কম্পিউটার

5টি সতর্কতা চিহ্ন আপনার ম্যাকের একটি সমস্যা রয়েছে (এবং সেগুলি সম্পর্কে কী করতে হবে)

আপনার ম্যাক সমস্যা থেকে অনাক্রম্য নয়। মাঝে মাঝে, macOS বা আপনার কম্পিউটারের উপাদানে সমস্যা দেখা দেয়। তারা সময়ের সাথে ধীরে ধীরে খারাপ হতে পারে, বা হঠাৎ ঘটতে পারে।

কখনও কখনও আপনার ম্যাক এগুলি বড় সমস্যা হওয়ার আগে একটি সতর্কতা চিহ্ন দেবে। নোটিশ নেওয়া এবং সিস্টেমের উপর ঘনিষ্ঠ নজর রাখা আপনার উপর নির্ভর করে। আমরা আপনাকে কিছু সাধারণ সতর্কতা চিহ্ন দেখাব এবং এই সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তা নিয়ে আলোচনা করব৷

1. ম্যাক চালু হবে না

আপনি আপনার ম্যাকের পাওয়ার বোতাম টিপুন এবং কিছুই হবে না। কোন শক্তি আলো, কোন শব্দ, এবং একটি সম্পূর্ণ কালো পর্দা আছে. আতঙ্কিত হওয়ার পরিবর্তে, সমস্যাটি নির্ণয় করতে একবারে এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  • উভয় প্রান্তে সুরক্ষিত আছে কিনা তা নিশ্চিত করতে পাওয়ার সংযোগগুলি পরীক্ষা করুন৷ এর পরে, ক্ষতির জন্য তারগুলি পরীক্ষা করুন এবং একটি ভিন্ন চার্জার বা তারের চেষ্টা করুন৷
  • বাহ্যিক প্রদর্শনের সাথে ভিডিও-আউট তারের সংযোগ পরীক্ষা করুন (যদি থাকে)। এছাড়াও, মনিটরের উজ্জ্বলতা বাড়ানোর চেষ্টা করুন যাতে এটি অত্যন্ত কম না হয়।
  • আপনার আনুষাঙ্গিকগুলির সাথে একটি সমস্যা হতে পারে৷ আপনার কীবোর্ড এবং মাউস ছাড়া সমস্ত পেরিফেরাল আনপ্লাগ করুন, তারপর বুট করার চেষ্টা করুন। রিবুট করার পরে আপনার পেরিফেরালগুলি প্লাগ ইন করুন এবং দেখুন এটি সব ঠিকভাবে কাজ করে কিনা।
  • একটি পাওয়ার সাইকেল সম্পাদন করুন। একটি আধুনিক ম্যাকবুকে, পাওয়ার বোতাম টিপুন এবং দশ সেকেন্ডের জন্য ধরে রাখুন। আপনার ম্যাক চলমান থাকলে, এটি শক্তি কেটে দেবে এবং পুনরায় চালু করতে বাধ্য করবে। একটি ডেস্কটপ Mac এ, তারের প্লাগ আনপ্লাগ করুন এবং দশ সেকেন্ড অপেক্ষা করুন। তারপর এটি প্লাগ ইন এবং পুনরায় চালু করুন.
  • SMC এবং NVRAM রিসেট করুন। মেরামতের জন্য আপনার ম্যাক নেওয়ার আগে এটি আপনার শেষ ধাপটি চেষ্টা করা উচিত।

আপনার যদি এখনও সমস্যা হয় তবে আপনার ম্যাক বুট করার জন্য আমাদের ডেডিকেটেড গাইড দেখুন৷

2. স্টার্টআপের সময় ম্যাক স্টল

একবার আপনি আপনার Mac চালু করলে, লগইন স্ক্রীন বা ডেস্কটপ প্রদর্শিত না হওয়া পর্যন্ত বুটিং ইভেন্টের একটি ক্রম ঘটে। কিন্তু যদি স্টার্টআপ প্রক্রিয়া আটকে যায়, আপনি যতই অপেক্ষা করুন না কেন, আপনি শুধুমাত্র একটি সাধারণ ধূসর স্ক্রীন বা প্রতীক সহ একটি দেখতে পাবেন৷

