কম্পিউটার

MPEG4 বনাম MP4:একটি তুলনা এবং কিভাবে MPEG কে MP4 তে রূপান্তর করা যায়

আপনি আজ অনেকগুলি বিভিন্ন ভিডিও কন্টেনার এবং ভিডিও ফাইল ফরম্যাট পাবেন। এতে অবাক হওয়ার কিছু নেই যে কিছু লোক সহজেই তাদের মধ্যে পার্থক্য সম্পর্কে বিভ্রান্ত হয়। যদিও আপনি তাদের সহজেই চিনতে সক্ষম হবেন, তবে তাদের অভিন্ন নাম দুটিকে আলাদা করা একটু কঠিন করে তোলে।

MPEG4 এবং MP4 হল 2টি সাধারণ ফর্ম্যাট যা ব্যবহারকারীদের সহজেই বিভ্রান্ত করে৷ কিন্তু এই 2টি ফরম্যাটের নামের মিল ছাড়াও আপনার আরও কিছু জানা দরকার। এই নিবন্ধে, আমরা MPEG4 বনাম MP4 নিয়ে আলোচনা করব সেইসাথে আপনি কিভাবে তাদের রূপান্তর করতে পারেন যদি আপনি এটি করার প্রয়োজন খুঁজে পান। আসুন পরবর্তী বিভাগে এই 2টি বিন্যাসের সংজ্ঞা দিয়ে শুরু করি।

পার্ট 1. MP4 এবং MPEG4 কি একই জিনিস?

MPEG4 কি?

এটি অডিও এবং ভিডিওগুলির জন্য সর্বশেষ কম্প্রেশন পদ্ধতিগুলির মধ্যে একটি যা MPEG গ্রুপ দ্বারা প্রমিত করা হয়েছিল। এটি বিশেষভাবে কম ব্যান্ডউইথ (১.৫ এমবিট/সেকেন্ড বিটরেটের নিচে) অডিও এবং ভিডিও এনকোডিং প্রক্রিয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

MPEG4 আরও উন্নত করা হয়েছে এবং আজ, এটি অনেক অংশে বিভক্ত হয়েছে। উদাহরণস্বরূপ, MPEG4 পার্ট 14, MPEG4 পার্ট 10, MPEG4 পার্ট 2 এবং আরও অনেক কিছু। এই সংজ্ঞাটি একা বোঝায় যে MPEG4 MP4 নয়।

MPEG গ্রুপটি কয়েকটি নতুন স্তরকেও প্রমিত করেছে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল h263+ (সাধারণত 3GP নামে পরিচিত যা মোবাইল ডিভাইসে বেশি জনপ্রিয়) এবং .264 (AVC নামে পরিচিত)। Xvid এবং DivX সম্ভবত বর্তমানে সুপরিচিত MPEG4 ভিডিও এনকোডার।

MP4 কি?

MP4 হল MPEG4 অংশ 14 এর সংক্ষিপ্ত রূপ, MPEG4 নয়। MP4 একটি বিন্যাস এবং ভিডিওর জন্য একটি ফাইল এক্সটেনশন। আপনি অডিও এবং ভিডিও উভয় ডেটার পাশাপাশি ছবি, সাবটাইটেল এবং অন্যান্য অনুরূপ ডেটা সংরক্ষণের জন্য এই ধারক বিন্যাসটি ব্যবহার করতে পারেন। এটি .h264 বা .mpeg4 ভিডিও কোডেক এবং অডিও ফরম্যাট যেমন MP3, AAC এবং অন্যান্য ব্যবহার করে।

MPEG4 পার্ট 14 এর সাথে যুক্ত সবচেয়ে জনপ্রিয় ফাইলের নাম .mp4 কিন্তু কিছু এক্সটেনশন .m4p, .m4a হতে পারে। এবং .m4v.

MPEG4 বনাম MP4:একটি তুলনা এবং কিভাবে MPEG কে MP4 তে রূপান্তর করা যায়

পার্ট 2. MPEG4 বনাম MP4:মিল এবং পার্থক্য কি

সাদৃশ্য

এই 2টি ফর্ম্যাটের মধ্যে পার্থক্যের দিকে যাওয়ার আগে, আসুন প্রথমে তাদের মিল নিয়ে আলোচনা করি। এই একটি উদাহরণ রয়েছে যেখানে MPEG4 এবং MP4 একে অপরের সাথে একই রকম বলা যেতে পারে:তাদের সংস্থান। এই 2টি ফর্ম্যাট দুটিই ভিডিওর সাথে যুক্ত৷ কিন্তু, তা ছাড়া, অন্য কোন মিল নেই।

পার্থক্য

MPEG4 1998 সালে চালু করা হয়েছিল যা বিভিন্ন ভিডিও এবং অডিও কোডিং ফরম্যাটের জন্য ডিজাইন করা হয়েছিল। এটি MPEG1 এবং MPEG2 এবং অন্যান্য অনুরূপ মানগুলির অনেক বৈশিষ্ট্য শোষণ করেছে। MPEG4 সাধারণত AV ডেটা সংকোচনের জন্য ব্যবহৃত হয় যা সাধারণত সিডি এবং ওয়েব বিতরণ, সম্প্রচার টেলিভিশন এবং ভয়েস (ভিডিওফোন, টেলিফোন) এর জন্য। অন্যদিকে, MP4 অ্যাপলের MOV ফাইল ফরম্যাটের উপর ভিত্তি করে ছিল।

সাধারণভাবে, বেশিরভাগ মিডিয়া প্লেয়ার এমপি4 ফর্ম্যাট সমর্থন করতে পারে এবং এটি অনলাইনে স্ট্রিমিংয়ের অনুমতি দেয়। অতএব, আপনার ম্যাকের একটি নির্ভরযোগ্য রূপান্তরকারী ব্যবহার করে আপনার ভিডিওগুলিকে MP4 তে রূপান্তর করা প্রয়োজন। নীচে, আমরা আপনাকে ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি ভিডিও রূপান্তরকারী দিচ্ছি যা আপনি এই কাজটি অর্জন করতে ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে পিডিএফকে Mac-এ Word-এ রূপান্তর করবেন?

  2. কিভাবে MOV ফাইলগুলিকে বিনামূল্যে MP4 তে রূপান্তর করবেন?

  3. কিভাবে ফটোশপকে আরজিবিতে রূপান্তর করা যায়

  4. কিভাবে M4V থেকে MP4 রূপান্তর করবেন?