কম্পিউটার

Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

চলমান চিপের ঘাটতি গ্রাফিক্স কার্ডগুলিকে অস্ত্র-গ্রেড ইউরেনিয়ামের চেয়ে বিরল এবং সম্ভবত ততটাই ব্যয়বহুল করে তুলেছে। পিসি গেমারদের জন্য ভাল হওয়ার আগে কীভাবে জিনিসগুলি সম্ভবত আরও খারাপ হতে চলেছে তা আমরা ব্যাখ্যা করেছি। যাইহোক, আমরা জোটাক জেডবক্স ম্যাগনাস ওয়ান মিনি পিসি আকারে জিপিইউ ঘাটতির একটি সমাধানও দিয়েছিলাম।

SFF (স্মল ফর্ম ফ্যাক্টর) গেমিং পিসি নিজেকে চিপের ঘাটতির প্রকৃত ত্রাতা হিসেবে প্রমাণ করেছে৷

এটি একটি NVIDIA GeForce RTX 3070 গ্রাফিক্স কার্ড, 10 তম-প্রজন্মের ইন্টেল কোর i7 প্রসেসর এবং প্ল্যাটিনাম গ্রেড SFF পাওয়ার সাপ্লাই একটি ক্ষুদে 8.3-লিটার কেসে প্যাক করে—সবকিছুর জন্য আপনাকে অন্যথায় শুধুমাত্র গ্রাফিক্স কার্ডের জন্য যে মূল্য দিতে হবে। এর নিজস্ব।

    এবং সবচেয়ে ভালো দিক হল ম্যাগনাস ওয়ান সবসময় স্টকে থাকে।

    জোটাক ম্যাগনাস ওয়ানের আর্মারে চিঙ্ক

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    দুর্ভাগ্যবশত, অন্যথায় নিখুঁত SFF গেমিং পাওয়ারহাউস প্রতিটি স্থানের অপ্টিমাইজড গেমিং প্ল্যাটফর্মকে জর্জরিত করে এমন একটি সমস্যা প্রদর্শন করে—CPU ওভারহিটিং। Intel Core i7 10700 প্রসেসরকে থার্মাল থ্রটলিং থেকে রক্ষা করার জন্য স্টক কুলিং ফ্যানের পর্যাপ্ত তাপ ভরও নেই, বা পর্যাপ্ত বায়ুপ্রবাহও নেই৷

    এটি গেমিং করার সময় মাইক্রো-স্টটার এবং ফ্রেম-পেসিং সমস্যা সৃষ্টি করে, কারণ অতিরিক্ত গরম হওয়া CPU শক্তিশালী GPU-এর সাথে তাল মিলিয়ে চলতে পারে না। এটি বিশেষত উচ্চ রিফ্রেশ রেট গেমিংয়ের জন্য খারাপ, যা অত্যন্ত CPU নির্ভর।

    কিন্তু আমরা আন্তরিকভাবে এই পণ্যটির সুপারিশ করেছি তা বিবেচনা করে, আমরা একটি নির্দিষ্ট সমাধান নিয়ে এসেছি। ম্যাগনাস ওয়ানকে অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচাতে আমরা কীভাবে 3D প্রিন্টিংয়ের শক্তি ব্যবহার করেছি তা জানতে পড়ুন৷

    Noctua NH-L9i একটি কার্যকর সমাধান নয়

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    আমরা প্রকৃত সমাধানটি অনুসন্ধান করার আগে, আসুন একটি ব্যাপকভাবে প্রস্তাবিত সমাধানটি একবার দেখে নেওয়া যাক। আরও গুরুত্বপূর্ণ, কেন এটি সময় এবং অর্থের ব্যাপক অপচয়। LinusTechTips ফোরামের অনেক Zotac Magnus One মালিক নকটুয়া NH-L9i লো-প্রোফাইল এয়ার কুলার ইনস্টল করার চেষ্টা করে তাদের মেইনবোর্ড ধ্বংস করেছে।

    Noctua এয়ার কুলার ম্যাগনাস ওয়ানের সাথে আনুষ্ঠানিকভাবে সামঞ্জস্যপূর্ণ নয় এবং ব্যাকপ্লেটটি সরানোর জন্য ওয়ারেন্টি বাতিল করতে হবে। এবং তারপরেও, সঠিক মাউন্টিং প্রেসার ডায়াল করা অসম্ভব। এর ফলে অনেকেই অসাবধানতাবশত তাদের মেইনবোর্ড বাঁকিয়েছেন এবং প্রক্রিয়ায় অংশগুলি ছোট করে ফেলেছেন।

    কাগজে, লো প্রোফাইল নকটুয়া এয়ার কুলারটি আদর্শ সমাধানের মতো শোনাচ্ছে। কিন্তু এমনকি যখন আপনি এটিকে নিখুঁতভাবে মাউন্ট করতে পরিচালনা করেন, এটি শুধুমাত্র ফ্যানের শব্দে মাঝারি হ্রাসের দিকে পরিচালিত করে। সিপিইউ থার্মাল একই থাকে, বা এমনকি কিছু ক্ষেত্রে খারাপ হয়। তার মানে, আপনার ম্যাগনাস ওয়ান তাপীয় থ্রোটল চালিয়ে যাবে এবং গেমিংয়ের সময় মাইক্রো-স্টটার এবং ফ্রেম-পেসিং সমস্যা সৃষ্টি করবে।

    আমরা কিভাবে জানি?

