করতে পারেন যে macOS ডিফল্টরূপে PNG ফর্ম্যাটে সমস্ত স্ক্রিনশট সংরক্ষণ করে৷ PNG হল পোর্টেবল নেটওয়ার্ক গ্রাফিক্স এবং এটি একটি ক্ষতিহীন বিন্যাস যা ছবির গুণমান বজায় রাখতে পারে। এই ফর্ম্যাটের একমাত্র ত্রুটি হল ফাইলগুলি অন্যান্য ফরম্যাটের (যেমন jpg) থেকে বড় হতে পারে যা তাদের জন্য সুবিধাজনক নাও হতে পারে যারা ওয়েবে তাদের স্ক্রিনশট আপলোড করতে চান৷ এটি ওয়েবসাইটের লোডিং সময় উন্নত করতে সাহায্য করে না।

আপনি এটি সম্পর্কে সচেতন নাও হতে পারেন, তবে একটি ছোট কৌশল রয়েছে যা আপনাকে আপনার ম্যাকের স্ক্রিনশট ফাইল বিন্যাস পরিবর্তন করতে দেয়। আপনি আপনার মেশিনে ক্যাপচার করা স্ক্রিনশটগুলি ডিফল্ট PNG বিন্যাসের পরিবর্তে আপনার নির্বাচিত বিন্যাসে সংরক্ষণ করা হবে। কৌশলটির জন্য একটি কমান্ড জারি করার জন্য টার্মিনাল ব্যবহার করা প্রয়োজন যা সিস্টেমকে মেশিনে নেওয়া স্ক্রিনশটগুলির বিন্যাস পরিবর্তন করতে বলে৷

কাজটি সম্পন্ন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ম্যাকে স্ক্রিনশট ফাইল ফরম্যাট পরিবর্তন করা

প্রথমে আপনাকে আপনার ম্যাকে টার্মিনাল চালু করতে হবে। এটি করতে, স্পটলাইট খুলুন এবং অনুসন্ধান করুন এবং "টার্মিনাল" এ ক্লিক করুন৷

কীভাবে ম্যাকের স্ক্রিনশট ফাইল ফর্ম্যাটটিকে JPG এ পরিবর্তন করবেন

JPG-এর জন্য

সবচেয়ে সাধারণ ফটো ফাইলের ধরন হল JPEG ফাইল। PNG থেকে JPG তে ডিফল্ট স্ক্রিনশট ফরম্যাট পরিবর্তন করতে, কেবল টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

defaults write com.apple.screencapture type jpg;killall SystemUIServer
কীভাবে ম্যাকের স্ক্রিনশট ফাইল ফর্ম্যাটটিকে JPG এ পরিবর্তন করবেন

আপনি এখন কমান্ড ব্যবহার করে আপনার Mac এ একটি স্ক্রিনশট ক্যাপচার করার চেষ্টা করতে পারেন + Shift + 3 কম্বো এবং PNG এর পরিবর্তে JPG ফরম্যাটে সংরক্ষিত স্ক্রিনশট দেখতে হবে।

কীভাবে ম্যাকের স্ক্রিনশট ফাইল ফর্ম্যাটটিকে JPG এ পরিবর্তন করবেন

GIF এর জন্য

GIF ইমেজ সাধারণত নিম্ন-মানের ছবি হয় যেগুলি সম্পূর্ণ গুণমান বজায় রাখে না যেখানে ছবিটি ক্যাপচার করা হয়েছিল। আপনি যদি না চান যে আপনার স্ক্রিনশটের দর্শকরা সামান্য বিবরণে মনোযোগ দিন।

defaults write com.apple.screencapture type gif;killall SystemUIServer

টিআইএফএফের জন্য

TIFF মানে ট্যাগড ইমেজ ফাইল ফরম্যাট এবং সাধারণত উচ্চ মানের ছবি ব্যবহার করা হয়। আপনার ভবিষ্যতের স্ক্রিনশটগুলিকে এই বিন্যাসে পরিণত করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

defaults write com.apple.screencapture type tiff;killall SystemUIServer

পিডিএফের জন্য

পিডিএফ সাধারণত ডকুমেন্টের জন্য ব্যবহার করা হয়, এবং আপনি নীচের কমান্ড ব্যবহার করে আপনার স্ক্রিনশটগুলি এই ফর্ম্যাটে সংরক্ষণ করতে পারেন:

defaults write com.apple.screencapture type PDF;killall SystemUIServer

অরিজিনাল স্ক্রিনশট ফাইল ফরম্যাটে ফিরে যাওয়া

আপনি যদি উপরের সমস্ত ফাইল ফর্ম্যাটগুলি চেষ্টা করে থাকেন তবে ডিফল্ট ফর্ম্যাটের মতো দুর্দান্ত কিছু কাজ করে বলে মনে হয় না, আপনি নীচে দেওয়া কমান্ডটি ব্যবহার করে মূল স্ক্রিনশট ফর্ম্যাটে (PNG) ফিরে যেতে পারেন। উপরের কমান্ডগুলির মতো টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালান এবং এটি আপনার স্ক্রিনশট ফর্ম্যাট সেটিংস ডিফল্টে ফিরে আসবে৷

defaults write com.apple.screencapture type png;killall SystemUIServer

আপনি এখন মূল ফাইল ফর্ম্যাটে ফিরে এসেছেন৷

স্ক্রিনশট ফাইল ফরম্যাট পরিবর্তন করা ছাড়াও, আপনি ম্যাকওএস-এ স্ক্রিনশটটি কোথায় সংরক্ষিত হয়েছে তার অবস্থান পরিবর্তন করতে পারেন বা স্ক্রিনশটের ভাসমান পূর্বরূপ অক্ষম করতে পারেন।


  1. কীভাবে ম্যাকের ফোল্ডার আইকন পরিবর্তন করবেন

  2. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

  3. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  4. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন