কম্পিউটার

জাভা 9 এ JLink টুল কি?


JLink এটি একটি নতুন লিঙ্কার টুল যেটি আমাদের নিজস্ব কাস্টমাইজড JRE তৈরি করতে ব্যবহার করা হয়েছে . সাধারণত, আমরা ডিফল্ট JRE ব্যবহার করে আমাদের প্রোগ্রাম চালাতে পারি ওরাকল দ্বারা সরবরাহ করা হয়েছে। যদি আমাদের নিজস্ব JRE তৈরি করতে হয় তাহলে এই টুলটি ব্যবহার করুন। JLink টুল শুধুমাত্র প্রয়োজনীয় ক্লাস দিয়ে নিজস্ব JRE তৈরি করতে সাহায্য করতে পারে অ্যাপ্লিকেশন চালানোর জন্য। এটি তৈরি করা API এর আকার এবং সম্পূর্ণ JRE ব্যবহারের নির্ভরতা কমাতে পারে।

Java 9,-এ কোড কম্পাইল করা এবং এর এক্সিকিউশন লিংক টাইম এর মধ্যে আমাদের একটি নতুন ফেজ আছে। লিঙ্ক সময় কম্পাইল-টাইম এর পর্যায়গুলির মধ্যে একটি ঐচ্ছিক পর্যায় এবং রানটাইম .

কাস্টম JRE তৈরি করার জন্য কমান্ড

jlink --module-path --add-modules --limit-modules --output
  • মডিউল-পাথ সেই পথ যেখানে পর্যবেক্ষণযোগ্য মডিউল লিঙ্কার দ্বারা আবিষ্কৃত হয়েছে। এটি মডুলার JAR ফাইল, JMOD ফাইল এবং মডিউল হতে পারে।
  • অ্যাড-মডিউল রান-টাইম ছবিতে যোগ করার জন্য মডিউলগুলির নাম দেয়, এই মডিউলগুলি, ট্রানজিটিভ নির্ভরতার মাধ্যমে, অতিরিক্ত মডিউল যোগ করতে পারে৷
  • সীমা-মডিউল পর্যবেক্ষণযোগ্য মডিউলের মহাবিশ্বকে সীমাবদ্ধ করে।
  • আউটপুট সেই ডিরেক্টরি যা ফলাফল রান-টাইম চিত্র ধারণ করে।


jlink --module-path $JAVA_HOME/jmods:mlib --add-modules com.greetings --output greetingsapp


উপরের কমান্ডে, মডিউল-প্যাট করার মান h প্যাকেজ মডিউল ধারণকারী ডিরেক্টরিগুলির একটি PATH। JAVA_HOME/jmods java.base.jmod ধারণকারী একটি ডিরেক্টরি , অন্যান্য মান, এবং JDK মডিউল। ডিরেক্টরি mlib মডিউল com.greetings-এর আর্টিফ্যাক্ট ধারণকারী মডিউল পাথে .


  1. জাভাতে কার্সার ক্লাসের গুরুত্ব কী?

  2. জাভাতে ওভারলেআউটের গুরুত্ব কী?

  3. জাভাতে Java.lang.Class এর গুরুত্ব কি?

  4. JRE এবং JDK মধ্যে পার্থক্য কি?