কম্পিউটার

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

আপনি কখনও কখনও বিভিন্ন রং দিয়ে আপনার নথিতে বিভিন্ন পাঠ্য হাইলাইট করতে চাইতে পারেন। কীভাবে তা এখানে Adobe Acrobat Reader-এ হাইলাইট রঙ পরিবর্তন করুন।

অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডার নিঃসন্দেহে নথিগুলি দেখতে, হাইলাইট করতে এবং অ্যাক্সেস করার জন্য নেতৃস্থানীয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। যদিও Adobe Acrobat Reader-এ কাজ করা তুলনামূলকভাবে সহজ, তবুও কিছু বৈশিষ্ট্য আছে যেগুলোর সাথে অভ্যস্ত হওয়া কঠিন। এটি বিরক্তিকর সরঞ্জাম ফলক বা আমাদের ক্ষেত্রে, হাইলাইট রঙ পরিবর্তন হতে পারে। Adobe Acrobat পাঠকের হাইলাইটিং টুলটি খুব সুবিধাজনক যদি আপনি একটি নথিতে প্রয়োজনীয় অংশগুলি চিহ্নিত করতে এবং হাইলাইট করতে চান। কিন্তু, প্রত্যেকেরই তাদের পছন্দ আছে, এবং ডিফল্ট হাইলাইট রঙ সবার কাছে পছন্দের নাও হতে পারে। অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করার অনেক উপায় আছে যদিও বৈশিষ্ট্যটি খুঁজে পাওয়া প্রায় অসম্ভব বলে মনে হচ্ছে। চিন্তা করবেন না; এই নিবন্ধটি আপনাকে আচ্ছাদিত করা হয়েছে! Adobe Acrobat Reader-এ হাইলাইট রঙ পরিবর্তন করার কিছু উপায় এখানে রয়েছে।

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

Adobe Acrobat Reader এ হাইলাইট কালার কিভাবে পরিবর্তন করবেন

Adobe Acrobat-এ হাইলাইট টেক্সটের রঙ পরিবর্তন করতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। আপনি হাইলাইট করার আগে এবং পরে উভয় রঙ পরিবর্তন করতে পারেন৷

পদ্ধতি 1:পাঠ্য হাইলাইট হওয়ার পরে হাইলাইটের রঙ পরিবর্তন করুন

1. আপনি যদি ইতিমধ্যে আপনার নথিতে কিছু পাঠ্য হাইলাইট করে থাকেন এবং রঙ পরিবর্তন করতে চান, টেক্সট নির্বাচন করুন Ctrl কী ব্যবহার করে এবং আপনার মাউস টেনে আনুন আপনি যে পাঠ্যটি চয়ন করতে চান তা পর্যন্ত৷

2. ডান-ক্লিক করুন নির্বাচিত পাঠ্য এবং 'বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন মেনু থেকে ' বিকল্প।

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

3. 'হাইলাইট বৈশিষ্ট্যগুলি৷ ' ডায়ালগ বক্স খুলবে। 'আদর্শ-এ যান৷ ' ট্যাব এবং কালার পিকার থেকে রঙ নির্বাচন করুন। এছাড়াও আপনি স্লাইডার ব্যবহার করে হাইলাইটের অপাসিটি লেভেল পরিবর্তন করতে পারেন .

4. আপনি যদি ভবিষ্যতে ব্যবহারের জন্য সেটিংসও রাখতে চান তবে 'প্রপার্টিগুলিকে ডিফল্ট করুন চেক করুন ' বিকল্প এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

5. এটি আপনার পছন্দের একটিতে হাইলাইট করা পাঠ্যের রঙ পরিবর্তন করবে। আপনি যদি ডিফল্ট বিকল্পটিও বেছে নেন, আপনি পরের বার একই রঙ ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 2:বৈশিষ্ট্য টুলবারে হাইলাইটার টুল ব্যবহার করে হাইলাইট রঙ পরিবর্তন করুন

যদিও উপরের পদ্ধতিটি ব্যবহার করা সহজ, তবে আপনাকে হাইলাইটের রঙ খুব ঘন ঘন পরিবর্তন করতে হলে এটি সর্বোত্তম নাও হতে পারে। এই ক্ষেত্রে, আপনি কেবল হাইলাইটার টুলবার ব্যবহার করতে পারেন যা একটি সাধারণ শর্টকাট দ্বারা কল করা যেতে পারে।

1. 'হাইলাইটার টুল প্রপার্টিজ' টুলবারের জন্য, Ctrl+ E টিপুন আপনার কীবোর্ডে। এছাড়াও আপনি হাইলাইটার আইকনে ক্লিক করতে পারেন৷ এবং তারপর শর্টকাট কী ব্যবহার করুন যদি টুলবারটি উপস্থিত না হয়।

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

2. এই টুলবারে আপনার রঙ এবং অস্বচ্ছতা সেটিংস আছে . আপনি এটিকে পর্দার চারপাশে সরাতে পারেন৷ আপনার সুবিধামত।

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

3. অস্বচ্ছতা মেনুতে, এই ক্ষেত্রে, একটি স্লাইডার নেই তবে কয়েকটি প্রিসেট মান মান নেই এবং রঙ প্যালেট সব প্রাথমিক রং আছে.

