কম্পিউটার

ত্রুটি 79 কি – অনুপযুক্ত ফাইল প্রকার বা বিন্যাস

ত্রুটি 79 অনুপযুক্ত ফাইল প্রকার বা বিন্যাস

আপনার কি ইমেলের মাধ্যমে সংযুক্তি হিসাবে 10 থেকে 20টি ছবি পাঠাতে হবে? আচ্ছা, এটা সম্ভব। শুধু সরাসরি ছবি সংযুক্ত করুন এবং অপেক্ষা করুন৷

যাইহোক, প্রক্রিয়াটি প্রায়শই সময়সাপেক্ষ হয়, বিশেষ করে যদি বড় ফাইল জড়িত থাকে। একাধিক ফাইল বা ছবি পাঠানো সহজ এবং আরও সুবিধাজনক করতে, একটি জিপ ফাইলে তাদের সব যোগ করুন এবং এটি পাঠান।

জিপ ফাইল কি?

একটি জিপ হল একটি সংরক্ষণাগার ফাইল বিন্যাস যা ক্ষতিহীন ডেটা সংকোচনের অনুমতি দেয়। সহজভাবে বলা যায়, এটি এক বা একাধিক ফোল্ডার বা ফাইলের সংগ্রহ, একটি ফাইলে সংকুচিত।

জিপ ফাইলগুলি প্রায়শই সফ্টওয়্যার, নথি, ছবি, ভিডিও এবং অন্যান্য ধরণের ডিজিটাল ডেটা সংরক্ষণ এবং ভাগ করতে ব্যবহৃত হয়। "ZIP" নামটি "কম্প্রেস" শব্দ থেকে এসেছে, যা সেই প্রক্রিয়াকে বোঝায় যা অপ্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় ডেটা সরিয়ে ফাইলের আকার কমিয়ে দেয়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একটি জিপ ফাইল তৈরি করতে, আপনার একটি আর্কাইভ ইউটিলিটি যেমন WinZip বা 7-zip প্রয়োজন৷ আপনি যখন আপনার কম্পিউটারে ফাইলগুলি আনজিপ করেন, তখন এটি বিভিন্ন ধরণের ফাইল সহ একটি দীর্ঘ তালিকার মতো দেখতে পারে৷ এর কারণ হল আপনি যখন সংকুচিত সংরক্ষণাগার থেকে সমস্ত বিষয়বস্তু ফাইল আনজিপ (বা এক্সট্র্যাক্ট) করেন, তখন সহজে অ্যাক্সেসের জন্য সেগুলি তাদের আসল পৃথক ফোল্ডারে পুনরুদ্ধার করা হবে৷

এছাড়াও আপনি .ZIP এক্সটেনশন ব্যবহার করতে পারেন ইমেল সংযুক্তিগুলি পাঠাতে যা আপনার ইমেল প্রদানকারী সংযুক্তিগুলিকে প্রত্যাখ্যান না করে পাঠাতে অনুমতি দেয় তার চেয়ে বড় কারণ তারা সর্বাধিক সংযুক্তি আকারের সীমা অতিক্রম করে৷

যদিও জিপ ফাইল ফরম্যাট উইন্ডোজ ডিভাইসে জনপ্রিয়, এটি আসলে ম্যাকগুলিতে সমর্থিত। একমাত্র সমস্যা হল কিছু ম্যাক ব্যবহারকারীরা এটির সাথে ত্রুটির সম্মুখীন হন৷

ম্যাক-এ জিপ ফাইলগুলির সাথে যুক্ত সবচেয়ে কুখ্যাত ত্রুটিগুলির মধ্যে একটি হল ত্রুটি 79 - অনুপযুক্ত ফাইলের ধরন বা বিন্যাস। এই ত্রুটি সব সম্পর্কে কি? এটি কি আপনার ম্যাক ক্যাটালিনা ডিভাইসে একটি অ্যাপ, ফোল্ডার, ব্যবহারকারীর অ্যাকাউন্ট বা সফ্টওয়্যারকে প্রভাবিত করবে? পড়ুন।

Macs এ Error 79 কি?

