কম্পিউটার

আপনার ম্যাকে বিভ্রান্তি কমাতে হবে? এখানে কিভাবে ফোকাস মোড ব্যবহার করবেন

বার্তা এবং অ্যাপ বিজ্ঞপ্তিগুলি থেকে মুহূর্তের মধ্যে বিভ্রান্তির কারণে একটি স্ক্রিনের সামনে কাজগুলি সম্পন্ন করা একটি বড় সংগ্রাম হতে পারে। MacOS Monterey এবং iOS 15-এ Apple দ্বারা প্রকাশিত একটি বৈশিষ্ট্য ফোকাস, যার লক্ষ্য হল অবাঞ্ছিত বিজ্ঞপ্তিগুলিকে ব্লক করতে সাহায্য করা যাতে আপনি শান্তিপূর্ণভাবে কাজ করতে পারেন৷

আপনি কিভাবে আপনার Mac এ ফোকাস ব্যবহার করতে পারেন তা এখানে।

macOS-এ ফোকাস কি?

ফোকাসের সাহায্যে, আপনি যে বিজ্ঞপ্তিগুলিকে নীরব করতে চান তা চয়ন করতে পারেন এবং বেছে বেছে শুধুমাত্র আপনি যেগুলি পেতে চান তাদের অনুমতি দিতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র জরুরী সতর্কতা এবং সহকর্মী বা পরিবারের কাছ থেকে কল পেতে বেছে নিতে পারেন।

এটি মূলত ডু নট ডিস্টার্ব বৈশিষ্ট্যে একটি আপগ্রেড, ফোকাস আপনাকে কাজ, ঘুম, ড্রাইভিং এবং অধ্যয়নের মতো বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য একাধিক প্রোফাইল তৈরি করার অনুমতি দেয়৷

একটি ফোকাস অ্যাক্সেস এবং চালু করতে, শুধু মেনু বারে যান, নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন , তারপর ফোকাস-এ ক্লিক করুন বিভাগ এবং আপনি সক্রিয় করতে চান নির্দিষ্ট ফোকাস নির্বাচন করুন।

আপনার ম্যাকে বিভ্রান্তি কমাতে হবে? এখানে কিভাবে ফোকাস মোড ব্যবহার করবেন

আপনি আপনার ডক পছন্দগুলিও সংশোধন করতে পারেন, যাতে আপনি সর্বদা সেখানে ফোকাস অ্যাক্সেস করতে পারেন। এটি করতে, Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ-এ যান> ডক এবং মেনু বার , তারপর ফোকাস নির্বাচন করুন সাইডবারে মেনু বারে দেখান টিক দিন বিকল্প এবং নির্বাচন করুন আপনি সবসময় আইকন দেখতে চান নাকি শুধুমাত্র সক্রিয়ভাবে ফোকাস ব্যবহার করার সময়।

আপনার ম্যাকে বিভ্রান্তি কমাতে হবে? এখানে কিভাবে ফোকাস মোড ব্যবহার করবেন

কিভাবে আপনার ম্যাকে ফোকাস সেট আপ করবেন

Apple ইতিমধ্যেই আপনার জন্য প্রদত্ত ফোকাসের একটি প্রিসেট রয়েছে৷ যাইহোক, আপনার নিজের তৈরি করার বিকল্পও রয়েছে। ফোকাস সেট আপ করতে, অ্যাপল খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ-এ যান> বিজ্ঞপ্তি এবং ফোকাস৷ .

ফোকাস নির্বাচন করুন ট্যাব, তারপর নিম্নলিখিত যে কোনও একটি করুন:

  • একটি প্রস্তাবিত ফোকাস যোগ করুন: সমস্ত প্রস্তাবিত ফোকাস বিকল্প বিকল্পগুলিতে প্রদর্শিত হবে না। যোগ করুন (+) ক্লিক করুন অন্যান্য প্রদত্ত ফোকাস দেখানোর জন্য নীচের বোতাম।
  • একটি ফোকাস সরান: একটি ফোকাস নির্বাচন করুন, তারপরে সরান (–) ক্লিক করুন৷ নিচের বাটনে. আপনার কাস্টম ফোকাস স্থায়ীভাবে মুছে ফেলা হয়েছে, যখন প্রস্তাবিত ফোকাস বিকল্প তালিকা থেকে মুছে ফেলা হবে কিন্তু এখনও অ্যাক্সেস করা যাবে।
  • একটি কাস্টম ফোকাস তৈরি করুন: আপনার নিজস্ব ফোকাস তৈরি করতে, যোগ করুন (+) ক্লিক করুন বোতাম, তারপর কাস্টম নির্বাচন করুন . একটি রঙ এবং আইকন নির্বাচন করুন এবং আপনার ফোকাসের জন্য একটি নাম লিখুন।
  • একটি কাস্টম ফোকাস পরিবর্তন করুন: আপনি আপনার কাস্টম ফোকাসের আইকন, রঙ এবং নাম পরিবর্তন করতে পারেন। শুধু আপনার ফোকাস নির্বাচন করুন, তারপর সম্পাদনা করুন ক্লিক করুন .

