কম্পিউটার

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

Windows 10-এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন :  উইন্ডোজে, পূর্ববর্তী সংস্করণ ডেস্কটপে তাৎক্ষণিক অ্যাক্সেসের জন্য কিছু ডিফল্ট আইকন অন্তর্ভুক্ত ছিল যেমননেটওয়ার্ক, রিসাইকেল বিন, মাই কম্পিউটার এবং কন্ট্রোল প্যানেল। যাইহোক, Windows 10 এ আপনি শুধুমাত্র একটি রিসাইকেল বিন আইকন লক্ষ্য করবেন ডেস্কটপে. এটা কি ভাল? এটা আপনার প্রয়োজনীয়তা উপর নির্ভর করে. ডিফল্টরূপে Windows 10 অন্য কোনো আইকন অন্তর্ভুক্ত করে না। যাইহোক, আপনি চাইলে সেই আইকনগুলো ফিরিয়ে আনতে পারেন।

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

কেন Windows 10-এ ডেস্কটপ আইকনগুলি অদৃশ্য হয়ে যায়?

ডেস্কটপ আইকনগুলি অদৃশ্য হয়ে যেতে পারে কারণ শো বা ডেস্কটপ আইকন লুকান বলে একটি Microsoft বৈশিষ্ট্য। ডেস্কটপের একটি খালি জায়গায় সাধারণ ডান-ক্লিক করুন তারপর দেখুন নির্বাচন করুন৷ এবং তারপর চেকমার্ক করতে "ডেস্কটপ আইকন দেখান" এ ক্লিক করতে ভুলবেন না এটা যদি এটি আনচেক করা থাকে তাহলে আপনি এই সমস্যার মুখোমুখি হবেন যেখানে আপনি কোনো ডেস্কটপ আইকন দেখতে পারবেন না।

যদি শুধুমাত্র আপনার কিছু আইকন অদৃশ্য হয়ে যায় তাহলে হয়ত এটা হতে পারে কারণ এই আইকন শর্টকাটগুলি সেটিংসে নির্বাচন করা হয়নি৷ এই গাইডে, আমরা সেই পদ্ধতিটি ব্যাখ্যা করব যার মাধ্যমে আপনি সহজেই সেই আইকনগুলিকে আপনার ডেস্কটপে Windows 10 অপারেটিং সিস্টেমে ফিরিয়ে আনতে পারবেন৷

কিভাবে Windows 10-এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করবেন

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

ধাপ 1 – ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগতকরণ বেছে নিন বিকল্প অথবা আপনি আপনার ডিভাইসের সেটিংসে নেভিগেট করতে পারেন এবং সেখান থেকে ব্যক্তিগতকরণ বিকল্প বেছে নিতে পারেন।

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

ধাপ 2 – এটি ব্যক্তিগতকরণ সেটিংস উইন্ডো খুলবে। এখন বাম ফলক থেকে, থিম নির্বাচন করুন বিকল্প এবং তারপরে ডেস্কটপ আইকন সেটিংস লিঙ্কে ক্লিক করুন৷

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

ধাপ 3 – একটি নতুন উইন্ডোজ পপ-আপ স্ক্রীন খুলবে যেখানে আপনি সেই সমস্ত আইকন বিকল্পগুলি চিহ্নিত করতে পারবেন – নেটওয়ার্ক, ব্যবহারকারীর ফাইল, রিসাইকেল বিন, কন্ট্রোল প্যানেল এবং এটি পিসি যা আপনি আপনার ডেস্কটপে যোগ করতে চান।

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

ধাপ 4 – প্রয়োগ করুন৷ পরিবর্তনগুলি এবং ঠিক আছে এ ক্লিক করুন বোতাম।

সব হয়ে গেছে, আপনি এখন আপনার ডেস্কটপে আপনার নির্বাচিত সমস্ত আইকন পাবেন৷ এভাবেই আপনি Windows 10-এ পুরানো ডেস্কটপ আইকন পুনরুদ্ধার করুন এবং যারা এই বিভাগে দ্রুত অ্যাক্সেস চান তাদের জন্য এটি দরকারী। আপনার ডেস্কটপে আইকন থাকা মানে আপনি এই বিকল্পগুলিতে অবিলম্বে নেভিগেট করতে পারেন৷

কিভাবে আপনার ডেস্কটপ আইকনগুলি কাস্টমাইজ করবেন

হ্যাঁ, আপনার আইকনগুলিও কাস্টমাইজ করার বিকল্প রয়েছে৷ ধাপ 3 এ, আপনি একটি বিকল্প পরিবর্তন আইকন লক্ষ্য করবেন৷ ডেস্কটপ আইকন সেটিংস উইন্ডোর অধীনে। এটিতে ক্লিক করুন এবং আপনি আপনার স্ক্রিনে একটি নতুন উইন্ডোজ পপ-আপ দেখতে পাবেন যা আপনাকে আপনার আইকনগুলির চিত্র পরিবর্তন করার জন্য বেশ কয়েকটি বিকল্প দেবে। আপনি আপনার পছন্দের সাথে মিলে যাওয়া একটি বেছে নিতে পারেন। আপনার পিসি একটি ব্যক্তিগত স্পর্শ দিন.

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

আপনি যদি "এই পিসি" নামটি পছন্দ না করেন তবে আপনি আইকনের নামও পরিবর্তন করতে পারেন৷ আপনাকে ডান-ক্লিক করতে হবে নির্বাচিত আইকনে এবং নাম পরিবর্তন করুন নির্বাচন করুন৷ বিকল্প অনেক ব্যবহারকারী এই আইকনগুলিতে ব্যক্তিগতকৃত নাম দেন৷

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

দ্রষ্টব্য: আপনি যদি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি সম্পূর্ণ করার পরেও আপনার স্ক্রিনে নির্বাচিত আইকনগুলি দেখতে না পান, তাহলে আপনি এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 10-এ লুকিয়ে রাখতে পারেন৷ আপনাকে ডেস্কটপে ডান-ক্লিক করে এই আইকনগুলিকে আপনার স্ক্রিনে দৃশ্যমান করতে হবে এবং দেখতে নেভিগেট করা হচ্ছে এবং ডেস্কটপ আইকন দেখান নির্বাচন করুন ডেস্কটপে আপনার সমস্ত আইকন দেখার বিকল্প।

Windows 10 এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করুন

প্রস্তাবিত:

  • Windows 10 এ ওয়ালপেপার হিসাবে দৈনিক Bing ছবি সেট করুন
  • রুট ছাড়াই অ্যান্ড্রয়েডে অ্যাপ লুকানোর ৩টি উপায়
  • ডিস্ক ম্যানেজমেন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?
  • Windows 10-এ Alt+Tab কাজ করছে না তা ঠিক করুন

আমি আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং আপনি এখন সহজেই Windows 10-এ পুরানো ডেস্কটপ আইকনগুলি পুনরুদ্ধার করতে পারেন , কিন্তু তবুও যদি এই নির্দেশিকা সম্পর্কে আপনার কোনো প্রশ্ন থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করুন।


  1. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ আইকন পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মিনিমালিস্ট ডেস্কটপ তৈরি করবেন

  3. উইন্ডোজ 10-এ ডেস্কটপ আইকনে ধূসর X ঠিক করার 8টি উপায়

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন যোগ, পরিবর্তন, সরান এবং পুনরুদ্ধার করবেন