ত্রুটি 79 এর কারণে আপনার ম্যাকের ফাইলগুলি আনজিপ করতে পারবেন না? আরাম করুন। তুমি একা নও. কিছু ম্যাক ওএস ব্যবহারকারীও অভিযোগ করেছেন যে তারা এই বিরক্তিকর ত্রুটির কারণে তাদের কম্পিউটারে জিপ ফাইলগুলি প্রসারিত বা আনজিপ করতে অক্ষম৷

তাদের মতে, যখনই তারা আনজিপ করতে চায় এমন একটি ফাইলে ডাবল ক্লিক করলেই এটি দেখা যায়। এমনকি ত্রুটি কোডটি "filename.zip প্রসারিত করতে অক্ষম (ত্রুটি 1 - অপারেশন অনুমোদিত নয়।"

কিন্তু কি ত্রুটি প্রদর্শিত হতে ট্রিগার? ওয়েল, অনেক সম্ভাব্য কারণ আছে. আমরা নীচে তাদের কয়েকটি তালিকাভুক্ত করেছি:

  • ক্ষতিগ্রস্ত ডাউনলোড ফাইল - আপনি কি একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে ফাইলটি ডাউনলোড করেছেন? আপনি যে ZIP ফাইলটি খুলতে চাচ্ছেন সেটি নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। ডাউনলোড প্রক্রিয়া এমনকি সম্পূর্ণ হওয়ার আগেই আপনি ওয়েবসাইটটি বন্ধ করে দিতে পারেন। সুতরাং, আপনি যখন এটি আনজিপ করার চেষ্টা করবেন, ত্রুটি 79 প্রদর্শিত হবে। এই ক্ষেত্রে, সর্বোত্তম সমাধান হল ফাইলটি আবার ডাউনলোড করা এবং নিশ্চিত করুন যে আপনি এখনই ওয়েবসাইটটি বন্ধ করে দিয়েছেন।
  • জিপ ফাইলে থাকা বড় ফাইলগুলি – এরর 79 প্রদর্শিত হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হল আপনি যে ফাইলটি আনজিপ করার চেষ্টা করছেন তাতে একটি খুব বড় ফাইল রয়েছে। কারণ আপনার ম্যাকের আর্কাইভ ইউটিলিটি আপনাকে বড় ফাইলগুলি ডিকম্প্রেস বা আনজিপ করার অনুমতি দেয় না, এটি পরিবর্তে ত্রুটি বার্তাটি দেখায়। এটি সমাধান করার জন্য, আপনাকে জিপ ফাইলটি ডিকম্প্রেস করতে টার্মিনাল ইউটিলিটি ব্যবহার করতে হবে।
  • অনুমতি সমস্যা - কখনও কখনও, অনুমতি সমস্যা দেখাতে ত্রুটি 79 ট্রিগার. ZIP ফাইলের ডাইরেক্টরি সীমিত পঠন/লেখার অনুমতি দিয়ে সেট করা থাকতে পারে, আপনাকে এর বিষয়বস্তু অ্যাক্সেস করা থেকে বিরত রেখে। এটি ঠিক করতে, আপনার একটি তৃতীয় পক্ষের টুলের প্রয়োজন হবে৷
  • সিস্টেম জাঙ্ক – এমন কিছু উদাহরণ রয়েছে যখন সিস্টেম জাঙ্ক গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াগুলির সাথে হস্তক্ষেপ করে, যার ফলে ত্রুটি কোডগুলি এলোমেলোভাবে পপ আপ হয়৷

এখন যেহেতু আপনি জানেন কি এই ত্রুটির কারণ, আপনি কিভাবে এটি সমাধান করবেন?

