কম্পিউটার

ফায়ারফক্সে "আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে" কীভাবে ঠিক করবেন?

ত্রুটি বার্তা "আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা অক্ষম করেছে৷ আপনি মোজিলা ফায়ারফক্সের অপশন পেজ খুললে দেখা যাবে যা about:preferences এর মাধ্যমেও অ্যাক্সেস করা যেতে পারে। যেমন ত্রুটি বার্তাটি প্রস্তাব করে, সমস্যাটি হল যে এটি আপনাকে ফায়ারফক্সে নির্দিষ্ট বিকল্পগুলি পরিবর্তন করতে বাধা দেয়। কিছু ক্ষেত্রে, আপনি এমনকি আপনার ব্রাউজারে কপি এবং পেস্ট কার্যকারিতা ব্যবহার করতে সক্ষম হবেন না যা সত্যিই হতাশাজনক হতে পারে। ত্রুটি বার্তাটি সত্যিই অদ্ভুত হতে পারে যদি আপনি আপনার কম্পিউটারের একমাত্র ব্যবহারকারী এবং সেইসাথে প্রশাসক হন যার অর্থ আপনার প্রয়োজন অনুসারে ওয়েব ব্রাউজারে প্রতিটি বিকল্প পরিবর্তন করার জন্য আপনার কাছে সমস্ত অনুমতি থাকা উচিত৷

ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?

যেহেতু দেখা যাচ্ছে, ফায়ারফক্সের সেটিংস পৃষ্ঠায় উল্লেখিত বার্তাটির সম্মুখীন হওয়ার কারণ হল তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। এটিকে আরও বিস্তৃত করার জন্য, আপনার সিস্টেমে বিশেষত অ্যাভাস্ট বা AVG-তে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল করা থাকলে মূলত যা ঘটে, আপনি সম্ভবত প্রশ্নের সম্মুখীন হবেন। এটি এই কারণে যে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস আপনার ওয়েব ব্রাউজারে কিছু নীতি প্রয়োগ করে যার কারণে সেটিংস পৃষ্ঠায় বার্তাটি প্রদর্শিত হচ্ছে। ফায়ারফক্সের একটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এটি নীতি সমর্থনের সাথে আসে যার অর্থ হল আপনি ফায়ারফক্সে কিছু বৈশিষ্ট্য সক্রিয় বা নিষ্ক্রিয় করতে নীতিগুলি ব্যবহার করতে পারেন। নীতি সমর্থন মূলত সেখানে ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজারে কিছু বৈশিষ্ট্য অ্যাক্সেস করা থেকে বিরত রাখতে।

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ছাড়াও, আপনার ইনস্টল করা অ্যাড-অনগুলি সমস্যার কারণ হতে পারে এমন সম্ভাবনাও রয়েছে৷ এই ধরনের ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করে কিনা তা দেখতে আপনাকে আপনার ওয়েব ব্রাউজার থেকে এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় বা সরাতে হবে। এটি বলার সাথে সাথে, এখন যেহেতু আপনি জানেন কেন সমস্যাটি ঘটছে, আসুন আমরা প্রশ্নে সমস্যাটির সমাধান করার বিভিন্ন উপায় দেখাই। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আমরা সরাসরি এতে প্রবেশ করি।

উইন্ডোজ রেজিস্ট্রি থেকে ফায়ারফক্স নীতি কী মুছুন

যেমনটি আমরা উল্লেখ করেছি, আপনার সিস্টেমে একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা ফায়ারফক্সে নীতি প্রয়োগ করার কারণে আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার প্রাথমিক কারণ। এটি প্রায়শই Avast বা AVG অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট হয়। এই ধরনের ক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটার থেকে থার্ড-পার্টি সিকিউরিটি প্রোগ্রামটিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে বেছে নিতে পারেন এবং আমরা সুপারিশ করব যে Windows 10-এর Windows Defender আপনার কম্পিউটারকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে যথেষ্ট শক্তিশালী। এটি বলার সাথে সাথে, আপনি আসলে এই সমস্যাটি সমাধান করতে পারেন এমন একটি উপায় হল উইন্ডোজ রেজিস্ট্রিতে সংরক্ষিত নীতি কী মুছে ফেলা৷

যেমন দেখা যাচ্ছে, ফায়ারফক্সে যে নীতিগুলি যোগ করা হয়েছে, তার জন্য উইন্ডোজ রেজিস্ট্রির নীতি ডিরেক্টরিতে একটি কী তৈরি করা হয়েছে। একবার আপনি সেখান থেকে কী মুছে ফেললে, নীতিটি আর আপনার ফায়ারফক্স ব্রাউজারে প্রয়োগ করা হবে না এবং ফলস্বরূপ, সমস্যাটিও অদৃশ্য হয়ে যাবে। যাইহোক, আমরা এগিয়ে যাওয়ার আগে, উইন্ডোজ রেজিস্ট্রিতে পরিবর্তন করা গুরুত্বপূর্ণ হতে পারে যদি আপনি জানেন না আপনি কি করছেন। অতএব, আপনি যদি ভুল করেন তবে নিরাপদে থাকার জন্য, আমরা Windows রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার সুপারিশ করব। এর বাইরে, এটি করার জন্য নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স .
  2. তারপর, Run ডায়ালগ বক্সে, regedit টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?
  3. UAC প্রম্পটে, হ্যাঁ ক্লিক করুন বোতাম।
  4. এটি রেজিস্ট্রি এডিটর খুলবে উইন্ডো।
  5. এর পরে, নীচে দেওয়া পথটি অনুলিপি করুন এবং উপরে রেজিস্ট্রি সম্পাদকের ঠিকানা বারে পেস্ট করুন।
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Mozilla\Firefox
    ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?
  6. সেখানে একবার, Firefox-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং মুছুন ক্লিক করুন এটি মুছে ফেলার জন্য ড্রপ-ডাউন মেনু থেকে। ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?
  7. এটা করার পর, আপনি রেজিস্ট্রি এডিটর বন্ধ করতে পারেন। এগিয়ে যান এবং সমস্যার সমাধান হয়েছে কিনা দেখতে Firefox আবার খুলুন৷

ফায়ারফক্স ইনস্টলেশন ডিরেক্টরি থেকে নীতিগুলি মুছুন। JSON ফাইল

যেহেতু দেখা যাচ্ছে, নীতি প্রয়োগ করে Firefox কাস্টমাইজ করার জন্য আসলে দুটি উপায় ব্যবহার করা যেতে পারে। এই উপায়গুলির মধ্যে একটি হল policies.json ফাইলটি ব্যবহার করা যা ফায়ারফক্স ইনস্টলেশন ডিরেক্টরিতে অবস্থিত ডিস্ট্রিবিউশন ফোল্ডারের ভিতরে অবস্থিত। ডিফল্টরূপে, যদি কোন নীতি প্রয়োগ না করা হয়, আপনি একটি বিতরণ ফোল্ডার দেখতে পাবেন না। অথবা, যদি নীতিগুলি policies.json ফাইলের মাধ্যমে প্রযোজ্য না হয়, তাহলে আপনার ফায়ারফক্স ব্রাউজারে কিছু নীতি প্রয়োগ করা হলেও আপনি সেখানেও এটি দেখতে পাবেন না। যে কোনও ক্ষেত্রে, সমস্যা সমাধানের জন্য আপনাকে ডিরেক্টরির ভিতরে থাকা ফাইলটি মুছতে হবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, ফাইল এক্সপ্লোরার খুলুন উইন্ডো।
  2. তারপর, ফায়ারফক্স ইনস্টল করা আছে এমন ডিরেক্টরিতে যান। ডিফল্টরূপে, আপনি নিম্নলিখিত পাথে পাবেন:
    C:\Program Files\Mozilla Firefox
  3. এটি সহজ করার জন্য, আপনি উপরের পথটি অনুলিপি করে ঠিকানা বারে পেস্ট করতে পারেন এবং তারপরে এন্টার টিপুন . ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?
  4. Mozilla Firefox-এর ভিতরে ফোল্ডার, একটি ডিস্ট্রিবিউশন সন্ধান করুন ফোল্ডার ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?
  5. যদি আপনি ফোল্ডারটি খুঁজে পান, এগিয়ে যান এবং এটি মুছুন। বিকল্পভাবে, আপনি শুধুমাত্র policies.json মুছে ফেলাও বেছে নিতে পারেন ডিস্ট্রিবিউশন খোলার মাধ্যমে ফাইল ফোল্ডার।
  6. আপনি হয়ে গেলে, সমস্যাটি এখনও আছে কিনা তা দেখতে আবার Firefox খুলুন।

