কম্পিউটার

বুট ভাইরাস:এসেন্স এবং অপসারণ

বুট ভাইরাসের একটি লক্ষ্য রয়েছে কম্পিউটার সিস্টেমের একটি নির্দিষ্ট অংশকে সংক্রমিত করা যা অপারেটিং সিস্টেমের কার্যকারিতার জন্য প্রয়োজনীয় ডেটা ধারণ করে। যদিও এই ভাইরাসটি 90 এর দশকের গোড়ার দিকে বেশ সাধারণ ছিল, আপনি এখন তাদের সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম।

মাদারবোর্ড তৈরি করে এমন অনেক ব্র্যান্ড ব্যবহারকারীর অনুমতির অভাবে মাস্টার বুট রেকর্ডে প্রবেশ সীমিত করে তাদের বিরুদ্ধে সুরক্ষার স্তর যুক্ত করেছে। ভাইরাসের বিরুদ্ধে তৈরি করা কিছু টুল বোঝার জন্য আপনি Norton বনাম Intego অ্যান্টিভাইরাস দেখতে পারেন।

তা সত্ত্বেও, সাম্প্রতিক বছরগুলিতে, আরও উন্নত ধরণের ভাইরাস আবির্ভূত হয়েছে যেগুলি এমনভাবে সেট আপ করা হয়েছে যা তাদের সেই সুরক্ষার চারপাশে কাজ করতে এবং এমবিআরকে আক্রমণ করতে দেয়। সুতরাং, কী আশা করতে হবে তা জানতে কিছু মৌলিক বিষয় শিখবেন না কেন?

বুট ভাইরাস:প্রকার এবং সংক্রমণ

বিভিন্ন ধরণের বুট ভাইরাস রয়েছে যেগুলি কম্পিউটার আক্রমণ করার সময় তাদের লক্ষ্য অনুসারে আলাদা করা যেতে পারে। তারা হয় মাস্টার বুট রেকর্ড (MBR), ফ্লপি বুট রেকর্ড (FBR), অথবা DOS বুট রেকর্ড (DBR) কে প্রভাবিত করতে পারে।

মাস্টার বুট রেকর্ড, কখনও কখনও 'পার্টিশন সেক্টর' বলা হয়, অপারেটিং সিস্টেমটি কোথায় অবস্থিত তা সনাক্ত করে। এটি সাধারণত ট্র্যাক জিরোতে পাওয়া যায় এবং এতে এমন একটি প্রোগ্রাম থাকে যা অপারেটিং সিস্টেমকে RAM-তে বুট করার জন্য পার্টিশনটি রিড করে। ডিবিআর ঐতিহ্যগতভাবে এমবিআর-এর পরে বিভিন্ন সেক্টরে অবস্থান করছে। এটি পুরো মেশিনের অপারেশনের জন্য দায়ী সিস্টেমের প্রাথমিক অংশ এবং অতিরিক্ত লজিক্যাল ড্রাইভ ডেটা, যাকে লোডার বলা হয়। এফবিআর নামে পরিচিত তৃতীয় সেক্টরের কাজ কমবেশি ডিবিআর-এর মতোই।

বুট ভাইরাস শ্রেণীবদ্ধ করার জন্য আরেকটি পদ্ধতি হল তারা কিভাবে আচরণ করে তা দেখে। তাদের মধ্যে কিছু ওভাররাইট করতে পারে, অন্যরা ডেটা স্থানান্তর করতে পারে। একটি ওভাররাইটিং বুট ভাইরাস ডিবিআর, এমবিআর, বা এফবিআর সেক্টরের তথ্য তার নিজস্ব দ্বারা প্রতিস্থাপন করে। একদিকে, একটি স্থানান্তরকারী ভাইরাস হার্ড ড্রাইভের কোথাও প্রাথমিক DBR, MBR বা FBR সংরক্ষণ করে। এটি করার ফলে হার্ড ড্রাইভের অন্যান্য সেক্টরের ক্ষতি হতে পারে এবং এতে থাকা সমস্ত ডেটা নষ্ট হয়ে যেতে পারে যাতে এটি পড়া যায় না৷

বুট ভাইরাস সব ফর্ম একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য আছে. তারা স্মৃতির বাসিন্দা। প্রতিবার সংক্রামিত মেশিনটি চালু করার সাথে সাথেই বুট ভাইরাস কোডটি মেমরিতে লোড হয়ে যায়। ভাইরাসটি তখন মেমরিতে থাকার জন্য BIOS অ্যাকশনগুলির একটিকে কৌশলে এগিয়ে নিয়ে যায়।