আপনি নিজের জন্য 10টি পর্যন্ত কাস্টম ফোকাস মোড তৈরি করতে পারেন৷ সেট আপ করার জন্য কিছু দুর্দান্ত ফোকাস ধারণার মধ্যে রয়েছে ব্যায়াম, খাওয়ার সময় এবং প্রিয়জনের সাথে সময় কাটানো।

আপনি যদি আপনার সমস্ত ডিভাইস জুড়ে ফোকাস সিঙ্ক করতে চান তবে আপনার Mac-এ ফোকাস করার জন্য আপনি যে কোনো পরিবর্তন করেন তা আপনার iPhone বা অন্যান্য Apple ডিভাইসে আপনার ফোকাসের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

কিভাবে একটি ম্যাকের উপর ফোকাস কাস্টমাইজ করবেন

সময়-সংবেদনশীল বিজ্ঞপ্তি, কল বা বার্তাগুলির জন্য বেছে নেওয়ার জন্য আপনি প্রতিটি ফোকাস মোডের মাধ্যমে মানুষ এবং অ্যাপ থেকে কোন বিজ্ঞপ্তিগুলি আসবে তা চয়ন করতে পারেন৷

একটি ফোকাস নির্বাচন করুন, তারপর, উইন্ডোর ডানদিকে, এর থেকে বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দিন-এ যান এবং নিচের যেকোনো একটি করুন:

  • লোকদের যোগ করুন বা সরান: লোকে ক্লিক করুন৷ ট্যাবে, যোগ করুন (+) ক্লিক করুন বোতাম, তারপর ফোকাস চালু থাকা অবস্থায় আপনি যে পরিচিতি থেকে বিজ্ঞপ্তি পেতে চান সেটি নির্বাচন করুন। একটি পরিচিতি নির্বাচন করে একজন ব্যক্তিকে সরান, তারপর সরান (–) ক্লিক করুন৷ বোতাম
  • অ্যাপগুলি যোগ করুন বা সরান:অ্যাপস এ ক্লিক করুন ট্যাব, তারপর যোগ করুন (+) ক্লিক করে একটি অ্যাপ যোগ করুন বা সরান৷ অথবা সরান (–) বোতাম ফোকাস মোড চালু থাকা অবস্থায় এই তালিকার অ্যাপগুলি আপনাকে বিজ্ঞপ্তি পাঠাতে পারে।
  • নির্দিষ্ট কিছু বিজ্ঞপ্তিকে ফোকাসের মাধ্যমে ভাঙার অনুমতি দিন: বিকল্প-এ যান এবং Allow time-sensitive notifications এ টিক দিন ফোকাস মোড চালু থাকলেও উচ্চ-অগ্রাধিকার বিজ্ঞপ্তিগুলিকে আপনার কাছে পৌঁছানোর অনুমতি দিতে। যাইহোক, কোন অ্যাপগুলি আপনাকে সময়-সংবেদনশীল বিজ্ঞপ্তি পাঠাতে পারে তাও আপনার বেছে নেওয়া উচিত। এটি করতে, বিজ্ঞপ্তি এবং ফোকাস-এ ফিরে যান , একটি অ্যাপ নির্বাচন করুন, তারপর সময়-সংবেদনশীল সতর্কতা অনুমোদন করুন টিক দিন .
  • নির্দিষ্ট কিছু ব্যক্তির কাছ থেকে কল করার অনুমতি দিন: ফোকাস চালু থাকা অবস্থায়ও আপনি প্রত্যেককে বা শুধুমাত্র নির্দিষ্ট ব্যক্তিদের আপনার কাছে পৌঁছানোর অনুমতি দিতে পারেন। একটি ফোকাস মোড নির্বাচন করুন, বিকল্পগুলি ক্লিক করুন৷ , এর থেকে কল করার অনুমতি দিন টিক দিন , এবং সবাই থেকে নির্বাচন করুন , সমস্ত পরিচিতি , এবং পছন্দসই৷ .
  • পুনরাবৃত্ত কল করার অনুমতি দিন: অন্য লোকেদের কলগুলি ব্লক করা হলেও, আপনি এখনও তাদের আপনার কাছে পৌঁছানোর অনুমতি দিতে পারেন যদি তারা তিন মিনিটের মধ্যে দ্বিতীয় কল করে। জরুরী কলগুলিকে ফোকাসের মধ্য দিয়ে যেতে দেওয়ার জন্য এটি কার্যকর হতে পারে। শুধু বিকল্প-এ যান , তারপর পুনরাবৃত্ত কল করার অনুমতি দিন নির্বাচন করুন .
আপনার ম্যাকে বিভ্রান্তি কমাতে হবে? এখানে কিভাবে ফোকাস মোড ব্যবহার করবেন

একটি ম্যাকে ফোকাস মোড নির্ধারণ করুন

আপনার যদি একটি রুটিন থাকে, আপনি আপনার ফোকাস মোডগুলিকে একটি নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়ার অনুমতি দিতে পারেন, বা যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করছেন, বা যখন আপনি একটি নির্দিষ্ট স্থানে থাকবেন। একটি ফোকাস মোড নির্ধারণ করতে:

  1. Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ-এ যান> বিজ্ঞপ্তি এবং ফোকাস৷ .
  2. ফোকাস ক্লিক করুন ট্যাব, তারপর একটি ফোকাস নির্বাচন করুন।
  3. স্বয়ংক্রিয়ভাবে চালু করুন এর অধীনে তালিকা, যোগ করুন (+) ক্লিক করুন বোতাম, তারপর আপনার পছন্দের উপর ভিত্তি করে একটি বিকল্প নির্বাচন করুন:
    • সময় ভিত্তিক অটোমেশন যোগ করুন: একটি সময় এবং দিন নির্বাচন করুন যখন আপনি ফোকাস স্বয়ংক্রিয়ভাবে চালু করতে চান। আপনার ম্যাকের সাথে একটি ব্লুটুথ গেম কন্ট্রোলার যুক্ত করা হলে গেমিং ফোকাস ডিফল্টরূপে চালু হবে।
    • অবস্থান ভিত্তিক অটোমেশন যোগ করুন: অনুসন্ধান বারে একটি অবস্থান টাইপ করুন এবং যখনই আপনার ডিভাইস সনাক্ত করে যে আপনি এই নির্দিষ্ট অবস্থানে আছেন তখন ফোকাস চালু করার জন্য এটি নির্বাচন করুন৷ এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে আপনার গোপনীয়তা পছন্দগুলির অধীনে অবস্থান পরিষেবাগুলি সক্ষম করতে ভুলবেন না৷
    • অ্যাপ ভিত্তিক অটোমেশন যোগ করুন: আপনি যখনই এটি ব্যবহার করেন তখনই ফোকাস সক্রিয় করতে তালিকা থেকে একটি অ্যাপ নির্বাচন করুন।
আপনার ম্যাকে বিভ্রান্তি কমাতে হবে? এখানে কিভাবে ফোকাস মোড ব্যবহার করবেন

অন্যদের বলুন আপনি ফোকাস করার চেষ্টা করছেন

লোকেদের জানাতে যে আপনি বিজ্ঞপ্তিগুলি নীরব করেছেন, আপনি আপনার ম্যাককে একটি স্বয়ংক্রিয় বার্তা পাঠাতে দিতে পারেন যখন তারা আপনার কাছে পৌঁছানোর চেষ্টা করে। এটি সাধারণত কেবল বলে যে আপনি বিজ্ঞপ্তিগুলি অক্ষম করেছেন এবং গুরুতর বা জরুরী পরিস্থিতিতে যেমন যেভাবেই হোক আপনাকে অবহিত করার বিকল্প দেয়৷ এটি করতে, শুধু শেয়ার ফোকাস স্ট্যাটাস-এ টিক দিন বক্স।

ডিভাইস জুড়ে একই ফোকাস ব্যবহার করুন

আপনার যদি একাধিক Apple ডিভাইস থাকে এবং আপনি সেগুলির সবকটিতে একই Apple ID-তে সাইন ইন করে থাকেন, তাহলে একটি ডিভাইসে আপনার সমস্ত ফোকাস সেটিংস অন্য ডিভাইসে প্রতিফলিত হয়৷ এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে চালু আছে৷

এর মানে হল যে আপনি যদি আপনার Mac-এ ফোকাস চালু করেন, তাহলে এটি আপনার iPhone-এ এবং উল্টোটাও সক্ষম করবে৷

এই বিকল্পটি চালু বা বন্ধ করতে, শুধু ফোকাস এ যান৷ , তারপর টগল করুন ডিভাইস জুড়ে শেয়ার করুন জানালার নীচে৷

আপনার ম্যাকে বিভ্রান্তি কমাতে হবে? এখানে কিভাবে ফোকাস মোড ব্যবহার করবেন

ফোকাস সহ প্রবাহে প্রবেশ করুন

ফোকাস ব্যবহার করে ন্যূনতম বিভ্রান্তি এবং বাধা সহ আরও কিছু করুন বা নিজের জন্য কিছু সময় উপভোগ করুন। আপনার প্রয়োজন এবং সময়সূচী অনুসারে সেরা ফোকাস মোডগুলি অন্বেষণ, কারুকাজ এবং স্বয়ংক্রিয়ভাবে কিছু সময় নিন। স্বয়ংক্রিয় ফোকাস মোডগুলি এতটাই কার্যকর যে, অবশেষে আপনি এটিকে ভুলে যেতে পারেন এবং এটিকে তার কাজ করতে দিতে পারেন৷


  1. আপনার ম্যাকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. আপনার ম্যাকে অপ্টিমাইজড স্টোরেজ কীভাবে ব্যবহার করবেন

  3. আপনার ম্যাকে বিরক্ত করবেন না কীভাবে ব্যবহার করবেন

  4. আপনার ম্যাকে ক্রোমের নেটিভ বিজ্ঞপ্তিগুলি কীভাবে সক্ষম করবেন