কম্পিউটার

জাভা 9-এ মেমরি ম্যানেজমেন্টের পরিবর্তনগুলি কী কী?


আবর্জনা সংগ্রহ অথবা সহজভাবে GC হল মেমরির মূল অংশ ব্যবস্থাপনা জাভাতে। এটি মেমরি থেকে মৃত বস্তু পরিষ্কার এবং সেই স্থান পুনরুদ্ধার করার জন্য দায়ী হতে পারে। GC পূর্বনির্ধারিত গার্বেজ ব্যবহার করে পরিচ্ছন্নতা কার্যকর করে সংগ্রাহক যেটি নির্দিষ্ট অ্যালগরিদম ব্যবহার করে৷

নিচে কয়েকটি গুরুত্বপূর্ণ ধরনের আবর্জনা সংগ্রহকারী তালিকাভুক্ত করা হয়েছে

  • সিরিয়াল জিসি: একটি একক থ্রেড সংগ্রাহক এবং ছোট ডেটা ব্যবহার সহ ছোট অ্যাপ্লিকেশনগুলিতে প্রযোজ্য। কমান্ড-লাইন বিকল্প নির্দিষ্ট করে এটি সক্রিয় করা যেতে পারে: -XX:+UseSerialGC।
  • সমান্তরাল GC: সমান্তরাল জিসি আবর্জনা সংগ্রহের প্রক্রিয়া সম্পাদন করতে একাধিক থ্রেড ব্যবহার করে এবং এটি থ্রুপুট সংগ্রাহক হিসাবেও পরিচিত। বিকল্পটি স্পষ্টভাবে উল্লেখ করে এটি সক্রিয় করা যেতে পারে:-XX:+UseParallelGC।
  • G1 আবর্জনা প্রথম: G1 (আবর্জনা প্রথম) হল ডিফল্ট আবর্জনা সংগ্রহকারী জাভা 9.-এ এটি মাল্টি-প্রসেসরে চলমান অ্যাপ্লিকেশনগুলির জন্য ডিজাইন করা যেতে পারে বড় মেমরি স্থান সঙ্গে মেশিন. এটি বিকল্পের সাথে সক্ষম করা যেতে পারে:-XX:+UseG1GC।
  • সমবর্তী মার্ক সুইপ: অ্যাপ্লিকেশন বিরতি সময় একটি সর্বনিম্ন রাখা হয়. এটি বিকল্প নির্দিষ্ট করে ব্যবহার করা যেতে পারে: -XX:+UseConcMarkSweepGC . Java 9 থেকে , এই GC টাইপ অবহেলিত।

  1. জাভা 9-এ সম্পদের সাথে চেষ্টা করার জন্য উন্নতি কি?

  2. জাভাতে বিভিন্ন ধরনের ক্লাস কি কি?

  3. জাভাতে StackOverflowError এবং OutOfMemoryError এর মধ্যে পার্থক্য কি?

  4. জাভাতে হিপ মেমরি এবং স্ট্রিং কনস্ট্যান্ট পুলের মধ্যে পার্থক্য কী?