কম্পিউটার

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

যদিও সেখানে প্রচুর যান্ত্রিক কীবোর্ড রয়েছে, তাদের মধ্যে 95% গেমারদের জন্য তৈরি করা হয়েছে এবং পোর্টেবল হওয়ার জন্য তৈরি করা হয়নি। আপনি যদি একটি পাতলা, পোর্টেবল এবং বেতার যান্ত্রিক কীবোর্ড খুঁজছেন, তবে পছন্দগুলি সীমিত। কিন্তু Keychron একটি যান্ত্রিক কীবোর্ড তৈরি করেছে যা পাতলা, বেতার সংযোগ করতে পারে এবং বৈশিষ্ট্যে পূর্ণ। এটি প্রথমে একটি Kickstarter প্রকল্প হিসাবে শুরু হয়েছিল যেখানে এটি $300K এর বেশি সংগ্রহ করেছিল এবং এখন পণ্যটি শিপিংয়ের জন্য প্রস্তুত৷ কীক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড কীভাবে কাজ করে তা দেখে নেওয়া যাক।

প্রথম ছাপ:স্লিম এবং সুন্দর

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

প্রথমবার আপনি এই কীবোর্ডটিকে এর মোড়ক থেকে বের করে আনলে, এটি কতটা পাতলা তা দেখে আপনি মুগ্ধ হবেন। মাত্র 18 মিমি পুরু, এটি সম্ভবত সবচেয়ে পাতলা বেতার যান্ত্রিক কীবোর্ডগুলির মধ্যে একটি। আমার কাছে যে ইউনিটটি আছে তা হল ছোট 87-কী কীবোর্ড (নম্বর প্যাড ছাড়া), যদিও একটি 104-কী কীবোর্ডও অর্ডারের জন্য উপলব্ধ।

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

কীবোর্ডটি ব্লুটুথের মাধ্যমে তারবিহীনভাবে সংযোগ করে, তাই আলাদা অ্যাডাপ্টারের প্রয়োজন নেই। এটি তারের মাধ্যমেও সংযোগ করতে পারে। কীবোর্ডের উপরের-বাম কোণে দুটি সুইচ রয়েছে:একটি কেবল/অফ/ব্লুটুথের মধ্যে স্যুইচ করার জন্য, অন্যটি উইন্ডোজ/অ্যান্ড্রয়েড এবং iOS/ম্যাকের মধ্যে বিকল্প।

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

চার্জিং (এবং কেবল) পোর্টটি একটি USB-C পোর্ট এবং এটি কীবোর্ডের শীর্ষ-কেন্দ্রে অবস্থিত। বছরের পর বছর ধরে ইউএসবি-সি কীভাবে জনপ্রিয়তা অর্জন করেছে তা দেখে, প্রাচীন মাইক্রো ইউএসবি পোর্টের পরিবর্তে একটি ইউএসবি-সি পোর্ট ব্যবহার করা কিক্রোনের জন্য একটি ভাল সিদ্ধান্ত৷

প্রতিস্থাপন করা কয়েকটি কী বাদে কীবোর্ড বিন্যাস মূলত একই থাকে। উদাহরণস্বরূপ, ডান "Ctrl" অপসারণ করা হয়েছিল এবং ব্যাকলাইট কী দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল, যখন স্ক্রোল লক এবং বিরতি বোতামটি (উপরের-ডান কোণে, আপনি সম্ভবত সেগুলি খুব কমই ব্যবহার করেন) ডিকটেশন এবং ভয়েস অ্যাসিস্ট্যান্ট (কর্টানা বা সিরি) দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল। বোতাম মাল্টিমিডিয়া কীগুলির একটি সেট FN কীগুলির মতো একই বোতাম সেট শেয়ার করে। কীবোর্ডের দুটি রূপ রয়েছে:একটি ম্যাকের জন্য এবং অন্যটি উইন্ডোজের জন্য। দুটি ভেরিয়েন্টের মধ্যে একমাত্র পার্থক্য হল বিকল্প এবং কমান্ড Alt-এর জায়গায় কী এবং জয় কী।

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

স্পেসিফিকেশন

কীবোর্ডের স্পেসিফিকেশন নিম্নরূপ:

