কম্পিউটার

উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?

ডেস্কটপ আইকন হল ছোট ছবি যা ফোল্ডার, ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলিকে উপস্থাপন করে। নতুন ইনস্টল করা Windows 10-এ রিসাইকেল বিনের অন্তত একটি আইকন থাকবে। বেশিরভাগ ডেস্কটপ আইকনগুলি প্রায়শই ব্যবহৃত ফাইল এবং প্রোগ্রামগুলির শর্টকাট হবে। কখনও কখনও ব্যবহারকারী একটি স্ক্রিনশটের জন্য এই আইকনগুলিকে লুকিয়ে রাখতে বা স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের থেকে লুকিয়ে রাখতে চান৷ পরিস্থিতির উপর নির্ভর করে, ডেস্কটপে আইকনগুলি লুকানোর বিভিন্ন উপায় রয়েছে। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই ডেস্কটপে আইকনগুলি লুকিয়ে বা অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?

ডেস্কটপে সমস্ত আইটেম লুকানো এবং নিষ্ক্রিয় করা

বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি ডেস্কটপের সমস্ত আইটেম লুকাতে এবং অক্ষম করতে পারেন। সবচেয়ে সহজ এবং ডিফল্ট পদ্ধতিটি প্রসঙ্গ মেনুর মাধ্যমে হবে। আপনি যখন একটি স্ক্রিনশট বা রেকর্ডিং স্ক্রিনের জন্য অস্থায়ীভাবে আইকনগুলিকে লুকিয়ে রাখতে চান তখন এটি সর্বোত্তমভাবে ব্যবহৃত হয়৷ এটিকে লুকিয়ে রাখতে এবং খুব দ্রুত ফিরিয়ে আনতে দুটি ক্লিকের প্রয়োজন। অন্যান্য পদ্ধতি ব্যবহার করা হয় যখন প্রশাসক ডেস্কটপ পরিষ্কার রাখতে চান। ব্যবহারকারীরা এই পদ্ধতিগুলির মাধ্যমে ডেস্কটপে ডান-ক্লিক করতেও অক্ষম হবেন। ডেস্কটপে আইকনগুলি লুকিয়ে আপনি কী অর্জন করতে চান তার উপর নির্ভর করে, নীচের পদ্ধতিটি বেছে নিন যা আপনার জন্য সেরা৷

পদ্ধতি 1:ডেস্কটপের প্রসঙ্গ মেনু ব্যবহার করা

ডেস্কটপে আইকন লুকানোর জন্য এটি সবচেয়ে সাধারণ এবং ডিফল্ট পদ্ধতি। ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন, দেখুন বেছে নিন এবং তারপর ডেস্কটপ আইকন দেখান এ ক্লিক করুন . এটি ডেস্কটপে সমস্ত আইকন লুকিয়ে রাখবে৷

উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?

আপনি একই ডেস্কটপ আইকন দেখান ক্লিক করে আবার আইকনগুলিকে আনহাইড করতে পারেন বিকল্প।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে ব্যবহারকারীরা উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করতে পারে। অ্যাডমিনিস্ট্রেটররা Windows এর জন্য বিভিন্ন সেটিংসের অনুমতি দিতে বা প্রতিরোধ করতে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন। নীতি সেটিং যা ডেস্কটপ আইকনগুলিকে লুকিয়ে রাখে বা নিষ্ক্রিয় করে তা গ্রুপ পলিসি এডিটরের ব্যবহারকারী বিভাগে পাওয়া যাবে। এই নীতি সক্রিয় করার মাধ্যমে সমস্ত আইকন অদৃশ্য হয়ে যাবে এবং ব্যবহারকারীরা ডেস্কটপে ডান-ক্লিক করতে পারবেন না।

যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম এডিশনে পাওয়া যায় না। আপনি যদি হোম সংস্করণ উইন্ডো ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

আপনার সিস্টেমে যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে, তাহলে নিচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি রান খুলতে ডায়ালগ তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য প্রম্পট।

    উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরের ইউজার কনফিগারেশনে নিচের সেটিংটিতে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Desktop
    উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?
  3. "ডেস্কটপে সমস্ত আইটেম লুকান এবং নিষ্ক্রিয় করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এটি একটি নতুন উইন্ডোতে খুলবে, কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?
  4. একবার সেটিং সক্ষম হয়ে গেলে, পুনরায় চালু করা নিশ্চিত করুন৷ কম্পিউটার পরিবর্তন দেখতে. পুনঃসূচনা করার পরে, সমস্ত আইকন অদৃশ্য হয়ে যাবে এবং আপনি ডেস্কটপে ডান-ক্লিক করতে পারবেন না।
  5. আনহাইড করতে ডেস্কটপ আইকনগুলি, শুধু টগলটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন লোকাল গ্রুপ পলিসি এডিটর সেটিং এ।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর পদ্ধতি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির মতোই কাজ করে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে করা যেকোনো পরিবর্তন স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি এডিটরে একই সেটিং আপডেট করবে। কীটির কিছু মান অনুপস্থিত থাকবে এবং এটি কাজ করার জন্য ব্যবহারকারীদের ম্যানুয়ালি তৈরি করতে হবে। এই পদ্ধতিটি সমস্ত আইটেম লুকিয়ে রাখে এবং ডেস্কটপে ডান-ক্লিক অক্ষম করে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর বাম ফলকে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প নতুন তৈরি করা মানটির নাম দিন “NoDesktop " উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?
  4. মানে ডাবল ক্লিক করুন NoDesktop এবং মান ডেটা 1 এ পরিবর্তন করুন .
    নোট :মান ডেটা 1 সক্ষম করার জন্য সেটিং এবং মান ডেটা 0 অক্ষম করার জন্য সেটিং।

    উইন্ডোজ 10-এ ডেস্কটপে সমস্ত আইটেম কীভাবে লুকাবেন এবং অক্ষম করবেন?
  5. অবশেষে, পুনরায় শুরু করুন কম্পিউটার এই সেটিং এর মাধ্যমে পরিবর্তন দেখতে. ডেস্কটপের সমস্ত আইকন অদৃশ্য হয়ে যাবে এবং ব্যবহারকারী ডেস্কটপের কোথাও ডান-ক্লিক করতে পারবেন না।
  6. অক্ষম করতে এই সেটিং এবং শর্টকাটগুলিকে আনহাইড করুন, কেবল মান ডেটা পরিবর্তন করুন 0 অথবা মুছুন NoDesktop রেজিস্ট্রি এডিটরে মান। এটি সেটিং অক্ষম করবে এবং সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

  1. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ আইকন পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মিনিমালিস্ট ডেস্কটপ তৈরি করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ভিপিএন এবং প্রক্সি নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন