কম্পিউটার

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

একবার আপনি স্ক্র্যাচ থেকে একটি নতুন ম্যাক কনফিগার করলে, এক ডজন বা তার বেশি অ্যাপ ইনস্টল করা একটি অপ্রতিরোধ্য কাজ। আপনাকে সমস্ত অ্যাপ্লিকেশন ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং আপনার প্রয়োজন অনুসারে অ্যাপগুলি সেট করতে হবে। এটা সময় এবং ধৈর্য লাগে.

আপনি হোমব্রু নামক তৃতীয় পক্ষের প্যাকেজ ম্যানেজার দিয়ে এই সমস্যার সমাধান করতে পারেন। এটি ইউনিক্স টুলস এবং ম্যাকের জন্য উপলব্ধ জনপ্রিয় GUI অ্যাপের ইনস্টলেশন সহজ করে। আমরা আপনাকে দেখাব কিভাবে Homebrew এর মাধ্যমে টার্মিনাল থেকে অ্যাপস ইনস্টল করবেন এবং কোনো ঝামেলা ছাড়াই সেগুলো আপ টু ডেট রাখবেন।

হোমব্রু কি?

Homebrew হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স প্যাকেজ ম্যানেজার যা আপনাকে Mac-এ যেকোনো ধরনের অ্যাপ ইনস্টল করতে দেয়, যেমন কমান্ড-লাইন টুলস এবং থার্ড-পার্টি GUI অ্যাপ। একটি একক কমান্ডের মাধ্যমে, আপনি ইউনিক্স টুলগুলি অনুসন্ধান, ইনস্টল, আনইনস্টল বা আপডেট করতে পারেন৷

হোমব্রু এর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা হল:

  • টার্মিনাল অ্যাপ
  • macOS Catalina 10.15 বা উচ্চতর (সংস্করণ 10.10 থেকে 10.14 সমর্থিত, কিন্তু অগ্রাধিকার তালিকায় নেই)
  • ম্যাক অ্যাপ স্টোর থেকে এক্সকোড বা এক্সকোডের জন্য কমান্ড লাইন টুলস
  • ইনস্টলেশনের জন্য Bourne-Again Shell (bash)

কিভাবে একটি Mac এ Homebrew ইনস্টল করবেন

হোমব্রু ইনস্টল করার জন্য, আপনার কমান্ড-লাইন সরঞ্জামগুলির প্রয়োজন হবে (মোটামুটি 200MB গ্রহণ করা)। আপনার যদি ইতিমধ্যেই আপনার Mac এ Xcode ইনস্টল করা থাকে তবে প্যাকেজটি ইতিমধ্যেই এতে অন্তর্নির্মিত। তবে, হোমব্রু ইনস্টল করার জন্য আপনাকে Xcode (যা প্রায় 10GB বা তার বেশি ডিস্ক স্পেস খরচ করে) ইনস্টল করতে হবে না।

ধাপ 1:কমান্ড লাইন টুল ইনস্টল করুন

টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

xcode-select --install

আপনি এই কমান্ডটি টাইপ করার সাথে সাথে একটি পপআপ বার্তা সহ প্রদর্শিত হবে “xcode-select কমান্ডের জন্য কমান্ড লাইন বিকাশকারী সরঞ্জাম প্রয়োজন। আপনি কি এখন এই সরঞ্জামগুলি ইনস্টল করতে চান?" ইনস্টল করুন ক্লিক করুন৷ ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে বোতাম। যেহেতু আমি ইতিমধ্যেই এই প্যাকেজটি ইনস্টল করেছি, এটি একটি ত্রুটি বার্তা দেখাচ্ছে, যেমনটি স্ক্রিনশট থেকে দেখা যাচ্ছে৷

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

ধাপ 2:হোমব্রু ইনস্টল করুন

Homebrew ওয়েবসাইট থেকে টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালান:

/bin/bash -c "$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/HEAD/install.sh)"

এই স্ক্রিপ্টটি হোমব্রুকে তার পছন্দের অবস্থানে ইনস্টল করবে:/usr/local ইন্টেল ম্যাকের জন্য, /opt/homebrew M1 Macs, এবং /home/linuxbrew/.linuxbrew-এর জন্য লিনাক্সের জন্য।

দ্রষ্টব্য: ওয়ান-লাইনার ইনস্টলেশন স্ক্রিপ্টের জন্য "ব্যাশ" শেল প্রয়োজন। উল্লেখযোগ্যভাবে, zsh, fish, tcsh, এবং csh কাজ করবে না। যেহেতু macOS Catalina এবং তার উপরে, ডিফল্ট শেল হল “ZSH”, আপনাকে হোমব্রু ইনস্টল করার জন্য “bash”-এ স্যুইচ করতে হতে পারে।

