কম্পিউটার

Quimera Ransomware কি?

সাম্প্রতিক বছরগুলিতে, র্যানসমওয়্যার আক্রমণগুলি খুব সাধারণ হয়ে উঠেছে। তারা কম্পিউটার সিস্টেমের ক্ষতি করে, তাদের ক্ষতিগ্রস্থদের অসুবিধার সৃষ্টি করে এবং সঠিকভাবে আমাদের শেয়ার্ড ডিজিটাল অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলে। এই নিবন্ধে, আমরা র‍্যানসমওয়্যার ক্ষেত্রে একজন নতুন প্রবেশকারীর বিষয়ে আলোচনা করব, যার নাম কুইমেরা৷

কিভাবে Quimera Ransomware আচরণ করে?

অন্যান্য র‍্যানসমওয়্যার স্ট্রেনের মতো, কুইমেরা র‍্যানসমওয়্যার তার শিকারদের ফাইল এবং ফোল্ডারগুলিকে এনক্রিপ্ট করে এবং 0.04 বিটকয়েনের মুক্তিপণ প্রদানের দাবি করে৷

কিন্তু অন্যান্য র‍্যানসমওয়্যার সত্ত্বার সাথে এই ভাগ করা মোডাস অপারেন্ডি থাকা সত্ত্বেও, কুইমারাতে এমন বৈশিষ্ট্যও রয়েছে যা এটিকে আলাদা করে তোলে। প্রথমটি হল যে এটি কেবল ফাইলগুলিকে এনক্রিপ্ট করে না, তবে ম্যালওয়্যার নির্মাতারা মুক্তিপণ প্রদান না করলে সেগুলি অনলাইনে পোস্ট করার হুমকিও দেয়৷ আপনি যেমন কল্পনা করতে পারেন, এটি কর্পোরেট সত্তা এবং ব্যক্তিদের জন্য খুব বিরক্তিকর হতে পারে যা লুকানোর জিনিস রয়েছে৷

এটি বলেছে, বিষয়গুলি স্পষ্ট করার জন্য, সাইবার-নিরাপত্তা গবেষকরা উল্লেখ করেছেন যে ইন্টারনেটে ফাইল এবং ফোল্ডার পোস্ট করার হুমকি সম্ভবত একটি ব্লাফ কারণ Quimera ransomware-এর শিকারদের ফাইলগুলিকে কমান্ড-এন্ড-কন্ট্রোল সার্ভারে সিফন করার ক্ষমতা নেই। শুধুমাত্র তথ্য পাঠাতে দেখা গেছে তা হল জেনারেট করা ভিকটিম আইডি, বিটকয়েন ঠিকানা এবং ব্যক্তিগত কী।

কুইমারার আরেকটি স্ট্যান্ড আউট বৈশিষ্ট্য হল যে এটি তার ভুক্তভোগীদের তার অনুমোদিত প্রোগ্রামের অংশ হতে আমন্ত্রণ জানায়। অর্থাৎ এটি একটি Ransomware-as-a-Service (RaaS) হিসাবে পরিচালিত হয়। এবং যখন অনেক র্যানসমওয়্যার স্ট্রেন রয়েছে যেগুলি একইভাবে পরিচালিত হয়, শুধুমাত্র কুইমেরা তার ভুক্তভোগীদের স্কিমে কেনার জন্য আমন্ত্রণ জানায়। RaaS স্কিমে অংশ নেওয়ার আমন্ত্রণটি ম্যালওয়ারের সোর্স কোডে রয়েছে। এটি “HELP_ME_RECOVER_MY_FILES.txt-এ স্পষ্টভাবে বলা হয়েছে যা র‍্যানসমওয়্যার পিছনে ফেলে দেয়।

এখানে ransomware পাঠ্যের একটি চিত্র রয়েছে:

সোর্স কোডের দিকে একটি নজর আসলেই প্রকাশ করে যে স্কিমটি গুরুতর ব্যবসা কারণ এতে একটি বিটমেসেজ ঠিকানা রয়েছে যার মাধ্যমে আগ্রহী দলগুলি Quimera-এর নির্মাতাদের সাথে যোগাযোগ করতে পারে। এখানে সোর্স কোডের একটি স্ক্রিনশট রয়েছে যা অফারটি দেখাচ্ছে:

আপনি দেখতে পাচ্ছেন, ম্যালওয়্যার নির্মাতারা সফল র্যানসমওয়্যার আক্রমণের ফলে সমস্ত লাভের 50% অনুরোধ করে। এই ব্যবস্থাটি RaaS মডেলটিকে সর্বস্তরের মানুষের কাছে অত্যন্ত আকর্ষণীয় করে তোলে। এমনকি কেউ একজন আইটি পেশাদারের কল্পনাও করতে পারেন যিনি ইচ্ছাকৃতভাবে একটি কোম্পানির কম্পিউটারকে তার অভ্যন্তরীণ জ্ঞান এবং অ্যাক্সেসের মাধ্যমে সংক্রামিত করেন, এটা জেনে যে কোম্পানির নির্বাহীরা সম্ভবত মুক্তিপণের পরিমাণ দিতে রাজি হবেন যা তাকে উপকৃত করবে।

বলুন আপনার কম্পিউটার Quimera ransomware দ্বারা সংক্রমিত হয়েছে, আপনি কি করবেন?