এটি সেখানে নিজেকে প্রতিষ্ঠিত করার সাথে সাথে, ভাইরাসটি ডিস্ক এন্ট্রি বা ভর্তি পরীক্ষা করা শুরু করে এবং সমস্ত সংশ্লিষ্ট বুট সেক্টর এবং মেশিনের সাথে সংযুক্ত অন্যান্য মিডিয়াতে তার কোড তৈরি করে। উদাহরণস্বরূপ, একটি অপসারণযোগ্য মিডিয়া ডিভাইসে একটি বুট ভাইরাস কম্পিউটারের সঞ্চয়স্থানে প্রবেশ করতে পারে এবং তারপরে কম্পিউটারের সাথে সংযুক্ত অন্য সমস্ত অপসারণযোগ্য মিডিয়াকে সংক্রমিত করতে পারে৷

বুট ভাইরাস অপসারণ

আপনার মেশিন থেকে এই ধরনের হুমকি দূর করার সবচেয়ে কার্যকর পদ্ধতি হল একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করা। আপনার মেশিনের প্রক্রিয়াকরণ গতির উপর নির্ভর করে স্ক্যানিং এবং অপসারণ শেষ করতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে। যাইহোক, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে যদিও এটি বেশি সময় নেয়, এটি দূষিত সফ্টওয়্যার অপসারণের সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি৷

অনেক ধরনের অ্যান্টি-ম্যালওয়্যার একটি বুট সেক্টর রিয়েল-টাইম ঘড়ি প্রদান করে। এই বৈশিষ্ট্যটি আপনার হার্ড ড্রাইভের মাস্টার বুট রেকর্ডকে অবৈধ অ্যাক্সেস থেকে রক্ষা করে। আপনার মেশিনের মারাত্মক ক্ষতি হওয়ার ক্ষেত্রে, অন্যান্য ধরণের অ্যান্টি-ম্যালওয়্যার বুটযোগ্য অপসারণযোগ্য মিডিয়ার সাথে আসে যা আপনি আরও দক্ষতার সাথে বুট সেক্টরের ভাইরাস নির্মূল করতে ব্যবহার করতে পারেন।

কিভাবে আবার বুট ভাইরাস পাওয়া এড়াতে হয়

আপনার কম্পিউটার যাতে একই ভাইরাস বা অন্য কোনো ধরনের ম্যালওয়্যার দ্বারা পুনরায় সংক্রমিত না হয় তা নিশ্চিত করতে আপনি বেশ কিছু কৌশল অবলম্বন করতে পারেন।

আপনি নিশ্চিত করুন যে আপনার মেশিন নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার দ্বারা সুরক্ষিত। এছাড়াও, আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটিতে সর্বদা নতুন আপডেটগুলি অনুসন্ধান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুন ভাইরাস আপডেটগুলি নিয়মিতভাবে প্রকাশিত হয় এবং তারা ব্যবহারকারীর ডিভাইসকে সাম্প্রতিক সাইবার হুমকি সম্পর্কে সচেতন রাখে।

সন্দেহজনক সংযোগকে না বলুন

আপনি যদি অপসারণযোগ্য মিডিয়া ডিভাইস থেকে সতর্ক হন তবে এটি সাহায্য করবে। এই ডিভাইসগুলি এই নিবন্ধে কভার করা সহ অনেক ভাইরাসের প্রবেশের পোর্ট হিসাবে কাজ করে। বিভিন্ন ধরণের অ্যান্টি-ম্যালওয়্যার আপনার অপসারণযোগ্য মিডিয়া টিকা দিতে পারে যাতে এটি ভাইরাস দ্বারা সংক্রামিত না হয়। আপনার কম্পিউটারে পাওয়ার আগে আপনার ইউএসবি পোর্টে অপসারণযোগ্য মিডিয়া সংযোগ না করার বিষয়টিও নিশ্চিত করা উচিত৷

মনোযোগ দিন

এই ধরনের ভাইরাসগুলি কম্পিউটার থেকে কম্পিউটারে যেতে পারে যদি মেশিনগুলি একটি নেটওয়ার্কে থাকে। তাই আপনার উচিত, অনিরাপদ এবং সর্বজনীন নেটওয়ার্কে সংযোগ করা এড়িয়ে চলা।


  1. ALG.exe ভাইরাস অপসারণ – আপনার পিসিতে ALG.exe ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  3. কিভাবে Soap2Day ভাইরাস অপসারণ করবেন (ভাইরাস অপসারণের নির্দেশনা)

  4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8