কম্পিউটার

কীভাবে আইফোনকে ম্যাকের সাথে সংযুক্ত করবেন

আপনার MacBook এর সাথে আপনার iPhone সংযোগ করা সাধারণত খুব সহজ। ব্যতিক্রম হল যদি আপনি একটি MacBook Air, MacBook Pro, অথবা Apple-এর (এখন বন্ধ) ম্যাকবুকগুলির একটি পেয়ে থাকেন, যা শুধুমাত্র USB-C অফার করে৷ আমরা এই নিবন্ধে পরে সেই অ্যাপল ল্যাপটপগুলি দেখি। আপনি যদি এটির পরে থাকেন তবে নির্দ্বিধায় এগিয়ে যান৷

তবে আমরা জটিল ক্ষেত্রে যাওয়ার আগে, আসুন সহজটি বের করা যাক।

একটি তারের সাহায্যে Mac এর সাথে iPhone কানেক্ট করুন

আপনার আইফোন একটি পিসি বা ম্যাকের সাথে সংযোগ করার জন্য এবং চার্জ করার জন্য একটি তারের সাথে আসবে৷

যদি আপনার কাছে একটি iPhone 5 বা তার পরে থাকে তবে এটি একটি USB-টু-লাইটনিং তার হবে৷

কীভাবে আইফোনকে ম্যাকের সাথে সংযুক্ত করবেন

এই লাইটনিং তারটি কিছুটা ভাঙা, কিন্তু আপনি ধারণা পান

আপনি যদি একটি iPhone 4s বা তার আগে কিনে থাকেন তবে এটি হবে একটি USB-to-30-pin কেবল৷ আমরা সন্দেহ করি যে এর মধ্যে অনেকগুলি এখনও ব্যবহার করা হচ্ছে, কিন্তু আপনি কখনই জানেন না!

কীভাবে আইফোনকে ম্যাকের সাথে সংযুক্ত করবেন

এটি কোন ব্যাপার না, কারণ ল্যাপটপে যে প্রান্তটি যায়, ইউএসবি শেষ, একই।

  1. ক্যাবলের লাইটিং এন্ড আইফোনে প্লাগ করুন। (যদি প্লাগ সংযুক্তি এখনও তারের অন্য প্রান্তে সংযুক্ত থাকে, তাহলে এটি সরিয়ে ফেলুন যাতে USB প্রান্তটি পরিষ্কার হয়)। এখন এটিকে আপনার Mac-এর USB পোর্টগুলির একটিতে প্লাগ করুন৷
  2. এই মুহুর্তে আপনার সেটিংসের উপর নির্ভর করে আপনার Mac এ বিভিন্ন অ্যাপ্লিকেশন স্বয়ংক্রিয়ভাবে খুলতে পারে; আমাদের MacBook-এ এটি সবসময় ফটো থাকে, যদিও আপনি এই প্রতিক্রিয়াটি বন্ধ করতে পারেন। আপনি দেখতে পারেন যে iTunes স্বয়ংক্রিয়ভাবে খোলে। যদি তা না হয়, ম্যানুয়ালি আইটিউনস খুলুন অথবা যদি এটি ইতিমধ্যেই খোলা থাকে তবে এটির উইন্ডোটি আনুন৷
  3. কখনও কখনও এই মুহুর্তে আপনি একটি বার্তা পাবেন যে আপনাকে বলে যে iOS এর একটি নতুন সংস্করণ আপনার iPhone এর জন্য উপলব্ধ। (যদি iOS আপ টু ডেট থাকে, আপনি তা করবেন না।) আপনি যদি চান, আপনি আপডেটটি ডাউনলোড করে এখনই এটি ইনস্টল করতে পারেন, তবে আমরা এটিকে ওয়্যারলেস ওভার দ্য এয়ার করার প্রবণতা রাখি। বার্তাটি এড়িয়ে যেতে, বাতিল ক্লিক করুন।

    কীভাবে আইফোনকে ম্যাকের সাথে সংযুক্ত করবেন

  4. আইটিউনসে আপনি উপরের বারের বাম প্রান্তের কাছে একটি নতুন ফোন-আকৃতির আইকন দেখতে পাবেন - সঙ্গীত/চলচ্চিত্র ইত্যাদি ড্রপডাউন মেনুর ঠিক ডানদিকে। এটি ইঙ্গিত করে যে আইটিউনস দ্বারা একটি আইফোন সনাক্ত করা হয়েছে। এই আইকনে ক্লিক করুন.

