কম্পিউটার

mysqlcheck - একটি MySQL টেবিল রক্ষণাবেক্ষণ প্রোগ্রাম


mysqlcheck ক্লায়েন্ট টেবিল রক্ষণাবেক্ষণ করে। এটি টেবিলগুলি পরীক্ষা করে, মেরামত করে, অপ্টিমাইজ করে বা বিশ্লেষণ করে। ব্যবহারকারী যদি এক বা একাধিক ডাটাবেসে সমস্ত টেবিল প্রক্রিয়া করার জন্য --databases বা --all-databases বিকল্প ব্যবহার করে, তাহলে mysqlcheck চালু করতে অনেক সময় লাগবে। এটি মাইএসকিউএল আপগ্রেড পদ্ধতির জন্যও সত্য, যদি এটি নির্ধারণ করে যে টেবিল চেকিং প্রয়োজন কারণ এটি একইভাবে টেবিলগুলি প্রক্রিয়া করে৷

mysqlচেক ব্যবহার

  • mysqlcheck কমান্ডটি ব্যবহার করা উচিত যখন mysqld সার্ভার চলছে। এর মানে হল যে ব্যবহারকারীকে টেবিল রক্ষণাবেক্ষণ করতে সার্ভার বন্ধ করতে হবে না। এটি ব্যবহারকারীর জন্য সুবিধাজনক উপায়ে এসকিউএল স্টেটমেন্ট যেমন চেক টেবিল, মেরামত টেবিল, বিশ্লেষণ টেবিল এবং অপ্টিমাইজ টেবিল ব্যবহার করে।

  • এটি নির্ণয় করতে সাহায্য করে যে অপারেশনের জন্য কোন বিবৃতি ব্যবহার করা প্রয়োজন যা সঞ্চালিত করা প্রয়োজন। এটি তারপর সার্ভারে বিবৃতি পাঠায় যাতে নির্বাহ করা যায়।

mysqlcheck আহ্বান করা হচ্ছে

mysqlcheck -

আহ্বান করার তিনটি উপায়
shell> mysqlcheck [options] db_name [tbl_name ...]
shell> mysqlcheck [options] --databases db_name ...
shell> mysqlcheck [options] --all-databases

ডিফল্ট আচরণ

mysqlcheck-এর ডিফল্ট আচরণ হল চেকিং টেবিল (--check) যা বাইনারি নাম পরিবর্তন করে পরিবর্তন করা যেতে পারে। যদি ব্যবহারকারীর কাছে এমন একটি টুল থাকে যা ডিফল্টরূপে টেবিল মেরামত করে, তাহলে mysqlrepair নামে mysqlcheck-এর একটি অনুলিপি তৈরি করতে হবে। অন্যথায়, mysqlrepair নামে mysqlcheck-এর একটি প্রতীকী লিঙ্ক তৈরি করতে হবে। ব্যবহারকারী যদি mysqlrepair আহ্বান করে, তাহলে এটি টেবিল মেরামত করে।

  • mysqlrepair:এটি হল ডিফল্ট বিকল্প –রিপেয়ার।

  • mysqlanalize:এটি ডিফল্ট বিকল্প হল –analyze।

  • mysqloptimize:এটি ডিফল্ট বিকল্প হল –অপ্টিমাইজ।


  1. একটি MySQL পদ্ধতিতে একটি অস্থায়ী টেবিল তৈরি করবেন?

  2. গতিশীলভাবে টেবিল তৈরি করতে MySQL ক্যোয়ারী?

  3. MySQL প্রোগ্রাম অপশন মডিফায়ার

  4. mysqlcheck - একটি MySQL টেবিল রক্ষণাবেক্ষণ প্রোগ্রাম