কম্পিউটার

MongoDB এর সাথে বিশাল স্কেলিং এর ভূমিকা

আসলে 4 জুন, 2018 তারিখে ObjectRocket.com/blog এ প্রকাশিত হয়েছে

আমরা স্কেলিংকে সংজ্ঞায়িত করতে পারি একটি মাছ থেকে দাঁড়িপাল্লা অপসারণ হিসাবে. যাইহোক, ডাটাবেস সহ, স্কেলিং স্টোরেজ, ডিস্ক, র‌্যাম, সিপিইউ, কম্পিউট সাইকেল, নেটওয়ার্কিং বা অন্যান্য সম্পদের চারপাশে অতিরিক্ত চাহিদা মেটাতে প্রসারিত করার ক্ষমতা বোঝায়।

MongoDB এর সাথে বিশাল স্কেলিং এর ভূমিকা

এটি স্কেল করার সময় আপনি কিভাবে জানবেন?

বর্তমানে, ডেটার দ্রুত বৃদ্ধি এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য দ্রুত গ্রহণের হার দেখা সাধারণ ব্যাপার, যেমন অ্যাপগুলি যখন গোভাইরাল হতে শুরু করে এবং ব্যবহার বন্ধ হয়ে যায়। যখন এটি ঘটবে, আপনি আপনার প্রাথমিক পরিবেশকে দ্রুত বাড়িয়ে তুলবেন। ভৌত ডেটা সঞ্চয়ের প্রয়োজন, কর্মক্ষমতা হিট এবং অবনতির কারণে এই বৃদ্ধি ঘটতে পারে যার জন্য আরও সংস্থান প্রয়োজন। সিপিইউ, র‌্যাম, নেটওয়ার্কিং বা এই সমস্ত ক্ষেত্রের সংমিশ্রণ নিয়ে ভাবুন। আপনি হয় সক্রিয়ভাবে বৃদ্ধির জন্য পরিকল্পনা করতে পারেন, অথবা আপনি যখন ছোট পারফরম্যান্স হিট দেখতে শুরু করেন তখন আপনি স্কেল করা বেছে নিতে পারেন।

প্রোঅ্যাকটিভলি স্কেলিং

আপনি যখন সক্রিয়ভাবে স্কেল করার পরিকল্পনা করেন তখন অন্তত দুটি সাধারণ প্যাটার্ন হতে পারে:

  • আপনার কাছে একটি বড় মার্কেটিং পুশ আসছে, এবং আপনি গ্রাহকের সংখ্যা বা ডেটার পরিমাণে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবেন।
  • আপনার আবেদন বা ব্যবসা চক্রাকার হতে থাকে (যেমন ক্রিসমাস কেনাকাটা, নতুন বছরের রেজোলিউশন, এবং আরও অনেক কিছু), এবং আপনি ক্রিয়াকলাপ বৃদ্ধি দেখতে পাচ্ছেন যা প্রচুর পরিমাণে ডেটা ক্যাপচার এবং রাখার দিকে পরিচালিত করে।

আমাদের পোস্ট পড়ুন:আপনার MongoDB দৃষ্টান্তগুলি স্কেল করার সঠিক সময় কখন তা নির্ধারণ করবেন৷

প্রতিক্রিয়াশীলভাবে স্কেলিং

আপনি যদি বাধার সম্মুখীন হন এবং আপনি বাড়তে থাকে বলে আশা করেন, তাহলে আপনাকে স্কেলিং সম্পর্কে চিন্তা করতে হবে।

সমস্যার লক্ষণগুলির মধ্যে নিম্নলিখিত উদ্বেগের মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • অন্তিম-ব্যবহারকারীদের জন্য ক্যোয়ারী বার বেড়েছে
  • লগইন করার সময় বেড়েছে
  • অনুরোধ এবং সার্ভারগুলি জমে যাচ্ছে
  • ডেভেলপারদের থেকে ডাটাবেসের অভিযোগ
  • সার্ভারের প্রতিক্রিয়ার সময় ধীর
  • হোস্টের উপর বর্ধিত লোড
  • মেমরির বাইরে ত্রুটি
  • অনাকাঙ্ক্ষিত নির্বাচন
  • লগগুলিতে ত্রুটি

আপনি যখন এই লক্ষণগুলি দেখতে শুরু করেন, তখন চাহিদা বজায় রাখতে এবং আপনি গ্রাহকদের হারাচ্ছেন না তা নিশ্চিত করার জন্য স্কেলিং শুরু করার সময়।