আপনার Mac-এ ত্রুটি 79 কিভাবে ঠিক করবেন

MacOS এ ফাইল আনজিপ করতে অক্ষম? আপনার Mac-এ কীভাবে সফলভাবে ত্রুটি 79 ঠিক করবেন সে সম্পর্কে নীচে আরও বিশদ সমাধান রয়েছে:

সমাধান #1:জিপ ফাইল আবার ডাউনলোড করুন

উপরে উল্লিখিত হিসাবে, আপনি যে ফাইলটি খুলতে চাচ্ছেন সেটি ক্ষতিগ্রস্ত হলে ত্রুটি 79 দেখা দিতে পারে। এটি সমাধান করার জন্য, ফাইলটি আবার ডাউনলোড করুন, নিশ্চিত করুন যে আপনি যে ওয়েবসাইট থেকে ফাইলটি ডাউনলোড করছেন সেটি বন্ধ করবেন না।

সমাধান #2:টার্মিনাল ইউটিলিটি ব্যবহার করে ফাইলটি আনজিপ করুন

যদি জিপ ফাইলে ডাবল-ক্লিক করা কাজ না করে এবং আপনি এখনও ফাইলটি আনজিপ করতে অক্ষম হন, টার্মিনাল ব্যবহার করে এটি করার চেষ্টা করুন। ডিফল্টরূপে, এটি অন্তর্নির্মিত আর্কাইভ ইউটিলিটি যা জিপ ফাইলগুলিকে ডিকম্প্রেস করে। যখন এটি আকারের সীমাবদ্ধতার কারণে তাদের ডিকম্প্রেস করতে সক্ষম হয় না, তখন এটি 79 ত্রুটি ছুড়ে দেয়। এবং এই ক্ষেত্রে, আপনাকে টার্মিনালে ফাইলটিকে ডিকম্প্রেস করতে হবে।

অনেক ম্যাকোস ক্যাটালিনা ব্যবহারকারীরা এই সমাধানটি চেষ্টা করেছেন এবং এটি তাদের জন্য কাজ করেছে। সুতরাং, এটি আপনার প্রান্তেও চেষ্টা করার মতো। এখানে কিভাবে:

  1. স্পটলাইট চালু করতে কমান্ড এবং স্পেস কীগুলি টিপুন এবং ধরে রাখুন৷
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট টার্মিনাল।
  3. এন্টার টিপুন। এটি টার্মিনাল ইউটিলিটি খুলবে৷
  4. এরপর, আনজিপ করার জন্য আনজিপ কমান্ডটি চালান। কমান্ড লাইনে, এই কমান্ডটি লিখুন:unzip filename.zip
  5. এন্টার টিপুন। টার্মিনাল ফাইল ডিকম্প্রেস করার সময় অপেক্ষা করুন।
  6. কিছু ​​ক্ষেত্রে, আপনি যদি "এমন কোনো ডিরেক্টরি নেই" বার্তা পান, তাহলে আপনি ডিরেক্টরিটি অ্যাক্সেস করতে ম্যানুয়ালি "cd" কমান্ড ব্যবহার করতে পারেন। সেখান থেকে ফাইলটি আনজিপ করুন। উদাহরণস্বরূপ, আপনি "cd Desktop" কমান্ড ইনপুট করতে পারেন, তারপর "unzip file.zip" লিখতে পারেন।
  7. এই দুটি কমান্ড কাজ না করলে, তৃতীয় সমাধানে এগিয়ে যান।

সমাধান #3:তৃতীয় পক্ষের ডিকম্প্রেশন ইউটিলিটি সফ্টওয়্যার ব্যবহার করুন

কখনও কখনও, সমস্যাটি জিপ ফাইলের অনুমতি নিয়েই হয়। এবং সেই ক্ষেত্রে, আপনি সহজেই ফাইলগুলি আনজিপ করতে একটি তৃতীয় পক্ষের ডিকম্প্রেশন ইউটিলিটি সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। এই সমাধানটি কাজে আসে যখন আপনি টার্মিনাল অ্যাপ ব্যবহার করে ফাইল আনজিপ করতে পারবেন না।