    কারণ আমরা ব্যাকপ্লেট অপসারণ বা ওয়ারেন্টি বাতিল না করেই Noctua NH-L9i মাউন্ট করার একটি উপায় বের করেছি। আমরা সেখানেই দীর্ঘ গবেষণা ও উন্নয়ন প্রক্রিয়া শেষ করতে পারতাম, এই নির্দেশিকাটি লিখেছিলাম এবং এটিকে একটি দিন বলে ডাকতে পারতাম।

    যাইহোক, এটি একটি ঝুঁকিপূর্ণ সমাধানে পাঁচটি গ্র্যান্ড ব্যয় করা অর্থহীন যা তাপীয় থ্রটলিং প্রশমিত করতে কিছুই করে না। কিন্তু যদি আমরা আপনাকে বলি যে তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমাতে এবং ফ্রেমরেট উন্নত করার জন্য CPU-কে তরল ঠান্ডা করার একটি উপায় আছে, এবং সবকিছুই মোটামুটি একই দামে Noctua NH-L9i?

    জোট্যাক ম্যাগনাস তরল ঠান্ডা হওয়া পছন্দ করে না

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    জোটাক জেডবক্স ম্যাগনাস ওয়ানকে তরল ঠান্ডা করার চেয়ে বলা সহজ। Dr Who’s Tardis এর বিপরীতে, ম্যাগনাস ওয়ানের 8.3-লিটার চ্যাসিসকে ইউক্লিডীয় জ্যামিতির নিয়ম মেনে চলতে হবে। এটি চ্যাসিসের ভিতরে সবচেয়ে ছোট 120mm AIO (অল-ইন-ওয়ান) লিকুইড কুলারকেও ফিট করা অসম্ভব করে তোলে।

    Zotac বেসপোক মেইনবোর্ড এবং PSU ডিজাইনগুলিকে অন্তর্ভুক্ত করে ম্যাগনাস ওয়ানকে এই স্থান-দক্ষ করে তুলেছে যা কোনও অতিরিক্ত প্রসারণ শিরোনাম রাখে না। একটি সাধারণ AIO কুলারের কমপক্ষে একটি ফ্যান হেডার, একটি পাম্প হেডার এবং একটি SATA পাওয়ার সংযোগ প্রয়োজন। ম্যাগনাস ওয়ানের শুধুমাত্র একটি ফ্যান হেডার আছে এবং AIO পাম্পকে পাওয়ার জন্য কোনো ধারণাযোগ্য উপায় নেই।

    কাস্টম SFF PSU-তে সোল্ডারিং আয়রন নিতে বাধ্য হওয়ার পাশাপাশি, একক ফ্যান হেডারকে বিপজ্জনকভাবে ওভারলোড করার ঝুঁকি ছাড়া আপনি ম্যাগনাস ওয়ানে বেশিরভাগ অফ-দ্য-শেল্ফ AIO কুলার ব্যবহার করতে পারবেন না।

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    উদ্ধার করার জন্য আর্কটিক লিকুইড ফ্রিজার II

    আমরা খুব ভাল কারণে Zotac Zbox Magnus One কে তরল ঠান্ডা করতে Arctic Liquid Freezer II AIO কুলার ব্যবহার করব। কারণ এটি একেবারে একমাত্র অফ-দ্য-শেল্ফ পণ্য যা আমাদের আপেক্ষিক স্বাচ্ছন্দ্যের সাথে এটি করতে দেয়। লিকুইড ফ্রিজার II শুধুমাত্র তার সেগমেন্টের সেরা পারফরম্যান্স পণ্যই নয়, এটি ARCTIC GmbH দ্বারাও তৈরি৷

    এবং এটি গুরুত্বপূর্ণ কেন একটি ভাল কারণ আছে।

    আর্কটিক একটি ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত কোম্পানি যেটি পিসি হার্ডওয়্যার উত্সাহীদের দ্বারা পরিচালিত বলে মনে হয়, এটির অনেক পাবলিক-ট্রেডেড প্রতিযোগীর বিপরীতে যা শুধুমাত্র বিনিয়োগকারীদের/ম্যামন বোর্ডকে সন্তুষ্ট করতে পরিবেশন করে। যেহেতু বাজারে কার্যত প্রতিটি AIO লিকুইড কুলার Asetek-এর পেটেন্ট পাম্প ডিজাইন ব্যবহার করে, তাই তারা সম্মিলিতভাবে ফ্যান, পাম্প এবং পাওয়ার সাপ্লাইয়ের জন্য একাধিক হেডারের জন্য একই বিকলাঙ্গ প্রয়োজন দ্বারা বাধাগ্রস্ত হয়।

