কম্পিউটার

কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

উইন্ডোজে, ড্রাইভ অক্ষর এবং লেবেল (বা উভয়) ব্যবহার করা হয় যাতে শেষ ব্যবহারকারীর জন্য ইনস্টল করা ডিস্কে পার্টিশন (ভলিউম) সনাক্ত করা সহজ হয়।

এর পরিবর্তে অপারেটিং সিস্টেম একটি গ্লোবাল ইউনিক আইডেন্টিফায়ার (GUID) ব্যবহার করে যা অভ্যন্তরীণ উদ্দেশ্যে প্রতিটি ভলিউম (পার্টিশন) পৃথকভাবে সনাক্ত করে। এর কারণ হল শুধুমাত্র অক্ষর এবং ডিস্ক লেবেল ব্যবহার করে নির্দিষ্ট ভলিউম শনাক্ত করা কঠিন, এবং কিছু ডিস্ক পার্টিশন (যেমন "সিস্টেম" এবং "পুনরুদ্ধার") অক্ষর দিয়ে ম্যাপ করা হয় না।

ভলিউম GUID হল একটি অনন্য ভলিউম নাম যা অপারেটিং সিস্টেমে প্রথমবার একটি ভলিউম সংযুক্ত করার সময় বরাদ্দ করা হয় এবং সংযুক্ত ভলিউমের ড্রাইভ লেটার পরিবর্তন হলেও পরিবর্তন হয় না৷

ভলিউম GUID পাথের "\\?\Volume{GUID ফর্ম আছে }\ ", যেখানে GUID   একটি বিশ্বব্যাপী অনন্য শনাক্তকারী (GUID) যা ভলিউম সনাক্ত করে। *

* যেমন \\?\ভলিউম{3558506b-6ae4-11eb-8698-806e6f6e6963}\

এই টিউটোরিয়ালে আপনি শিখবেন কীভাবে আপনার সিস্টেমে সমস্ত ভলিউমের GUID খুঁজে পাবেন এবং প্রতিটি ভলিউম GUID কোন ফিজিক্যাল ডিস্কে থাকে (যদি আপনার দুটি বা ততোধিক ফিজিক্যাল ডিস্ক থাকে) তা কীভাবে খুঁজে বের করবেন। *

* দ্রষ্টব্য:আপনি যদি GUID পার্টিশন টেবিল (GPT) শনাক্তকারী বা একটি ফিজিক্যাল ডিস্কের মাস্টার রেকর্ড (MBR) স্বাক্ষর খুঁজে পেতে চান, তাহলে প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট খুলুন। এবং এই কমান্ডগুলিকে ক্রমানুসারে দিন:

  • ডিস্কপার্ট
  • লিস্ট ডিস্ক
  • ডিস্ক নম্বর নির্বাচন করুন
  • অনন্য ডিস্ক

কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

কিভাবে ভলিউম GUID খুঁজে পাবেন এবং প্রতিটি ডিস্কের জন্য সমস্ত ভলিউম GUID দেখুন। *

* দ্রষ্টব্য:সমস্ত ভলিউমের GUID খুঁজে পেতে আপনি পদ্ধতি-1 বা পদ্ধতি-2 ব্যবহার করতে পারেন। কিন্তু, মনে রাখবেন যে এই পদ্ধতিগুলি দেখায় না যে কোন ডিস্কে প্রতিটি ভলিউম GUID অবস্থিত যখন আপনার একাধিক শারীরিক ডিস্ক থাকে। আপনি যদি সেই তথ্য জানতে চান তবে পদ্ধতি-3-তে নির্দেশাবলী ব্যবহার করুন।

  1. কমান্ড প্রম্পট থেকে ভলিউম GUID খুঁজুন।
  2. PowerShell থেকে ভলিউম GUID খুঁজুন।
  3. ডিস্ক প্রতি ভলিউম GUID খুঁজুন।

পদ্ধতি 1. MOUNTVOL কমান্ড সহ উইন্ডোজে সমস্ত ভলিউম GUID দেখুন৷

আপনার সিস্টেমে সমস্ত ভলিউম GUID দেখার সবচেয়ে সহজ উপায় হল কমান্ড প্রম্পটে "mountvol" কমান্ড চালানো।

