কম্পিউটার

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

ইদানীং, প্রত্যেকে তাদের গোপনীয়তা এবং তারা ইন্টারনেটে যে তথ্য ভাগ করে তার প্রতি অতিরিক্ত মনোযোগ দিচ্ছে। এটি অফলাইন বিশ্বেও প্রসারিত হয়েছে এবং ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে সে সম্পর্কে সতর্ক থাকতে শুরু করেছে। অফিসের কর্মীরা তাদের কাজের ফাইলগুলি তাদের নোংরা সহকর্মীদের থেকে দূরে রাখতে চায় বা গোপন তথ্য রক্ষা করতে চায় যখন ছাত্র এবং কিশোররা তাদের পিতামাতাদের তথাকথিত 'হোমওয়ার্ক' ফোল্ডারের প্রকৃত বিষয়বস্তু পরীক্ষা করা থেকে বিরত রাখতে চায়। সৌভাগ্যবশত, উইন্ডোজে বিটলকার নামে একটি অন্তর্নির্মিত ডিস্ক এনক্রিপশন বৈশিষ্ট্য রয়েছে যা শুধুমাত্র নিরাপত্তা পাসওয়ার্ড সহ ব্যবহারকারীদের ফাইল দেখতে দেয়।

বিটলকার প্রথম উইন্ডোজ ভিস্তায় চালু করা হয়েছিল এবং এর গ্রাফিকাল ইন্টারফেস শুধুমাত্র ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম ভলিউম এনক্রিপ্ট করার অনুমতি দেয়। এছাড়াও, এর কিছু বৈশিষ্ট্য শুধুমাত্র কমান্ড প্রম্পট ব্যবহার করে পরিচালনা করা যেতে পারে। যাইহোক, এটি পরিবর্তিত হয়েছে এবং ব্যবহারকারীরা অন্যান্য ভলিউমগুলিও এনক্রিপ্ট করতে পারে। উইন্ডোজ 7 থেকে শুরু করে, কেউ বাহ্যিক স্টোরেজ ডিভাইস (বিটলকার টু গো) এনক্রিপ্ট করতে বিটলকার ব্যবহার করতে পারে। বিটলকার সেট আপ করা একটু কঠিন হতে পারে কারণ আপনি একটি নির্দিষ্ট ভলিউম থেকে নিজেকে লক করার ভয়ের মুখোমুখি হন। এই প্রবন্ধে, আমরা আপনাকে Windows 10-এ বিটলকার এনক্রিপশন সক্ষম করার ধাপগুলো নিয়ে আলোচনা করব। 

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

বিটলকার সক্ষম করার পূর্বশর্ত

নেটিভ থাকাকালীন, বিটলকার শুধুমাত্র উইন্ডোজের নির্দিষ্ট কিছু সংস্করণে উপলব্ধ, যার সবকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • Windows 10 এর প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণ
  • Windows 8 এর প্রো এবং এন্টারপ্রাইজ সংস্করণ
  • Vista এবং 7 এর আলটিমেট এবং এন্টারপ্রাইজ সংস্করণ (বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল সংস্করণ 1.2 বা উচ্চতর প্রয়োজন)

আপনার উইন্ডোজ সংস্করণ পরীক্ষা করতে এবং আপনার কাছে বিটলকার বৈশিষ্ট্য আছে কিনা তা নিশ্চিত করতে:

1. উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার চালু করুন এর ডেস্কটপ শর্টকাট আইকনে ডাবল ক্লিক করে বা Windows কী + E টিপে।

2. 'এই PC-এ যান৷ পৃষ্ঠা।

3. এখন, হয় খালি জায়গায় যে কোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে অথবা সিস্টেম বৈশিষ্ট্য-এ ক্লিক করুন রিবনে উপস্থিত।

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

নিম্নলিখিত স্ক্রিনে আপনার উইন্ডোজ সংস্করণ নিশ্চিত করুন। এছাড়াও আপনি winver (একটি রান কমান্ড) টাইপ করতে পারেন স্টার্ট সার্চ বারে এবং আপনার উইন্ডোজ এডিশন চেক করতে এন্টার কী টিপুন।

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

এর পরে, আপনার কম্পিউটারের মাদারবোর্ডে একটি বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) চিপ থাকতে হবে। TPM Bitlocker দ্বারা এনক্রিপশন কী তৈরি এবং সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। আপনার কাছে টিপিএম চিপ আছে কিনা তা পরীক্ষা করতে, রান কমান্ড বক্সটি খুলুন (উইন্ডোজ কী + আর), টাইপ করুন tpm.msc, এবং এন্টার টিপুন। নিম্নলিখিত উইন্ডোতে, TPM স্থিতি পরীক্ষা করুন।