আপনি যা দেখছেন তার উপর নির্ভর করে, এই নির্দেশাবলী অনুসরণ করুন৷

প্লেইন গ্রে স্ক্রীন

বুট করার সময় যদি আপনার একটি সাধারণ ধূসর স্ক্রীন থাকে, তাহলে এখানে কী করতে হবে:

  • ত্রুটিপূর্ণ পেরিফেরিয়ালগুলি ধূসর পর্দার সমস্যার প্রাথমিক কারণ। এইভাবে, আপনার সমস্ত তারযুক্ত আনুষাঙ্গিকগুলি আলাদা করা উচিত, তারপরে আপনার ম্যাক বন্ধ করতে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ অপরাধী খুঁজে পেতে প্রতিটি পুনরায় চালু করার পরে একটি পেরিফেরাল প্লাগ ইন করুন।
  • একটি নিরাপদ মোড বুট চেষ্টা করুন. যদি আপনার ম্যাক এখানে স্টার্টআপ প্রক্রিয়া সম্পন্ন করে, তাহলে আবার স্বাভাবিক মোডে পুনরায় চালু করুন এবং যাচাই করুন যে আপনার স্টার্টআপ ড্রাইভ সঠিকভাবে কাজ করছে।
  • যদি সেফ মোড বুট ব্যর্থ হয় বা আটকে যায়, তাহলে পূর্বে উল্লিখিত হিসাবে NVRAM এবং SMC উভয় সেটিংস পুনরায় সেট করুন।
  • ভুল স্পেসিফিকেশন সহ RAM এর ফলে ধূসর স্ক্রীনও হতে পারে। আপনি সম্প্রতি যোগ করেছেন এমন কোনো RAM সরান এবং আবার চালু করুন।
  • Cmd + R ধরে রেখে রিকভারি মোডে আপনার Mac পুনরায় চালু করুন আপনি বুট হিসাবে. তারপর, ডিস্ক মেরামত ইউটিলিটি দিয়ে আপনার স্টার্টআপ ড্রাইভ মেরামত করুন।

কোন ডিস্ক আইকন ছাড়া ধূসর স্ক্রীন

5টি সতর্কতা চিহ্ন আপনার ম্যাকের একটি সমস্যা রয়েছে (এবং সেগুলি সম্পর্কে কী করতে হবে)

যদি ধূসর স্ক্রিনে একটি ফ্ল্যাশিং প্রশ্ন চিহ্ন সহ একটি ফোল্ডার থাকে, তাহলে এর মানে হল আপনার ম্যাক একটি বৈধ স্টার্টআপ ভলিউম খুঁজে পাচ্ছে না। কিন্তু যখন এটি একটি "প্রবেশ করো না" চিহ্ন দেখায়, তখন এর অর্থ হল আপনার macOS ইনস্টলেশনটি নষ্ট হয়ে গেছে৷

এটি ঠিক করতে:

  • কখনও কখনও আপনার Mac স্টার্টআপ ভলিউম ভুলে যায় এবং মুহূর্তের জন্য একটি ঝলকানি প্রশ্ন চিহ্ন দেখায়৷ এই সমস্যাটি সমাধান করতে, স্টার্টআপ ডিস্কে যান৷ সিস্টেম পছন্দগুলি-এ ফলক এবং আপনার স্টার্টআপ ভলিউম পুনরায় নির্বাচন করুন।
  • রিকভারি মোডে আপনার Mac বুট করুন। অ্যাপল মেনুতে, আপনি স্টার্টআপ ভলিউম দেখতে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন। যদি আপনি না করতে পারেন, স্টার্টআপ ডিস্কে সম্ভবত সমস্যা আছে। সমস্যাটি সমাধান করতে ডিস্ক মেরামতের ইউটিলিটি চালান।
  • আপনার স্টার্টআপ ডিস্কে macOS পুনরায় ইনস্টল করুন।

3. বারবার কার্নেল প্যানিক

5টি সতর্কতা চিহ্ন আপনার ম্যাকের একটি সমস্যা রয়েছে (এবং সেগুলি সম্পর্কে কী করতে হবে)

মাঝে মাঝে, আপনি দেখতে পারেন যে আপনার ম্যাক স্বতঃস্ফূর্তভাবে পুনরায় চালু হয়েছে। যখন স্ক্রীনটি আবার চালু হয়, আপনি উপরে দেখানো হিসাবে একটি সতর্কতা বার্তা দেখতে পাবেন। এটি কার্নেল প্যানিক নামে পরিচিত---এক ধরনের নিম্ন-স্তরের, সিস্টেম-ওয়াইড ক্র্যাশ যা আপনার macOS থেকে পুনরুদ্ধার করতে পারে না। এটা অনেকটা উইন্ডোজে মৃত্যুর নীল পর্দার মত।

এই সতর্কতা চিহ্নের উপস্থিতি কার্নেল প্যানিককে অ্যাপ-সম্পর্কিত ক্র্যাশ এবং রিস্টার্ট থেকে আলাদা করে। একটি একক কার্নেল প্যানিক সাধারণত একটি সমস্যা নয়। কিন্তু যখন এটি প্রায়ই ঘটে, তখন আরও গুরুতর কিছু হতে পারে। যেহেতু কার্নেল প্যানিক এলোমেলোভাবে ঘটতে থাকে, তাই প্রায়ই তাদের পুনরুত্পাদন করা কঠিন।

কার্নেল আতঙ্কের কারণ এবং সমাধান

  • আপনার ম্যাকের প্রতিদিনের ক্রিয়াকলাপগুলি চালানোর জন্য পর্যাপ্ত সঞ্চয়স্থানের প্রয়োজন৷ একটি কার্নেল আতঙ্ক একটি চিহ্ন হতে পারে যে আপনি ডিস্কে স্থান গুরুতরভাবে কম চালাচ্ছেন। কিছু পুনরুদ্ধার করতে কীভাবে আপনার Mac এ স্থান খালি করবেন তা দেখুন।
  • macOS RAM-এর গুণমান সম্পর্কে পছন্দ করে। যদি আপনার RAM স্পেসিফিকেশনের সাথে মেলে না বা এমনকি সামান্য ত্রুটিপূর্ণ হয়, কার্নেল প্যানিক বা ক্র্যাশ ঘটতে পারে। আপনার RAM চেক করতে একটি বিস্তারিত অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা বা ডায়াগনস্টিকস করুন।
  • ত্রুটিপূর্ণ বা পুরানো পেরিফেরালগুলিও কার্নেল প্যানিকের কারণ হতে পারে। পাওয়ার অ্যাডাপ্টার ব্যতীত সমস্ত পেরিফেরালগুলিকে বিচ্ছিন্ন করুন, তারপর রিবুট করুন এবং এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷ একে একে, প্রতিটি রিস্টার্টের পরে আপনার বাহ্যিক ডিভাইসগুলিকে আবার প্লাগ ইন করুন। আপনি যদি সমস্যাযুক্ত হার্ডওয়্যার খুঁজে পান, ড্রাইভার আপডেটের জন্য পরীক্ষা করুন বা প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন।
  • বেশিরভাগ সময়, macOS সিস্টেম আপডেট ফার্মওয়্যার আপডেট অন্তর্ভুক্ত করে। যাইহোক, যদি আপনার একটি পুরানো ম্যাক থাকে, আপনি ফার্মওয়্যার আপডেটগুলি ম্যানুয়ালি ইনস্টল করতে সক্ষম হতে পারেন৷ EFI এবং SMC ফার্মওয়্যার আপডেটের জন্য অ্যাপলের সমর্থন পৃষ্ঠাটি দেখুন, তবে জেনে রাখুন যে এটি অ্যাপল দ্বারা সংরক্ষণাগারভুক্ত করা হয়েছে। এছাড়াও, তৃতীয় পক্ষের অ্যাপগুলির জন্য আপডেটগুলি পরীক্ষা করুন৷ অ্যাপের বাগগুলি নিম্ন-স্তরের সিস্টেম ক্র্যাশ হতে পারে।
  • নিরাপদ মোড কার্নেল প্যানিকের ফলে অনেক সমস্যাকে আলাদা করতে সাহায্য করতে পারে। যদি আপনার Mac নিরাপদ মোডে বুট হয়, তাহলে লাইব্রেরিতে তৃতীয় পক্ষের লাইব্রেরি এবং সিস্টেম এক্সটেনশনগুলি খুঁজুন ফোল্ডার

