কম্পিউটার

ভিপিএন এনক্রিপশনের বিভিন্ন প্রকার

ম্যাক ব্যবহারকারীদের দ্বারা ভিপিএন ব্যবহার সাম্প্রতিক বছরগুলিতে বৃদ্ধি হয়েছে। এটি ব্যবসা এবং ব্যক্তি উভয়ের জন্য নিরাপত্তা এবং গোপনীয়তা প্রচারে সহায়তা করার নতুন হাতিয়ার হিসাবে দেখা হয়।

তাদের অধিকাংশই ভিপিএন-এর মৌলিক নীতিগুলি বোঝে; কিভাবে এটি অন্য দেশে একটি ভিন্ন সার্ভারের মাধ্যমে একটি IP ঠিকানা মাস্ক করতে ব্যবহৃত হয়। তারা এও বোঝে যে কীভাবে একটি VPN সর্বজনীন ওয়াই-ফাই বিপদ এড়াতে এবং জিও-সীমাবদ্ধ সাইটগুলিতে অ্যাক্সেস করতে সাহায্য করে।

কিন্তু একটি VPN এর থেকেও বেশি কিছু করতে পারে:এটি আপনাকে একটি টানেল, একটি আরও নিরাপদ ইন্টারনেটের পথের অফার করে৷ এটি বিভিন্ন এনক্রিপশন এবং প্রোটোকলের মাধ্যমে অর্জন করা হয় যা সর্বদা ব্যাখ্যা করা হয় না। সুতরাং, আমরা এটি এখানে দেখি।

VPN এনক্রিপশন বোঝা

একটি Mac সুরক্ষিত রাখতে, এনক্রিপশন প্রযুক্তি ব্রাউজিং থেকে ফাইল সংরক্ষণ করা পর্যন্ত সব কিছুতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষ করে VPN-এ।

এনক্রিপশন হল যখন অক্ষর এবং সংখ্যাগুলি এমনভাবে ডেটা এনকোড করার জন্য প্রতিস্থাপিত হয় যাতে শুধুমাত্র মনোনীত প্রাপক এটিতে অ্যাক্সেস পেতে পারে। এই এনক্রিপশনটি তৈরি করার জন্য জড়িত অ্যালগরিদমগুলি একটি সাইফারের উপর নির্ভর করে – অনুসরণ করা ধাপগুলির একটি সিরিজ এবং কী-দৈর্ঘ্য, যা একটি কী-তে পাওয়া 'বিট'-এর সংখ্যা।

আপনি সম্ভবত '256 বিট এনক্রিপশন' এর আগে শুনেছেন কারণ এটি প্রায়শই 'মিলিটারি-গ্রেড সিকিউরিটি'-এর মতো পদগুলির সাথে যুক্ত থাকে৷ কারণ এটি আজ উপলব্ধ এনক্রিপশনের সর্বোচ্চ মান এবং হ্যাকারদের পক্ষে এটি অসম্ভব মাধ্যমে বিরতি VPN-এ প্রায়ই বিভিন্ন স্তরের এনক্রিপশন এবং কী থাকে, যার মধ্যে রয়েছে:

  • সিমেট্রিক-কী - এনক্রিপশন এবং ডিক্রিপশন কী একই। এটি কাজ করার জন্য, প্রেরক এবং প্রাপক উভয়েরই একই কী থাকা দরকার। এটি সবচেয়ে সাধারণ যেটি আপনি VPN-এ পাবেন।
  • পাবলিক-কী - প্রেরকের দ্বারা ডেটা এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয় যখন প্রাপক ডিক্রিপ্ট করার জন্য একটি ব্যক্তিগত কী ব্যবহার করে৷
  • হ্যান্ডশেক - এইভাবে আপনি একটি TLS হ্যান্ডশেকের মাধ্যমে একটি পাবলিক-কি থেকে একটি VPN সার্ভারের সাথে আপনার সংযোগ সুরক্ষিত করেন৷ দীর্ঘ সময়ের জন্য, এটি RSA অ্যালগরিদম (RSA-1024) এর মাধ্যমে অর্জন করা হয়েছে এবং অনেক VPN প্রদানকারী ব্যবহার করে। দুর্ভাগ্যবশত, NSA এটি ক্র্যাক করেছে, এই শূন্যতা রেন্ডার করেছে, তাই এটি ব্যবহার করে এমন VPN ব্যবহার করা এড়িয়ে চলুন। আপনার যখন ম্যাকের জন্য একটি ভাল ভিপিএন প্রয়োজন, তখন এমন একটি ভিপিএন সন্ধান করুন যা এর উত্তরসূরী অ্যালগরিদম, RSA-20148 ব্যবহার করে৷
  • নিরাপদ হ্যাশ অ্যালগরিদম - চূড়ান্ত VPN সংযোগ যা শংসাপত্র যাচাই করতে একটি আঙুলের ছাপ ব্যবহার করে। এটি যেকোন হ্যাকারকে আপনার ট্রাফিককে তাদের নিজস্ব সার্ভারে নিয়ে যাওয়া থেকে বিরত করে।