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

কিছু সিস্টেমে, TPM চিপগুলি ডিফল্টরূপে অক্ষম থাকে এবং ব্যবহারকারীকে ম্যানুয়ালি চিপ সক্রিয় করতে হবে৷ TPM সক্ষম করতে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং BIOS মেনুতে প্রবেশ করুন৷ নিরাপত্তা সেটিংসের অধীনে, TPM উপধারাটি সন্ধান করুন এবং TPM সক্রিয়/সক্ষম করুন এর পাশের বাক্সে টিক দিয়ে এটিকে অনুমতি দেবে। যদি আপনার মাদারবোর্ডে কোনো TPM চিপ না থাকে, তাহলেও আপনি “স্টার্টআপে অতিরিক্ত প্রমাণীকরণ প্রয়োজন” সম্পাদনা করে বিটলকার সক্ষম করতে পারেন। গ্রুপ নীতি।

Windows 10-এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

বিটলকারকে কন্ট্রোল প্যানেলের ভিতরে পাওয়া গ্রাফিকাল ইন্টারফেস ব্যবহার করে বা কমান্ড প্রম্পটে কয়েকটি কমান্ড চালানোর মাধ্যমে সক্রিয় করা যেতে পারে। যেকোনো একটি থেকে Windows 10-এ Bitlocker সক্ষম করা খুবই সহজ, কিন্তু ব্যবহারকারীরা সাধারণত কমান্ড প্রম্পটের পরিবর্তে কন্ট্রোল প্যানেলের মাধ্যমে Bitlocker পরিচালনার দৃশ্যগত দিকটিকে পছন্দ করে।

পদ্ধতি 1:কন্ট্রোল প্যানেলের মাধ্যমে BitLocker সক্ষম করুন

বিটলকার সেট আপ করা বেশ সোজা। একজনকে শুধুমাত্র অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হবে, একটি ভলিউম এনক্রিপ্ট করতে তাদের পছন্দের পদ্ধতিটি বেছে নিতে হবে, একটি শক্তিশালী পিন সেট করতে হবে, পুনরুদ্ধার কী নিরাপদে সংরক্ষণ করতে হবে এবং কম্পিউটারকে তার কাজ করতে দিতে হবে।

1. রান কমান্ড বক্স খুলতে Windows কী + R টিপুন, কন্ট্রোল বা কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং  কন্ট্রোল প্যানেল চালু করতে এন্টার টিপুন .

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

2. কয়েকজন ব্যবহারকারীর জন্য, বিটলকার ড্রাইভ এনক্রিপশন ৷ নিজেই একটি কন্ট্রোল প্যানেল আইটেম হিসাবে তালিকাভুক্ত হবে, এবং তারা সরাসরি এটিতে ক্লিক করতে পারে। অন্যরা সিস্টেম এবং সিকিউরিটিতে বিটলকার ড্রাইভ এনক্রিপশন উইন্ডোতে প্রবেশ বিন্দু খুঁজে পেতে পারে৷

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

3. Bitlocker চালু করুন-এ ক্লিক করার জন্য আপনি Bitlocker সক্ষম করতে চান এমন ড্রাইভটি প্রসারিত করুন হাইপারলিঙ্ক (আপনি ফাইল এক্সপ্লোরারে একটি ড্রাইভে ডান-ক্লিক করতে পারেন এবং প্রসঙ্গ মেনু থেকে বিটলকার চালু করুন নির্বাচন করতে পারেন।)

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

4. যদি আপনার TPM ইতিমধ্যেই সক্ষম করা থাকে, তাহলে আপনাকে সরাসরি BitLocker স্টার্টআপ পছন্দ নির্বাচন উইন্ডোতে নিয়ে আসা হবে এবং পরবর্তী ধাপে যেতে পারেন। অন্যথায়, আপনাকে প্রথমে আপনার কম্পিউটার প্রস্তুত করতে বলা হবে। পরবর্তী এ ক্লিক করে বিটলকার ড্রাইভ এনক্রিপশন স্টার্টআপের মাধ্যমে যান .