4. ম্যাকের ফ্যান অত্যধিক চলে

5টি সতর্কতা চিহ্ন আপনার ম্যাকের একটি সমস্যা রয়েছে (এবং সেগুলি সম্পর্কে কী করতে হবে)

আপনার ম্যাকে কিছু অত্যাবশ্যক সেন্সর রয়েছে যা আপনার সিস্টেমের ভিতরে তাপমাত্রার পরিবর্তনে সাড়া দেয়। এগুলি আপনার ফ্যান চালু করে এবং গুরুত্বপূর্ণ উপাদানগুলি ঠান্ডা করার জন্য প্রয়োজনীয় বায়ুপ্রবাহ সরবরাহ করে। এগুলি গুরুত্বপূর্ণ কারণ অতিরিক্ত গরম হলে শারীরিক ক্ষতি হতে পারে৷

কখনও কখনও একটি অ্যাপের কাজটি সম্পূর্ণ করতে প্রচুর পরিমাণে প্রক্রিয়াকরণ শক্তির প্রয়োজন হয়। এই ধরনের ক্ষেত্রে, আপনার ভক্তরা খুব জোরে দৌড়াবে এবং শব্দ করবে। এটি সম্পূর্ণ স্বাভাবিক, এবং আপনার এটি সম্পর্কে চিন্তা করা উচিত নয়। কিন্তু যখন আপনার ফ্যান ক্রমাগত চলতে থাকে যদিও এটি ভারী ব্যবহারের সম্মুখীন হয় না, তখন এটি একটি লাল পতাকা৷

আপনার ভক্তরা কখন পাগল হয়ে যাচ্ছে তা পরীক্ষা করার জন্য এখানে কিছু জায়গা রয়েছে:

  • আপনার ম্যাকের ভেন্ট রয়েছে যা ভক্তদের ঠান্ডা বাতাস আনতে এবং গরম বাতাস বের করে দেয়। তারা ব্লক করা হয় না নিশ্চিত করুন. পালঙ্ক, বালিশ, বিছানায় বা আপনার কোলে দীর্ঘ সময়ের জন্য আপনার ম্যাক ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • ধূলিকণা ভেন্ট, ফ্যান এবং যেকোনো অংশের পৃষ্ঠে জমতে পারে। যখন ধুলো বাতাসের প্রবাহকে বাধা দেয়, তখন যে তাপ চলে যায় তার আর কোথাও যাওয়ার নেই। একটি কাপড় বা সংকুচিত বায়ু দিয়ে পর্যায়ক্রমে পরিষ্কার করা এই ধুলো অপসারণ করতে সাহায্য করবে।
  • একটি ত্রুটিপূর্ণ তাপমাত্রা সেন্সর, বা একটি ভুল সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) সেটিং, আপনার ম্যাককে সব সময় ফ্যান চালানোর কারণ হতে পারে। সমস্যা সমাধানের জন্য আগে লিঙ্ক করা গাইড ব্যবহার করে আপনার SMC রিসেট করুন।
  • একটি অ্যাপ হয়তো অনেক বেশি CPU ব্যবহার করছে। অ্যাক্টিভিটি মনিটর খুলুন এবং CPU দেখুন ট্যাব অত্যধিক CPU ব্যবহার করে অ্যাপগুলির জন্য কোনো আপডেটের জন্য পরীক্ষা করুন, অথবা বিকাশকারীকে সমস্যাটি রিপোর্ট করুন।

5. ম্যাক নিজেকে বন্ধ রাখে

আপনি আপনার ম্যাকে কাজ করছেন, এবং তারপরে এটি হঠাৎ কোন সুস্পষ্ট কারণ ছাড়াই বন্ধ হয়ে যায়। অভ্যন্তরীণ ব্যাটারি থাকা সত্ত্বেও ম্যাকবুকগুলি এলোমেলোভাবে বন্ধ করতে পারে। এই অপ্রত্যাশিত সমস্যাটির ফলে অসংরক্ষিত কাজ নষ্ট হয়ে যায়। আরও খারাপ, এটি আপনার হার্ডওয়্যার এবং macOS এর ক্ষতি করতে পারে৷