কিভাবে Quimera Ransomware অপসারণ করবেন?

যদিও কুইমেরা র্যানসমওয়্যার উভয়ই একটি ফাঁকিবাজ এবং পরিশীলিত ম্যালওয়্যার, এটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান যেমন আউটবাইট অ্যান্টি-ম্যালওয়্যার এর সাথে কোন মিল নয়। . আপনার কম্পিউটার সংক্রমিত হয়েছে বলে সন্দেহ হলে আপনাকে যা করতে হবে তা হল একটি ব্যাপক স্ক্যান করা যা ভাইরাসটিকে আলাদা করে দেবে এবং আপনার কম্পিউটার থেকে মুছে ফেলবে৷

এটি একটি বাধা ছাড়াই ঘটতে, আপনাকে নেটওয়ার্কিং সহ নিরাপদ মোডে আপনার উইন্ডোজ ডিভাইস চালাতে হবে৷

সেফ মোড হল Windows OS-এর জন্য প্রয়োজনীয় ন্যূনতম সিস্টেম ফাইলগুলির সাথে চালানোর একটি উপায়৷ এটি ম্যালওয়্যার সংক্রমণ সহ পিসি সমস্যা সমাধানের একটি দুর্দান্ত উপায়। Windows 10/11 ডিভাইসে নেটওয়ার্কিং সহ নিরাপদ মোডে যেতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. পাওয়ার টিপে আপনার কম্পিউটার বন্ধ করুন৷ প্রায় 10 সেকেন্ডের জন্য বোতাম।
  2. এটি পুনরায় চালু করুন এবং আপনি স্বয়ংক্রিয় মেরামত এ প্রবেশ না করা পর্যন্ত এটি বারবার বন্ধ করুন মোড।
  3. নির্বাচন করুন উন্নত বিকল্পগুলি> সমস্যা সমাধান> স্টার্টআপ সেটিংস> পুনঃসূচনা করুন৷
  4. F5 টিপুন নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে বুট করতে .

Windows 7 ডিভাইসে নেটওয়ার্কিং সহ নিরাপদ মোডে যেতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. পাওয়ার টিপে আপনার কম্পিউটার বন্ধ করুন৷ বোতাম।
  2. আপনার কম্পিউটার পুনরায় চালু হওয়ার সাথে সাথে, F8 টিপুন বারবার বোতাম।
  3. আপনার কম্পিউটার হার্ডওয়্যার তথ্য প্রদর্শন করবে এবং একটি মেমরি পরীক্ষা চালাবে যার পরে উন্নত বুট বিকল্পগুলি মেনু প্রদর্শিত হবে।
  4. নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড নির্বাচন করতে তীর কীগুলি ব্যবহার করুন৷ .

একবার আপনি নেটওয়ার্কিং এর সাথে সেফ মোডে থাকলে, Quimera ransomware অপসারণ করতে আপনার প্রয়োজন হতে পারে এমন কোনো অতিরিক্ত সংস্থান ডাউনলোড করতে ইন্টারনেট ব্যবহার করুন।

কিভাবে Quimera Ransomware ম্যানুয়ালি মুছবেন

ম্যানুয়ালি একটি ম্যালওয়্যার সত্তা মুছে ফেলা, একটি ransomware একা ছেড়ে দিন, একটু চতুর, কিন্তু এটা করা যেতে পারে. এটি হওয়ার জন্য, আপনাকে বেশ কয়েকটি বিকল্প বিবেচনা করতে হবে। প্রথমটিতে আপনার ডিস্কগুলি পরিষ্কার করা জড়িত যাতে কোনও সংক্রামিত ফোল্ডার বা ফাইলের একটি অংশ অবশিষ্ট না থাকে। দ্বিতীয় বিকল্পটি হল আপনার কম্পিউটার রিফ্রেশ করা বা রিসেট করা যে ক্ষেত্রে আপনি এমন একটি কম্পিউটার পাবেন যা নতুনের মতোই ভালো।

আপনার Windows 10/11 পিসিতে ড্রাইভগুলি পরিষ্কার করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. উইন্ডোজ সার্চ বক্সে, 'ডিস্ক ক্লিনআপ' টাইপ করুন।
  2. অন ডিস্ক ক্লিনআপ অ্যাপ, প্রশাসক হিসাবে চালান করতে ডান-ক্লিক করুন .
  3. এর অধীনে মুছে ফেলার জন্য ফাইলগুলি , আপনি অপসারণ করতে চান যে ধরনের ফাইল নির্বাচন করুন. যেহেতু আপনি সমস্ত ফাইল মুছে ফেলতে চান, তাই সিস্টেম ফাইল সহ সমস্ত ফাইলের ধরনগুলিতে টিক দিন৷
  4. ঠিক আছে নির্বাচন করুন .

