কম্পিউটার

ফাইল স্টোরেজ এনক্রিপশন

ফাইল স্টোরেজ এনক্রিপশন হ'ল সঞ্চিত ডেটার এনক্রিপশন, সাধারণত সংবেদনশীল তথ্যকে এমন লোকেদের দ্বারা দেখা থেকে রক্ষা করার উদ্দেশ্যে যাদের এটি অ্যাক্সেস করা উচিত নয়।

এনক্রিপশন ফাইলগুলিকে সাইফারটেক্সট নামে একটি পাসওয়ার্ড সুরক্ষিত এবং স্ক্র্যাম্বল ফরম্যাটে রাখে। যেটি মানুষের পঠনযোগ্য নয়, এবং তাই প্রথমে plaintext নামক একটি স্বাভাবিক পঠনযোগ্য অবস্থায় ডিক্রিপ্ট না করে বোঝা যাবে না , অথবা ক্লিয়ার টেক্সট .

ফাইল স্টোরেজ এনক্রিপশন

ফাইল স্টোরেজ এনক্রিপশন ফাইল ট্রান্সফার এনক্রিপশন থেকে আলাদা, যেটি শুধুমাত্র ডেটা এক জায়গা থেকে অন্য জায়গায় সরানোর সময় এনক্রিপশন ব্যবহার করা হয়।

ফাইল স্টোরেজ এনক্রিপশন কখন ব্যবহার করা হয়?

ফাইল স্টোরেজ এনক্রিপশন ব্যবহার করার সম্ভাবনা বেশি যদি ডেটা অনলাইনে সংরক্ষণ করা হয় বা এক্সটার্নাল ড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভের মতো সহজে অ্যাক্সেসযোগ্য অবস্থানে।

যেকোন সফ্টওয়্যার ফাইল স্টোরেজ এনক্রিপশন প্রয়োগ করতে পারে, কিন্তু ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হলেই এটি সাধারণত একটি সহায়ক বৈশিষ্ট্য।

বিল্ট-ইন এনক্রিপশন নেই এমন প্রোগ্রামগুলির জন্য, তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি কাজটি করতে পারে। উদাহরণস্বরূপ, অনেকগুলি বিনামূল্যে, সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন প্রোগ্রাম রয়েছে যা একটি সম্পূর্ণ ড্রাইভ এনক্রিপ্ট করতে ব্যবহার করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, প্রোগ্রামটি এনক্রিপ্ট করা ডেটা হিসাবে মনোনীত করার জন্য ফাইলের নামের শেষে একটি খুব নির্দিষ্ট ফাইল এক্সটেনশন যুক্ত করে — AXX, KEY, CHA, EPM এবং এনক্রিপ্টেড কয়েকটি উদাহরণ।

যখন আপনার ব্যক্তিগত বিবরণ যেমন অর্থপ্রদানের তথ্য, ফটো, ইমেল বা অবস্থানের তথ্য সংরক্ষণ করা হয় তখন কোম্পানিগুলি তাদের নিজস্ব সার্ভারে এনক্রিপশন ব্যবহার করে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন কি?

ফাইল স্টোরেজ এনক্রিপশন বিট রেট

AES এনক্রিপশন অ্যালগরিদম বিভিন্ন ভেরিয়েন্টে পাওয়া যায়:128-বিট, 192-বিট এবং 256-বিট। একটি উচ্চতর বিট রেট প্রযুক্তিগতভাবে একটি ছোটটির চেয়ে বেশি নিরাপত্তা প্রদান করবে, তবে ব্যবহারিক উদ্দেশ্যে, এমনকি 128-বিট এনক্রিপশন বিকল্পটি ডিজিটাল তথ্য সুরক্ষিত করার জন্য সম্পূর্ণরূপে যথেষ্ট৷

Blowfish হল আরেকটি শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম যা নিরাপদে ডেটা সঞ্চয় করতে ব্যবহার করা যেতে পারে। এটি 32 বিট থেকে 448 বিট পর্যন্ত যেকোনো জায়গায় একটি কী দৈর্ঘ্য ব্যবহার করে।

এই বিট রেটগুলির মধ্যে প্রধান পার্থক্য হল যে লম্বা কী আকারগুলি ছোটগুলির চেয়ে বেশি রাউন্ড ব্যবহার করে। উদাহরণস্বরূপ, 128-বিট এনক্রিপশন 10 রাউন্ড ব্যবহার করে যখন 256-বিট এনক্রিপশন 14 রাউন্ড ব্যবহার করে এবং ব্লোফিশ 16 ব্যবহার করে। সুতরাং, দীর্ঘ কী আকারে আরও চার বা ছয়টি রাউন্ড ব্যবহার করা হয়, যা প্লেইনটেক্সটকে সাইফারটেক্সট রূপান্তর করতে অতিরিক্ত পুনরাবৃত্তিতে অনুবাদ করে। . যত বেশি পুনরাবৃত্তি ঘটবে, ডেটা তত বেশি এলোমেলো হয়ে যাবে, এটি ভাঙা আরও কঠিন করে তুলবে।

যাইহোক, যদিও 128-বিট এনক্রিপশন চক্রটিকে অন্যান্য বিট রেটগুলির তুলনায় অনেকবার পুনরাবৃত্তি করে না, তবুও এটি অত্যন্ত নিরাপদ, এবং আজকের প্রযুক্তি ব্যবহার করে প্রচুর পরিমাণে প্রসেসিং পাওয়ার এবং অনেক বেশি সময় লাগবে।

ব্যাকআপ সফ্টওয়্যার সহ ফাইল স্টোরেজ এনক্রিপশন

প্রায় সব অনলাইন ব্যাকআপ পরিষেবা ফাইল স্টোরেজ এনক্রিপশন ব্যবহার করে। ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য সার্ভারগুলিতে ভিডিও, ছবি এবং নথির মতো ব্যক্তিগত ডেটা সংরক্ষণ করা হচ্ছে তা বিবেচনা করে এটি প্রয়োজনীয়৷

একবার এনক্রিপ্ট হয়ে গেলে, ডেটা কেউ পড়তে পারে না যদি না এটি এনক্রিপ্ট করার জন্য ব্যবহৃত পাসওয়ার্ডটি এনক্রিপশনকে বিপরীত করতে বা ডিক্রিপ্ট করার জন্য ব্যবহার করা হয়, আপনাকে ফাইলগুলি মঞ্জুর করে।

কিছু প্রথাগত, অফলাইন ব্যাকআপ টুলস ফাইল স্টোরেজ এনক্রিপশনও প্রয়োগ করে যাতে আপনি পোর্টেবল ড্রাইভে যে ফাইলগুলি ব্যাক আপ করেন, যেমন একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ, ডিস্ক বা ফ্ল্যাশ ড্রাইভ, ড্রাইভের অধিকারী যে কেউ দেখতে পারে এমন আকারে নয়। এ.

এই ক্ষেত্রে, অনলাইন ব্যাকআপের মতোই, ফাইলগুলি পড়া যায় না যদি না একই সফ্টওয়্যার, ডিক্রিপশন পাসওয়ার্ড সহ, ফাইলগুলিকে প্লেইনটেক্সটে ফিরিয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হয়৷


  1. OCI ফাইল স্টোরেজ তৈরি করুন এবং এটি একাধিক দৃষ্টান্তে মাউন্ট করুন

  2. অ্যান্ড্রয়েড স্টোরেজের একটি ওভারভিউ

  3. Windows 10 এ কিভাবে স্টোরেজ ড্রাইভ ফর্ম্যাট করবেন

  4. Windows 10