Macs-এর জন্য একটি জনপ্রিয় ডিকম্প্রেশন ইউটিলিটি সফ্টওয়্যার হল StuffIt Expander, এবং এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. ডকের আইকনে ক্লিক করে ম্যাক অ্যাপ স্টোর চালু করুন। তারপর সার্চ ফিল্ডে StuffIt Expander টাইপ করুন এবং এন্টার চাপুন। ফলাফল পরীক্ষা করুন এবং সবচেয়ে প্রাসঙ্গিক এক ক্লিক করুন. Get এ ক্লিক করুন এবং Install চাপুন। বিকল্পভাবে, আপনি এটি পেতে সফ্টওয়্যার প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন।
  2. এই মুহুর্তে, অ্যাপটি আপনার Mac ডিভাইসে ইনস্টল করা হবে। এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  3. ইন্সটল হয়ে গেলে, স্পটলাইটে গিয়ে এবং StuffIt এক্সপেন্ডার অনুসন্ধান করে এটি চালু করুন। StuffIt এক্সপেন্ডার অ্যাপ্লিকেশন চালু করতে এটিতে ক্লিক করুন৷
  4. এখন, আপনি যে জিপ ফাইলটি আনজিপ করতে চান সেটি খুঁজুন।
  5. এর পর, আপনি যে ফোল্ডারে ফাইল আনজিপ করতে চান সেটি নির্বাচন করুন।

আরেকটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন যা আপনি ব্যবহার করতে পারেন তা হল PowerMyMac Unarchiver। ফাইল আনজিপ করতে এটি ব্যবহার করতে, এটি করুন:

  1. পাওয়ারমাইম্যাক ডাউনলোড এবং ইনস্টল করুন। আপনি এটি ডাউনলোড করতে অফিসিয়াল প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন।
  2. ইন্সটল হয়ে গেলে, আপনার ম্যাকের চলমান স্থিতি পরীক্ষা করুন।
  3. ToolKit-এ যান, তারপর Unarchiver নির্বাচন করুন।
  4. এখন, আপনি যে জিপ ফাইলটি আনজিপ করতে চান সেটি নির্বাচন করুন। আপনি ফাইলগুলিকে সরাসরি উইন্ডোর ফাঁকা বিভাগে টেনে আনতে পারেন বা একটি ফাইল নির্বাচন করতে ব্রাউজ বোতামে ক্লিক করুন৷
  5. তারপর কম্প্রেস বোতাম টিপে ফাইলটি কম্প্রেস করুন। তারপর কম্প্রেশন প্রক্রিয়া শুরু করা উচিত।
  6. ফাইলগুলিকে ডিকম্প্রেস করতে, জিপ ফাইলটিকে খালি বিভাগে আবার টেনে আনুন বা একটি ফাইল চয়ন করতে ব্রাউজ বোতামটি চাপুন৷ অবশেষে, ডিকম্প্রেস বোতাম টিপুন।

সমাধান #4:আপনার সিস্টেম স্ক্যান করুন

দুঃখজনক সত্য হল যে জাঙ্ক ফাইলগুলি আপনার ম্যাকে আপনার অজান্তেই জমা হয়। আপনি যখন ওয়েব সার্ফ করেন বা এমনকি কিছুই করেন না, তখন ক্যাশে এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি তৈরি হয়, মূল্যবান সিস্টেম স্থান দখল করে এবং সিস্টেমের দক্ষতাকে প্রভাবিত করে৷

আপনার ম্যাককে সমস্ত ধরণের জাঙ্ক থেকে মুক্ত করুন যা ত্রুটি 79 এর মতো সমস্যা সৃষ্টি করে। এটি একটি ম্যাক মেরামত টুল দিয়ে স্ক্যান করুন৷

একটি ম্যাক মেরামত সরঞ্জাম হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা আপনার ম্যাক অপ্টিমাইজ করতে এবং সবচেয়ে সাধারণ macOS ত্রুটিগুলি মেরামত করতে ব্যবহার করা যেতে পারে। এটি আপনার ডিভাইস স্ক্যান করে যেকোন পারফরম্যান্স সমস্যা এবং নিরাপত্তা হুমকির জন্য, সেইসাথে জাঙ্ক ফাইল এবং অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি যা আপনার জায়গার একটি বিশাল অংশ গ্রাস করে। এবং বেশিরভাগ সময়, এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে সবকিছু করে। ব্যবহারকারীদের বিভিন্ন অপ্টিমাইজেশান কাজ সম্পূর্ণ করার জন্য শুধুমাত্র সহজবোধ্য বিকল্প দেওয়া হয়।