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    সৌভাগ্যবশত আমাদের জন্য, আর্কটিক প্রকৃত গবেষণা এবং উন্নয়ন পরিচালনা করতে বেদনা গ্রহণ করেছে। আর্কটিক লিকুইড ফ্রিজার II লিখুন—একটি বেসপোক AIO লিকুইড কুলার ডিজাইন যা প্রবাদের পাখিটিকে Asetek এর অপরাধমূলকভাবে অযোগ্য AIO পাম্প পেটেন্টে ফ্লিপ করে। আর্কটিক লিকুইড ফ্রিজার II-তে কিছু উজ্জ্বল ইঞ্জিনিয়ারিং দিয়ে পেটেন্ট ট্রলকে স্পষ্টভাবে পরাজিত করেছে।

    পিসি কুলিং এক্সপার্টের ইন-হাউস পাম্প ডিজাইন এতটাই দক্ষ যে পাম্পের পাশাপাশি রেডিয়েটর ফ্যানকে পাওয়ার জন্য শুধুমাত্র একটি খারাপ ফ্যান হেডার প্রয়োজন। Liquid Freezer II এমনকি CPU VRM-এর উপর বাতাস ফুঁকানোর জন্য একটি অতিরিক্ত ফ্যান ছুঁড়ে এর শক্তি দক্ষতাকে আরও আন্ডারস্কোর করার জন্য প্রতিযোগিতাটিকে উপহাস করে বলে মনে হয়৷

    এবং এটি শুধুমাত্র বিদ্যুত খরচের সাথে মিতব্যয়ী নয়। আর্কটিক লিকুইড ফ্রিজার II ভারতে Noctua NH-L9i-এর সমতুল্য মূল্যের সময় পারফরম্যান্স এবং পাওয়ার দক্ষতা উভয় ক্ষেত্রেই প্রতিযোগিতাকে পরাজিত করে। আপনি একটি ভাল AIO CPU কুলারের জন্য জিজ্ঞাসা করতে পারেন না।

    3D প্রিন্টিং ব্যবহার করে জোটাক ম্যাগনাস ওয়ান চ্যাসিস মোডিং

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    ম্যাগনাস ওয়ানের ভিতরে আর্কটিক লিকুইড ফ্রিজার II AIO ফিট করা একেবারে অসম্ভব। অতএব, চ্যাসিসের বাইরে রেডিয়েটার মাউন্ট করা একমাত্র কার্যকর বিকল্প। আমরা ধাতব সাইড প্যানেলটি সরিয়ে দিয়ে এবং রেডিয়েটর মাউন্ট করার উপায় হিসাবে একটি একেবারে নতুন ডিজাইন করে এটি নিয়ে এসেছি।

    রেডিয়েটরটি CPU পাশ থেকে বেরিয়ে আসে এবং পাশের প্যানেলের সাথে সংযুক্ত একটি মাউন্টে বিশ্রাম নেয়। এটি সবচেয়ে স্থান-দক্ষ ডিজাইন নয়, এবং আমরা তাত্ত্বিকভাবে রেডিয়েটরটিকে উপরের দিকে মাউন্ট করতে পারতাম বা সামগ্রিক পদচিহ্ন কমাতে সাইড প্যানেলের পাশাপাশি উল্লম্বভাবে ওরিয়েন্টেড করতে পারতাম।

    দুর্ভাগ্যবশত, পুরু রেডিয়েটর টিউবিংয়ের দৃঢ়তা এবং দৈর্ঘ্য (অথবা এর অভাব) এই স্থান-দক্ষ রেডিয়েটর অভিযোজনগুলির কোনোটি অর্জন করা অসম্ভব করে তোলে।

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    তবে উজ্জ্বল দিক থেকে, এই নকশাটি অন্তত তাপ পরিবাহনের প্রাকৃতিক দিক দিয়ে কাজ করে।

    রেডিয়েটর মাউন্ট ফ্যানকে পুশ বা টান (অথবা উভয়ই একই সাথে) কনফিগারেশনে মাউন্ট করার অনুমতি দেয়। ডিজাইনটি যেকোন মেক বা মডেলের 120 মিমি ফ্যানের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে যথেষ্ট নমনীয়। রেডিয়েটরটিকে একটি পৃথক অংশ দ্বারা মাউন্টে সুরক্ষিত করা হয় যা রেডিয়েটরের পায়ের পাতার মোজাবিশেষে আটকে থাকে। এটি আমাদের ডিজাইনকে লিকুইড ফ্রিজার II-তে করা যেকোনো অপ্রত্যাশিত ভবিষ্যতের সংশোধনের জন্য দুর্ভেদ্য করে তোলে।

