কম্পিউটার

আপনার প্রিয়জনকে নিশ্চিত করার 7 টি উপায় পিসি কখনই ঠিক করার প্রয়োজন হবে না

আপনি কি আপনার বাবা-মা, দাদা-দাদি, পত্নী, সন্তান, পরিবারের অন্যান্য সদস্য বা এমনকি বন্ধুদের জন্য প্রযুক্তিগত সহায়তা করছেন? তারা ম্যালওয়্যার ইনস্টল করেছে বা কোনোভাবে তাদের কম্পিউটার ভাঙ্গার জন্য পরিচালিত হয়েছে এবং তাদের এটি ঠিক করার জন্য আপনাকে প্রয়োজন বলে আপনি কি পাগলাটে কল পান? এটি অত্যন্ত আপত্তিকর হতে পারে -- সময় সাপেক্ষ উল্লেখ না করা। আপনি যদি প্রযুক্তিগত সহায়তা করেন, তাহলে আপনার ব্যবহারকারীদের জন্য তাদের পিসি ভাঙ্গা কঠিন করার জন্য এখানে কিছু টিপস রয়েছে৷

এই টিপসগুলি সম্পূর্ণরূপে বোকা-প্রমাণ নয়, তবে তারা আপনাকে আপনার ব্যবহারকারীদের কম্পিউটারগুলিকে আরও নতুন-প্রুফ করতে সাহায্য করবে৷ একবার আপনি সবকিছু ঠিকঠাক করে নিলে, আপনার ব্যবহারকারীরা আশা করি আপনাকে একা ছেড়ে দেবে যাতে আপনি আপনার জীবন চালিয়ে যেতে পারেন এবং আরও মূল্যবান অবসর সময় পেতে পারেন।

একটি iPad, Android ট্যাবলেট, Chromebook, বা Mac কিনুন

আপনার আত্মীয়রা আসলে তাদের কম্পিউটারের সাথে কি করে? তাদের কি আসলেই উইন্ডোজ দরকার, নাকি তারা শুধু ফেসবুক, ইমেল এবং সাধারণ ওয়েব ব্রাউজিংয়ের জন্য তাদের কম্পিউটার ব্যবহার করে?

যদি তাদের উইন্ডোজের প্রয়োজন না হয়, তাহলে আপনি তাদের পরিবর্তে অন্য ধরনের কম্পিউটার ব্যবহার করে অনেক ঝামেলা বাঁচাতে পারবেন। এই অন্যান্য ধরণের কম্পিউটিং ডিভাইসগুলি উইন্ডোজ ম্যালওয়্যার এবং ইন্টারনেটের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্যান্য ভয়ঙ্কর উইন্ডোজ সফ্টওয়্যারগুলির জন্য ঝুঁকিপূর্ণ নয়, তাই আপনি তাদের কম্পিউটার সংক্রামিত হয়েছে বা তারা এমন কিছু ভয়ানক টুলবার ইনস্টল করেছেন যা সবকিছুকে ধীর করে দেয় এমন শোনার সম্ভাবনা কম। নিচে।

  • iPad :কম চাহিদাসম্পন্ন ব্যবহারকারী যারা সাধারণ ওয়েব ব্যবহারের জন্য তাদের কম্পিউটার ব্যবহার করেন তারা সাধারণ কম্পিউটারের চেয়ে একটি আইপ্যাডের সাথে বেশি খুশি হতে পারেন।
  • Chromebook :Chromebook হল শারীরিক ল্যাপটপ, কিন্তু তারা দ্রুত বুট করে এবং শুধুমাত্র Chrome চালায়। আরও ভাল, তারা সস্তা -- Samsung Chromebook মাত্র $250। যদি তাদের সত্যিই উইন্ডোজ সফ্টওয়্যারের প্রয়োজন না হয় তবে এটি একটি স্মার্ট পছন্দ হতে পারে।
  • Android ট্যাবলেট :অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলি হল আরেকটি বিকল্প -- যদি আপনার আত্মীয়রা Chromebook-এর সাধারণ ল্যাপটপ ফর্ম ফ্যাক্টরের পরিবর্তে একটি স্পর্শ-ভিত্তিক ট্যাবলেট পছন্দ করে তবে তারা প্রায়শই আইপ্যাডের তুলনায় সস্তা।
  • ম্যাক :Windows ল্যাপটপের তুলনায় ম্যাকগুলি ব্যয়বহুল এবং তাদের নিজস্ব উপায়ে জটিল৷ যদিও ম্যাকগুলি ম্যালওয়্যার থেকে সম্পূর্ণরূপে অনাক্রম্য নয়, তারা বন্যের সমস্ত উইন্ডোজ ম্যালওয়্যারের জন্য ঝুঁকিপূর্ণ নয়৷ যদি আপনার আত্মীয়দের মাইক্রোসফ্ট অফিসের প্রয়োজন হয় তবে এটি ম্যাকের জন্যও উপলব্ধ।
আপনার প্রিয়জনকে নিশ্চিত করার 7 টি উপায় পিসি কখনই ঠিক করার প্রয়োজন হবে না

লিনাক্স ইনস্টল করুন

আপনার যদি ইতিমধ্যে একটি বিদ্যমান পিসি থাকে এবং আপনি নতুন হার্ডওয়্যার কিনতে না চান, তাহলে আপনি আপনার আত্মীয়দের কম্পিউটারে উবুন্টু বা অন্য লিনাক্স বিতরণ ইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন। উপরের অন্যান্য সিস্টেমের মতো, উবুন্টু উইন্ডোজ ম্যালওয়্যার এবং ওয়েবের চারপাশে ভাসমান অন্যান্য ভয়ঙ্কর সফ্টওয়্যারগুলির জন্য ঝুঁকিপূর্ণ নয়। ক্রোম এবং ফায়ারফক্স উভয়ই উবুন্টুতে চলে, তাই উবুন্টু সিস্টেম ব্যবহার করে একটি উইন্ডোজ পিসিকে আরও লক-ডাউন পরিবেশে পরিণত করার একটি দুর্দান্ত উপায় যা ক্ষতি করা কঠিন।

অবশ্যই, যদি আপনার ব্যবহারকারীদের Windows সফ্টওয়্যার প্রয়োজন হয়, তাহলে এটি প্রশ্নের বাইরে থাকবে।

আপনার প্রিয়জনকে নিশ্চিত করার 7 টি উপায় পিসি কখনই ঠিক করার প্রয়োজন হবে না

প্রশাসক অধিকার সরান

আপনি যদি একটি উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করেন তবে আপনি আপনার আত্মীয়দের একটি সীমিত, মানক ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে সেট আপ করতে চাইতে পারেন। তারা অনেক ধরনের সফ্টওয়্যার ইনস্টল করতে সক্ষম হবে না যা তাদের কম্পিউটারের সম্ভাব্য ক্ষতি করতে পারে। প্রশাসকের অধিকারের সাথে আপনার নিজের অ্যাকাউন্ট রাখুন এবং আপনি তাদের প্রয়োজনীয় যেকোন সফ্টওয়্যার ইনস্টলেশন বা সেটিংস পরিবর্তন করতে সক্ষম হবেন৷

অবশ্যই, এটি একটি দ্বি-ধারী তলোয়ার -- যদি আপনার আত্মীয়রা ঘন ঘন নতুন সফ্টওয়্যার ইনস্টল করতে চান বা প্রশাসকের অ্যাক্সেসের প্রয়োজন হয় এমন সেটিংস পরিবর্তন করতে চান তবে তারা আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনার সাহায্য চাইবে৷

নিজের জন্য একটি পৃথক প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনার আত্মীয়দের অ্যাকাউন্টকে একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট করতে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্যানেল ব্যবহার করুন৷

আপনার প্রিয়জনকে নিশ্চিত করার 7 টি উপায় পিসি কখনই ঠিক করার প্রয়োজন হবে না

দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করুন

আপনি যাই করুন না কেন, আপনি সম্ভবত সময়ের আগে রিমোট-অ্যাক্সেস সফ্টওয়্যার সেট আপ করতে চাইবেন। এটি আপনাকে ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটারে সহজেই অ্যাক্সেস করার অনুমতি দেবে যাতে আপনি রক্ষণাবেক্ষণের কাজগুলি সম্পাদন করতে পারেন এবং যে কোনও সমস্যায় সাহায্য করতে পারেন৷ আপনার আত্মীয়দের কম্পিউটারে অ্যাক্সেস করার প্রয়োজন হলে আপনাকে ফোনে অ্যাক্সেস দেওয়ার মাধ্যমে চেষ্টা করার চেয়ে আগে থেকে এটি সেট আপ করা অনেক সহজ৷

আপনি ব্যবহার করতে পারেন অনেক দূরবর্তী অ্যাক্সেস সমাধান আছে. টিমভিউয়ার অন্যতম জনপ্রিয়। Soluto, যার অন্তর্নির্মিত প্রশাসনিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে একটি সাধারণ কনসোলে দূরবর্তী সিস্টেম সম্পর্কে তথ্য দেখতে দেয়, এটি আরেকটি কঠিন সমাধান।

আপনার প্রিয়জনকে নিশ্চিত করার 7 টি উপায় পিসি কখনই ঠিক করার প্রয়োজন হবে না

পিসি সুরক্ষিত করুন

উইন্ডোজ পিসি সহ আপনার আত্মীয়দের একা রেখে যাওয়ার আগে, নিশ্চিত হন যে এটি ভাল এবং সুরক্ষিত৷

  • স্বয়ংক্রিয় আপডেট সক্ষম করুন :Windows সুরক্ষিত রাখতে Windows আপডেটের স্বয়ংক্রিয় ইনস্টলেশন সক্ষম করুন। এছাড়াও নিশ্চিত করুন যে স্বয়ংক্রিয় আপডেটগুলি তাদের ওয়েব ব্রাউজার এবং অন্যান্য সফ্টওয়্যার, বিশেষ করে ফ্ল্যাশ, অ্যাডোব রিডার এবং জাভা-এর মতো ব্রাউজার প্লাগ-ইনগুলিতে সক্রিয় রয়েছে৷
  • একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করুন :একটি অ্যান্টিভাইরাস একটি চলমান ইনস্টল করা নিশ্চিত করুন. আপনি বিনামূল্যে মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়াল ব্যবহার করতে পারেন -- এখন Windows 8 এর সাথে অন্তর্ভুক্ত এবং Windows Defender নামে পরিচিত।
  • একটি ফায়ারওয়াল সক্রিয় করুন :আপনাকে তৃতীয় পক্ষের ফায়ারওয়াল ইনস্টল করার দরকার নেই, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে Windows ফায়ারওয়াল সক্রিয় আছে।
  • তাদের আক্রমণের সারফেস কমিয়ে দিন :তাদের জাভা প্রয়োজন না হলে, আপনি এটি আনইনস্টল করা উচিত. যদি তাদের Adobe Reader-এর প্রয়োজন না হয়, তাহলে আপনাকে এটি আনইনস্টল করতে হবে এবং Chrome বা Firefox-এ নির্মিত PDF সমর্থন ব্যবহার করতে হবে। ব্রাউজার প্লাগ-ইনগুলি আক্রমণের একটি ঘন ঘন লক্ষ্য।
আপনার প্রিয়জনকে নিশ্চিত করার 7 টি উপায় পিসি কখনই ঠিক করার প্রয়োজন হবে না