ডিস্ক ক্লিনআপ অ্যাপটি উইন্ডোজ 7-এ একইভাবে কাজ করে, যাতে আপনি উপরে বর্ণিত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন।

আপনি যদি আপনার কম্পিউটার পরিষ্কার করার প্রক্রিয়াটি একটু সহজবোধ্য করতে চান তবে আমরা আপনাকে একটি পিসি মেরামতের সরঞ্জাম ব্যবহার করার পরামর্শ দিই। এটি শুধুমাত্র আপনার কম্পিউটারে ফাইলগুলি পরিষ্কার করবে না, বরং সমস্যাযুক্ত অ্যাপগুলি সরানো, প্রক্রিয়াগুলি নিরীক্ষণ করা এবং ভাঙা, দূষিত বা অনুপস্থিত রেজিস্ট্রি এন্ট্রিগুলি মেরামত করা সহজ করে তুলবে৷

উইন্ডোজ পুনরুদ্ধারের বিকল্প

Quimera ransomware অপসারণের অন্য উপায় হল একটি Windows রিকভারি অপশন ব্যবহার করা, যেমন সিস্টেম রিস্টোর, এই PC রিসেট করুন, এই PC রিফ্রেশ করুন, Windows 10/11 পুনরায় ইনস্টল করতে ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করুন, Windows এর পূর্ববর্তী সংস্করণে ফিরে যান, এবং একটি ইনস্টল করা সরান। উইন্ডোজ আপডেট।

এই পদ্ধতিগুলির যেকোনও আংশিক বা সম্পূর্ণরূপে Windows OS-এ ডিফল্ট নয় এমন কোনও অ্যাপ এবং সেটিংস অপসারণ জড়িত৷

Quimera ransomware অপসারণের নির্দেশাবলীর অংশ হিসাবে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার Windows 10/11 PC রিসেট করতে হয়।

  1. উইন্ডোজ টিপুন সেটিংস> PC সেটিংস পরিবর্তন করুন পেতে কী . বিকল্পভাবে, Windows + I টিপুন সেটিংস খুলতে কী উইন্ডো।
  2. আপডেট এবং পুনরুদ্ধার এর অধীনে , পুনরুদ্ধার আলতো চাপুন .
  3. সবকিছু সরান এবং উইন্ডোজ পুনরায় ইনস্টল করার বিকল্পের অধীনে, শুরু করুন টিপুন . এই ধাপের জন্য আপনার একটি ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হতে পারে, যদিও এটি বেশিরভাগ সময় প্রয়োজন হয় না।
  4. স্ক্রীনে নির্দেশাবলী অনুসরণ করে প্রক্রিয়াটি শেষ করুন।

একবার আপনি আপনার পিসি রিসেট করলে, আপনি পূর্বে ইনস্টল করা বেশিরভাগ প্রোগ্রাম হারাবেন, তবে এটি নিয়ে চিন্তার কিছু নেই কারণ আপনি সহজেই সেগুলি আবার ইনস্টল করতে পারবেন।

কিভাবে ম্যালওয়্যার সংক্রমণ এড়াতে হয়

Quimera ransomware এর পছন্দগুলিকে আপনার কম্পিউটারে সংক্রামিত হতে বাধা দেওয়ার জন্য আপনি কি কিছু করতে পারেন? এখানে কিছু টিপস আছে:

  • একটি প্রিমিয়াম অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন৷
  • আপনার ফাইলগুলির ব্যাক আপ করুন যাতে আপনার কম্পিউটারে থাকা ফাইলগুলি এনক্রিপ্ট করা থাকলেও আপনার কাছে সর্বদা অন্যান্য অনুলিপি থাকে৷
  • অজানা উত্স থেকে ইমেল সংযুক্তি থেকে সতর্ক থাকুন৷ সেগুলি খোলার আগে প্রথমে সেগুলি যাচাই করুন৷
  • আপনার সহকর্মীদের সাথে একটি সাধারণ সাইবার নিরাপত্তা কৌশল রাখুন কারণ কথাটি বলে, একটি চেইন তার দুর্বলতম লিঙ্কের চেয়ে শক্তিশালী নয়।

  1. Oonn Ransomware কি?

  2. MAKB Ransomware কি?

  3. WannaCry Ransomware কি?

  4. Omfl Ransomware কি?