কম্পিউটার

mysql.server - MySQL সার্ভার স্টার্টআপ স্ক্রিপ্ট


mysql.server MySQL ইনস্টলেশন ডিরেক্টরিতে অবস্থান পরিবর্তন করবে। এটি তারপর mysqld_safe আহ্বান করবে। সার্ভারটিকে একটি নির্দিষ্ট ব্যবহারকারী হিসাবে চালানোর জন্য, একটি উপযুক্ত ব্যবহারকারী বিকল্প গ্লোবাল /etc/my.cnf বিকল্প ফাইলের [mysqld] গ্রুপে যোগ করা যেতে পারে।

  • এটি MySQL ইনস্টলেশন ডিরেক্টরিতে অবস্থান পরিবর্তন করে, এবং পরে mysqld_safe আহ্বান করে।

  • সার্ভারটিকে একটি নির্দিষ্ট ব্যবহারকারী হিসাবে চালানোর জন্য, একটি উপযুক্ত ব্যবহারকারী বিকল্প গ্লোবাল /etc/my.cnf বিকল্প ফাইলের [mysqld] গ্রুপে যোগ করা যেতে পারে।

  • এটি mysql.server সম্পাদনা করার প্রয়োজন হতে পারে যদি এটি একটি অ-মানক অবস্থানে MySQL এর বাইনারি বিতরণ হিসাবে ইনস্টল করা হয়।

  • এটি mysqld_safe চালানোর আগে অবস্থানটিকে একটি সঠিক ডিরেক্টরিতে পরিবর্তন করতে পরিবর্তন করতে হবে৷

  • যদি এটি করা হয়, ভবিষ্যতে আপনি MySQL আপগ্রেড করলে mysql.server-এর পরিবর্তিত সংস্করণটি ওভাররাইট করা হবে। নিশ্চিত করুন যে সম্পাদিত সংস্করণটির একটি অনুলিপি তৈরি করা হয়েছে যাতে এটি পুনরায় ইনস্টল করা যায়।

  • mysql.server stop সার্ভারে একটি সংকেত পাঠিয়ে সার্ভার বন্ধ করে দেয়। এটি mysqladmin শাটডাউন কার্যকর করার মাধ্যমে নিজেও বন্ধ করা যেতে পারে।

এর সাথে যুক্ত কিছু কমান্ড লাইন অপশন বোঝা যাক −

basedir=dir_name

এটি MySQL ইনস্টলেশন ডিরেক্টরির পথ নির্দেশ করে৷

datadir=dir_name

এটি MySQL ডেটা ডিরেক্টরির পথ নির্দেশ করে৷

pid-file=file_name

এটি ফাইলের পাথের নাম উল্লেখ করে যেখানে সার্ভারকে তার প্রক্রিয়া আইডি লিখতে হবে। সার্ভার ডেটা ডিরেক্টরিতে ফাইল তৈরি করে, অন্যথায় একটি ভিন্ন ডিরেক্টরি নির্দিষ্ট করার জন্য একটি সম্পূর্ণ পথের নাম দেওয়া হয়৷

service-startup-timeout=seconds

এটি বলে যে ব্যবহারকারীকে কতক্ষণ (সেকেন্ডে) সার্ভার স্টার্টআপের নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করতে হবে। এই সময়ের মধ্যে সার্ভার চালু না হলে, mysql.server একটি ত্রুটি সহ প্রস্থান করে। ডিফল্ট মান হল 900৷ 0 এর মান মানে ব্যবহারকারীর স্টার্টআপের জন্য একেবারেই অপেক্ষা করা উচিত নয়৷ নেতিবাচক মান মানে চিরতরে অপেক্ষা করা (এটি কোন সময় শেষ না হওয়া পরিস্থিতিকে বোঝায়)।


  1. কিভাবে MySQL এ SQL স্ক্রিপ্ট চালানো যায়?

  2. MacOS এ MySQL ইনস্টল করা হচ্ছে

  3. মাইক্রোসফ্ট উইন্ডোজে মাইএসকিউএল ইনস্টল করা হচ্ছে

  4. উইন্ডোজ স্টার্টআপে একটি পাইথন স্ক্রিপ্ট অটোরান করবেন?