কম্পিউটার

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

কোডি, পূর্বে XBMC, একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স মিডিয়া সেন্টার যা ব্যবহারকারীদের অ্যাড-অন ইনস্টল করার মাধ্যমে বিভিন্ন ধরনের মিডিয়া সামগ্রী অ্যাক্সেস করতে দেয়। ম্যাক ওএস, উইন্ডোজ পিসি, অ্যান্ড্রয়েড, লিনাক্স, অ্যামাজন ফায়ার স্টিক, ক্রোমকাস্ট এবং অন্যান্য সহ সমস্ত প্রধান অপারেটিং ডিভাইসগুলি সমর্থিত। কোডি আপনাকে আপনার মুভি লাইব্রেরি আপলোড করতে, প্রোগ্রামের মধ্যে থেকে লাইভ টিভি দেখতে এবং সময় কাটানোর বিভিন্ন উপায়ে অ্যাক্সেস দেওয়ার জন্য অ্যাড-অন ইনস্টল করতে দেয়। নিরবিচ্ছিন্ন কার্যকারিতা নিশ্চিত করার জন্য কোডিকে আপ টু ডেট রাখা অত্যাবশ্যক, তবে এটি কীভাবে করা যায় তা সর্বদা স্পষ্ট নয়। একইভাবে, আপনি উইন্ডোজ 10-এ কোডির গতি বাড়াতে আমাদের গাইড এখানে পড়তে পারেন.. একইভাবে, আপনি উইন্ডোজ 10-এ কোডির গতি বাড়াতে আমাদের নির্দেশিকাটি এখানে পড়তে পারেন.. আজ, আমরা আপনাকে কোডি XBMC লাইব্রেরি কীভাবে আপডেট করতে হয় তা শেখাব। স্বয়ংক্রিয়ভাবে এবং ম্যানুয়ালি।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

কীভাবে XBMC কোডি লাইব্রেরি আপডেট করবেন

কোডি লাইব্রেরি হল সবকিছুর পিছনে মস্তিষ্ক, তাই নিশ্চিত করুন এটি আপ টু ডেট। এইভাবে, আপনি আপলোড করা সাম্প্রতিকতম টিভি সিরিজ এবং সিনেমা দেখতে সক্ষম হবেন। আপনার কাছে ফাইলের বিশাল লাইব্রেরি থাকলে বা আপনি ঘন ঘন XBMC  লাইব্রেরি আপডেট করলে এটি সংগঠিত করা একটি ঝামেলা হতে পারে। আপনার যা প্রয়োজন তা হল আপনার লাইব্রেরীকে নিয়মিতভাবে নতুন ফাইল যোগ না করে বা বারবার লাইব্রেরি আপগ্রেড না করেই সংগঠিত এবং আপ টু ডেট রাখার একটি উপায়৷

দ্রষ্টব্য: যদি আপনার সঙ্গীত সংগ্রহ তুলনামূলকভাবে স্থির হয় বা এর বিপরীতে, কোডি আপনাকে ভিডিও লাইব্রেরি এবং সঙ্গীত লাইব্রেরি সেটিংস পৃথকভাবে পরিবর্তন করতে দেয় .

কেন VPN এর সাথে কোডি ব্যবহার করবেন?

কোডি সফ্টওয়্যারটি ওপেন-সোর্স, বিনামূল্যে এবং আইনি, কিছু উপলব্ধ অ্যাড-অন আপনাকে অবৈধভাবে সামগ্রী অ্যাক্সেস করার অনুমতি দেয়। আপনার স্থানীয় ISP লাইভ স্ট্রিমিং, টিভি, এবং মুভি প্লাগ-ইনগুলি সরকার এবং ব্যবসায়িক কর্তৃপক্ষের কাছে নিরীক্ষণ এবং রিপোর্ট করার সম্ভাবনা রয়েছে, আপনি প্রতিবার অনলাইনে যাওয়ার সময় আপনাকে উন্মুক্ত করে দেবেন। অতএব, আপনি পরিষেবা প্রদানকারীদের গুপ্তচরবৃত্তি থেকে নিজেকে রক্ষা করতে একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। ভিপিএনগুলি আপনার এবং ডাউনলোড করা সামগ্রীর মধ্যে একটি বাধা হিসাবে কাজ করে৷ ভিপিএন কী সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন? এটা কিভাবে কাজ করে?

সৌভাগ্যক্রমে এটি সম্পন্ন করার জন্য কয়েকটি ভিন্ন পদ্ধতি রয়েছে। এই পোস্টে, আমরা আপনাকে শেখাব কিভাবে XBMC আপডেট লাইব্রেরি প্রক্রিয়া নিজে বা স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন করতে হয়।

আপনি যদি এখনও এই আশ্চর্যজনক অ্যাপটি ব্যবহার না করে থাকেন, তাহলে কোডি কীভাবে ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন।

কিভাবে কোডি আপডেট লাইব্রেরি বিকল্প বেছে নেবেন

ব্যবহারের মাত্রা এবং নির্দিষ্ট চাহিদার উপর নির্ভর করে, আমরা আপনাকে আপনার কোডি লাইব্রেরি আপডেট করার বিভিন্ন বিকল্প উপায় দেখিয়েছি।

  • ছোট কন্টেন্ট লাইব্রেরি সহ নৈমিত্তিক কোডি ব্যবহারকারীদের জন্য, স্টার্টআপে আপনার লাইব্রেরি আপডেট করার জন্য ডিফল্ট কোডি বিকল্পগুলি সক্রিয় করা আপনার লাইব্রেরি আপ টু ডেট রাখার জন্য যথেষ্ট।
  • লাইব্রেরি অটো আপডেট অ্যাড-অন হল আরও ব্যাপক সমাধান যা আপনাকে কোডি পুনরায় চালু করতে বাধ্য না করেই স্বয়ংক্রিয়ভাবে আপনার লাইব্রেরি আপডেট করবে।
  • অবশেষে, আপনি যদি বৃহত্তর সূক্ষ্ম নিয়ন্ত্রণ এবং আপনার সংগ্রহে তাৎক্ষণিকভাবে ফাইল আপলোড করার ক্ষমতা চান তাহলে আপনার ওয়াচডগ ব্যবহার করা উচিত।

পদ্ধতি 1:কোডি স্টার্টআপে আপডেট করুন

আপনার লাইব্রেরি আপ টু ডেট রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার সবচেয়ে সহজ পদ্ধতি হল স্টার্টআপে নিজেই কোডি আপডেট লাইব্রেরি থাকা। এটি কীভাবে করবেন তা এখানে:

1. Kodi অ্যাপ খুলুন এবং গিয়ার ক্লিক করুন আইকন হোম স্ক্রিনের শীর্ষে সেটিংস খুলতে , যেমন দেখানো হয়েছে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

2. তারপর, মিডিয়া নির্বাচন করুন৷ বিকল্প।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

3. লাইব্রেরিতে মেনু, চালু করুন স্টার্টআপে লাইব্রেরি আপডেট করুন এর জন্য টগল ভিডিও লাইব্রেরি এবং এর অধীনে মিউজিক লাইব্রেরি বিভাগ, হাইলাইট দেখানো হয়েছে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

এখানে, আপনি যখনই অ্যাপ্লিকেশন খুলবেন কোডি স্বয়ংক্রিয়ভাবে লাইব্রেরিতে সাম্প্রতিকতম ফাইলগুলি যুক্ত করবে। যাইহোক, যদি আপনার ডিভাইসে কোডি সবসময় খোলা থাকে এবং চলমান থাকে, তাহলে এটি খুব একটা কার্যকর হবে না।

পদ্ধতি 2:ম্যানুয়ালি আপডেট করুন

আপনাকে ম্যানুয়ালি আপনার লাইব্রেরি আপডেট করতে হতে পারে যখন:

  • আপনার উপাদান নিয়মিত আপডেট করার জন্য সম্ভবত আপনার পুরো ডিভাইসের প্রয়োজন হবে না।
  • একটি অ্যাড-অন ইনস্টল করা এবং আপনার লাইব্রেরি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার জন্য এটি সেট আপ করা মূল্যবান নাও হতে পারে যদি আপনি প্রতি কয়েক সপ্তাহে আপনার লাইব্রেরিতে নতুন জিনিস যোগ করেন।

