কম্পিউটার

কেন বিজ্ঞাপিত সঞ্চয়স্থান প্রকৃত ডেটা ক্ষমতার সাথে মেলে না

কিছু সময়ে, আপনি এমন একটি পরিস্থিতির মুখোমুখি হতে পারেন যেখানে একটি ড্রাইভ বা ডিস্কের ক্ষমতা বিজ্ঞাপনের মতো বড় নয়। এই নিবন্ধটি পরীক্ষা করে কিভাবে নির্মাতারা তাদের প্রকৃত আকারের তুলনায় স্টোরেজ ডিভাইস যেমন হার্ড ড্রাইভ, সলিড-স্টেট ড্রাইভ, ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের ক্ষমতাকে মূল্যায়ন করে। এটাও ব্যাখ্যা করে কেন হার্ড ড্রাইভ বিজ্ঞাপনের চেয়ে ছোট।

বিট, বাইট এবং উপসর্গ

সমস্ত কম্পিউটার একটি বাইনারি বিন্যাসে এক বা শূন্য হিসাবে ডেটা সংরক্ষণ করে। এর মধ্যে আটটি বিট মিলে একটি বাইট তৈরি করে। সঞ্চয় ক্ষমতার বিভিন্ন পরিমাণ একটি উপসর্গ দ্বারা সংজ্ঞায়িত করা হয় যা একটি নির্দিষ্ট পরিমাণকে প্রতিনিধিত্ব করে, মেট্রিক উপসর্গের অনুরূপ। যেহেতু সমস্ত কম্পিউটার বাইনারি গণিত ব্যবহার করে, তাই এই উপসর্গগুলি বেস-2 পরিমাণের প্রতিনিধিত্ব করে। প্রতিটি স্তর হল 2 থেকে 10 তম শক্তি বা 1,024 এর একটি বৃদ্ধি। সাধারণ উপসর্গগুলি নিম্নরূপ:

  • কিলোবাইট (KB) =1,024 বাইট
  • মেগাবাইট (MB) =1,024 কিলোবাইট বা 1,048,576 বাইট
  • গিগাবাইট (GB) =1,024 মেগাবাইট বা 1,073,741,824 বাইট
  • টেরাবাইট (টিবি) =1,024 গিগাবাইট বা 1,099,511,627,776 বাইট

এই তথ্যটি অত্যাবশ্যক কারণ যখন একটি কম্পিউটার অপারেটিং সিস্টেম বা প্রোগ্রাম একটি ড্রাইভে উপলব্ধ স্থানের প্রতিবেদন করে, তখন এটি উপলব্ধ বাইটের সামগ্রিক মোট প্রদর্শন বা উপসর্গগুলির একটির দ্বারা তাদের উল্লেখ করে৷ সুতরাং, একটি OS যা মোট 70.4 GB স্পেস নির্দেশ করে তার আসলে প্রায় 75,591,424,409 বাইট স্টোরেজ স্পেস রয়েছে৷

বিজ্ঞাপন বনাম প্রকৃত

যেহেতু ভোক্তারা বেস-2 গণিতে চিন্তা করেন না, নির্মাতারা বেশিরভাগ ড্রাইভ ক্ষমতাকে রেট করার সিদ্ধান্ত নিয়েছে স্ট্যান্ডার্ড বেস-10 নম্বরের উপর ভিত্তি করে যার সাথে আমরা সবাই পরিচিত। অতএব, এক গিগাবাইট এক বিলিয়ন বাইটের সমান, যখন এক টেরাবাইট এক ট্রিলিয়ন বাইটের সমান। যখন আমরা কিলোবাইট ব্যবহার করতাম তখন এই আনুমানিকতা খুব একটা সমস্যা ছিল না। তারপরও, প্রিফিক্সের প্রতিটি স্তরের বৃদ্ধি বিজ্ঞাপিত স্থানের তুলনায় প্রকৃত স্থানের মোট অসঙ্গতিকেও বাড়িয়ে দেয়।

প্রতিটি সাধারণ রেফারেন্সযুক্ত মানের জন্য বিজ্ঞাপনের তুলনায় প্রকৃত মানগুলি যে পরিমাণে ভিন্ন তা দেখানোর জন্য এখানে একটি দ্রুত রেফারেন্স রয়েছে:

  • মেগাবাইট পার্থক্য =48,576 বাইট
  • গিগাবাইট পার্থক্য =73,741,824 বাইট
  • টেরাবাইট পার্থক্য =99,511,627,776 বাইট