যদিও VPN-এ ব্যবহারের জন্য ডেটা এনক্রিপ্ট করার জন্য এইগুলি সবচেয়ে জনপ্রিয় জেনেরিক পদগুলির মধ্যে রয়েছে, সেখানেও অনেকগুলি সাইফার (অ্যালগরিদম) আছে যা দেখতে হবে৷ এইভাবে, আপনি বুঝতে পারবেন তারা কতগুলি বিট এনক্রিপ্ট করে এবং তারা কীভাবে মার্কেটপ্লেসে দাঁড়ায়৷

ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড, বা ডিইএস, একটি আসল স্ট্যান্ডার্ড যা এর গেম বাড়ানোর জন্য প্রয়োজন কারণ হ্যাকাররা অ্যালগরিদম ভেঙ্গে যেতে পারে। আজকাল, আমাদের ট্রিপল ডিইএস রয়েছে, যা প্রতিটি 56 বিট দিয়ে তৈরি তিনটি কী ব্যবহার করে।

AES, বা অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড হল সেই মান যা আপনি আজকাল দেখতে পাবেন৷ উপরে উল্লিখিত হিসাবে, এটি প্রায়শই 256 বিট নিয়োগ করে, সর্বোচ্চ মান যা মার্কিন সরকারের মতো বৃহত্তম সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত হয়। এমনকি যখন এর 128 কী পরিবর্তে ব্যবহার করা হয়, তখনও এটি ভেঙে ফেলা এবং ব্রেকথ্রু করা প্রায় অসম্ভব।

Blowfish তৈরি করা হয়েছিল DES এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এবং নিজেকে একটি এনক্রিপশন পদ্ধতি হিসাবে প্রমাণ করার জন্য যা অনলাইন আক্রমণকারীদের প্রতিরোধ করতে পারে৷ এটি একটি প্রতিসম অ্যালগরিদম ব্যবহার করে যা ডেটাকে 64 বিটের ছোট অংশে বিভক্ত করে। এগুলি তারপর আলাদাভাবে এনক্রিপ্ট করা হয়। এটি যেভাবে কাজ করে তা তুলনামূলকভাবে স্বল্প সময়ের মধ্যে নিরাপদ এবং সুরক্ষিত এনক্রিপশন অর্জন করতে পারে, এটি অনলাইন স্টোরগুলির জন্য অত্যন্ত কার্যকরী করে তোলে যার জন্য নিরাপদ এবং সুরক্ষিত বুককিপিং এবং অর্থপ্রদানের প্রয়োজন হয়৷ এটি সফ্টওয়্যারের মধ্যে পাওয়া তথ্য সুরক্ষিত করার ক্ষেত্রে একটি ভাল ট্র্যাক রেকর্ডও পেয়েছে, তাই বিকাশকারীরা প্রায়শই ব্লোফিশকে অন্তর্ভুক্ত করে এমন VPNগুলি সন্ধান করবে৷

টুফিশ হল ব্লোফিশের পরবর্তী ধাপ, মূল অ্যালগরিদমকে উন্নত ও উন্নত করা। এখন, এটি একটি কী ব্যবহার করে 256 বিট এনক্রিপ্ট করতে পারে। অতিরিক্ত নিরাপত্তার সাথে, টুফিশ এখনও হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয়ের জন্য তার পূর্বসূরির মতো দ্রুত এবং নমনীয়৷

একটি VPN অনুসন্ধান করার সময়, আকর্ষণীয় মূল্য অফার সহ সম্পূর্ণ বেনামী এবং ব্যক্তিগত ওয়েব ব্রাউজিংয়ের সাহসী দাবি দ্বারা প্রভাবিত হওয়া সহজ হতে পারে৷ যাইহোক, আপনি যদি নিশ্চিত হন যে আপনার ম্যাক সর্বোত্তম VPN ব্যবহার করছে, তবে জড়িত প্রযুক্তিতে কিছুটা অতিরিক্ত গবেষণা করা সর্বদা মূল্যবান। VPN কোন পদ্ধতি ব্যবহার করে তা খুঁজে বের করার মাধ্যমে, আপনি এটি কতটা নিরাপদ এবং এটি আপনার জন্য সঠিক পছন্দ কিনা তা নির্ধারণ করতে সক্ষম হবেন


  1. ওয়াইফাই নিরাপত্তা উন্নত করার জন্য কী এবং সাইফারের বিভিন্ন প্রকার কী?

  2. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  3. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  4. মাইক্রোসফ্ট পণ্য কীগুলির বিভিন্ন প্রকারের অর্থ কী?