    কীভাবে আইফোনকে ম্যাকের সাথে সংযুক্ত করবেন

  5. আপনাকে এখন একটি সারাংশ পৃষ্ঠায় নিয়ে যাওয়া হয়েছে যেখানে আপনার iPhone এর বিভিন্ন দরকারী বিবরণ দেখানো হয়েছে:উপরের বাক্সে আপনি এর ক্ষমতা, ফোন নম্বর এবং সিরিয়াল নম্বর এবং আপনার iOS এর সংস্করণ দেখতে পাবেন।
  6. নীচের বাক্সে আপনি আপনার বর্তমান ব্যাকআপ পছন্দগুলির বিশদ বিবরণ (এবং আপনি কখন ব্যাক আপ করেছিলেন) এবং এখন ম্যানুয়ালি ব্যাক আপ করার বিকল্প দেখতে পাবেন। ব্যাক আপ নেওয়া গুরুত্বপূর্ণ৷
  7. অবশেষে, উইন্ডোর নীচের বারটি অডিও ফাইল (লাল), ফটো (গোলাপী), অ্যাপস (হালকা সবুজ), নথি এবং ডেটা (গাঢ় সবুজ/ফিরোজা) দ্বারা আপনার ডিভাইসের ক্ষমতা কতটা গ্রাফিকভাবে ধারণ করে তা দেখায় ) এবং 'অন্য' (হলুদ)।
  8. বাম দিকের নিচের ক্যাটাগরিগুলিতে ক্লিক করুন এবং আপনি অ্যাপ, গান, ভিডিও, ইবুক, রিংটোন এবং আরও অনেক কিছু দেখতে পাবেন যা আইফোনে সংরক্ষিত আছে এবং ডিভাইসে নতুন ফাইল সিঙ্ক করতে পারবেন।

USB-C এর মাধ্যমে MacBook এর সাথে iPhone কানেক্ট করুন

সাম্প্রতিক বছরগুলিতে অ্যাপল তার ম্যাক ল্যাপটপগুলি থেকে পুরানো ইউএসবি পোর্ট বাদ দিচ্ছে এবং এটিকে ইউএসবি-সি দিয়ে প্রতিস্থাপন করছে। এর পরিহাসের বিষয় হল যে iPhone এখনও USB-C এর পরিবর্তে একটি USB-A পোর্টের জন্য একটি প্লাগ দিয়ে জাহাজে করে (অ্যাপল ধরে নেয় যে লোকেরা তাদের iPhone থেকে ডাউনলোড বা আপলোড করার সময় WiFi এর উপর নির্ভর করতে সক্ষম হবে)।

2016 সাল থেকে MacBook Pro এবং MacBook-এ শুধুমাত্র USB C বৈশিষ্ট্য রয়েছে এবং 2018 সাল থেকে MacBook Air নতুন স্ট্যান্ডার্ডে স্যুইচ করেছে। তার মানে আপনি যদি একটি নতুন ম্যাক ল্যাপটপের মালিক হন তবে আপনার পুরানো স্টাইলের USB A পোর্টে অ্যাক্সেস থাকবে না। তাহলে কিভাবে আপনি আপনার iPhone (বা iPad) প্লাগ ইন করতে পারেন?

কীভাবে আইফোনকে ম্যাকের সাথে সংযুক্ত করবেন

এই চারপাশে একটি উপায় আছে, এবং একটি অ্যাডাপ্টার কিনতে হয়. আমরা অন্য কোথাও সেরা ইউএসবি-সি অ্যাডাপ্টার এবং তারগুলি তালিকাভুক্ত করি, তবে সবচেয়ে সুস্পষ্ট পছন্দ (সবচেয়ে দামি হলেও) অ্যাপলের নিজস্ব (£19) 1m USB-C থেকে লাইটনিং কেবল বা (£29) 2m USB-C থেকে লাইটনিং ক্যাবল।

আপনাকে যা করতে হবে তা হল আইফোনের সাথে আসা লাইটিং/ইউএসবি কেবলের পরিবর্তে এই কেবলটি ব্যবহার করুন। আগের মতই আইটিউনস খুলুন এবং আইফোনের আইকনটি উপস্থিত হওয়া উচিত।

অথবা, আপনার Mac এ আপনার iPhone প্লাগ করবেন না

অবশ্যই অন্য একটি বিকল্প আছে। আপনার Mac এ আপনার iPhone প্লাগ করবেন না. আপনার সত্যিই দরকার নেই৷

  • আপনি যদি ব্যাকআপ নিতে চান, ক্লাউডে তারবিহীনভাবে ব্যাকআপ নিন।
  • আপনি যদি আপনার iPhone এ সঙ্গীত অনুলিপি করতে চান তাহলে iTunes ম্যাচের জন্য সাইন আপ করুন এবং ক্লাউডের মাধ্যমে আপনার সমস্ত সঙ্গীত সিঙ্ক করুন৷
  • আপনি যদি আপনার iPhone এবং Mac এ আপনার ফটো রাখতে চান, iCloud Photos-এ সদস্যতা নিন।
  • এয়ারড্রপ ব্যবহার করে ফাইল এবং ফটো স্থানান্তর করুন।

  1. ম্যাকের সাথে PS4 কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করবেন

  2. কিভাবে আইফোনকে দ্রুত ম্যাকের সাথে সংযুক্ত করবেন

  3. কীভাবে একটি ম্যাকে রিমোট বা স্থানীয় সার্ভারের সাথে সংযোগ করবেন

  4. আইফোন রোকু টিভিতে কীভাবে সংযুক্ত করবেন