এর উপর ভিত্তি করে, প্রতিটি গিগাবাইটের জন্য যেটি একটি ড্রাইভ প্রস্তুতকারক দাবি করে, এটি 73,741,824 বাইট বা মোটামুটি 70.3 MB ডিস্ক স্পেস দ্বারা ডিস্ক স্পেসের পরিমাণ অতিরিক্ত রিপোর্ট করছে। ধরুন একজন প্রস্তুতকারক একটি 80 GB (80 বিলিয়ন বাইট) হার্ড ড্রাইভের বিজ্ঞাপন দেয়৷ এই ক্ষেত্রে, প্রকৃত ডিস্ক স্পেস প্রায় 74.5 GB স্পেস, বিজ্ঞাপনের তুলনায় প্রায় 7 শতাংশ কম৷

এই অভ্যাসটি বাজারের সমস্ত ড্রাইভ এবং স্টোরেজ মিডিয়ার জন্য সঠিক নয়, যেখানে ভোক্তাদের সতর্ক থাকতে হবে। বেশির ভাগ হার্ড ড্রাইভ বিজ্ঞাপনী মানের উপর ভিত্তি করে রিপোর্ট করা হয়, যেখানে একটি গিগাবাইট হল এক বিলিয়ন বাইট। অন্যদিকে, বেশিরভাগ ফ্ল্যাশ মিডিয়া প্রকৃত মেমরির পরিমাণের উপর ভিত্তি করে স্টোরেজ। তাই একটি 512 MB মেমরি কার্ডের ঠিক 512 MB ডেটা ক্ষমতা রয়েছে। এ নিয়ে শিল্পেও পরিবর্তন এসেছে। উদাহরণস্বরূপ, একটি SSD একটি 256 GB মডেল হিসাবে তালিকাভুক্ত হতে পারে তবে 240 GB স্থান থাকতে পারে। SSD নির্মাতারা মৃত কোষ এবং বাইনারি বনাম দশমিক পার্থক্যের জন্য অতিরিক্ত জায়গা আলাদা করে রাখে।

বিন্যাসিত বনাম বিন্যাসিত

যেকোন ধরনের স্টোরেজ ডিভাইস কার্যকরী হওয়ার জন্য, কম্পিউটারের জন্য অবশ্যই কিছু পদ্ধতি থাকতে হবে যাতে এটিতে সংরক্ষিত বিটগুলি নির্দিষ্ট ফাইলগুলির সাথে সম্পর্কিত। ড্রাইভ ফরম্যাটিং এতে সাহায্য করে। ড্রাইভ ফরম্যাটের ধরন কম্পিউটারের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে আরও সাধারণ কিছু হল FAT16, FAT32 এবং NTFS। প্রতিটি ফরম্যাটিং স্কিমে, স্টোরেজ স্পেসের একটি অংশ ড্রাইভে ডেটা ক্যাটালগ করার জন্য বরাদ্দ করা হয়। এই প্রক্রিয়াটি কম্পিউটার বা অন্য ডিভাইসটিকে সঠিকভাবে ড্রাইভে ডেটা পড়তে এবং লিখতে সক্ষম করে।

যখন একটি ড্রাইভ ফরম্যাট করা হয়, তখন ড্রাইভের কার্যকরী স্টোরেজ স্পেস তার আনফরম্যাট করা ক্ষমতার চেয়ে কম থাকে। ফরম্যাটিং যে পরিমাণে স্থান হ্রাস করে তা পরিবর্তিত হয় ব্যবহৃত বিন্যাসের ধরন এবং সিস্টেমের বিভিন্ন ফাইলের পরিমাণ এবং আকারের উপর নির্ভর করে। যেহেতু এটি পরিবর্তিত হয়, নির্মাতারা ফর্ম্যাট করা ক্ষমতা উদ্ধৃত করতে পারে না। বৃহত্তর-ক্ষমতার হার্ড ড্রাইভের চেয়ে ফ্ল্যাশ মিডিয়া স্টোরেজের সাথে ব্যবহারকারীরা প্রায়শই এই সমস্যার সম্মুখীন হন৷

চশমা পড়ুন

আপনি যখন একটি কম্পিউটার, হার্ড ড্রাইভ, বা ফ্ল্যাশ মেমরি ক্রয় করেন তখন স্পেসিফিকেশনগুলি সঠিকভাবে কীভাবে পড়তে হয় তা জানার জন্য এটি অপরিহার্য। সাধারণত নির্মাতাদের ডিভাইসের স্পেসিফিকেশনে একটি ফুটনোট থাকে তা দেখানোর জন্য যে এটি কীভাবে রেট করা হয়েছে। এই তথ্যগুলি আপনাকে আরও ভাল সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে৷


  1. কেন সিস্টেম ডেটা ম্যাকবুক প্রোতে বিশাল সঞ্চয়স্থান নিচ্ছে?

  2. DNA:ডেটা স্টোরেজের ভবিষ্যত

  3. অ্যান্ড্রয়েডে "স্টোরেজ স্পেস রানিং আউট" কীভাবে ঠিক করবেন

  4. কেন ডেটা ব্যাকআপ আবশ্যক?