কম্পিউটার

লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (LCD) কি?

সংক্ষেপে এলসিডি, লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে হল একটি ফ্ল্যাট, পাতলা ডিসপ্লে ডিভাইস যা পুরোনো CRT ডিসপ্লেকে প্রতিস্থাপন করেছে। এলসিডি বড় রেজোলিউশনের জন্য ভাল ছবির গুণমান এবং সমর্থন প্রদান করে।

সাধারণত, LCD বলতে LCD প্রযুক্তি ব্যবহার করে এক ধরনের মনিটর বোঝায়, তবে ল্যাপটপ, ক্যালকুলেটর, ডিজিটাল ক্যামেরা, ডিজিটাল ঘড়ি এবং অন্যান্য অনুরূপ ডিভাইসের মতো ফ্ল্যাট-স্ক্রিন ডিসপ্লেগুলিকেও বোঝায়।

লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (LCD) কি?

এছাড়াও একটি FTP কমান্ড আছে যা 'LCD' অক্ষর ব্যবহার করে। আপনি যদি এটির পরে থাকেন তবে আপনি Microsoft এর ওয়েবসাইটে এটি সম্পর্কে আরও পড়তে পারেন, তবে কম্পিউটার বা টিভি প্রদর্শনের সাথে এর কোনো সম্পর্ক নেই৷

এলসিডি স্ক্রিন কিভাবে কাজ করে?

লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে হিসেবে ইঙ্গিত করবে, এলসিডি স্ক্রিন একটি নির্দিষ্ট রঙ প্রকাশ করতে পিক্সেল চালু এবং বন্ধ করতে তরল স্ফটিক ব্যবহার করে। তরল স্ফটিকগুলি কঠিন এবং তরলের মধ্যে একটি মিশ্রণের মতো, যেখানে একটি নির্দিষ্ট প্রতিক্রিয়া ঘটানোর জন্য তাদের অবস্থা পরিবর্তন করতে একটি বৈদ্যুতিক প্রবাহ প্রয়োগ করা যেতে পারে।

এই তরল স্ফটিক একটি উইন্ডো শাটার মত চিন্তা করা যেতে পারে. শাটার খোলা থাকলে, আলো সহজেই ঘরে প্রবেশ করতে পারে। এলসিডি স্ক্রিনের সাহায্যে, যখন স্ফটিকগুলি একটি বিশেষ উপায়ে সারিবদ্ধ করা হয়, তখন তারা সেই আলোকে আর প্রবেশ করতে দেয় না।

2022 সালের 9টি সেরা কম্পিউটার মনিটর

এটি একটি এলসিডি স্ক্রিনের পিছনে যা স্ক্রীনের মাধ্যমে আলো জ্বলতে দায়ী। আলোর সামনে লাল, নীল বা সবুজ রঙের পিক্সেল দিয়ে তৈরি একটি পর্দা রয়েছে। তরল স্ফটিকগুলি একটি ফিল্টারকে বৈদ্যুতিনভাবে চালু বা বন্ধ করার জন্য দায়ী যাতে একটি নির্দিষ্ট রঙ প্রকাশ করে বা সেই পিক্সেলটিকে কালো রাখে৷

এর মানে হল যে LCD স্ক্রিনগুলি সিআরটি স্ক্রিনগুলি কীভাবে কাজ করে তার মতো আলো তৈরি করার পরিবর্তে পর্দার পিছনে থেকে নির্গত আলোকে ব্লক করে কাজ করে। এটি LCD মনিটর এবং টিভিগুলিকে CRT এর তুলনায় অনেক কম শক্তি ব্যবহার করতে দেয়৷

LCD বনাম LED:পার্থক্য কি?

LED এর অর্থ হল আলো-নির্গত ডায়োড। যদিও এটির তরল ক্রিস্টাল ডিসপ্লা থেকে আলাদা নাম রয়েছে y, এটি সম্পূর্ণ আলাদা কিছু নয়, কিন্তু সত্যিই একটি ভিন্ন টাইপ LCD স্ক্রিনের।

এলসিডি এবং এলইডি স্ক্রিনের মধ্যে প্রধান পার্থক্য হল কিভাবে তারা ব্যাকলাইটিং প্রদান করে। ব্যাকলাইটিং বলতে বোঝায় যে কীভাবে স্ক্রীন আলো চালু বা বন্ধ করে, এমন কিছু যা একটি দুর্দান্ত ছবি প্রদানের জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে স্ক্রিনের কালো এবং রঙিন অংশগুলির মধ্যে৷

একটি নিয়মিত এলসিডি স্ক্রিন ব্যাকলাইট করার উদ্দেশ্যে একটি কোল্ড ক্যাথোড ফ্লুরোসেন্ট ল্যাম্প (CCFL) ব্যবহার করে, যখন LED স্ক্রিনগুলি আরও দক্ষ এবং ছোট আলো-নিঃসরণকারী ডায়োড (LED's) ব্যবহার করে। দুটির মধ্যে পার্থক্য হল যে CCFL-ব্যাকলিট এলসিডি সবসময় সমস্ত ব্লক করতে পারে না কালো রং, যে ক্ষেত্রে একটি সিনেমার সাদা দৃশ্যে কালোর মতো কিছু দেখা গেলেও এতটা কালো নাও দেখা যেতে পারে, অন্যদিকে LED-ব্যাকলিট LCD গুলি আরও গভীর বৈসাদৃশ্যের জন্য কালোকে স্থানীয়করণ করতে পারে।