    স্টক সাইড প্যানেল হল একটি স্লাইডিং ফিট মেকানিজম, যা 3D প্রিন্টেড অবজেক্ট হিসাবে সঠিকভাবে পাওয়া অবিশ্বাস্যভাবে কঠিন। সৌভাগ্যবশত আপনার জন্য, আমরা ডিজাইন, CAD মডেলিং এবং 3D প্রিন্টিং-এ 250 ঘন্টারও বেশি সময় দিয়েছি একাধিক প্রোটোটাইপের উপর সবকিছু নিখুঁত করতে। যদি আপনার 3D প্রিন্টারটি ডায়াল করা হয় এবং মাত্রাগতভাবে সঠিক হয়, তাহলে 3D প্রিন্টেড সাইড প্যানেলটি একটি নিখুঁত ফিট হবে এবং স্টক মেটাল সাইড প্যানেলের তুলনায় আরও কঠোর সহনশীলতা প্রদর্শন করবে৷

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    কিন্তু আপনার 3D প্রিন্টার নিখুঁত না হলেও এটি ঘামবেন না। আমরা সাইড প্যানেলটিকে পাঁচ-অংশের বিষয় হিসাবে ডিজাইন করেছি যা প্রমাণিত নকশা নীতিগুলি ব্যবহার করে মুদ্রণযোগ্যতার জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

    তদ্ব্যতীত, চ্যাসিসের পাশের প্যানেলটিকে আটকানো চ্যানেলগুলি তিনটি পৃথক টুকরা। এটি আপনাকে এই উপাদানগুলির মধ্যে ওয়াশার ব্যবহার করার নমনীয়তা দেয় যাতে ফিটটি আরামের জন্য খুব আঁটসাঁট হয়ে থাকে। সময়ের সাথে সাথে কিছু ভেঙ্গে গেলে অংশগুলি পুনরায় মুদ্রণ করা সহজ করে তোলে৷

    প্রিন্ট সেটিংস এবং প্রস্তাবিত উপাদান পছন্দ

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    আমরা ABS বা PETG ফিলামেন্টে এই Zotac Zbox Magnus One mod প্রিন্ট করার পরামর্শ দিই। যদিও পিএলএ নতুনদের জন্য মুদ্রণ করা সহজ, উপাদানটির একটি কম তাপ প্রতিচ্ছবি তাপমাত্রা রয়েছে যা চ্যাসিসের ভিতরে উৎপন্ন তাপের কারণে এটি গলে যায়। আরও খারাপ বিষয় হল, PLA-এরও যান্ত্রিক চাপে হামাগুড়ি দেওয়ার (বিকৃত) প্রবণতা রয়েছে। এর ফলে 3D প্রিন্টেড সাইড প্যানেল এবং রেডিয়েটর মাউন্ট ধীরে ধীরে ঝুলে যাবে এবং সময়ের সাথে সাথে আলগা হয়ে যাবে।

    এটি সেরা ফলাফল পেতে আপনার 3D প্রিন্টার ক্যালিব্রেট করতেও সাহায্য করে৷ আপনি যদি এটির জন্য প্রস্তুত হন তবে এটি তর্কযোগ্যভাবে সেরা, সবচেয়ে ব্যাপক 3D প্রিন্টার ক্রমাঙ্কন গাইড ইন্টারনেটে উপলব্ধ। যারা এটি অনুসরণ করে তাদের জন্য নিখুঁত ফলাফল নিশ্চিত করা হয়।

    ↳3D মুদ্রণযোগ্য মডেল (STL ফাইল) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

    মডেল এবং তাদের সম্পর্কিত ফাইলের নামগুলির সাথে নিজেকে পরিচিত করতে নীচের গ্যালারিতে লেবেলগুলি পড়ুন৷

    STL ফাইলের সমস্ত 3D মডেল ডিফল্টরূপে বিল্ড প্ল্যাটফর্মে সঠিকভাবে ভিত্তিক করা হয়েছে। আপনাকে STL ফাইলগুলি খুলতে এবং অভিযোজন পরিবর্তন না করে মডেলগুলি প্রিন্ট করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

    সবচেয়ে বড় অংশ, যা সাইড প্যানেল, 235x235mm বিল্ড প্ল্যাটফর্মে ফিট করার জন্য ডিজাইন করা হয়েছে জনপ্রিয় 3D প্রিন্টার যেমন Creality Ender3 এ পাওয়া যায়। যাইহোক, বিল্ড প্ল্যাটফর্ম এলাকাকে সর্বাধিক করার জন্য আপনাকে আপনার স্লাইসার সফ্টওয়্যারে ব্রিম এবং এমনকি স্কার্টের বিকল্পগুলি নিষ্ক্রিয় করতে হতে পারে৷