5. আপনি TPM সক্ষম করতে কম্পিউটার বন্ধ করার আগে, যেকোন সংযুক্ত USB ড্রাইভ বের করে দিতে ভুলবেন না এবং অপটিক্যাল ডিস্ক ড্রাইভে নিষ্ক্রিয় বসে থাকা যেকোনো CDS/DVD গুলিকে সরিয়ে ফেলুন৷ শাটডাউন-এ ক্লিক করুন যখন চালিয়ে যেতে প্রস্তুত।

6. আপনার কম্পিউটার চালু করুন এবং TPM সক্রিয় করতে পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন৷ মডিউল সক্রিয় করা অনুরোধ করা কী টিপানোর মতোই সহজ। কীটি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হবে, তাই নিশ্চিতকরণ বার্তাটি সাবধানে পড়ুন। আপনি TPM সক্রিয় করার পরে কম্পিউটার সম্ভবত আবার বন্ধ হয়ে যাবে; আপনার কম্পিউটার আবার চালু করুন।

7. আপনি হয় প্রতিটি স্টার্টআপে একটি পিন লিখতে বা আপনার কম্পিউটার ব্যবহার করতে চাইলে প্রতিবার স্টার্টআপ কী ধারণকারী একটি USB/ফ্ল্যাশ ড্রাইভ (স্মার্ট কার্ড) সংযোগ করতে পারেন৷ আমরা আমাদের কম্পিউটারে একটি পিন সেট করব। আপনি যদি অন্য বিকল্পটি নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে স্টার্টআপ কী সহ USB ড্রাইভটি হারাবেন না বা ক্ষতিগ্রস্থ করবেন না৷

8. নিম্নলিখিত উইন্ডোতে একটি শক্তিশালী পিন সেট করুন এবং নিশ্চিত করতে এটি পুনরায় প্রবেশ করুন৷ PIN 8 থেকে 20 অক্ষরের মধ্যে যে কোন জায়গায় হতে পারে। পরবর্তী -এ ক্লিক করুন হয়ে গেলে।

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

9. Bitlocker এখন আপনাকে পুনরুদ্ধার কী সংরক্ষণ করার জন্য আপনার পছন্দ জিজ্ঞাসা করবে। পুনরুদ্ধার কী অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনাকে কম্পিউটারে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে সাহায্য করবে যদি কিছু আপনাকে এটি করতে বাধা দেয় (উদাহরণস্বরূপ - যদি আপনি স্টার্টআপ পিন ভুলে যান)। আপনি আপনার Microsoft অ্যাকাউন্টে পুনরুদ্ধার কী পাঠাতে, এটি একটি বাহ্যিক USB ড্রাইভে সংরক্ষণ করতে, আপনার কম্পিউটারে একটি ফাইল সংরক্ষণ করতে বা এটি মুদ্রণ করতে বেছে নিতে পারেন৷

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

10. আমরা আপনাকে রিকভারি কী প্রিন্ট করার পরামর্শ দিই এবং ভবিষ্যতের প্রয়োজনের জন্য মুদ্রিত কাগজটি নিরাপদে সংরক্ষণ করুন। আপনি কাগজের একটি ছবিতে ক্লিক করতে এবং আপনার ফোনে সংরক্ষণ করতে চাইতে পারেন। আপনি কখনই জানেন না কী ভুল হবে, তাই যতটা সম্ভব ব্যাকআপ তৈরি করা ভাল। আপনি আপনার Microsoft অ্যাকাউন্টে পুনরুদ্ধার কী মুদ্রণ বা পাঠানোর পরে চালিয়ে যেতে পরবর্তীতে ক্লিক করুন। (আপনি যদি পরবর্তীটি বেছে নেন, পুনরুদ্ধার কীটি এখানে পাওয়া যাবে:https://onedrive.live.com/recoverykey)

11. বিটলকার আপনাকে সম্পূর্ণ হার্ড ড্রাইভ বা শুধুমাত্র ব্যবহৃত অংশ এনক্রিপ্ট করার বিকল্প দেয়। একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করতে বেশি সময় লাগে এবং পুরানো পিসি এবং ড্রাইভের জন্য সুপারিশ করা হয় যেখানে বেশিরভাগ স্টোরেজ স্পেস ইতিমধ্যেই ব্যবহৃত হচ্ছে৷

12. আপনি যদি একটি নতুন ডিস্ক বা একটি নতুন পিসিতে বিটলকার সক্ষম করে থাকেন তবে আপনার শুধুমাত্র সেই স্থানটি এনক্রিপ্ট করা বেছে নেওয়া উচিত যা বর্তমানে ডেটা দ্বারা পূর্ণ কারণ এটি অনেক দ্রুত। এছাড়াও, বিটলকার ডিস্কে আপনার যোগ করা যেকোনো নতুন ডেটা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করবে এবং ম্যানুয়ালি করার ঝামেলা বাঁচবে।

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

13. আপনার পছন্দের এনক্রিপশন বিকল্পটি নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন .

14. (ঐচ্ছিক):Windows 10 সংস্করণ 1511 থেকে শুরু করে, Bitlocker দুটি ভিন্ন এনক্রিপশন মোডের মধ্যে নির্বাচন করার বিকল্প প্রদান করা শুরু করেছে। নতুন এনক্রিপশন মোড নির্বাচন করুন৷ যদি ডিস্ক একটি স্থির এবং সামঞ্জস্যপূর্ণ মোড যদি আপনি একটি অপসারণযোগ্য হার্ড ড্রাইভ বা USB ফ্ল্যাশ ড্রাইভ এনক্রিপ্ট করেন৷

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

15. চূড়ান্ত উইন্ডোতে, কিছু সিস্টেমকে BitLocker সিস্টেম চেক চালান-এর পাশের বাক্সে টিক দিতে হবে অন্যরা সরাসরি এনক্রিপ্ট করা শুরু করুন-এ ক্লিক করতে পারে .

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

16. এনক্রিপশন প্রক্রিয়া শুরু করার জন্য আপনাকে কম্পিউটার পুনরায় চালু করতে বলা হবে। প্রম্পট মেনে চলুন এবং পুনরায় চালু করুন . এনক্রিপ্ট করা ফাইলের আকার ও সংখ্যা এবং সিস্টেম স্পেসিফিকেশনের উপর নির্ভর করে, এনক্রিপশন প্রক্রিয়া শেষ হতে 20 মিনিট থেকে কয়েক ঘন্টা পর্যন্ত সময় লাগবে।

পদ্ধতি 2:কমান্ড প্রম্পট ব্যবহার করে BitLocker সক্ষম করুন

ব্যবহারকারীরা কমান্ড লাইন manage-bde ব্যবহার করে কমান্ড প্রম্পটের মাধ্যমে Bitlocker পরিচালনা করতে পারেন . আগে, স্বয়ংক্রিয়-লকিং সক্ষম বা নিষ্ক্রিয় করার মতো কাজগুলি শুধুমাত্র কমান্ড প্রম্পট থেকে করা যেত এবং GUI নয়৷

1. প্রথমত, নিশ্চিত করুন যে আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট থেকে আপনার কম্পিউটারে লগ ইন করেছেন৷

2. প্রশাসকের অধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন।

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

আপনি যদি একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ পপ-আপ বার্তা পান যাতে প্রোগ্রামকে (কমান্ড প্রম্পট) সিস্টেমে পরিবর্তন করার অনুমতি দেওয়ার অনুমতি দেওয়া হয়, তাহলে হ্যাঁ-এ ক্লিক করুন প্রয়োজনীয় অ্যাক্সেস মঞ্জুর করতে এবং চালিয়ে যেতে।

3. একবার আপনার সামনে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো থাকলে, manage-bde.exe -? টাইপ করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার টিপুন। "manage-bde.exe -?" চালানো হচ্ছে কমান্ড আপনাকে manage-bde.exe

এর জন্য উপলব্ধ সমস্ত প্যারামিটারের একটি তালিকা উপস্থাপন করবে

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

4. আপনার প্রয়োজনের জন্য প্যারামিটার তালিকা পরিদর্শন করুন। একটি ভলিউম এনক্রিপ্ট করতে এবং এটির জন্য বিটলকার সুরক্ষা চালু করতে, প্যারামিটারটি -অন। আপনি manage-bde.exe -on -h কমান্ড প্রয়োগ করে -on একটি প্যারামিটার সম্পর্কিত আরও তথ্য পেতে পারেন .

Windows 10 এ বিটলকার এনক্রিপশন কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

একটি নির্দিষ্ট ড্রাইভের জন্য Bitlocker চালু করতে এবং অন্য ড্রাইভে পুনরুদ্ধার কী সংরক্ষণ করতে, চালান manage-bde.wsf -on X:-rk Y:  (আপনি যে ড্রাইভটি এনক্রিপ্ট করতে চান তার অক্ষর দিয়ে X এবং ড্রাইভ অক্ষর দিয়ে Y প্রতিস্থাপন করুন যেখানে আপনি পুনরুদ্ধার কী সংরক্ষণ করতে চান)।

প্রস্তাবিত:

  • কিভাবে Windows 10 এ Avast অ্যান্টিভাইরাস আনইনস্টল করবেন
  • Microsoft Teams মাইক্রোফোন Windows 10 এ কাজ করছে না তা ঠিক করুন
  • কিভাবে আপনার Windows 10 কম্পিউটারে RAM খালি করবেন?

এখন যেহেতু আপনি Windows 10-এ Bitlocker সক্ষম করেছেন এবং এটি আপনার পছন্দ অনুসারে কনফিগার করেছেন, প্রতিবার আপনি আপনার কম্পিউটারে বুট করার সময়, আপনাকে এনক্রিপ্ট করা ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য পাসকি প্রবেশ করতে বলা হবে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন?

  2. Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

  3. উইন্ডোজ 10 এ বিটলকার কীভাবে অক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 7 এ বিটলকার ড্রাইভ এনক্রিপশন সরান