যখন আপনার Mac এলোমেলোভাবে বন্ধ হয়ে যায়, তখন কী করতে হবে তা এখানে:

  • পাওয়ার কর্ডটি উভয় প্রান্তে শক্তভাবে বসে আছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন৷ এরপরে, কোনো ক্ষতির জন্য তারগুলি পর্যালোচনা করুন। আপনার কোন সন্দেহ থাকলে একটি অতিরিক্ত তারের চেষ্টা করুন। এবং আপনি যদি একটি ইউপিএস ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে কাজ করছে এবং আপনি ব্যাটারি থেকে আপনার ম্যাককে পাওয়ার করতে পারেন।
  • এনার্জি সেভার-এ যান সিস্টেম পছন্দ-এ সেটিংস এবং সূচি ক্লিক করুন আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার জন্য নির্ধারিত নয় তা যাচাই করতে বোতাম।
  • SMC চিপ পাওয়ার ম্যানেজমেন্ট এবং থার্মাল ফ্যান নিয়ন্ত্রণের জন্য দায়ী। যখন এটি ঘোলাটে হয়ে যায়, তখন তাপের প্রতিক্রিয়ায় ফ্যানটি দ্রুত চলতে শুরু করে এবং আপনার ম্যাকটি বন্ধ করে দেয়। এইভাবে, এটি অন্য একটি সমস্যা যা আপনার Mac এ SMC রিসেট করলে তা ঠিক করতে পারে।
  • যদি আপনার ফ্যান কাজ না করে, তাহলে অতিরিক্ত গরমের কারণে আপনার Mac বন্ধ হয়ে যেতে পারে। আপনার ম্যাকের ফ্যানের স্বাস্থ্য পরীক্ষা করতে, ম্যাক ফ্যান কন্ট্রোল এবং টিজি প্রো-এর মতো অ্যাপ ব্যবহার করে দেখুন।
  • আপনার Mac নিরাপদ মোডে শুরু করুন এবং সমস্যাটি সেখানে ঘটে কিনা তা দেখতে কিছুক্ষণের জন্য এটি চালান৷

নিয়মিত ম্যাক ব্যাকআপগুলি ডেটাকে সমস্যা থেকে নিরাপদ রাখে

ম্যাকগুলিতে অন্যান্য কম্পিউটারের মতো সমস্যা থাকতে পারে, যদিও ম্যালওয়্যার পাওয়ার সম্ভাবনা উইন্ডোজের তুলনায় Macs কম। ত্রুটিপূর্ণ উপাদান, আপনার Mac এর বয়স, এবং ব্যবহারকারী-ভিত্তিক ত্রুটি বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। আপনি এখানে টিপস থেকে লক্ষ্য করবেন যে এই সমস্যার জন্য একটি স্পষ্টভাবে সংজ্ঞায়িত সমাধান নেই। ফলস্বরূপ, এই সতর্কতা চিহ্নগুলির জন্য চিন্তা ও যত্ন প্রয়োজন৷

এখানেই ব্যাকআপের গুরুত্ব আসে৷ আপনি যখন নিয়মিত আপনার ডেটা ব্যাক আপ করেন, আপনার ম্যাক হঠাৎ কাজ করা বন্ধ করে দিলে আপনি আপনার গুরুত্বপূর্ণ তথ্য হারাবেন না৷ আপনার ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে টাইম মেশিনের সাথে আপনার Mac-এর ব্যাকআপ নেওয়ার জন্য আমাদের গাইড দেখুন৷


  1. আপনি যদি মনে করেন আপনার ম্যাকে ভাইরাস আছে কি করবেন

  2. ইনস্টাগ্রাম হাইলাইটগুলি কী এবং কীভাবে সেগুলি আপনার প্রোফাইলে ব্যবহার করবেন

  3. ম্যালওয়্যার এবং কীলগার:এটি কী এবং কীভাবে সেগুলি আপনার macOS এ সনাক্ত করা যায়

  4. 5 অনিবার্য সতর্কতা সংকেত আপনার কম্পিউটার ক্র্যাশ হতে চলেছে (এবং কি করতে হবে)!