আপনার যদি এটি বুঝতে অসুবিধা হয় তবে উদাহরণ হিসাবে একটি অন্ধকার সিনেমার দৃশ্য বিবেচনা করুন। দৃশ্যটিতে একটি অন্ধকার, কালো ঘর যেখানে একটি বন্ধ দরজা রয়েছে যা নীচের ফাটল দিয়ে কিছুটা আলো দেয়। LED ব্যাকলাইটিং সহ একটি LCD স্ক্রিন এটিকে CCFL ব্যাকলাইটিং স্ক্রীনের চেয়ে ভালভাবে টানতে পারে কারণ আগেরটি দরজার চারপাশের অংশের জন্য রঙ চালু করতে পারে, বাকি সমস্ত স্ক্রীনকে সত্যই কালো থাকতে দেয়৷

প্রতিটি এলইডি ডিসপ্লে আপনার পড়ার মতো স্থানীয়ভাবে স্ক্রীনকে ম্লান করতে সক্ষম নয়। এটি সাধারণত ফুল-অ্যারে টিভির (বনাম এজ-লাইট) যেটি স্থানীয় ডিমিং সমর্থন করে।

LCD এ অতিরিক্ত তথ্য

এলসিডি স্ক্রিন পরিষ্কার করার সময় বিশেষ যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ, সেগুলি টিভি, স্মার্টফোন, কম্পিউটার মনিটর ইত্যাদি হোক না কেন৷

সিআরটি মনিটর এবং টিভির বিপরীতে, এলসিডি স্ক্রিনের রিফ্রেশ রেট নেই। চোখের স্ট্রেনের সমস্যা হলে আপনার সিআরটি স্ক্রিনে মনিটরের রিফ্রেশ রেট সেটিং পরিবর্তন করতে হতে পারে, কিন্তু নতুন এলসিডি স্ক্রিনে এটির প্রয়োজন নেই।

বেশিরভাগ LCD কম্পিউটার মনিটরের HDMI এবং DVI তারের জন্য একটি সংযোগ রয়েছে। কিছু এখনও ভিজিএ কেবল সমর্থন করে তবে এটি অনেক কম সাধারণ। যদি আপনার কম্পিউটারের ভিডিও কার্ড শুধুমাত্র পুরানো VGA সংযোগ সমর্থন করে, তাহলে LCD মনিটরের সাথে এটির সংযোগ আছে কিনা তা দুবার চেক করতে ভুলবেন না। আপনাকে একটি VGA থেকে HDMI বা VGA থেকে DVI অ্যাডাপ্টার কিনতে হতে পারে যাতে প্রতিটি ডিভাইসে উভয় প্রান্ত ব্যবহার করা যায়।

যদি আপনার কম্পিউটার মনিটরে কিছু দেখা না যায়, তাহলে কেন তা খুঁজে বের করার জন্য আপনি একটি কম্পিউটার মনিটর যে কাজ করছে না তা কীভাবে পরীক্ষা করবেন তার ধাপগুলি অনুসরণ করতে পারেন৷

FAQ
  • এলসিডি বার্ন-ইন কি?

    CRT হার্ডওয়্যার, LCD-এর পূর্বসূরি, স্ক্রিন বার্ন-ইন-এর জন্য বিখ্যাতভাবে সংবেদনশীল ছিল, ইলেকট্রনিক ডিসপ্লেতে ছাপানো একটি ক্ষীণ চিত্র যা সরানো যায়নি।

  • এলসিডি কন্ডিশনিং কি?

    এলসিডি কন্ডিশনিং এলসিডি মনিটরে ঘটে যাওয়া ছোটখাটো সমস্যার সমাধান করে, যার মধ্যে অবিরাম ছবি বা ভূতের ছবি রয়েছে। প্রক্রিয়াটি বিভিন্ন রঙ (বা সমস্ত সাদা) দিয়ে স্ক্রীন বা মনিটরকে প্লাবিত করে। ডেল তার এলসিডি মনিটরে একটি ইমেজ কন্ডিশনার বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে।

  • আপনি যদি আপনার এলসিডি স্ক্রিনে ছোট সাদা, কালো বা রঙিন দাগ দেখেন তাহলে সম্ভাব্য সমস্যা কী?

    আপনি যদি একটি কালো দাগ দেখেন যা কখনই পরিবর্তিত হয় না, এটি সম্ভবত একটি মৃত পিক্সেল এবং একটি পেশাদার মেরামত বা স্ক্রিন প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। আটকে থাকা পিক্সেলগুলি সাধারণত লাল, সবুজ, নীল বা হলুদ হয় (যদিও বিরল ক্ষেত্রে সেগুলি কালো হতে পারে)। একটি ডেড-পিক্সেল পরীক্ষা আটকে থাকা এবং মৃত পিক্সেলের মধ্যে পার্থক্য করে।


  1. AMOLED বা LCD ডিসপ্লেতে স্ক্রীন বার্ন-ইন ঠিক করুন

  2. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  3. OLED স্ক্রিন কী এবং এর প্রকারগুলি

  4. কী ভালো – 120Hz বনাম 60Hz ডিসপ্লে