    এছাড়াও ReadEA ফিফার নাম পরিবর্তন করে 'ইএ স্পোর্টস ফুটবল ক্লাব' করার অনুমোদন দিয়েছে

    কিন্তু আপনার প্রিন্টার সাইড প্যানেলের সাথে মানানসই না হলে চিন্তা করবেন না। আমরা একটি দুই-অংশের সংস্করণও অন্তর্ভুক্ত করেছি যা আঠালো করার প্রয়োজন ছাড়াই কাজ করে। চ্যানেল এবং রেডিয়েটর মাউন্ট সমন্বিত চূড়ান্ত সমাবেশ স্বাভাবিকভাবেই পাশের প্যানেলের দুটি অর্ধেক একসাথে ধরে রাখে।

    এদিকে, এখানে প্রস্তাবিত স্লাইসার সেটিংস রয়েছে:

    • নজলের আকার: 0.4 মিমি
    • ওয়াল/লাইন প্রস্থ: 0.4 মিমি
    • ঘের/ওয়াল কাউন্ট: 4
    • স্তরের উচ্চতা: 0.2 মিমি
    • শীর্ষ স্তরগুলি:৷ ৬
    • নীচের স্তর:
    • ইনফিল ডেনসিটি: 40%
    • ব্রিম: হ্যাঁ
    • সমর্থন করে: না (রেডিয়েটর ক্ল্যাম্প বাদে, যার জন্য সমর্থন প্রয়োজন)

    প্রয়োজনীয় টুল এবং হার্ডওয়্যার

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    সর্বনিম্নভাবে, আপনার আদর্শভাবে মালিক হওয়া উচিত এবং কীভাবে একটি 3D প্রিন্টার পরিচালনা করতে হয় বা অন্ততপক্ষে 3D প্রিন্টিংয়ের একটি উপায়ে অ্যাক্সেস থাকতে হবে। এটি হয় একটি 3D প্রিন্টার সহ বন্ধু হতে পারে, অথবা একটি বাণিজ্যিক 3D প্রিন্টিং পরিষেবা যেমন এটি একটি, যেখানে আপনি কেবল STL ফাইলগুলি আপলোড করতে পারেন এবং কয়েক দিন পরে মেলে 3D মুদ্রিত অংশগুলি পেতে পারেন৷

    অনুগ্রহ করে লক্ষ্য করুন যে ব্যবহৃত হার্ডওয়্যার (মেশিন স্ক্রু) হয় একটি BHCS (বাটন হেড ক্যাপ স্ক্রু) বা SHCS (সকেট হেড ক্যাপ স্ক্রু) তাদের অবস্থানের উপর নির্ভর করে। SHCS হার্ডওয়্যার সাধারণত স্ট্রিপিং প্রতিরোধী হতে ভাল. যাইহোক, ক্লিয়ারেন্সের উদ্দেশ্যে একটি নির্দিষ্ট স্থানে দুটি স্ক্রু অবশ্যই কাউন্টারসাঙ্ক বা ফ্ল্যাট হেড ক্যাপ স্ক্রু (FHCS) জাতের হতে হবে।

    প্রস্তাবিত হার্ডওয়্যারটি হেক্স স্ক্রু ড্রাইভার দিয়ে বেঁধে রাখা যেতে পারে। আমরা স্লটেড বা ফিলিপস হেড স্ক্রু ব্যবহার করার পরামর্শ দিই না কারণ তাদের সহজে খুলে ফেলার প্রবণতা এবং অন্ধ গর্তের সাথে তাদের অন্তর্নিহিত অসঙ্গতি। সমাবেশ চলাকালীন আপনি পরবর্তীটির গুরুত্ব সম্পর্কে শিখবেন।

    এখানে আপনার প্রয়োজন হবে এমন সবকিছুর একটি তালিকা রয়েছে:

    • 3D প্রিন্টার, বা 3D প্রিন্টিং পরিষেবাতে অ্যাক্সেস
    • 3D প্রিন্টিং ফিলামেন্ট (ABS বা PETG প্রস্তাবিত)
    • অন্ধ স্ক্রুগুলির জন্য বল-এন্ড হেক্স ড্রাইভার
    • B2 (কোনিকাল) টিপ সহ সোল্ডারিং আয়রন
    • ফ্লাশ কাটার
    • M4x12mm SHCS (5 ইউনিট)
    • M3x10mm SHCS (5 ইউনিট)
    • M3x10mm BHCS (6 ইউনিট)
    • M3x8mm FHCS (2 ইউনিট)
    • M4 তাপ সেট সন্নিবেশ (5 ইউনিট)
    • M3 তাপ সেট সন্নিবেশ (13 ইউনিট)