কারণ এটি কোডির একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য, প্রক্রিয়াটি মোটামুটি সোজা। আপনার XBMC কোডি লাইব্রেরি কীভাবে ম্যানুয়ালি আপডেট করবেন তা এখানে রয়েছে:

1. কোডি হোম স্ক্রীনে , আপডেট করতে ইচ্ছুক সাইড ট্যাবগুলির যেকোনো একটি বেছে নিন যেমন সিনেমা, টিভি বা মিউজিক ভিডিও .

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

2. বাম তীর কী টিপুন৷ বাম দিকের মেনু খুলতে আপনার কীবোর্ডে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

3. আপডেট প্রক্রিয়া শুরু করতে, লাইব্রেরি আপডেট করুন এ ক্লিক করুন বাম ফলকে, যেমন দেখানো হয়েছে। এভাবেই আপনি XBMC লাইব্রেরি ম্যানুয়ালি আপডেট করতে পারেন।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

পদ্ধতি 3:কোডি অটো-আপডেট অ্যাড-অন ব্যবহার করুন

একটি অ্যাড-অন রয়েছে যা আপনাকে আপনার কোডি ডিভাইস সেট আপ করতে সাহায্য করতে পারে যাতে আপনার লাইব্রেরি একটি পূর্ব-নির্ধারিত ফ্রিকোয়েন্সিতে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় . লাইব্রেরি অটো আপডেট অ্যাড-অন, যা অফিসিয়াল কোডি রিপোজিটরিতে পাওয়া যাবে, আপনার অবসর সময়ে লাইব্রেরি রিফ্রেশের সময়সূচী করার একটি দুর্দান্ত উপায়। আপনার সংগ্রহে রাখার জন্য এটি সেট আপ করা এবং ব্যবহার করা সহজ। অ্যাড-অন ব্যবহার করে কীভাবে XBMC কোডি লাইব্রেরি আপডেট করবেন তা এখানে রয়েছে:

1. অ্যাড-অন -এ যান৷ কোডি হোম স্ক্রীনের বাম ফলকে ট্যাব .

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

2. খোলা বাক্সে ক্লিক করুন৷ অ্যাড-অনস -এর বাম ফলকে আইকন মেনু, হাইলাইট দেখানো হয়েছে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

3. সংগ্রহস্থল থেকে ইনস্টল করুন নির্বাচন করুন৷ তালিকা থেকে বিকল্প।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

4. প্রোগ্রাম অ্যাড-অন বেছে নিন মেনু থেকে বিকল্প, যেমন চিত্রিত হয়েছে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

5. লাইব্রেরি স্বয়ংক্রিয় আপডেট-এ ক্লিক করুন৷ .

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

6. অ্যাড-অন তথ্য পৃষ্ঠায়, ইনস্টল করুন -এ ক্লিক করুন৷ বোতাম, হাইলাইট দেখানো হয়েছে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

7. এটি অ্যাড-অন ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করবে। আপনি এটির অগ্রগতি দেখতে পারেন, যেমন দেখানো হয়েছে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

লাইব্রেরি স্বয়ংক্রিয় আপডেট ডিফল্টরূপে দিনে একবার রিফ্রেশ হবে . যদি না আপনি নিজেকে আরও নিয়মিত উপাদান আপডেট করতে না পান, এটি বেশিরভাগ লোকের জন্য যথেষ্ট।

