কম্পিউটার

রুবি প্রোগ্রামিং কি জন্য ব্যবহৃত হয়?

রুবি প্রোগ্রামিং এবং এর জনপ্রিয় ওয়েব ফ্রেমওয়ার্ক সম্পর্কে শুনতে আপনাকে প্রোগ্রামিং ভাষাগুলি নিয়ে গবেষণা করতে বেশি সময় ব্যয় করতে হবে না, রুবি অন রেল ইন্টারনেটের বিশাল অংশ রুবি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি করা হয়েছে, অন্য অনেক অ্যাপ্লিকেশনের মতো। কিন্তু রুবি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি এবং রুবি প্রোগ্রামিং কিসের জন্য ব্যবহৃত হয় ?

রুবি প্রোগ্রামিং ভাষা কি?

রুবি প্রোগ্রামিং কি জন্য ব্যবহৃত হয়?

রুবি হল একটি স্ক্রিপ্টিং ভাষা যা ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড ওয়েব ডেভেলপমেন্ট এবং অনুরূপ অ্যাপ্লিকেশনে ব্যবহারের জন্য গ্রাউন্ড আপ থেকে তৈরি করা হয়েছে। এটি একটি শক্তিশালী, গতিশীলভাবে টাইপ করা এবং অবজেক্ট-ভিত্তিক ভাষা। আরও কী, এর সিনট্যাক্সটি এত উচ্চ-স্তরের এবং বোঝা সহজ যে এটিকে ইংরেজিতে কোডিং করতে যতটা কাছাকাছি যেতে পারে ততই কাছাকাছি বলে মনে করা হয়।

একাধিক ব্যক্তি মন্তব্য করেছেন যে কীভাবে প্রোগ্রাম করতে হয় তা না জেনেও তারা মূলত রুবি কোড বুঝতে পারে!

1990-এর দশকে প্রকাশিত, রুবি হল জাপানি প্রোগ্রামার ইউকিহিরো "ম্যাটজ" মাতসুমোটো দ্বারা তৈরি একটি ওপেন-সোর্স ভাষা। তিনি বলেছেন যে ভাষাটি মজাদার এবং উত্পাদনশীল উভয়ের জন্য ডিজাইন করা হয়েছে। রুবি স্ক্রিপ্ট করা হয়, যার অর্থ এটি একটি সংকলিত ভাষার পরিবর্তে একটি ব্যাখ্যা করা ভাষা।

রুবি কীভাবে অন্যান্য কোডিং ভাষার সাথে তুলনা করে?

এটি রুবিকে অন্যান্য ভাষার সাথে তুলনা করতে সাহায্য করে, এটি দেখতে কীভাবে এটি একই রকম এবং ভিন্ন।

পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যা প্রতিটি সমস্যার একটি একক, দ্ব্যর্থহীন সমাধানের উপর ফোকাস করে। রুবি প্রকল্প, বিপরীতে, সমস্যা সমাধানের জন্য অনেক বৈধ পন্থা থাকতে চায়।

উভয় পদ্ধতির সুবিধা এবং অসুবিধা আছে। কিছু অন্যান্য পার্থক্যের মধ্যে রয়েছে যে কীভাবে স্ট্রিংগুলি রুবিতে পরিবর্তনযোগ্য কিন্তু পাইথনে নয়, এবং রুবিতে শুধুমাত্র এক ধরণের তালিকা ধারক রয়েছে। যাইহোক, তারা উভয়ই ভারী বস্তু-ভিত্তিক—পাইথন এবং রুবি উভয়েই সবকিছুই একটি বস্তু।

C/C++ এর তুলনায়, রুবি তাদের কাজ সহজ করতে প্রোগ্রামারদের থেকে অনেক কিছু লুকিয়ে রাখে। এটি প্রকৃতপক্ষে কোড পাঠানোর জন্য অনেক সহজ করে তুলতে পারে, কিন্তু এর অর্থ গভীর বাগ খুঁজে বের করার জন্য অনেক বেশি খননের প্রয়োজন হতে পারে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

রুবি প্রোগ্রামিং কিসের জন্য ব্যবহার করা হয়?