    3D মুদ্রিত উপাদান প্রস্তুত করা

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    আমরা ব্রাস হিট-সেট সন্নিবেশ ইনস্টল করে 3D মুদ্রিত অংশগুলি প্রস্তুত করে শুরু করব। লোড-ভারবহনকারী উপাদানগুলিতে শক্তি যোগ করার পাশাপাশি স্থায়িত্বের জন্য এগুলি অপরিহার্য, পাশাপাশি বিচ্ছিন্ন করা এবং পুনরায় একত্রিত করা সহজ করে তোলে। যেহেতু পিতলের সন্নিবেশগুলি প্লাস্টিকের অংশগুলিতে গলে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, তাই এই উদ্দেশ্যে আপনার B2 (শঙ্কুযুক্ত) টিপ সহ একটি সোল্ডারিং আয়রনের প্রয়োজন হবে৷

    তাপ-সেট সন্নিবেশগুলি একটি বাহ্যিক উত্সে (যেমন একটি চুলা বা বিউটেন টর্চ) গরম করা যেতে পারে এবং তারপরে সেই জায়গায় ঢোকানো যেতে পারে, তবে সেই পদ্ধতিটি আরও জটিল এবং তাই এটি সুপারিশ করা হয় না। আপনি যদি ABS 3D প্রিন্টেড যন্ত্রাংশ (বা PETG-এর জন্য 245°C) ব্যবহার করেন তাহলে সোল্ডারিং আয়রনকে আনুমানিক 265°C তাপমাত্রায় গরম করুন। 3D মুদ্রিত অংশের অভিযোজনে মনোযোগ দিয়ে তাপ-সেট সন্নিবেশটিকে অবস্থানে রাখুন এবং উপরে থেকে সন্নিবেশের উপর সোল্ডারিং আয়রন টিপ আনুন।

    8 থেকে 10 সেকেন্ডের জন্য অপেক্ষা করুন যাতে সন্নিবেশটি তাপ শোষণ করতে দেয়, যার ফলে এটি আপেক্ষিক স্বাচ্ছন্দ্যের সাথে অংশে নিচে ঠেলে দেওয়া যেতে পারে। যদি এটির জন্য অতিরিক্ত শক্তির প্রয়োজন হয়, সন্নিবেশটি যথেষ্ট গরম নাও হতে পারে। তাপ স্থানান্তর উন্নত করতে ফ্লাক্স এবং সোল্ডার দিয়ে টিপটি পরিষ্কার করুন। এগিয়ে যাওয়ার আগে সমস্ত সোল্ডার পরিষ্কার করতে ভুলবেন না।

    তাপ-সেট সন্নিবেশটি অবশ্যই সরাসরি উদ্দেশ্যযুক্ত গর্তে যেতে হবে, উপরের পৃষ্ঠটি প্লাস্টিকের অংশের সাথে ফ্লাশ করে।

    সাইড প্যানেল এবং রেডিয়েটর মাউন্টে তাপ-সেট সন্নিবেশ ইনস্টল করতে পাশাপাশি চিত্রগুলি দেখুন। সন্নিবেশগুলিতে ফাস্টেনারগুলি স্ক্রু করার আগে কমপক্ষে পাঁচ মিনিটের শীতলকরণ সময়কালের অনুমতি দিন৷

    ধাপ 1

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    সাইড প্যানেলের ভিতরে পাঁচটি M4 হিট-সেট সন্নিবেশ ঢোকানোর মাধ্যমে শুরু করুন। অংশটিকে সঠিকভাবে অভিমুখ করতে উপরের চিত্রটিতে মনোযোগ দিন। আপনি যদি এখনও অনিশ্চিত হন তবে এটি প্যানেলের পাশে যেটি মেঝে জুড়ে বিছানো হলে ফ্ল্যাট থাকবে না। যে অবস্থানে তাপ-সেট সন্নিবেশ করা হবে তা কমলা বৃত্ত দ্বারা হাইলাইট করা হয়েছে৷

    ধাপ 2

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    উপরে নীল রঙে হাইলাইট করা প্লাস্টিকের প্রোট্রুশনের দিকে আপনার মনোযোগ সরিয়ে দিন। কমলা রঙে হাইলাইট করা প্রান্ত থেকে এটিতে একটি একক M3 তাপ-সেট সন্নিবেশ করুন।

    ধাপ 3

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    এখন আপনি সাইড প্যানেলের উপর ফ্লিপ করতে পারেন এবং হাইলাইট করা জায়গায় আটটি M3 হিট-সেট সন্নিবেশ করতে পারেন৷

    পদক্ষেপ 4

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    তারপরে, হাইলাইট করা স্থানে রেডিয়েটর মাউন্টে তিনটি M3 ব্রাস সন্নিবেশ স্থাপন করুন।

    ধাপ 5

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    মাউন্টটি ফ্লিপ করুন এবং উপরের ছবিতে চিত্রিত সংশ্লিষ্ট গর্তে একটি একক M3 সন্নিবেশ ইনস্টল করুন৷