পদ্ধতি 4:ওয়াচডগ অ্যাড-অন ইনস্টল করুন

নির্ধারিত আপডেটগুলি সুবিধাজনক, তবে আপনি যদি ঘন ঘন মিডিয়া ফাইলগুলি যোগ করেন তবে সেগুলি অপর্যাপ্ত। এটি বিশেষভাবে সত্য যদি আপনি একটি স্বয়ংক্রিয় ডিভাইস সেট আপ করে থাকেন নতুন টিভি প্রোগ্রাম রেকর্ড বা ডাউনলোড করতে এবং সেগুলি উপলব্ধ হওয়ার সাথে সাথে দেখতে চান৷ এই ধরনের পরিস্থিতিতে, ওয়াচডগ হল আপনার প্রয়োজনীয় অ্যাড-অন। ওয়াচডগ কোডি অ্যাড-অন লাইব্রেরি আপডেটের জন্য একটি অনন্য পদ্ধতি প্রদান করে। একটি টাইমারে কাজ করার পরিবর্তে, এটি আপনার উত্স নিরীক্ষণ করে৷ ব্যাকগ্রাউন্ডে এবং যেকোন পরিবর্তন শনাক্ত হওয়ার সাথে সাথে সেগুলিকে আপডেট করে . দারুন, ঠিক আছে!

1. লঞ্চ করুন কোডি৷অ্যাড-অন> অ্যাড-অন ব্রাউজার> সংগ্রহস্থল থেকে ইনস্টল করুন এ যান পূর্ববর্তী পদ্ধতিতে নির্দেশিত হিসাবে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

2. এখানে, পরিষেবা-এ ক্লিক করুন , যেমন চিত্রিত।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

3. তারপর, লাইব্রেরি ওয়াচডগ বেছে নিন পরিষেবার তালিকা থেকে।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

4. অ্যাড-অন ডাউনলোড এবং ইনস্টল করতে, ইনস্টল করুন-এ ক্লিক করুন৷ নীচে-ডান কোণ থেকে বোতাম।

কোডি লাইব্রেরি কীভাবে আপডেট করবেন

আপনাকে ডিফল্টরূপে কিছু পরিবর্তন করতে হবে না কারণ এটি আপনার উত্সগুলি দেখা শুরু করবে এবং কিছু পরিবর্তন হওয়ার সাথে সাথে লাইব্রেরি আপডেট করা শুরু করবে। আপনার মেনু ঝরঝরে রাখতে, লাইব্রেরি থেকে ফাইলগুলি সরাতে ক্লিনআপ ফাংশনটি চালু করুন যদি সেগুলি উৎসে ধ্বংস হয়ে যায়৷

প্রো টিপ:কোডির জন্য কীভাবে ভিপিএন চয়ন করবেন

আপনার VPN কোডি বিষয়বস্তু দেখার ক্ষেত্রে হস্তক্ষেপ করে না তার নিশ্চয়তা দিতে, নিশ্চিত করুন যে এটি নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলিকে অগ্রাধিকার দেয়:

  • দ্রুত ডাউনলোডের গতি: অতিরিক্ত দূরত্বের ডেটা ভ্রমণের পাশাপাশি এনক্রিপশন ওভারহেডের কারণে, সমস্ত ভিপিএন কিছু বিলম্ব চাপিয়ে দেয়। এর ফলে ভিডিওর গুণমান উল্লেখযোগ্যভাবে কমে যেতে পারে, বিশেষ করে যদি আপনি HD গুণমান পছন্দ করেন। যদি একটি VPN ব্যবহার করার সময় আপনার কাছে গতি গুরুত্বপূর্ণ হয়, তাহলে নিশ্চিত হন যে আপনার পরিষেবা দ্রুত সার্ভার সংযোগগুলিকে অগ্রাধিকার দেয়৷
  • জিরো-লগিং নীতি: একটি স্বনামধন্য VPN প্রদানকারী ডেটা এনক্রিপ্ট এবং বেনামী করার পাশাপাশি ব্যবহারকারীর আচরণের রেকর্ড বজায় রাখার বিরুদ্ধে একটি কঠোর নীতি অনুসরণ করে। যেহেতু আপনার গোপনীয় তথ্য কখনই একটি বাহ্যিক পিসিতে সংরক্ষণ করা হয় না, এটি একটি অসাধারণ উচ্চ স্তরের সুরক্ষা প্রদান করে৷ যদি একটি VPN লগিং নীতি আগে থেকে বলা না থাকে, তাহলে একটি ভাল বিকল্প খোঁজা শুরু করুন৷
  • সমস্ত ট্রাফিক এবং ফাইল প্রকারের অনুমতি দিন: কিছু ভিপিএন ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারে এমন ফাইল এবং ট্রাফিকের ধরন সীমিত করে, যেমন টরেন্ট এবং P2P উপাদান। এটি কার্যকরভাবে কোডিকে অব্যবহারযোগ্য করে তুলতে পারে৷
  • সার্ভারের উপলব্ধতা: জিও-ব্লক করা কন্টেন্ট অ্যাক্সেস করার জন্য ভার্চুয়াল অবস্থান পরিবর্তন করা একটি VPN ব্যবহার করার প্রধান সুবিধাগুলির মধ্যে একটি। একটি VPN যত বেশি সার্ভার অফার করে, কোডি স্ট্রিমিংয়ের জন্য এটি তত বেশি উপযুক্ত৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. কোডি লাইব্রেরি কি?