ত্রুটি 79 এবং অন্যান্য জিপ ফাইল সমস্যা এড়াতে টিপস

ধরে নিচ্ছি যে আপনি ইতিমধ্যে এই সময়ে ত্রুটি 79 সমাধান করেছেন। সুতরাং, ভবিষ্যতে এই ত্রুটি এবং অন্যান্য জিপ ফাইল-সম্পর্কিত সমস্যাগুলি এড়াতে আমাদের কিছু কার্যকর টিপস দেওয়ার অনুমতি দিন:

  • জিপ ফাইল ডাউনলোড করার সময় কোনো ওয়েবসাইট থেকে প্রস্থান করবেন না বা আপনার ব্রাউজার বন্ধ করবেন না।
  • কম্প্রেশন প্রক্রিয়া চলাকালীন অপ্রত্যাশিত শাটডাউনের ক্ষেত্রে, প্রথমে ফাইলটি আবার সংকুচিত করার চেষ্টা করুন।
  • জিপ ফাইল ডাউনলোড করার সময় নিশ্চিত হন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ রয়েছে।
  • জিপ ফাইলটি এক্সট্র্যাক্ট বা আনজিপ করার আগে এর অনুমতিগুলি পরীক্ষা করুন৷
  • জিপ ফাইল এক্সটেনশনটিকে এমন একটি ফর্ম্যাটে পরিবর্তন করবেন না যা আপনার ডিভাইস দ্বারা সমর্থিত নয়৷

সারাংশ

প্রতিদিন আমরা সম্ভাব্য ডেটা লঙ্ঘন, ম্যালওয়্যার আক্রমণ এবং অন্যান্য সাইবার ইভেন্টের মুখোমুখি হই। এই হুমকিগুলি থেকে নিজেকে রক্ষা করার জন্য, আপনার অ্যাকাউন্টে আপনার সংবেদনশীল ডেটা সংরক্ষণ করতে আপনার সবসময় .ZIP এক্সটেনশন ব্যবহার করা উচিত।

যদিও জিপ ফাইলগুলি অত্যন্ত সহজ, বিশেষ করে যদি আপনাকে ইমেলের মাধ্যমে একাধিক ফাইল পাঠাতে হয়, আপনার জানা উচিত যে সমস্যাগুলিও অনিবার্য। ভবিষ্যতে ত্রুটি 79 এর মতো সমস্যাগুলি সমাধান করার সর্বোত্তম উপায় হল আমরা উপরে উপস্থাপন করা সমাধানগুলির সাথে পরিচিত হওয়া৷

প্রথমত, আপনি প্রোগ্রাম বা সফ্টওয়্যারটি আবার ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। ডাউনলোড সম্পূর্ণ হয়েছে তা নিশ্চিত করতে আপনি উৎস সাইটটি বন্ধ করবেন না তা নিশ্চিত করুন।

যদি এটি কাজ না করে, টার্মিনাল ইউটিলিটি ব্যবহার করুন। আনজিপ কমান্ডটি চালান এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

অবশেষে, আপনার সিস্টেম স্ক্যান করুন। এটা সম্ভব যে আপনার বর্তমান Catalina ব্যবহারকারী অ্যাকাউন্টে অবাঞ্ছিত প্রোগ্রাম এবং অ্যাপ বিদ্যমান। এগুলি থেকে মুক্তি পাওয়া কিছু ক্ষেত্রে সমস্যার সমাধান করতে পারে৷

কোন সমাধান কি আপনার ম্যাকের ত্রুটি 79 সমাধান করতে সাহায্য করেছে? আপনি এই আর্টিকেল সম্পর্কে কোনো মন্তব্য আছে? আমাদের মন্তব্যে আপনার এবং আপনার অভিজ্ঞতা শুনতে দিন!


  1. 7Z ফাইল কি?

  2. DXF ফাইল কি?

  3. এআই ফাইল কী?

  4. ConHost.exe ত্রুটি সংশোধন - এই ফাইলটি কী এবং কীভাবে ঠিক করবেন?