কম্পিউটার

JavaFX-এ 2D বস্তুর বৈশিষ্ট্য ব্যাখ্যা কর


সমস্ত 2-মাত্রিক বস্তুর জন্য, আপনি বিভিন্ন বৈশিষ্ট্য সেট করতে পারেন।

  • স্ট্রোকের ধরন − স্ট্রোক টাইপ প্রপার্টি একটি আকৃতির সীমারেখার ধরন নির্দিষ্ট/সংজ্ঞায়িত করে। আপনি setStrokeType() ব্যবহার করে স্ট্রোকের ধরন সেট করতে পারেন আকৃতি ক্লাসের পদ্ধতি।

    JavaFX StrokeType নামে Enum-এর তিনটি ধ্রুবক দ্বারা উপস্থাপিত তিন ধরনের স্ট্রোক সমর্থন করে যথা, StrokeType.INSIDE,StrokeType.OUTSIDE, StrokeType.CENTERED .

  • স্ট্রোক প্রস্থ − স্ট্রোক প্রস্থ বৈশিষ্ট্য একটি আকৃতির সীমানা রেখার প্রস্থ নির্দিষ্ট/সংজ্ঞায়িত করে। আপনি setWidth() ব্যবহার করে সীমানার প্রস্থে মান সেট করতে পারেন আকৃতি ক্লাসের পদ্ধতি।

  • পূর্ণ করুন - ভর্তি আকৃতির অভ্যন্তরীণ এলাকাটি যে রঙ দিয়ে পূরণ করা হবে তা প্রপার্টি নির্দিষ্ট করে/সংজ্ঞায়িত করে। আপনি শেপ ক্লাসের fill() পদ্ধতি ব্যবহার করে পছন্দসই রঙ দিয়ে একটি নির্দিষ্ট আকৃতি পূরণ করতে পারেন।

  • স্ট্রোক - স্ট্রোক সম্পত্তি একটি আকৃতির সীমানার রঙ নির্দিষ্ট/সংজ্ঞায়িত করে। আপনি setStroke() ব্যবহার করে সীমানার রঙ সেট করতে পারেন javafx.scene.shape.shape ক্লাসের পদ্ধতি।

  • স্ট্রোক লাইন ক্যাপ - স্ট্রোক লাইন ক্যাপ লাইনের শেষ ক্যাপ শৈলী নির্দিষ্ট/সংজ্ঞায়িত করে। আপনি setStrokeLineCap() ব্যবহার করে স্ট্রোক লাইন ক্যাপ মান সেট করতে পারেন javafx.scene.shape.shape এর পদ্ধতি ক্লাস।

    জাভা এফএক্স তিন ধরনের স্ট্রোক লাইন ক্যাপ সমর্থন করে যেটি এনুমের তিনটি ধ্রুবক দ্বারা উপস্থাপিত হয় যার নাম StrokeLineCap যথা, BUTT, ROUND, SQUARE .

  • স্ট্রোকলাইনে যোগ দিন − একাধিক লাইন যোগ করার মাধ্যমে গঠিত আকৃতিতে, স্ট্রোক লাইন জয়েন্ট প্রোপার্টি দুটি লাইনের জয়েন্টের আকৃতি নির্দিষ্ট/সংজ্ঞায়িত করে। আপনি setStrokeLineJoin() ব্যবহার করে স্টোক লাইন যোগদান সেট করতে পারেন পদ্ধতি।

    জাভা এফএক্স এনাম-এর তিনটি ধ্রুবক দ্বারা উপস্থাপিত তিন ধরনের স্ট্রোক লাইন জয়েন সমর্থন করে StrokeLineJoin নামকরণ করা হয়েছে যথা, BEVEL, MITER, ROUND .

  • স্ট্রোক মিটার সীমা − স্ট্রোক মাইটার লিমিট প্রপার্টি স্ট্রোকলাইন জয়েন.মিটার স্টাইলে স্ট্রোক লাইন যোগের সীমা নির্দিষ্ট করে/সংজ্ঞায়িত করে। আপনি setStrokeMiterLimit() ব্যবহার করে এই মান সেট করতে পারেন javafx.scene.shape.shape ক্লাসের পদ্ধতি।

    এই পদ্ধতিটি একটি দ্বিগুণ মান গ্রহণ করে এবং প্রদত্ত মানটিতে স্ট্রোক মিটার সীমা সীমাবদ্ধ করে। প্রদত্ত মান 1.0 এর কম হলে। এটি 1.0 হিসাবে বিবেচিত হয়।

  • মসৃণ - মসৃণ সম্পত্তি নির্দিষ্ট করে যে অ্যান্টিলিয়াসিং ইঙ্গিতগুলি ব্যবহার করা হয়েছে কিনা। আপনি setSmooth() ব্যবহার করে এই সম্পত্তিতে মান সেট করতে পারেন javafx.scene.shape.shape এর পদ্ধতি ক্লাস।

  • স্ট্রোকড্যাশঅফসেট − যদি ব্যবহৃত স্ট্রোকটি একটি ড্যাশিং প্যাটার্ন হয় তাহলে strokeDashOffset সম্পত্তি ড্যাশিং প্যাটার্নে অফসেট নির্দিষ্ট করে।

উদাহরণ

import javafx.application.Application;
import javafx.scene.Group;
import javafx.scene.Scene;
import javafx.scene.paint.Color;
import javafx.stage.Stage;
import javafx.scene.shape.Rectangle;
import javafx.scene.shape.StrokeLineCap;
import javafx.scene.shape.StrokeLineJoin;
import javafx.scene.shape.StrokeType;
public class ShapeProperties extends Application {
   public void start(Stage stage) {
      //Drawing a Rectangle
      Rectangle rect = new Rectangle(100.0, 75.0, 400.0, 150.0);      
      //2D shape properties
      rect.setStrokeWidth(25.0);
      rect.setStrokeType(StrokeType.OUTSIDE);
      rect.setStroke(Color.BLUE);
      rect.setStrokeMiterLimit(8.0);
      rect.setStrokeLineCap(StrokeLineCap.ROUND);
      rect.setStrokeLineJoin(StrokeLineJoin .MITER);
      rect.setSmooth(false);
      //Preparing the Stage object
      Group root = new Group(rect);
      Scene scene = new Scene(root, 600, 300);
      stage.setTitle("Shape Properties Example");
      stage.setScene(scene);
      stage.show();
   }
   public static void main(String args[]){
      launch(args);
   }
}

আউটপুট

JavaFX-এ 2D বস্তুর বৈশিষ্ট্য ব্যাখ্যা কর


  1. JavaFX-এ 2D আকারে ইউনিয়ন অপারেশন ব্যাখ্যা করুন

  2. JavaFX অ্যাপ্লিকেশন কাঠামো ব্যাখ্যা করুন

  3. JavaFX দৃশ্য গ্রাফ ব্যাখ্যা করুন

  4. জাভাতে জাভা সুইং এর আর্কিটেকচার ব্যাখ্যা কর?