কম্পিউটার

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাস সরান : ডেস্কটপ এবং পিসি হ'ল ব্যক্তিগত ফাইল এবং ডেটা সংরক্ষণের উত্স। এর মধ্যে কিছু ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করা হয় এবং কিছু অন্যান্য ডিভাইস যেমন ফোন, ট্যাবলেট, হার্ডডিস্ক ইত্যাদি থেকে স্থানান্তরিত হয়। ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করতে বা এমনকি অন্য ডিভাইস থেকে ফাইল স্থানান্তর করার ক্ষেত্রে সমস্যা হয় যে ফাইলগুলির ঝুঁকি থাকে। সংক্রামিত হওয়া. এবং একবার এই ফাইলগুলি আপনার সিস্টেমে থাকলে, আপনার সিস্টেম ভাইরাস এবং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হবে যা আপনার সিস্টেমের অনেক ক্ষতি করতে পারে৷

20 শতকের এক সময়ে, কম্পিউটারই ছিল ভাইরাস এবং ম্যালওয়ারের একমাত্র প্রধান উৎস৷ কিন্তু প্রযুক্তির বিকাশ এবং ক্রমবর্ধমান শুরু হওয়ার সাথে সাথে স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদির মতো আধুনিক ডিভাইসের ব্যবহার দ্রুতগতিতে বাড়তে থাকে। তাই কম্পিউটার ছাড়াও অ্যান্ড্রয়েড স্মার্টফোনও ভাইরাসের উৎস হয়ে উঠেছে। শুধু তাই নয়, আপনার পিসির থেকে স্মার্টফোনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, কারণ মানুষ আজকাল তাদের মোবাইল ব্যবহার করে সবকিছু শেয়ার করে। ভাইরাস এবং ম্যালওয়্যার আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষতি করতে পারে, আপনার ব্যক্তিগত ডেটা বা এমনকি আপনার ক্রেডিট কার্ডের তথ্য ইত্যাদি চুরি করতে পারে। তাই আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে কোনো ম্যালওয়্যার বা ভাইরাস অপসারণ করা খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ভাইরাস এবং ম্যালওয়্যার সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য প্রত্যেকেরই সুপারিশ করা সর্বোত্তম উপায় হল একটি ফ্যাক্টরি রিসেট করা যা ভাইরাস এবং ম্যালওয়্যার সহ আপনার সমস্ত ডেটা সম্পূর্ণরূপে মুছে ফেলবে৷ নিশ্চিত এই পদ্ধতি ভাল কাজ করে, কিন্তু কি খরচে? আপনার কাছে ব্যাকআপ না থাকলে আপনি সম্ভাব্যভাবে আপনার সমস্ত ডেটা হারাতে পারেন এবং ব্যাকআপের সমস্যা হল ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত ফাইলটি এখনও উপস্থিত থাকতে পারে। তাই সংক্ষেপে, ভাইরাস বা ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পেতে আপনাকে সবকিছু মুছে ফেলতে হবে।

ফ্যাক্টরি রিসেট সম্পাদন করার অর্থ হল আপনি ডিভাইসটিকে তার আসল নির্মাতা সেটিংসে পুনরুদ্ধার করার প্রয়াসে সমস্ত তথ্য মুছে দিয়ে আপনার ডিভাইসটিকে তার আসল অবস্থায় সেট করছেন৷ তাই আবার শুরু করা এবং আপনার ডিভাইসে সমস্ত সফ্টওয়্যার, অ্যাপস, গেম ইত্যাদি ইনস্টল করা খুবই ক্লান্তিকর প্রক্রিয়া হবে। এবং আপনি আপনার ডেটার একটি ব্যাকআপও নিতে পারেন তবে আমি আগেই বলেছি যে ভাইরাস বা ম্যালওয়্যার আবার ফিরে আসার সম্ভাবনা রয়েছে। তাই আপনি যদি আপনার ডেটার ব্যাকআপ নেন তাহলে আপনাকে ভাইরাস বা ম্যালওয়্যারের কোনো চিহ্নের জন্য ব্যাকআপ ডেটা কঠোরভাবে স্ক্যান করতে হবে৷

এখন প্রশ্ন উঠছে যদি ফ্যাক্টরি রিসেট পদ্ধতিটি প্রশ্নের বাইরে থাকে তবে আপনার সমস্ত ডেটা না হারিয়ে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ভাইরাস এবং ম্যালওয়্যার সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য কী করা উচিত? আপনার কি ভাইরাস বা ম্যালওয়্যারকে আপনার ডিভাইসের ক্ষতি করতে দেওয়া উচিত নাকি আপনার ডেটা হারিয়ে যেতে দেওয়া উচিত? ঠিক আছে, এই সমস্ত প্রশ্নের উত্তর হল যে না আপনার কোন কিছু নিয়ে চিন্তা করার দরকার নেই কারণ এই নিবন্ধে আপনি কোনও ডেটা হারানো ছাড়াই আপনার ডিভাইস থেকে ভাইরাস এবং ম্যালওয়্যারগুলি সরানোর জন্য ধাপে ধাপে পদ্ধতি পাবেন৷

এই নিবন্ধে, আপনি ফ্যাক্টরি রিসেট ছাড়াই এবং কোনো ডেটা না হারিয়ে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ভাইরাসগুলি সরাতে পারেন তা জানতে পারবেন৷ কিন্তু আপনি এই সিদ্ধান্তে পৌঁছানোর আগে যে আপনার ডিভাইসটি ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে, প্রথমে আপনাকে সমস্যাটি নির্ধারণ করতে হবে। এবং এছাড়াও, যদি আপনার ডিভাইসে কিছু সমস্যা বা সমস্যা থাকে যে এটি স্বয়ংক্রিয়ভাবে নয় মানে আপনার ডিভাইস সংক্রামিত হয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনার ডিভাইসটি ধীর হয়ে যায় তবে এই সমস্যার পিছনে সম্ভাব্য কারণগুলি হতে পারে:

  • অনেক ফোনে সময়ের সাথে সাথে ধীর হয়ে যাওয়ার প্রবণতা থাকে
  • একটি তৃতীয় পক্ষের অ্যাপও কারণ হতে পারে কারণ এটি প্রচুর সম্পদ ব্যবহার করতে পারে
  • যদি আপনার কাছে প্রচুর সংখ্যক মিডিয়া ফাইল থাকে তবে এটি ডিভাইসটিকেও ধীর করে দিতে পারে

সুতরাং আপনি দেখতে পাচ্ছেন, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রতিটি সমস্যার পিছনে অনেকগুলি কারণ থাকতে পারে৷ কিন্তু আপনি যদি নিশ্চিত হন যে আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার প্রধান কারণ হল ভাইরাস বা ম্যালওয়্যার তাহলে আপনি ফ্যাক্টরি রিসেট করা ছাড়া আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ভাইরাস অপসারণের জন্য নিচের নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

কীভাবে ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাস সরাতে হয়

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ভাইরাস এবং ম্যালওয়্যার অপসারণের জন্য নীচে বেশ কয়েকটি পদ্ধতি দেওয়া হয়েছে:

পদ্ধতি 1:নিরাপদ মোডে বুট করুন

নিরাপদ মোড হল একটি মোড যেখানে আপনার ফোন সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং গেমগুলিকে নিষ্ক্রিয় করে এবং শুধুমাত্র ডিফল্ট OS লোড করে৷ নিরাপদ মোড ব্যবহার করে আপনি খুঁজে পেতে পারেন যে কোনও অ্যাপ সমস্যাটি ঘটাচ্ছে কিনা এবং একবার আপনি অ্যাপ্লিকেশনটিতে শূন্য-ইন করলে আপনি নিরাপদে সেই অ্যাপটি সরাতে বা আনইনস্টল করতে পারেন।

আপনার প্রথম যে জিনিসটি চেষ্টা করা উচিত তা হল নিরাপদ মোডে আপনার ফোন বুট করা৷ নিরাপদ মোডে আপনার ফোন বুট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1.পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন ফোন পাওয়ার মেনু না আসা পর্যন্ত আপনার ফোনের।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

2. পাওয়ার অফ এ আলতো চাপুন পাওয়ার মেনু থেকে বিকল্প এবং আপনি নিরাপদ মোডে রিবুট করার প্রম্পট না পাওয়া পর্যন্ত এটি ধরে রাখুন।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

3.ঠিক আছে বোতামে ট্যাপ করুন।

4. আপনার ফোন রিবুট হওয়ার জন্য অপেক্ষা করুন৷

5. একবার আপনার ফোন রিবুট হয়ে গেলে, আপনি নীচে বাম কোণায় একটি নিরাপদ মোড ওয়াটারমার্ক দেখতে পাবেন৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে কোনো সমস্যা থাকে এবং এটি স্বাভাবিকভাবে বুট না হয়, তাহলে বন্ধ করা ফোনটিকে নিরাপদ মোডে সরাসরি বুট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1.পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন সেইসাথে ভলিউম আপ এবং ভলিউম ডাউন বোতামগুলি৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

2. একবার আপনার ফোনের লোগো প্রদর্শিত হলে, পাওয়ার বোতামটি ছেড়ে দিন কিন্তু ভলিউম আপ এবং ভলিউম ডাউন বোতামগুলি ধরে রাখুন।

3. একবার আপনার ডিভাইস বুট হয়ে গেলে, আপনি একটি নিরাপদ মোড ওয়াটারমার্ক দেখতে পাবেন নীচের বাম কোণে৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

দ্রষ্টব্য: আপনার মোবাইল ফোন প্রস্তুতকারকের উপর ভিত্তি করে ফোনটিকে নিরাপদ মোডে রিবুট করার উপরের পদ্ধতিটি কাজ নাও করতে পারে, তাই এর পরিবর্তে আপনাকে একটি শব্দ দিয়ে একটি Google অনুসন্ধান করা উচিত:"মোবাইল ফোন ব্র্যান্ডের নাম" সেফ মোডে বুট করুন৷

ফোনটি একবার সেফ মোডে রিবুট হয়ে গেলে, আপনার ফোনে সমস্যা শুরু হওয়ার সময়ে আপনি ডাউনলোড করা যেকোন অ্যাপ ম্যানুয়ালি আনইনস্টল করতে পারেন৷ সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন: 

1. খুলুন সেটিংস৷ আপনার ফোনে।

2.সেটিংসের অধীনে, নিচে স্ক্রোল করুন এবং অ্যাপ বা অ্যাপ এবং বিজ্ঞপ্তি খুঁজুন বিকল্প।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

3. ইনস্টল করা অ্যাপস-এ ট্যাপ করুন অ্যাপ সেটিংসের অধীনে।

দ্রষ্টব্য: আপনি যদি ইনস্টল করা অ্যাপস খুঁজে না পান, তাহলে শুধু অ্যাপ বা অ্যাপস এবং বিজ্ঞপ্তি বিভাগে আলতো চাপুন। তারপরে আপনার অ্যাপ সেটিংসের অধীনে ডাউনলোড করা বিভাগটি দেখুন৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

4.অ্যাপটিতে ক্লিক করুন৷ যা আপনি আনইনস্টল করতে চান৷

5. এখন আনইনস্টল বোতামে ক্লিক করুন আপনার ডিভাইস থেকে এটি অপসারণ করার জন্য অ্যাপ নামের অধীনে।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

6. একটি সতর্কতা বাক্স উপস্থিত হবে যাতে জিজ্ঞাসা করা হয় "আপনি কি এই অ্যাপটি আনইনস্টল করতে চান " চালিয়ে যেতে ওকে বোতামে ক্লিক করুন।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

7. আপনি যে সমস্ত অ্যাপগুলি সরাতে চেয়েছিলেন সেগুলি আনইন্সটল হয়ে গেলে, আবার নিরাপদ মোডে প্রবেশ না করেই আপনার ফোনকে স্বাভাবিকভাবে রিবুট করুন৷

দ্রষ্টব্য:৷ কখনও কখনও, ভাইরাস বা ম্যালওয়্যার-সংক্রমিত অ্যাপগুলি তাদের ডিভাইস প্রশাসক হিসাবে সেট করে, তাই উপরের পদ্ধতিটি ব্যবহার করে আপনি সেগুলি আনইনস্টল করতে পারবেন না। এবং আপনি যদি ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর অ্যাপগুলি আনইনস্টল করার চেষ্টা করেন তাহলে আপনি একটি সতর্কতা বার্তার মুখোমুখি হবেন:“T তার অ্যাপটি একটি ডিভাইস প্রশাসক এবং আনইনস্টল করার আগে অবশ্যই নিষ্ক্রিয় করতে হবে৷ .”

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

সুতরাং এই ধরনের অ্যাপ আনইন্সটল করার জন্য, এই ধরনের অ্যাপ আনইনস্টল করার আগে আপনাকে কিছু অতিরিক্ত পদক্ষেপ করতে হবে। এই পদক্ষেপগুলি নীচে দেওয়া হল:

a. সেটিংস খুলুন৷ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে।

b. সেটিংসের অধীনে, নিরাপত্তা বিকল্প খুঁজুন এবং এটিতে আলতো চাপুন৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

c. নিরাপত্তার অধীনে, ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর-এ আলতো চাপুন।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

d.অ্যাপটিতে আলতো চাপুন৷ যা আপনি আনইনস্টল করতে চান এবং তারপরে ট্যাপ করুন নিষ্ক্রিয় এবং আনইনস্টল করুন।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

e. একটি পপ-আপ বার্তা আসবে যা জিজ্ঞাসা করবে "আপনি কি এই অ্যাপটি আনইনস্টল করতে চান? “, চালিয়ে যেতে ঠিক আছে এ আলতো চাপুন।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

উপরের ধাপগুলি সম্পূর্ণ করার পরে, আপনার ফোন রিবুট করুন এবং ভাইরাস বা ম্যালওয়্যারটি চলে যাবে৷

পদ্ধতি 2:একটি অ্যান্টিভাইরাস পরীক্ষা চালান

অ্যান্টিভাইরাস হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা অপারেটিং সিস্টেম ইনস্টল থাকা যেকোনো ডিভাইস থেকে ম্যালওয়্যার এবং ভাইরাস প্রতিরোধ, সনাক্ত এবং অপসারণ করতে ব্যবহৃত হয়৷ সুতরাং, যদি আপনি জানতে পারেন যে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা অন্য কোনো ডিভাইস ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে, তাহলে আপনার ডিভাইস থেকে ভাইরাস বা ম্যালওয়্যার সনাক্ত ও অপসারণের জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চালানো উচিত।

আপনার যদি কোনো থার্ড-পার্টি ইনস্টল করা অ্যাপ না থাকে বা আপনি যদি Google Play Store-এর বাইরে থেকে অ্যাপ ইনস্টল না করেন তাহলে আপনি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ছাড়াই বাঁচতে পারবেন। কিন্তু আপনি যদি প্রায়ই থার্ড-পার্টি সোর্স থেকে অ্যাপস ইন্সটল করেন তাহলে আপনার একটা ভালো অ্যান্টিভাইরাস সফটওয়্যার লাগবে।

অ্যান্টিভাইরাস হল একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যা ক্ষতিকারক ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে আপনার ডিভাইসকে রক্ষা করার জন্য আপনাকে আপনার ডিভাইসে ডাউনলোড এবং ইনস্টল করতে হবে৷ গুগল প্লে স্টোরের অধীনে প্রচুর অ্যান্টিভাইরাস অ্যাপ পাওয়া যায় তবে আপনার ডিভাইসে একবারে একাধিক অ্যান্টিভাইরাস ইনস্টল করা উচিত নয়। এছাড়াও, আপনার শুধুমাত্র নর্টন, অ্যাভাস্ট, বিটডিফেন্ডার, আভিরা, ক্যাসপারস্কি ইত্যাদির মতো নামকরা অ্যান্টিভাইরাসকে বিশ্বাস করা উচিত৷ প্লে স্টোরের কিছু অ্যান্টিভাইরাস অ্যাপ সম্পূর্ণ আবর্জনা এবং কিছু অ্যান্টিভাইরাসও নয়৷ তাদের মধ্যে অনেকগুলি মেমরি বুস্টার এবং ক্যাশে ক্লিনার যা আপনার ডিভাইসের উপকারের চেয়ে বেশি ক্ষতি করবে৷ তাই আপনার শুধুমাত্র সেই অ্যান্টিভাইরাসকে বিশ্বাস করা উচিত যা আমরা উপরে উল্লেখ করেছি এবং অন্য কিছু ইনস্টল করবেন না৷

আপনার ডিভাইস থেকে ভাইরাস অপসারণ করতে উপরে উল্লিখিত অ্যান্টিভাইরাসগুলির যেকোন একটি ব্যবহার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য: এই নির্দেশিকায়, আমরা নর্টন অ্যান্টিভাইরাস ব্যবহার করব তবে আপনি উপরের তালিকা থেকে যে কেউ ব্যবহার করতে পারেন, কারণ ধাপগুলি একই রকম হবে৷