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

4. যদি আপনাকে অনেক হাইলাইটিং করতে হয়, তাহলে আপনি শুধু 'Keep Tool Selected চেক করতে পারেন ' বিকল্প।

5. আপনি যে রঙটি চয়ন করেন তা আপনার হাইলাইটিংয়ের জন্য ডিফল্ট রঙ হয়ে যাবে এবং আপনি একটি একক শর্টকাট দিয়ে সহজেই টুলবারটি বন্ধ এবং খুলতে পারেন৷

পদ্ধতি 3:মন্তব্য মোড রঙ চয়নকারী ব্যবহার করে হাইলাইট রঙ পরিবর্তন করুন

এছাড়াও আপনি Adobe Acrobat-এ হাইলাইটের রঙ পরিবর্তন করতে পারেন মন্তব্য মোডে পরিবর্তন করে। যাইহোক, এই পদ্ধতিটি পার্শ্ব ফলক হিসাবে সবার জন্য উপযুক্ত নাও হতে পারে এবং একটি অতিরিক্ত টুলবার আপনার স্ক্রিনে যথেষ্ট স্থান ব্যবহার করে।

1. মেনু বারে, 'দেখুন-এ ক্লিক করুন৷ ' বোতাম৷

2. ‘Tools-এর উপর হোভার করুন ড্রপ-ডাউন মেনুতে ' বিকল্প এবং তারপরে 'মন্তব্য-এ .’

3. 'খুলুন এ ক্লিক করুন৷ .’

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

4. একটি নতুন টুলবার পর্দায় প্রদর্শিত হবে. এখন, 'কালার পিকার ব্যবহার করে আপনার পছন্দের রঙটি বেছে নিন টুলবারে ' বিকল্প। নির্বাচিত রঙটি ডিফল্ট হাইলাইটার রঙ হয়ে যাবে এছাড়াও।

কিভাবে অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারে হাইলাইট রঙ পরিবর্তন করবেন

5. আপনি আবার হাইলাইটার টুল রাখতে পারেন পিন-আকৃতির-এ ক্লিক করে নির্বাচিত টুলবারে আইকন।

6. অস্বচ্ছতা স্লাইডারটি অস্বচ্ছতার স্তর চয়ন করতেও উপলব্ধ আপনি চান।

পদ্ধতি 4:iOS সংস্করণে Adobe Acrobat Reader-এ হাইলাইট রঙ পরিবর্তন করুন

অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডারের iOS সংস্করণটি কিছুটা জটিল। iOS সংস্করণে Adobe Acrobat Reader-এ হাইলাইট রঙ পরিবর্তন করতে, আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

1. আপনার যেকোনো প্রাক-হাইলাইট করা পাঠ্য-এ ক্লিক করুন বা শব্দ। একটি ভাসমান মেনু প্রদর্শিত হবে। 'রঙ বেছে নিন ' বিকল্প।

2. সমস্ত প্রাথমিক রং সহ একটি রঙ প্যালেট প্রদর্শিত হবে। আপনার পছন্দের রঙ চয়ন করুন . এটি নির্বাচিত পাঠ্যের রঙ পরিবর্তন করবে এবং পরের বার যখন আপনি টুলটি ব্যবহার করবেন তখন ডিফল্ট হাইলাইটার রঙ হয়ে যাবে৷

3. 'অস্বচ্ছতা বেছে নিয়েও অস্বচ্ছতার স্তর পরিবর্তন করা যেতে পারে ফ্লোটিং মেনু থেকে সেটিং। আপনি একটি ভিন্ন সেটিং বেছে না নিলে এটি একই থাকবে৷

4. এই পদ্ধতিটি দ্রুত এবং ব্যবহার করা সহজ কিন্তু উপযুক্ত নয় যদি আপনাকে Adobe Acrobat-এ হাইলাইট রঙ পরিবর্তন করতে হয় অনেক বার।

প্রস্তাবিত:

  • আপনি যে Adobe সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তা প্রকৃত ত্রুটি নয় তা ঠিক করুন
  • কিভাবে Google Chrome-এ একটি ওয়েবসাইট ব্লক এবং আনব্লক করবেন
  • Windows 10-এ ল্যাপটপ ক্যামেরা কাজ করছে না তা ঠিক করুন
  • টেক্সট ফরম্যাটিং ডিসকর্ড করার জন্য একটি ব্যাপক নির্দেশিকা

Adobe Acrobat Reader এর নথি এবং PDF এ কাজ করার জন্য অনেক বৈশিষ্ট্য রয়েছে, কিন্তু এর UI ডিজাইন মাঝে মাঝে হতাশাজনক হতে পারে। হাইলাইটার টুল হল প্রাথমিক এবং প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা অন্য যেকোনো বৈশিষ্ট্যের চেয়ে বেশি ব্যবহৃত হয়। Adobe Acrobat Reader-এ হাইলাইট কালার কিভাবে পরিবর্তন করতে হয় তা জেনে রাখা ডকুমেন্ট এবং পিডিএফ-এ বিভিন্ন উদ্ধৃতি চিহ্নিত ও আলাদা করার জন্য অপরিহার্য। উপরের সমস্ত পদ্ধতিগুলি সহজ এবং দ্রুত ব্যবহার করা যায় একবার আপনি সেগুলিতে অভ্যস্ত হয়ে গেলে। আপনার পছন্দসই চয়ন করুন, সাবধানে পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনার কোনও সমস্যা হওয়া উচিত নয়।


  1. Windows 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করবেন

  2. Windows 10 এ Adobe Acrobat Reader এর সাথে আইকনের সমস্যাগুলি কিভাবে ঠিক করবেন

  3. Chrome এ ছদ্মবেশী রঙের থিম কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ টাস্কবারের রঙ কিভাবে পরিবর্তন করবেন?