কম্পিউটার

মাইএসকিউএল ক্লায়েন্ট লগিং


আসুন MySQL এর ক্ষেত্রে ক্লায়েন্ট লগিং সম্পর্কে বুঝতে পারি। mysql ক্লায়েন্ট এক্সিকিউট করা স্টেটমেন্টের জন্য বিভিন্ন ধরনের লগিং করতে পারে এবং এটি ইন্টারেক্টিভভাবে হতে পারে -

UNIX - লগিং

ইউনিক্সে, mysql একটি ইতিহাস ফাইলে বিবৃতি লেখে। ডিফল্টরূপে, এই ফাইলটিকে ব্যবহারকারীর হোম ডিরেক্টরিতে .mysql_history নামে নামকরণ করা হয়। একটি ভিন্ন ফাইলের নাম নির্দিষ্ট করতে, MYSQL_HISTFILE এনভায়রনমেন্ট ভেরিয়েবলের মান সেট করতে হবে।

--syslog অপশন দেওয়া থাকলে, mysql সব ধরনের প্ল্যাটফর্মে সিস্টেম লগিং সুবিধাতে স্টেটমেন্ট লিখবে। ইউনিক্সে, এটি সিসলগ নামে পরিচিত।

উইন্ডোজ - লগিং

উইন্ডোজে, এটি উইন্ডোজ ইভেন্ট লগ নামে পরিচিত। গন্তব্য যেখানে লগ করা বার্তা প্রদর্শিত হবে তা সিস্টেমের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, লিনাক্সে, গন্তব্য সাধারণত /var/log/messages ফাইল।

কিভাবে লগিং হয়?

আসুন আমরা বুঝতে পারি কিভাবে লগিং হয় -

প্রতিটি সক্রিয় লগিং গন্তব্যের জন্য, স্টেটমেন্ট লগিং ঘটে যেমন নীচে আলোচনা করা হয়েছে −

  • স্টেটমেন্টগুলি লগ করা হয় শুধুমাত্র যখন সেগুলি ইন্টারেক্টিভভাবে কার্যকর করা হয়। বিবৃতিগুলি একটি ফাইল বা পাইপ থেকে পড়ার সময় অ-ইন্টারেক্টিভ হয়। --batch বা --execute বিকল্পের সাহায্যে স্টেটমেন্ট লগিং এর অপারেশন দমন করা সম্ভব।

  • বিবৃতি উপেক্ষা করা হয় এবং লগ করা হয় না যদি তারা "উপেক্ষা" তালিকায় উপস্থিত একটি প্যাটার্নের সাথে মেলে।

  • mysql প্রতিটি অ-উপেক্ষিত, অ-খালি বিবৃতি লাইন পৃথকভাবে লগ করে।

  • যদি একটি অ উপেক্ষা করা বিবৃতি একাধিক লাইনের উপর বিস্তৃত হয়, যার মধ্যে সমাপ্তি বিভাজন অন্তর্ভুক্ত না থাকে, তাহলে mysql একটি সম্পূর্ণ বিবৃতি তৈরি করতে লাইনগুলিকে সংযুক্ত করবে এবং শূন্যস্থানে নতুন লাইনগুলিকে ম্যাপ করবে এবং একটি বিভাজন সহ ফলাফলে লগ করবে।


  1. উইন্ডোজের জন্য মাইএসকিউএল কমান্ড লাইন ক্লায়েন্ট?

  2. মাইএসকিউএল ক্লায়েন্ট সার্ভার-সাইড সহায়তা

  3. পাইথনে লগ ইন করা হচ্ছে

  4. মাইএসকিউএল-এ কীভাবে ধীরগতির ক্যোয়ারী লগিং সেটআপ করবেন