  • mountvol.exe

* দ্রষ্টব্য:"mountvol" কমান্ড একটি ভলিউম মাউন্ট পয়েন্ট তৈরি, মুছতে বা তালিকাভুক্ত করতে ব্যবহৃত হয়। কিন্তু আপনি যদি কোনো আর্গুমেন্ট সহ কমান্ড দেন তাহলে সমস্ত ভলিউম GUID তালিকাভুক্ত হয়।

কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

পদ্ধতি 2. PowerShell এর সাথে ভলিউম GUID দেখুন।

আপনার সিস্টেমে সমস্ত ভলিউমের GUID খুঁজে পাওয়ার দ্বিতীয় পদ্ধতি হল নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করা:*

  • GWMI -namespace root\cimv2 -class win32_volume | FL -property DriveLetter, DeviceID

কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

* দ্রষ্টব্য:অতিরিক্তভাবে আপনি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন, যা ভলিউমের ক্ষমতা এবং ফাঁকা স্থান সম্পর্কে তথ্যও প্রদর্শন করে:

  • GWMI -namespace root\cimv2 -class win32_volume | FL -প্রপার্টি লেবেল,ড্রাইভলেটার,ডিভাইসআইডি,সিস্টেম ভলিউম,ক্যাপাসিটি,ফ্রীস্পেস

পদ্ধতি 3. প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন৷

উপরের পদ্ধতিগুলি আপনাকে আপনার সিস্টেমে প্রতিটি ভলিউমের GUID দেখতে সাহায্য করে, কিন্তু আপনার কাছে একাধিক হার্ড ডিস্ক থাকলে প্রতিটি ভলিউম কোন ফিজিক্যাল ডিস্কে চালু আছে তা সনাক্ত করতে তারা আপনাকে সাহায্য করে না সিস্টেম এবং যখন ভলিউমগুলির একটি ড্রাইভ লেটার থাকে না (যেমন "সিস্টেম" বা "পুনরুদ্ধার" ভলিউমে ড্রাইভ লেটার থাকে না)।

যেহেতু (যতদূর আমি জানি), Windows এক বা একাধিক ডিস্কে প্রতিটি ভলিউম GUID-এর প্রকৃত অবস্থান পুনরুদ্ধার করার জন্য একটি একক কমান্ড অফার করে না (যে ডিস্কে ভলিউম GUID গুলি থাকে), আমি ব্যবহার করি সেই কাজটি সম্পাদন করার জন্য Sysinternals থেকে DiskExt ইউটিলিটি:

1. ডাউনলোড করুন এবং একটি ফোল্ডারে DiskExt বের করুন৷

2. নিষ্কাশিত ফোল্ডার "DiskExt" খুলুন এবং ক্লিপবোর্ডে এর পথ নির্বাচন করুন এবং অনুলিপি করুন৷

কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

3. প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন৷

4. কমান্ড প্রম্পট উইন্ডোতে, CD টাইপ করুন , স্পেস বার টিপুন একবার, এবং CTRL + V টিপুন কপি করা পথ পেস্ট করতে। হয়ে গেলে Enter টিপুন

5. তারপর এই কমান্ড দিন এবং Enter টিপুন

  • ডিস্কেক্সট

6. কমান্ডটি কার্যকর করার পরে আপনি আপনার সিস্টেমে সমস্ত ভলিউম GUID দেখতে পাবেন এবং তাদের প্রতিটি কোন ডিস্কে অবস্থিত। (যেমন ডিস্ক 0, ডিস্ক 1, ইত্যাদি)

কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

এটাই! আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. কিভাবে ভলিউম GUID খুঁজে বের করবেন এবং প্রতি ডিস্কের ভলিউম GUID তালিকা করুন।

  2. আপনার হার্ড ডিস্কে একটি সংকুচিত জিপ ফোল্ডার কীভাবে খুঁজে পাবেন?

  3. ডিস্ক অ্যানালাইজার প্রো ব্যবহার করে উইন্ডোজ 10-এ সংকুচিত ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন

  4. আপনার উইন্ডোজ পিসিতে সঠিক ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?