নিরাপদ মোডে ফায়ারফক্স শুরু করুন

কিছু ক্ষেত্রে, সমস্যাটি আপনার ব্রাউজারে ইনস্টল করা তৃতীয় পক্ষের এক্সটেনশনের কারণে নাও হতে পারে। যদিও এক্সটেনশন বা অ্যাড-অনগুলি সত্যিই দরকারী, কখনও কখনও তাদের মধ্যে কিছু আপনার ব্রাউজারে সমস্যা সৃষ্টি করতে পারে। এই ধরনের ক্ষেত্রে, সমস্যাটি এখনও আছে কিনা তা দেখতে আপনি নিরাপদ মোডে Firefox চালু করতে পারেন। সমস্যাটি নিরাপদ মোডে বিদ্যমান না থাকলে, তার মানে তৃতীয় পক্ষের অ্যাড-অন একজন অপরাধী। এই ক্ষেত্রে প্রযোজ্য হলে, কোনটি আসলে সমস্যা সৃষ্টি করছে তা দেখতে আপনাকে একে একে অ্যাড-অনগুলি সরিয়ে ফেলতে হবে৷

যেহেতু দেখা যাচ্ছে, ফায়ারফক্সের নতুন সংস্করণে, নিরাপদ মোডের নাম পরিবর্তন করে ট্রাবলশুট মোডে রাখা হয়েছে কিন্তু অপারেশন এবং কার্যকারিতা একই থাকে। নিরাপদ মোডে বা সমস্যা সমাধান মোডে আপনার ব্রাউজার শুরু করতে, SHIFT ধরে রাখুন ফায়ারফক্স শুরু করার সময় আপনার কীবোর্ডে কী। প্রদর্শিত ডায়ালগ বক্সে, খুলুন বোতামে ক্লিক করুন। কিছু ক্ষেত্রে, এটিকে স্টার্ট ইন সেফ মোডে নাম দেওয়া যেতে পারে। একবার আপনি এটি খুললে, সমস্যা আছে কিনা দেখুন। যদি তা না হয়, তাহলে আপনি আপনার ফায়ারফক্সকে স্বাভাবিকভাবে রিস্টার্ট করতে পারেন এবং অপরাধীকে আলাদা করতে এক এক করে এক্সটেনশন অপসারণ শুরু করতে পারেন। শুভকামনা।

ফায়ারফক্সে  আপনার সংস্থা কিছু বিকল্প পরিবর্তন করার ক্ষমতা নিষ্ক্রিয় করেছে  কীভাবে ঠিক করবেন?
  1. কীভাবে ঠিক করবেন ‘ডিভাইস নিষ্ক্রিয় (কোড 22)’

  2. উইন্ডোজে আপনার অ্যাপ্লিকেশনে 'আনহ্যান্ডেলড এক্সেপশন হয়েছে' ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

  3. কিভাবে আপনার টাস্কবারের রঙ পরিবর্তন করবেন

  4. কীভাবে 'কিছু সেটিংস আপনার সংস্থা দ্বারা পরিচালিত হয়' ঠিক করবেন