পিসি নিরাপত্তা ব্যাখ্যা করুন

আমরা এখানে প্রযুক্তিগত সমাধানগুলির উপর অনেক বেশি ফোকাস করছি, তবে পুরানো ধাঁচের সমাধানও রয়েছে:আপনার আত্মীয়দের বসুন এবং নিরাপদ পিসি ব্যবহারের জন্য তাদের কী জানা দরকার তা ব্যাখ্যা করুন। একটি ডাউনলোড নিরাপদ কিনা এবং কোন ধরনের ফাইল বিপজ্জনক কিনা তা কীভাবে বলা যায় তা ব্যাখ্যা করুন। তাদের জানান যে তারা ছায়াময় ওয়েবসাইট থেকে পাইরেটেড অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন না বা পপ-আপ অ্যাড থেকে স্ক্রিনসেভার ইনস্টল করবেন না। তাদের জানান যে "আপনার কম্পিউটারে ভাইরাস আছে!" এমন ওয়েব বিজ্ঞাপনে তাদের ক্লিক করা উচিত নয়। এবং সফ্টওয়্যারটি ডাউনলোড করুন, যা সম্ভবত তাদের কম্পিউটারে ভাইরাস দিতে পারে।

এটি বোকা-প্রমাণ নয় এবং দুর্ভাগ্যবশত, কিছু লোক শিখতে ইচ্ছুক নয়। তবুও, এটা অবশ্যই চেষ্টা করার মতো।

একটি বোনাস হিসাবে, মৌলিক বিষয়গুলি ব্যাখ্যা করা আপনার আত্মীয়দের একটি ইমেল স্ক্যাম এবং নাইজেরিয়াতে অর্থ পাঠানো থেকে আটকাতে সাহায্য করবে -- যা প্রতিরোধ করার জন্য আপনি তাদের সফ্টওয়্যার কনফিগার করতে পারবেন না৷

বুট-এ একটি স্ন্যাপশট থেকে উইন্ডোজ পুনরুদ্ধার করুন

হোটেল, লাইব্রেরি এবং ইন্টারনেট ক্যাফে কখনও কখনও পাবলিক পিসি বজায় রাখে। এই পিসিগুলির সাথে টেম্পার করা না হয় তা নিশ্চিত করার জন্য, তারা প্রায়শই এমন সফ্টওয়্যার ব্যবহার করে যা বুট করার সময় কম্পিউটারের অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার করে। অন্য কথায়, কম্পিউটারের অপারেটিং সিস্টেমে করা যেকোনো পরিবর্তন শুধুমাত্র পিসি রিবুট করার মাধ্যমে তাৎক্ষণিকভাবে মুছে ফেলা যায়। প্রতিটি পুনঃসূচনা আপনাকে স্ন্যাপশটে ফিরিয়ে আনে৷

ডিপ ফ্রিজ এটির জন্য ব্যবহৃত একটি জনপ্রিয় অর্থপ্রদানের সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন, তবে স্টেডিয়ার স্টেট এবং রিবুট রিস্টোর Rx এর মতো বিনামূল্যের বিকল্প রয়েছে। কম্পিউটার সেট আপ করুন এবং তারপর সফ্টওয়্যারটি ইনস্টল করুন -- আপনি এখন রিবুট করে উইন্ডোজ পুনরুদ্ধার করতে পারেন৷ একটি কম্পিউটার সময়ের সাথে ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত না হয় তা নিশ্চিত করার এটি চূড়ান্ত উপায়, তবে আপনি যখন এটি আপডেট করতে চান এবং সিস্টেম পরিবর্তন করতে চান তখন আপনাকে সফ্টওয়্যারটিকে নিষ্ক্রিয় করতে হবে৷

আপনার আত্মীয়দের কম্পিউটার ঠিক করতে হবে না তা নিশ্চিত করার জন্য আপনার কাছে কি অন্য কোনো টিপস আছে? একটি মন্তব্য করুন এবং তাদের ভাগ করুন?

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে একটি পিসির সামনে সিনিয়র ম্যান


  1. Windows 10 এ আপনার গ্রাফিক্স কার্ড চেক করার 3টি উপায়

  2. Windows 10 এ আপনার স্ক্রীন বিভক্ত করার ৫টি উপায়

  3. উইন্ডোজ 10 পিসিতে আপনার ব্লুটুথ নাম পরিবর্তন করার উপায়?

  4. " আপনার উইন্ডোজ 10 লাইসেন্সের মেয়াদ শীঘ্রই শেষ হবে" ত্রুটি