রুবি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির জন্য। যাইহোক, এটি পাইথনের মতোই একটি সাধারণ-উদ্দেশ্যের ভাষা, তাই এতে ডেটা বিশ্লেষণ, প্রোটোটাইপিং এবং ধারণার প্রমাণের মতো আরও অনেক অ্যাপ্লিকেশন রয়েছে।

সম্ভবত রুবির সবচেয়ে সুস্পষ্ট বাস্তবায়ন হল রেল ওয়েব, রুবি দিয়ে তৈরি ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক। হোমব্রু, ম্যাকওএস-এ সফ্টওয়্যার প্যাকেজ ইনস্টল করার জন্য একটি অত্যন্ত জনপ্রিয় টুল, রুবিতেও লেখা আছে। নিরাপত্তা সফ্টওয়্যার মেটাসপ্লয়েটও তাই, যা আপনাকে ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করতে দেয় যে তারা কতটা সহজে প্রবেশ করতে পারে।

Ruby ডেভেলপারদের দ্বারা Rails সহ বেশ কয়েকটি অত্যন্ত দৃশ্যমান অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে জনপ্রিয় বুকিং সাইট AirBnB এবং টিভি স্ট্রিমিং পরিষেবা হুলু। অন্যান্য অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে Github, Goodreads এবং ক্যালোরি-ট্র্যাকিং অ্যাপ্লিকেশন MyFitnessPal।

Ruby এবং Ruby on Rails আপনাকে একটি ওয়েবসাইট তৈরি এবং সুরক্ষিত করতে, আপনার Airbnb-এ অবকাশ যাপনের সময় একটি দুর্দান্ত শো খুঁজে পেতে এবং আপনার দৈনিক ক্যালোরির লক্ষ্য পূরণ করতে সাহায্য করতে পারে। এত সহজ প্রোগ্রামিং ভাষার জন্য খারাপ নয়!

আমি রুবি প্রোগ্রামিং কোথায় শিখতে পারি?

এমন অনেক সংস্থান উপলব্ধ রয়েছে যা আপনাকে বিনামূল্যে কীভাবে রুবি এবং রুবি অন রেল কোড করতে হয় তা শেখায়। যারা ডেভেলপমেন্টে চাকরি খুঁজছেন তাদের জন্য সবচেয়ে উপযোগী হবে অ্যাপ একাডেমি ওপেন। এই কোর্সটি রুবির পাশাপাশি কাজের সন্ধানের কৌশল এবং ডেভেলপারদের জন্য অত্যাবশ্যক অন্যান্য প্রযুক্তিকে কভার করে।

রুবি একটি প্রোগ্রামিং বুটক্যাম্প বা রুবি চেষ্টা করার মতো অন্যান্য অনলাইন পরিষেবার মাধ্যমেও শেখা যেতে পারে।

আপনার বিকাশকারী প্রোফাইল, জীবনবৃত্তান্ত এবং পোর্টফোলিওতে যোগ করার জন্য রুবি একটি শক্তিশালী ভাষা। আপনি যদি সবেমাত্র আপনার কারিগরি ক্যারিয়ার শুরু করেন তবে এটি প্রোগ্রামিংয়ের জগতে একটি সহজ ভূমিকাও। যেভাবেই হোক, উপরে দেওয়া, সুযোগ পেলে রুবিকে না নেওয়ার কয়েকটি কারণ রয়েছে।


No
  1. আইপি স্পুফিং কি এবং এটি কিসের জন্য ব্যবহৃত হয়?

  2. CMOS কি এবং এটি কিসের জন্য ব্যবহৃত হয়?

  3. CMOS কি এবং এটি কিসের জন্য ব্যবহৃত হয়?

  4. একটি প্রোগ্রামিং ল্যাপটপে কী সন্ধান করবেন