উত্তর। আপনি যখন প্রথম কোডি ইনস্টল করেন, তখন আপনার ফাইলগুলি কোথায় বা কী তা কোনও ধারণা নেই। আপনার মিডিয়া আইটেম, যেমন টিভি পর্ব, চলচ্চিত্র এবং সঙ্গীত, কোডি লাইব্রেরিতে সংরক্ষণ করা হয়। ডাটাবেসে আপনার সমস্ত মিডিয়া সম্পদের অবস্থান, সেইসাথে কভার আর্ট যেমন মুভি পোস্টার এবং মেটাডেটা যেমন অভিনেতা, ফাইলের ধরন এবং অন্যান্য তথ্য রয়েছে। আপনি আপনার সংগ্রহে সিনেমা এবং সঙ্গীত যোগ করার সাথে সাথে আপনার লাইব্রেরি আপডেট করা উচিত যাতে আপনি প্রদত্ত মেনুগুলি ব্যবহার করে সহজেই আপনার মিডিয়া অ্যাক্সেস করতে পারেন।

প্রশ্ন 2। কোডি লাইব্রেরি আপডেট হলে কী হয়?

উত্তর। আপনি যখন আপনার কোডি লাইব্রেরি আপডেট করেন, তখন আপনি কোন চলচ্চিত্র এবং টিভি পর্বগুলি সংরক্ষণ করেছেন তা দেখতে এটি আপনার সমস্ত ডেটা উত্স অনুসন্ধান করে৷ এটি অভিনেতা, আখ্যান এবং কভার শিল্পের মতো মেটাডেটা অর্জন করতে themoviedb.com বা thetvdb.com এর মতো সাইটগুলি ব্যবহার করবে৷ একবার এটি বুঝতে পারে যে এটি কোন ধরনের ফাইল দেখছে, এটি আর উপলব্ধ নেই এমন কোনো ফাইলও শনাক্ত করবে, যা আপনাকে আপনার অপ্রয়োজনীয় আইটেমগুলির মিডিয়া লাইব্রেরি সাফ করার অনুমতি দেবে৷

প্রস্তাবিত:

  • শীর্ষ 10 সেরা কোডি ভারতীয় চ্যানেল অ্যাড-অন
  • ভিএলসি ব্যবহার করে কিভাবে Windows 10-এ ভিডিও কাটবেন
  • Windows 11-এ স্টার্টআপে Spotify খোলা থেকে থামানোর ৩টি উপায়
  • ১৫টি সেরা বিনামূল্যের স্পোর্টস স্ট্রিমিং সাইট

আমরা আশা করি এই তথ্যটি সহায়ক ছিল এবং আপনি কীভাবে পারফর্ম করবেন তা সমাধান করতে সক্ষম হয়েছেন৷ কোডি আপডেট লাইব্রেরি প্রক্রিয়া , ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে। কৌশলগুলির মধ্যে কোনটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করেছে তা আমাদের জানান। এছাড়াও, এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন/পরামর্শ থাকে, তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে সেগুলি ড্রপ করুন৷


  1. কিভাবে কোডিতে সঙ্গীত যোগ করবেন

  2. কোডিতে সুপাররেপো কীভাবে ইনস্টল করবেন

  3. Windows 10 এ ডাইরেক্টএক্স কিভাবে আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন