কম্পিউটার

জাভা 9 এ একটি মডিউলের বিভিন্ন সংকলন মোডগুলি কী কী?


A মডিউল ৷ প্যাকেজগুলির একটি ধারক এবং প্রতিটি মডিউলে একটি মডিউল বর্ণনাকারী থাকে যার মধ্যে রয়েছে মডিউল নাম , মডিউল নির্ভরতা, এর মানে হল যে অন্যান্য মডিউলগুলির নাম নির্ভর করে এবং এটি যে প্যাকেজগুলি রপ্তানি করে তার নাম যা শুধুমাত্র এটির উপর নির্ভরশীল মডিউলগুলি ব্যবহার করতে পারে৷

module com.tutorialspoint.app {
   /** Modules upon which the module com.tutorialspoint.app depends on */
   requires com.tutorialspoint.services;
   /** Packages exposed by this module which can be used by other modules */
   exports com.tutorialspoint.app.util;
}

জাভা 9 মডিউল দ্বারা উপলব্ধ তিনটি ভিন্ন সংকলন মোড রয়েছে:লিগ্যাসি মোড, একক মডিউল মোড এবং মাল্টি-মডিউল মোড৷

একটি মডিউলের সংকলন মোড:


  • লেগেসি মোড৷ :এটি সক্রিয় করা যেতে পারে যখন সংকলন পরিবেশ --উৎস দ্বারা সংজ্ঞায়িত করা হয় , --লক্ষ্য, এবং --মুক্তি বিকল্পগুলি 8 এর থেকে কম বা সমান . কম্পাইলার একইভাবে আচরণ করে যেমনটি এটি জাভা 8 এ করে (বা আগে) যেখানে আমরা ঐতিহ্যগত বিকল্পগুলি ব্যবহার করতে পারি (classpath , ইত্যাদি) মডিউল সম্পর্কিত বিকল্পগুলির পরিবর্তে (--মডিউল-পথ ) এই মোডে, আমাদের কোড নামহীন হিসাবে চলে মডিউল রানটাইম চলাকালীন।
  • একক মডিউল মোড :যখন কম্পাইলেশন এনভায়রনমেন্ট9 হয় তখন এটি সক্রিয় করা যেতে পারে অথবা পরে এবং --module-source-path বিকল্প ব্যবহার করা হয় না। এই মোডে, কোডটি একটি ঐতিহ্যবাহী প্যাকেজ হায়ারার্কিক্যাল ডিরেক্টরি ট্রিতে গঠন করা হয়েছে। কোডটিতে একটি module-info.java আছে ফাইল এবং ক্লাসপথের পরিবর্তে মডিউলপথে চলে। এই কাঠামোতে, আমরা আমাদের module-info.java ফাইলটি সরাসরি src ডিরেক্টরির অধীনে রাখতে পারি। একই ডিরেক্টরি গাছে আমাদের একাধিক module-info.java ফাইল থাকতে পারে না, তাই একে একক বলা হয় মডিউল মোড .
  • মাল্টি-মডিউল মোড :যখন সংকলন পরিবেশ 9 হয় তখন এটি সক্রিয় করা যেতে পারে অথবা পরে এবং --module-source-path বিকল্প ব্যবহার করা হয়। এই মোডে, আমরা একই উৎস ডিরেক্টরির অধীনে একাধিক মডিউল রাখি। কম্পাইল-টাইমে, প্রধান উৎস ডিরেক্টরি --module-source-path দিয়ে নির্দিষ্ট করা যেতে পারে বিকল্প প্রতিটি পৃথক মডিউলের জন্য সোর্স ট্রি মূল উৎস ডিরেক্টরির অধীনে নিজস্ব সাবডিরেক্টরিতে স্থাপন করা যেতে পারে।

  1. জাভা 9-এ মডিউল সিস্টেমের সুবিধা এবং অসুবিধাগুলি কী কী?

  2. জাভা 9-এ JShell-এ বিভিন্ন/সম্পাদনা কমান্ডগুলি কী কী?

  3. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  4. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?