আপনি উল্লম্বভাবে স্কেল করতে পারেন (উপর) বা অনুভূমিকভাবে (আউট)

MongoDB এর সাথে বিশাল স্কেলিং এর ভূমিকা

উল্লম্বভাবে স্কেলিং

এটি হল প্রবাদ বিগ আয়রন পদ্ধতি:প্রচুর সংস্থান সহ একটি বড় মেশিন (CPU কোর, উচ্চতর CPU গতি, প্রচুর RAM, স্টোরেজ)। উল্লম্ব স্কেলিং এর প্রধান সুবিধাগুলির মধ্যে রয়েছে স্থাপত্য জটিলতা হ্রাস এবং বজায় রাখার জন্য কম হোস্ট। আপনার জন্য রক্ষণাবেক্ষণ পরিচালনা করার জন্য আপনার কাছে কেউ না থাকলে এটি সহায়ক৷

উল্লম্বভাবে স্কেল করার বিভিন্ন উপায় আজ উপলব্ধ। এই বিকল্পগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে আরও ভাল পণ্য হার্ডওয়্যার, সস্তা ডিস্ক এবং স্টোরেজ, আরও ভাল স্টোরেজ বিকল্প, সস্তা মেমরি, ভাল সফ্টওয়্যার এবং নেটওয়ার্কিং যাতে আপনি ব্যর্থতা এবং বাধাগুলি আরও সুন্দরভাবে পরিচালনা করতে পারেন।

স্কেল আপ করা অনেক অ্যাপ্লিকেশন এবং প্রয়োজনের জন্য আদর্শ, এবং আমরা প্রতিলিপি সেট সুপারিশ করি আমরা নিম্নলিখিত বিভাগে আলোচনা. আপনি যখন বড় রেপ্লিকা সেট ব্যবহার করেন তখন মনে রাখতে হবে যে উল্লম্বভাবে স্কেলিং করার জন্য লুকানো খরচ হতে পারে। যদি আপনার পরিবেশ দ্রুত বৃদ্ধি পেতে থাকে, তাহলে আপনাকে ক্রমাগত বড় মেশিনে যেতে হতে পারে বা আপনার কাছে অতিরিক্ত সম্পদ থাকতে হতে পারে যতক্ষণ না আপনি এমন একটি পয়েন্টে পৌঁছান যেখানে আর বিকল্প নেই। আপনার এটিও বিবেচনা করা উচিত যে আপগ্রেড চক্রগুলি একটি একক বৃহত্তর হোস্ট বনাম আনুতিকভাবে স্কেল করা পরিবেশে কম কার্যকর। ক্রমাগত বৃদ্ধির সাথে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি স্কেল করা চালিয়ে যাবেন নাকি অনুভূমিকভাবে স্কেলিং করে আপনি উপকৃত হতে পারেন।

অনুভূমিকভাবে স্কেলিং

Sharding হল অনুভূমিক স্কেলিং। শেয়ারিং একাধিক নোড জুড়ে ডেটা সঞ্চয় করে, হোস্ট জুড়ে লোড এবং প্রক্রিয়াগুলি বিতরণ করে। প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত নোড যোগ করার ক্ষমতা সহ প্রাথমিক-প্রতিলিপি মডেল ব্যবহার করে প্রতিলিপি পরিচালনা করা হয়।

লোড ব্যালেন্সার নোডের সমস্ত ডিস্ক জুড়ে ডেটার খণ্ডগুলি বিতরণ করে৷

এটি লেখা বা রিড সহ হ্যামারিংগোন মেশিনের পরিবর্তে মেশিনের একটি গ্রুপ জুড়ে পঠন এবং লেখার ক্রিয়াকলাপ বিতরণ করে পঠন এবং লেখার ক্ষমতা বৃদ্ধি করে। সৌভাগ্যবশত, বিগত কয়েকটি রিলিজে ব্যালেন্সার ফাংশনে দারুণ উন্নতি হয়েছে। অনুভূমিকভাবে স্কেল করা MongoDB® বিল্ট-ইন শার্ডিং ক্ষমতা এবং সস্তা কমোডিটি হার্ডওয়্যার ব্যবহার করার সুবিধার সুবিধা নেয়।

আপনি যখন অনুভূমিকভাবে স্কেল করেন, আপনি শারীরিক বা ভার্চুয়াল হোস্টের সাথে সংস্থান যোগ করেন।

