কম্পিউটার

উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?

কন্ট্রোল প্যানেল হল একটি উইন্ডোজ উপাদান যা সিস্টেম সেটিংস কনফিগার করার ক্ষমতা প্রদান করে। পূর্ববর্তী অপারেটিং সিস্টেমগুলি এখনও তাদের সিস্টেমের একটি ডিফল্ট সেটিংস উপাদান হিসাবে নিয়ন্ত্রণ প্যানেল ব্যবহার করে। যাইহোক, কন্ট্রোল প্যানেলের আইটেমগুলি মান ব্যবহারকারীদের জন্য সেই অনুযায়ী কাস্টমাইজ করা যেতে পারে। একজন প্রশাসক কন্ট্রোল প্যানেলের যেকোনো আইটেম লুকাতে এবং দেখাতে পারেন। এটি কিছু সেটিংস লুকিয়ে রাখার সর্বোত্তম উপায়, তাই ব্যবহারকারীরা ঘন ঘন সেগুলি পরিবর্তন করতে পারবেন না। এই নিবন্ধে, আপনি কীভাবে কন্ট্রোল প্যানেলের যেকোনো আইটেম লুকাতে বা দেখাতে পারেন সে সম্পর্কে আমরা আপনাকে পদ্ধতি দেখাব৷

উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?

নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেম লুকান / দেখান

কন্ট্রোল প্যানেলের আইটেমগুলি কাস্টমাইজ করার দুটি উপায় রয়েছে। একটি হল আইটেমগুলির তালিকা প্রদান করে যা আপনি নিয়ন্ত্রণ প্যানেলে লুকাতে চান৷ আরেকটি উপায় হল শুধুমাত্র সেই আইটেমগুলির তালিকা প্রদান করে যা আপনি ব্যবহারকারীদের দেখাতে চান। উভয় পদ্ধতি একইভাবে কাজ করে। যাইহোক, লুকানোর পদ্ধতি শুধুমাত্র শো পদ্ধতিকে ওভাররাইড করবে। নীচে, আমরা স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই নীতি সেটিং সম্পাদনা করতে পারেন। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম এডিশনে উপলভ্য নয়, তাই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি। আপনি আপনার জন্য উপযুক্ত যেটি চয়ন করতে পারেন. আপনি যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে একই সেটিংসের সাথে আপনার রেজিস্ট্রি সম্পাদক আপডেট করবে।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

লোকাল গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ টুল যা অ্যাডমিনিস্ট্রেটর তাদের কম্পিউটারের অনেক গুরুত্বপূর্ণ সেটিংস কনফিগার করতে ব্যবহার করতে পারেন। লোকাল গ্রুপ পলিসি এডিটরে দুটি বিভাগ রয়েছে, একটি কম্পিউটার কনফিগারেশনের জন্য এবং অন্যটি ব্যবহারকারী কনফিগারেশনের জন্য। আমরা যে নীতি সেটিং খুঁজছি তা ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে পাওয়া যাবে।

গুরুত্বপূর্ণ :যদি উভয়ই “শুধুমাত্র নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেম দেখান ” এবং “নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেম লুকান ” সক্ষম হয়, তারপরে “শুধুমাত্র নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেম দেখান ” নীতি উপেক্ষা করা হবে৷

আপনি যদি Windows হোম সংস্করণে থাকেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করুন।

যাইহোক, যদি আপনার সিস্টেমে ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর থাকে, তাহলে নিচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান খুলতে একসাথে কীগুলি আপনার সিস্টেমে। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট প্রদর্শিত হবে, তারপর হ্যাঁ বেছে নিন বিকল্প।

    উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  2. ব্যবহারকারী কনফিগারেশনে নিম্নলিখিত সেটিংটিতে নেভিগেট করুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের:
    User Configuration\Administrative Templates\Control Panel
    উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  3. নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেম লুকান-এ ডাবল-ক্লিক করুন " এটি একটি নতুন উইন্ডোতে খুলবে, তারপর কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  4. দেখান-এ ক্লিক করুন বোতাম এবং নাম যোগ করুন কন্ট্রোল প্যানেল আইটেম যেমন আছে. উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  5. আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এই সেটিংয়ে যোগ করা আইটেমের নাম কন্ট্রোল প্যানেলে লুকানো থাকবে।
  6. তবে, শুধুমাত্র নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি দেখাতে, স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের একই অবস্থানে নেভিগেট করুন এবং “শুধুমাত্র নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেম দেখান-এ ডাবল-ক্লিক করুন। " উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  7. এটি একটি নতুন উইন্ডোতে খুলবে, এখন কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  8. তারপর দেখান-এ ক্লিক করুন বোতাম এবং নাম যোগ করুন যে আইটেমগুলি আপনি শুধুমাত্র কন্ট্রোল প্যানেলে দেখাতে চান। উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  9. আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি শুধুমাত্র কন্ট্রোল প্যানেলে নির্দিষ্ট আইটেমগুলি দেখাবে যা আপনি তালিকায় যোগ করেছেন।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল একটি ডাটাবেস যা আপনার সিস্টেমের জন্য অনেক গুরুত্বপূর্ণ সেটিংস সঞ্চয় করে। সমস্ত সেটিংসে এটি সম্পর্কে তথ্য সহ এন্ট্রি থাকবে। আপনি যে সেটিং সেট করতে চান তার জন্য আপনি একটি নির্দিষ্ট মান তৈরি করতে পারেন। বেশিরভাগ সময় কী এবং মান ইতিমধ্যে বিদ্যমান থাকবে। যাইহোক, কখনও কখনও ব্যবহারকারীকে ম্যানুয়ালি এটি তৈরি করতে হবে এবং তারপর সেই অনুযায়ী মান ডেটা সেট করতে হবে। আমরা দুটি ভিন্ন সেটিংস তৈরি করা হবে; একটি নির্দিষ্ট আইটেম দেখানোর জন্য এবং অন্যটি কন্ট্রোল প্যানেল থেকে নির্দিষ্ট আইটেম লুকানোর জন্য। রেজিস্ট্রি এডিটরে এটি কীভাবে কাজ করে তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ তারপর, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ চয়ন করতে ভুলবেন না৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য শীঘ্র. উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন :
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ একটি নতুন মান তৈরি করুন৷ ডান ফলকে ডান-ক্লিক করে কী, তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন এবং এটির নাম দিন “DisallowCpl " উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  4. DisallowCpl-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 .
    নোট :মান ডেটা 1 সক্ষম করার জন্য এবং মান ডেটা 0 অক্ষম করার জন্য মান।

    উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  5. এখন এক্সপ্লোরার-এর অধীনে আরেকটি কী তৈরি করুন এবং এটির নাম দিন “DisallowCpl " এই কী-এর ভিতরে, আপনি স্ট্রিং মান তৈরি করতে পারেন এবং প্রতিটি মানের মধ্যে কন্ট্রোল প্যানেল আইটেমগুলির নাম যোগ করুন। এছাড়াও, মানগুলির নাম আইটেম নাম হিসাবে একই হবে. উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  6. এটি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কন্ট্রোল প্যানেলের আইটেমগুলি লুকানোর জন্য৷
  7. শুধুমাত্র কন্ট্রোল প্যানেলের নির্দিষ্ট আইটেম দেখানোর জন্য আপনি এক্সপ্লোরার এর অধীনে আরেকটি মান তৈরি করতে পারেন প্রথমে কী ডান ফলকে ডান-ক্লিক করে একটি মান তৈরি করুন, তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন এবং এটির নাম দিন “RestrictCpl " উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  8. RestrictCpl খুলুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 . উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  9. এখন এক্সপ্লোরার এর অধীনে একটি কী তৈরি করুন এবং এটির নাম দিন “RestrictCpl " এই কী-এর ভিতরে, আপনি একাধিক স্ট্রিং মান তৈরি করতে পারেন ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> স্ট্রিং নির্বাচন করে . আইটেমের নামের মতই মানগুলির নাম দিন কন্ট্রোল প্যানেলে। উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  10. এছাড়াও, মান ডেটা রাখুন আইটেম নাম হিসাবে একই. আপনি স্ক্রিনশট দেখে ধারণা পেতে পারেন। উইন্ডোজ 10-এ নির্দিষ্ট কন্ট্রোল প্যানেল আইটেমগুলি কীভাবে লুকাবেন/দেখাবেন?
  11. পুনরায় শুরু করা নিশ্চিত করুন৷ রেজিস্ট্রি এডিটরে কোনো পরিবর্তন করার পর কম্পিউটার। একবার কম্পিউটার পুনরায় চালু হলে এই মানগুলির মাধ্যমে সমস্ত পরিবর্তন কার্যকর হবে৷

  1. Windows 11 এ কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন

  2. Windows 10 এ সাড়া না দেওয়া কন্ট্রোল প্যানেল কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ খোলা না হওয়া কন্ট্রোল প্যানেল কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ সাউন্ড কন্ট্রোল প্যানেল কিভাবে খুঁজে পাবেন?