আপনি এই কমান্ডটি পেস্ট করার সাথে সাথে, আপনি স্ক্রিপ্টটি কী ইনস্টল করবেন এবং এর অবস্থান সম্পর্কে লাইনের একটি সিরিজ দেখতে পাবেন। অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড টাইপ করুন এবং রিটার্ন টিপুন আবার চালিয়ে যেতে। ইনস্টলেশন প্রক্রিয়া কিছু সময় লাগবে। এছাড়াও আপনি একটি সফল ইনস্টলেশন দেখতে পাবেন৷ বার্তা৷

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

ধাপ 3:হোমব্রু ইনস্টলেশন যাচাই করুন

ইনস্টলেশন যাচাই করতে, চালান:

<প্রে>ব্রু ডাক্তার

আপনি যদি একটি সতর্কতা দেখতে পান বার্তা, আপনাকে চিন্তা করতে হবে না কারণ এটি শুধুমাত্র রক্ষণাবেক্ষণকারীদের ডিবাগিংয়ে সহায়তা করে যদি আপনি একটি সমস্যা ফাইল করেন। তবে হোমব্রু ওয়েবসাইটে কিছু সাধারণ ইনস্টলেশন সমস্যা দেখুন। এছাড়াও আমরা আপনাকে ব্রু ডাক্তার চালানোর পরামর্শ দিই পর্যায়ক্রমে।

সংজ্ঞা অনুসারে, একটি প্যাকেজ ম্যানেজার কমান্ড-লাইন সরঞ্জাম এবং অ্যাপ ইনস্টলেশন, আপগ্রেডিং, আনইনস্টলেশন এবং আরও অনেক কিছুর মতো সফ্টওয়্যার পরিচালনা প্রক্রিয়া স্বয়ংক্রিয় করতে পরিষেবাগুলির একটি সেট নিয়ে গঠিত। প্যাকেজটি সফ্টওয়্যার বাইনারি, কনফিগারেশন ফাইল এবং মেটাডেটা নিয়ে গঠিত। মেটাডেটা, ঘুরে, সমস্ত নির্ভরতা পরিচালনা করে।

উদাহরণস্বরূপ, একটি অ্যাপ সঠিকভাবে কাজ করার জন্য দুই বা তার বেশি প্যাকেজের উপর নির্ভর করতে পারে। এটি সমস্ত প্যাকেজ ইনস্টল করবে এবং ম্যানুয়ালি টুল ইনস্টল করার ঝামেলা ছাড়াই ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট কনফিগার করবে। এখানে কিছু জনপ্রিয় ইউনিক্স টুল রয়েছে:

  • youtube-dl আপনাকে Youtube এবং অন্যান্য সাইট থেকে ভিডিও ডাউনলোড করতে দেয়।
  • geoip আপনাকে একটি নির্দিষ্ট আইপি ঠিকানার জন্য ভূ-অবস্থান ডেটা দেয়। সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, নিরাপত্তা গবেষক এবং ওয়েব ডেভেলপারদের জন্য দরকারী।
  • wget আপনাকে ওয়েব থেকে এবং একটি FTP থেকে ডেটা ডাউনলোড করতে দেয়। আপনি এমন একটি ফাইল সংরক্ষণ করতে পারেন যা Chrome বা এমনকি একটি সম্পূর্ণ ওয়েবসাইট থেকে ডাউনলোড হচ্ছে না।
  • htop ম্যাকের জন্য অ্যাক্টিভিটি মনিটরের একটি কমান্ড-লাইন বিকল্প। এটি আপনাকে CPU, মেমরি, প্রসেস এবং আরও অনেক কিছু সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য দেয়।
  • pyenv একাধিক পাইথন সংস্করণ পরিচালনার জন্য একটি টুল। এমনকি এটি আপনাকে পাইথনের একাধিক সংস্করণের মধ্যে স্যুইচ করতে দেয়।

Homebrew এর মাধ্যমে টার্মিনাল থেকে অ্যাপগুলি ইনস্টল এবং পরিচালনা করুন

পান মূল কমান্ড, সমগ্র হোমব্রু প্যাকেজ ম্যানেজারের কেন্দ্রীয়। সূত্র উৎস সংগ্রহস্থল থেকে নির্মিত একটি প্যাকেজ সংজ্ঞা। কাস্ক এটি তৈরি করার জন্য একটি এক্সটেনশন যা আপনাকে টার্মিনাল থাকা সত্ত্বেও ম্যাকের জন্য নেটিভ অ্যাপ ইনস্টল করতে দেয়৷