    যে কোনো গলিত ফিলামেন্টের ভিতরে ঢুকে থাকতে পারে তার জন্য সন্নিবেশের অভ্যন্তরীণ থ্রেডগুলি পরিদর্শন করুন। যদি তা হয়, আপনি হয় এটিকে একটি বিন্দুযুক্ত ধাতব বস্তু দিয়ে স্ক্র্যাপ করতে পারেন অথবা গলিত অবশিষ্টাংশকে অন্য দিকে ঠেলে দেওয়ার জন্য একটি ফাস্টেনারে স্ক্রু করতে পারেন।

    ধাপ 6

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    ধূসর রঙে হাইলাইট করা বিভাগটি 3D মডেলটিকে সমর্থন উপাদানের প্রয়োজন ছাড়াই 3D প্রিন্ট করার অনুমতি দেয়। যাইহোক, আরও এগিয়ে যাওয়ার আগে এটি অপসারণ করা আবশ্যক। 3D প্রিন্ট করা অংশ থেকে পরিষ্কারভাবে ছিঁড়ে ফেলতে এক জোড়া ফ্লাশ কাটার ব্যবহার করুন।

    3D-মুদ্রিত উপাদান একত্রিত করা

    তাপ সেট সন্নিবেশের সাথে প্রস্তুত করা 3D মুদ্রিত উপাদানগুলির সাথে, আমাদের পৃথক অংশগুলিকে একসাথে রাখার তুলনামূলকভাবে সহজ কাজ বাকি রয়েছে। আসুন প্রাথমিক উপাদানটি দিয়ে শুরু করা যাক যার সাথে অন্য সবকিছু সংযুক্ত রয়েছে—পার্শ্ব প্যানেল৷

    ধাপ 1

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    পাশের প্যানেলে (ধূসর) উপরে, নীচে এবং সামনের চ্যানেলগুলি (সবুজ) বেঁধে দিন। সমাবেশ সহজ করার জন্য 3D-প্রিন্ট করা চ্যানেলগুলিকে যথাযথভাবে লেবেল করা হয়েছে। খাঁজ পাশের প্যানেলের নীচে শুরু হয়। এটি একটি অভিযোজন সহায়তা হিসাবে ব্যবহার করুন৷

    চ্যানেলগুলিকে ওরিয়েন্ট করা সহজ কারণ পাঠ্য লেবেলগুলি পাশের প্যানেলের মুখোমুখি। চ্যানেলগুলিকে পাশের প্যানেলে সারিবদ্ধ করুন যাতে এটি নীচের ছবিতে চিত্রিত হিসাবে দুটি উপাদানের মধ্যে একটি সংকীর্ণ ব্যবধান তৈরি করে৷

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    পাশের প্যানেলের সংশ্লিষ্ট স্থানে উপরের এবং সামনের চ্যানেলগুলি ঠিক করতে ছয়টি M3x10mm BHCS ব্যবহার করুন। নীচের চ্যানেলের জন্য ব্যবহৃত দুটি স্ক্রু, তবে, ক্লিয়ারেন্স সমস্যা এড়াতে M3x8mm FHCS ধরনের হতে হবে।

    FHCS হার্ডওয়্যারের অবস্থান নিশ্চিত করতে নীচের চিত্রটি পড়ুন।

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    ধাপ 2

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    পাশের প্যানেলটি চারপাশে ফ্লিপ করুন এবং রেডিয়েটর মাউন্ট (লাল) সারিবদ্ধ করুন, যেমনটি চিত্রের পাশাপাশি চিত্রিত হয়েছে। সাইড প্যানেলে রেডিয়েটর বেঁধে রাখতে পাঁচটি M4x12mm SHCS ব্যবহার করুন৷

    আপাতত হলুদ রেডিয়েটর ক্ল্যাম্প উপেক্ষা করুন। আমরা পরে এটি পেতে হবে.

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    রেডিয়েটর মাউন্টের জন্য দুটি অন্ধ স্ক্রু বেঁধে রাখার জন্য আপনার একটি বল-এন্ড হেক্স ড্রাইভার প্রয়োজন। এই ড্রাইভারগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও পড়তে এখানে ক্লিক করুন৷

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    ধাপ 3

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    Zotac Zbox Magnus One-এ এটি কীভাবে ইনস্টল করবেন তার নির্দেশাবলীর জন্য আর্কটিক লিকুইড ফ্রিজার II ম্যানুয়ালটি দেখুন। AIO পাম্প/ব্লক অ্যাসেম্বলির দিকে খেয়াল রাখুন, যাতে 30mm VRM কুলিং ফ্যান ম্যাগনাস ওয়ান চ্যাসিসের পিছনের দিকে থাকে। স্পষ্টীকরণের জন্য উপরের চিত্রটি পড়ুন।