  • রঙ :কালো / স্পেস গ্রে
  • কীগুলির সংখ্যা :87 এবং 104 কী
  • সুইচগুলি৷ :ফ্রেলি লো-প্রোফাইল ব্লু সুইচ
  • মাল্টিমিডিয়া কীগুলির সংখ্যা :15
  • প্রধান শরীরের উপাদান :এয়ারক্রাফ্ট-গ্রেড অ্যালুমিনিয়াম
  • কীক্যাপ উপাদান :PC এবং ABS
  • ব্যাকলিট প্রকারগুলি৷ :18
  • ব্যাকলিট :সামঞ্জস্যযোগ্য চার-স্তরের RGB ব্যাকলিট
  • সিস্টেম :Windows/Android/Mac/iOS
  • ব্যাটারি :2000mAh রিচার্জেবল লি-পলিমার ব্যাটারি
  • BT কাজের সময় (একক LED) :পনের ঘণ্টা পর্যন্ত (ল্যাব পরীক্ষার ফলাফল প্রকৃত ব্যবহারের চেয়ে ভিন্ন হতে পারে)
  • BT কাজের সময় (RGB) :দশ ঘন্টা পর্যন্ত (ল্যাব পরীক্ষার ফলাফল প্রকৃত ব্যবহারের চেয়ে ভিন্ন হতে পারে)
  • সংযোগ :ব্লুটুথ এবং টাইপ-সি কেবল
  • ব্লুটুথ সংস্করণ :3.0

পারফরম্যান্স

কীবোর্ডের কিছু দিক আছে যা আমি পছন্দ করি এবং কিছু আমি পছন্দ করি না। দুই সপ্তাহ ধরে এটি ব্যাপকভাবে ব্যবহার করার পর আমি যা পেয়েছি তা নিম্নরূপ।

লিনাক্স ছাড়া ব্লুটুথ সংযোগ ঠিকঠাক কাজ করে

আপনি যদি ওয়্যারলেস সংযোগটি বেছে নেন এবং একজন লিনাক্স ব্যবহারকারী হন, তাহলে আপনি হতাশ হবেন, কারণ ব্লুটুথ সংযোগটি লিনাক্সের সাথে ভালভাবে কাজ করে না। যদিও আপনার লিনাক্স কম্পিউটারের সাথে এটিকে যুক্ত করতে আপনার কোন অসুবিধা হবে না, কীম্যাপ নিবন্ধিত নয় (অর্থাৎ আপনি এটিতে টাইপ করার সময় কিছুই দেখা যাচ্ছে না)। এবং কাজ করে এমন কয়েকটি কীগুলির জন্য, সেগুলি ভুলভাবে ম্যাপ করা হয়েছে। উদাহরণস্বরূপ, "u" বোতামটি 4 এ ম্যাপ করা হয়েছে, "I" ম্যাপ করা হয়েছে 6, ইত্যাদি। সংক্ষেপে, ওয়্যারলেস মোড লিনাক্সে কাজ করে না। তারের মাধ্যমে সংযোগ করা ভাল কাজ করবে, কিন্তু এটি বেতার সংযোগটিকে অকেজো করে দেবে এবং আপনি কেন প্রথম স্থানে কীবোর্ড পাচ্ছেন তার উদ্দেশ্যকে অস্বীকার করবে৷

Windows/macOS/Android/iOS-এর জন্য, ব্লুটুথ সংযোগ নির্দোষভাবে কাজ করে৷

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

Keychron মেকানিক্যাল কীবোর্ড তিনটি একযোগে ব্লুটুথ সংযোগ সমর্থন করে, যার মানে আপনি এটিকে একই সময়ে আপনার পিসি এবং ফোনের সাথে সংযুক্ত করতে পারেন এবং একটি দ্রুত কীবোর্ড শর্টকাট FN দিয়ে ডিভাইসগুলির মধ্যে সুইচ করতে পারেন৷ + 1 , FN + 2 অথবা FN + 3 .

ব্যাকলাইট

কিক্রোন ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড পর্যালোচনা

কীবোর্ডের জন্য আঠারোটি ব্যাকলিট বিকল্প রয়েছে, তাই আপনার চটকদার ব্যাকলাইটের বিকল্পগুলি কখনই শেষ হবে না। ব্যাকলাইট "Lightbulb" কী (ডান Ctrl বোতামের জায়গায়) দ্বারা নিয়ন্ত্রিত হয়। একটি সাধারণ ট্যাপ বিভিন্ন ব্যাকলাইট প্রোফাইলের মাধ্যমে ঘুরবে। এটি রংধনু আলোর একটি ধ্রুবক বিরক্তিকর ঝিকিমিকি বা একটি স্থির সবুজ বা নীল ব্যাকলাইট হতে পারে। আপনি যদি ব্যাটারি বাঁচাতে চান তবে আপনি এটি অক্ষমও করতে পারেন। এছাড়াও, আপনি F5 টিপে ব্যাকলাইটের উজ্জ্বলতা স্তর সামঞ্জস্য করতে পারেন অথবা F6 বোতাম।

টাইপিং

কীবোর্ডে টাইপ করা একটি মিশ্র অভিজ্ঞতা দেয়। যদিও লো-প্রোফাইল নীল সুইচ প্রতিটি কী টিপতে সহজ করে তোলে, ফ্লাশ করা পৃষ্ঠ ত্রুটি ছাড়া দ্রুত টাইপ করা কঠিন করে তোলে। এর সাথে যোগ করে, প্রায় সমতল পৃষ্ঠটি ergonomic নয়, এবং সঠিকভাবে টাইপ করতে সক্ষম হওয়ার জন্য আপনার হাতের তালুগুলিকে সমস্ত আঙ্গুল কুঁচকে টেবিলের উপর বিশ্রাম নিতে হবে। (আমার বড় হাত এবং লম্বা আঙ্গুল রয়েছে, তাই এটি এমন একটি সমস্যা হতে পারে যা শুধুমাত্র আমার ক্ষেত্রেই ঘটতে পারে।) প্রতিটি কীর মধ্যে কোন স্বতন্ত্র অনুভূতি নেই এবং এটি দ্রুত স্পর্শ টাইপিং নিষিদ্ধ করে।

সুবিধা

  • স্লিম এবং কমপ্যাক্ট, ছোট ডেস্কটপের জন্য দুর্দান্ত
  • Windows/Mac/Android/iOS এর জন্য ভাল ওয়্যারলেস সমর্থন
  • Cortana/Siri-এর জন্য ডেডিকেটেড বোতাম
  • ইউএসবি-সি সমর্থন
  • প্রচুর ব্যাকলিট বিকল্প

কনস

  • লিনাক্সের জন্য খারাপ (বা শূন্য) ব্লুটুথ সমর্থন
  • ফ্লাশ করা সারফেস এর্গোনমিক নয় এবং দ্রুত টাইপ করা কঠিন করে তোলে

র্যাপিং আপ

ডিজাইনের ক্ষেত্রে, Keychron মেকানিক্যাল কীবোর্ডটি চমৎকার। এটি ব্লুটুথ সংযোগ, ইউএসবি-সি পোর্ট, একাধিক ব্যাকলিট বিকল্প ইত্যাদির মতো অনেক সুচিন্তিত বৈশিষ্ট্যের সাথেও আসে। টাইপিং অভিজ্ঞতার জন্য, আমি এটি সত্যিই পছন্দ করি না কারণ আমার বড় হাত এবং লম্বা আঙ্গুল রয়েছে এবং প্রায় সমতল পৃষ্ঠ আমার জন্য ভাল না. আপনার হাত ছোট এবং ছোট আঙ্গুল থাকলে আপনি সম্ভবত ভালো থাকবেন।

বিষয়গুলির বিষয়ে আমি আশা করি এটি উন্নতি করতে পারে:লিনাক্সের জন্য ব্লুটুথ সমর্থন, এবং টাইপ করা সহজ করার জন্য প্রতিটি কীতে আরও স্পেসিং এবং পার্থক্য। তা ছাড়া, এটি একটি দুর্দান্ত কীবোর্ড। Keychron ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড তার ওয়েবসাইটে $84 – $94 এ উপলব্ধ৷


  1. অ্যাপল ম্যাজিক ওয়্যারলেস কীবোর্ডে কাজ করছে না এমন ফাংশন কীগুলি কীভাবে ঠিক করবেন

  2. একটি গেমিং কীবোর্ডে কয়টি কী থাকে?

  3. কিভাবে মেকানিক্যাল কীবোর্ড পরিষ্কার করবেন – কীবোর্ড FAQs

  4. আপনি কি মেমব্রেন কীবোর্ডকে মেকানিক্যাল কীবোর্ডে রূপান্তর করতে পারেন?