হোমব্রু (বিশেষভাবে সংস্করণ 1.8.0) এর পূর্ববর্তী পুনরাবৃত্তির প্রকাশের পর থেকে, অনেক নতুন বৈশিষ্ট্য এবং পরিবর্তনগুলি বাস্তবায়িত হয়েছিল। ন্যূনতম OS সামঞ্জস্য macOS Catalina, ব্রু কাস্ক-এ উত্থাপিত হয়েছিল প্রয়োজনে কমান্ডগুলিকে অবমূল্যায়ন করা হয়েছিল (-কাস্ক সহ), গিথুব রিলিজের সাথে একীকরণ যোগ করা হয়েছিল, এবং অ্যাপল সিলিকন ম্যাক সমর্থন পেয়েছে৷

শুরু করার জন্য, হোমব্রু-এর মাধ্যমে অ্যাপগুলি পরিচালনা করতে আপনি সম্ভবত ব্যবহার করবেন এমন সবচেয়ে প্রয়োজনীয় কমান্ডগুলির তালিকা দেখতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

ব্রু হেল্প

এখানে দরকারী Homebrew সূত্র এবং cask কমান্ডের একটি তালিকা রয়েছে।

1. ইনস্টল করুন

 brew install formula|cask

উদাহরণস্বরূপ, ব্রু ইন্সটল পাইনভ এবং ব্রু ইন্সটল ফ্যান্টাস্টিক্যাল .

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

2. আনইনস্টল করুন

<প্রে>ব্রু আনইনস্টল সূত্র|কাস্ক

brew uninstall --force [সূত্রের নাম]

brew uninstall --zap [কাস্কের নাম]

যখন আপনি -force যোগ করেন , এটি ফাইলগুলি সরানোর সময় ত্রুটিগুলি উপেক্ষা করার সময় একটি সূত্রের সমস্ত ইনস্টল করা সংস্করণ মুছে ফেলবে৷ -জ্যাপ একটি কাস্কের সাথে যুক্ত সমস্ত ফাইল মুছে ফেলবে৷

দ্রষ্টব্য: এটি অ্যাপগুলির মধ্যে শেয়ার করা ফাইলগুলিকে সরিয়ে দিতে পারে৷

3. তালিকা

<প্রি>ব্রু তালিকা সূত্র|কাস্ক

চোলাই তালিকা --সূত্র

চোলাই তালিকা --cask

সমস্ত ইনস্টল করা সূত্র এবং কাস্ক তালিকাভুক্ত করুন। -সূত্র যোগ করুন শুধুমাত্র সূত্র এবং -কাস্ক তালিকাভুক্ত করতে পিপা তালিকা করতে।

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

4. আপডেট এবং আপগ্রেড করুন

ব্রু আপগ্রেড ফর্মুলা|কাস্ক

পুরানো, আনপিন করা সূত্র এবং কাস্ক আপগ্রেড করুন। আপনি যদি একটি কাস্ক বা সূত্র নির্দিষ্ট করেন, তাহলে এটি শুধুমাত্র প্রদত্ত টুলটি আপগ্রেড করবে। বিপরীতে, ব্রু আপডেট পুরানো সূত্র রিপোর্ট করে এবং ব্রু আপগ্রেড প্রস্তাব করে .

ব্রু সার্চ টেক্সট|/regex/

পাঠ্যের জন্য কাস্ক টোকেন এবং সূত্রের নাম অনুসন্ধান করুন। আপনি একটি রেজেক্স অনুসন্ধান করতে পাঠ্যের পাশে একটি স্ল্যাশ রাখতে পারেন। -সূত্র যোগ করুন সূত্র এবং -cask অনলাইনে এবং স্থানীয়ভাবে অনুসন্ধান করতে অনলাইনে বা স্থানীয়ভাবে কাস্ক অনুসন্ধান করতে।

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

6. পুরানো

প্রচলিত ফর্মুলা|কাস্ক

ব্রু পুরানো -- সূত্র

চোলাই পুরানো --cask

পুরানো কাস্ক এবং সূত্র তালিকা. -সূত্র যোগ করুন পুরানো সূত্র তালিকাভুক্ত করতে, অথবা -কাস্ক একটি অ্যাপের জন্য।

7. পিন এবং আনপিন করুন

 ব্রু পিন ইনস্টল_ফর্মুলা

ব্রু আনপিন ইনস্টল_ফর্মুলা

আপনি যখন ব্রু আপগ্রেড ইস্যু করেন তখন আপগ্রেড হওয়া থেকে একটি নির্দিষ্ট সূত্র পিন করুন আদেশ প্যাকেজ আপগ্রেড করতে আনপিন করুন৷

8. নির্ভরতা

ব্রু ডেপস সূত্র|কাস্ক

একটি প্রদত্ত সূত্রের জন্য নির্ভরতা দেখায়৷

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

9. ক্লিনআপ

ব্রু ক্লিনআপ ফর্মুলা|কাস্ক

সমস্ত সূত্র এবং কাস্কের জন্য পুরানো লক ফাইল এবং পুরানো প্যাকেজগুলি সরিয়ে দেয়। এটি 120 দিনের বেশি পুরানো সমস্ত ডাউনলোড সরিয়ে দেয়৷

কেকব্রু:হোমব্রুর জন্য ম্যাক অ্যাপ

Cakebrew হল একটি বিনামূল্যের, ওপেন সোর্স অ্যাপ যা Homebrew-এর সাথে মিলেমিশে কাজ করে। অ্যাপটি আপনাকে আপনার ইনস্টল করা সূত্রগুলির তালিকা দেখতে, একটি দ্রুত অনুসন্ধান চালাতে এবং আপনি যে সূত্রগুলি ইনস্টল করতে চান তার বিবরণ দেখাতে দেয়৷ আপনি প্রদত্ত সূত্রের জন্য প্রয়োজনীয় বা ইনস্টল করা নির্ভরতার তালিকা দেখতে পারেন।

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

এটি এমনকি হোমব্রু/বান্ডেল সমর্থন করে আপনার সূত্র রপ্তানি এবং আমদানি করতে. আপনি যদি হোমব্রু পছন্দ করেন তবে প্রতিটি উদ্দেশ্যে কমান্ড লাইন ব্যবহার করতে চান না, এই অ্যাপটি কার্যকর হবে। কেকব্রু ইনস্টল করতে, টাইপ করুন:

 কেকব্রু ইনস্টল করুন

কয়েক মিনিটের মধ্যে, আপনি /অ্যাপ্লিকেশন-এ অ্যাপটি দেখতে পাবেন ফোল্ডার।

আলফ্রেডের জন্য হোমব্রু এবং কাস্ক ওয়ার্কফ্লো

আলফ্রেডের জন্য হোমবিউ এবং কাস্ক ওয়ার্কফ্লো আপনাকে সহজে ইনস্টল, আনইনস্টল এবং হোমব্রু এবং কাস্ককে একসাথে পরিচালনা করতে দেয়। স্ক্রিপ্টটি প্রতিটি গুরুত্বপূর্ণ কমান্ডের সমর্থনে ব্রু এবং কাস্ক ফিল্টার করে, যেমন ডাক্তার, ইনস্টল, তালিকা, অনুসন্ধান, আনইনস্টল এবং আরও অনেক কিছু।

হোমব্রু ব্যবহার করে টার্মিনালে ম্যাক অ্যাপস কীভাবে ইনস্টল করবেন

আলফ্রেড চালু করুন , তারপর brew টাইপ করুন অথবা পিপা অ্যালফ্রেড থেকে সরাসরি অ্যাপ পরিচালনা করতে। এই ওয়ার্কফ্লো ব্যবহার করার জন্য আপনার আলফ্রেড পাওয়ারপ্যাক থাকতে হবে।

হোমব্রু দিয়ে ওপেন সোর্স অ্যাপ ইনস্টল করুন

হোমব্রু ম্যাকের টার্মিনালের মাধ্যমে অ্যাপ ইনস্টল করার জন্য একটি দুর্দান্ত প্যাকেজ ম্যানেজার। আপনি যদি স্ক্র্যাচ থেকে একটি ম্যাক সেট আপ করেন, বা এমন একটি কোম্পানিতে কাজ করেন যেখানে আপনি একাধিক ম্যাক পরিচালনা করেন, এটি আপনার অনেক সময় এবং শক্তি বাঁচাতে পারে৷

শিক্ষানবিসদের জন্য, এই সমস্ত কমান্ডের সাথে হারিয়ে যাওয়া সহজ, তবে আপনাকে তাড়াহুড়ো করতে হবে না। এই পদক্ষেপগুলি দিয়ে ধীরে যান এবং কমান্ডগুলি নোট করুন। Homebrew ইনস্টল করার পরে, আপনার হোমওয়ার্ক হিসাবে কিছু কম পরিচিত ওপেন সোর্স ম্যাক অ্যাপ ইনস্টল করার চেষ্টা করুন।


  1. ভিএমওয়্যার ফিউশন ব্যবহার করে কীভাবে ম্যাক ওএস এক্স ইনস্টল করবেন

  2. টার্মিনাল থেকে ম্যাক ওএস এক্স এবং ম্যাক অ্যাপগুলি কীভাবে আপডেট করবেন

  3. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  4. টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাক থেকে কীভাবে অ্যানাকোন্ডা আনইনস্টল করবেন