1. Google play খুলুন স্টোর আপনার ফোনে।

2. অনুসন্ধান করুন নর্টন অ্যান্টিভাইরাস প্লে স্টোরের অধীনে উপলব্ধ অনুসন্ধান বার ব্যবহার করে৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

3. Norton Security and Antivirus-এ ট্যাপ করুন সার্চ ফলাফলের নীচে শীর্ষ থেকে৷

4. এখন ইনস্টল বোতামে আলতো চাপুন৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

5.Norton অ্যান্টিভাইরাস অ্যাপ ডাউনলোড শুরু হবে৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

6. অ্যাপটি সম্পূর্ণ ডাউনলোড হয়ে গেলে, এটি নিজেই ইনস্টল হয়ে যাবে।

7. নর্টন অ্যান্টিভাইরাস ইনস্টল করা শেষ হলে, নীচের স্ক্রীনটি প্রদর্শিত হবে:

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

8.বক্সটি চেক করুন৷ “আমি নর্টন লাইসেন্স চুক্তি এবং আমাদের শর্তাবলীতে সম্মত e” এবং “আমি Norton Global Privacy স্টেটমেন্ট পড়েছি এবং স্বীকার করেছি "।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

9. চালিয়ে যান এ আলতো চাপুন এবং নীচের স্ক্রীনটি প্রদর্শিত হবে।

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

10. নরটন অ্যান্টিভাইরাস আপনার ডিভাইস স্ক্যান করা শুরু করবে৷

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

11.After the scanning is completed, the results will be displayed.

ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েড ভাইরাসগুলি সরান

After completing the above steps, if the results are showing that there is any malware present on your device then the Antivirus software will automatically remove the said virus or malware and will clean your phone.

The above Antivirus apps are only recommended for temporary usage i.e. for checking and removing virus or malware that may be affecting your phone. This is because these antivirus apps take a lot of resources which affect your system performance and can make your device slow. So after removing the virus or malware from your device, uninstall the Antivirus app from your phone.

Method 3:Cleaning Up

Once you have uninstalled or removed the malicious apps, virus or malware-infected files from your phone you should run a thorough clean up of your Android device. You should clear device &apps cache, clear history &temporary files, any third-party apps which might affect system performance, etc. This will make sure that there is nothing left by malicious apps or viruses on your phone and you can continue to use your device without any issues.

You can clean your phone using any third-party app that is used for cleaning the phone, but in most cases, these apps are full of junk &ads themselves. So you need to be very careful before choosing any such app, if you ask me, do this manually instead of relying on some third-party app. But one app which is very trusted and can be used for the above purpose is CCleaner. I myself have used this app many times and it doesn’t let you down. CCleaner is one of the good and reliable apps for removing unnecessary files, cache, history and other garbage from your phone. You can easily find CCleaner in the Google Play store.

It is recommended that once you have cleaned your phone that you should take a back up of your device which includes files, apps, etc. This is because it will be easier to recover your device from any future issues that may arise.

প্রস্তাবিত:

  • 7-জিপ বনাম WinZip বনাম WinRAR (সেরা ফাইল কম্প্রেশন টুল)
  • Windows 10-এ NOTEPAD কোথায়? এটি খোলার 6টি উপায়!
  • ওয়্যারলেস রাউটার সংযোগ বিচ্ছিন্ন বা ড্রপ করে ঠিক করুন
  • Windows 10 এ TAR ফাইল (.tar.gz) কিভাবে খুলবেন

I hope this article was helpful and now you can easily Remove Android Viruses Without a Factory Rese t, but if you still have any questions regarding this tutorial then feel free to ask them in the comment’s section.


  1. কীভাবে ফ্যাক্টরি রিসেট ছাড়াই অ্যান্ড্রয়েডে প্যাটার্ন লক পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করবেন

  3. ফ্যাক্টরি রিসেট ছাড়া অ্যান্ড্রয়েড ফোন আনলক করার উপায়

  4. ডেটা হারানো ছাড়াই উইন্ডোজ 11 ফ্যাক্টরি রিসেট করার 3টি উপায়