    ধাপ 4

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    3D প্রিন্টেড সাইড প্যানেল এবং রেডিয়েটর অ্যাসেম্বলিকে চ্যাসিসে স্লাইড করুন, ঠিক যেমন আপনি স্টক মেটাল সাইড প্যানেলের সাথে করবেন। রেডিয়েটরের পায়ের পাতার মোজাবিশেষ সাইড প্যানেলের কাট-আউটের মাধ্যমে ফিট করা উচিত।

    আপনার প্রিন্টার ডায়াল করা হলে, পাশের প্যানেলটি পুরোপুরি ফিট হবে। যদি না হয়, মডুলার চ্যানেল ডিজাইন আপনাকে একটি নিখুঁত ফিট নিশ্চিত করতে স্ক্রুগুলিকে আঁটসাঁট বা আলগা করতে দেয়৷

    ধাপ 5

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    উপরের টুপিটি ইনস্টল করুন এবং এটিকে নিরাপদে রাখতে স্টক থাম্বস্ক্রু ব্যবহার করুন।

    ধাপ 6

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    লিকুইড ফ্রিজার II রেডিয়েটরকে এমনভাবে চালান যাতে রেডিয়েটরের পায়ের পাতার মোজাবিশেষ রেডিয়েটর মাউন্টের নিচ থেকে চলে যায় এবং পিছনের খাঁজ দিয়ে উঠে আসে।

    আপনি এখন মাউন্টের উপর রেডিয়েটরকে বিশ্রাম দিতে পারেন। রেডিয়েটর ফ্যান আটকে থাকা স্ক্রুগুলি রেডিয়েটর মাউন্টের সংশ্লিষ্ট সকেটগুলিতে স্লট করা উচিত।

    পদক্ষেপ 7

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    রেডিয়েটর মাউন্টের উপর সমতল এবং ফ্লাশ করার সাথে সাথে, এটিকে নিরাপদ করতে রেডিয়েটর ক্ল্যাম্প (কমলা) ব্যবহার করুন। দুটি অংশ একসাথে বেঁধে রাখতে তিনটি M3x10mm SHCS ব্যবহার করুন৷

    ধাপ 8

    Zotac Magnus One Performance Mod:লিকুইড কুলিং, 3D প্রিন্টিং এর সাথে এটিকে কীভাবে উন্নত করা যায় তা এখানে

    এটি আমাদের ধাঁধার চূড়ান্ত অংশটি ইনস্টল করার জন্য স্বাধীন করে দেয়—কভারিং প্লেট। এটি কোন প্রচেষ্টা ছাড়া জায়গায় স্লাইড করা উচিত. এটিকে M3x10mm SHCS দিয়ে রেডিয়েটর মাউন্টে বেঁধে দিন।

    আপনার কাছে এখন একটি লিকুইড-কুলড জোটাক জেডবক্স ম্যাগনাস ওয়ান আছে

    এবং, ঠিক তেমনই, আপনি Zotac Magnus One-এ Intel Core i7 10700 প্রসেসরটিকে তরল-ঠাণ্ডা করেছেন। থার্মাল থ্রটলিং এখন অতীতের জিনিস হবে। আপনার থার্মাল পেস্ট অ্যাপ্লিকেশন (এখানে সেরা অনুশীলনগুলি পড়ুন) এবং পরিবেষ্টিত তাপমাত্রার উপর নির্ভর করে, আপনার সিপিইউকে কম 60 ডিগ্রি সেলসিয়াস রেঞ্জে থাকা উচিত এমনকি চাহিদাপূর্ণ গেমগুলির সাথেও৷

    এর অর্থ উল্লেখযোগ্যভাবে উন্নত ফ্রেম পেসিং সহ ধারাবাহিকভাবে উচ্চতর ফ্রেমরেট। সামগ্রিক পদচিহ্নে সামান্য বৃদ্ধির জন্য এটি একটি ন্যায্য মূল্য। আরও কি, বাইরে রেডিয়েটর থাকা পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণকে সহজ করে তোলে।

    ইতিমধ্যে, আমরা আপনার দেখার আনন্দের জন্য সম্পূর্ণরূপে পরিবর্তিত Zotac Zbox Magnus One-এর কিছু গ্ল্যামার শট দিয়ে দেব।

    স্বীকৃতি: যদিও এই নিবন্ধটির লেখক ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং প্রচেষ্টার জন্য দায়ী, এই জটিল কিছুর CAD মডেল তৈরি করা চন্দ্রবীর মাথুরের উদার সাহায্য এবং দক্ষতা ছাড়া সম্ভব হত না।


    1. একটি কীবোর্ড এবং মাউস দিয়ে কিভাবে দুই বা তার বেশি কম্পিউটার নিয়ন্ত্রণ করা যায়।

    2. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

    3. উন্নত অনুসন্ধান অপারেটরদের সাথে কীভাবে YouTube অনুসন্ধান উন্নত করবেন?

    4. পারফরম্যান্স উন্নত করতে ম্যাকে উইন্ডো ট্রান্সপারেন্সি কীভাবে নিষ্ক্রিয় করবেন