  • ভৌতিক – প্রচুর কম খরচের পণ্য হার্ডওয়্যার
  • ভার্চুয়াল – VM বা ক্লাউড ব্যবহার করে অতিরিক্ত CPU কোর বা নোড যোগ করুন
  • নেটওয়ার্কিং – লোড ব্যালেন্সার, অতিরিক্ত mongoS® প্রসেস এবং আরও কিছু যোগ করুন

উন্নত লোড ব্যালেন্সিং প্রযুক্তি (হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার) ব্যবহার করে লোড ব্যালেন্সার ব্যবহার করে ট্রাফিককে যেখানে যেতে হবে সেখানে শাটল করা।

আপনি কিভাবে MongoDB-তে রেপ্লিকা সেটের সাথে স্কেলিং প্রয়োগ করবেন?

MongoDB একটি প্রাথমিক সহ একক বড় রেপ্লিকা সেট ব্যবহার করে অনুভূমিকভাবে স্কেল করতে পারে এবং দুটি সেকেন্ডারি যেগুলোর হার্টবিট কমিউনিকেশন আছে আপ বা ডাউন স্টেটের জন্য। অপারেশনাল লজিস্টিকসের মাধ্যমে সেকেন্ডারিতে প্রতিলিপি ঘটে।

অনুভূমিক স্কেলিং:রেপ্লিকা সেট বা শার্ডিং?

শার্ডিংয়ের সাথে ট্রেড-অফ সামগ্রিক জটিলতা বৃদ্ধি পেয়েছে। কিন্তু শার্ডিং রক্ষণাবেক্ষণকে সহজ করে একটি সুবিধা প্রদান করে। এটি রোলিং আপগ্রেডের জন্য অনুমতি দেয় এবং আপনাকে নির্দিষ্ট ক্রিয়াকলাপগুলি সম্পাদন করতে দেয় যেমন আপনার শার্ড এবং নোড জুড়ে সমান্তরালভাবে সূচক তৈরি করা৷ নীচে বৃহত্তর রেপ্লিকা সেট বনাম শার্ডেড ক্লাস্টারগুলির মধ্যে কিছু তুলনা করা হল:

প্রতিলিপি সেট ভাগ করা
সরল দক্ষতা প্রয়োজন
অনেক লেখা এবং আপডেট (ফলাফলের জন্য সরাসরি সঠিক শার্ডগুলিতে যেতে চান)
প্রচুর ডেটা, কম কার্যকলাপের হার অনেক ডেটা, প্রচুর কার্যকলাপ
আরো প্রয়োজন স্বাভাবিক সম্পদ, যেমন ডিস্ক ডিস্ক, র‌্যাম, সিপিইউ, লেখার সুযোগ সহ আরও সমস্ত সংস্থান প্রয়োজন

কেন অবজেক্টরকেট থেকে পরিচালিত মঙ্গোডিবি বেছে নেবেন?

Rackspace ObjectRocket মানে দক্ষতা . আমরা গেট-গো থেকে মঙ্গোডিবি স্কেলে পরিচালনা করেছি। আমরা বৃহত্তর রেপ্লিকা সেটের জন্য সমর্থন অফার করি, এবং আমরা বৃহত্তর শার্ডেড MongoDBclusters এর জন্য সমর্থন প্রদানকারী প্রথম প্রদানকারীদের মধ্যে একজন। আমাদের প্রকৌশলী এবং DBA-দের অভিজ্ঞতা আছে এবং তারা অনেক জটিল বাধা অতিক্রম করেছে—যে বাধাগুলি সাধারণত অন্যান্য প্রদানকারীদের কাছে শোনা যায় না।

বিপণন প্রযুক্তির উল্লম্ব (মোবাইল বিশ্লেষণ, মিডিয়া, ইমেল প্রচার, মোবাইল বিজ্ঞাপন জালিয়াতি সনাক্তকরণ, এবং ডিজিটাল মিডিয়া) আমাদের সবচেয়ে বড় গ্রাহকদের মধ্যে কিছু প্রায়ই বাগগুলি আঘাত করে যা অন্য কেউ দেখতে পায় না বা কীভাবে ঠিক করতে হয় তা জানে না৷ বিভিন্ন গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি বার্তা এবং নথি, হাজার হাজার বড় এবং ছোট প্রচারাভিযান—আমাদের প্ল্যাটফর্ম সেগুলিকে হোস্ট করে।

আমরা যে পরিষেবা প্রদান করি তার মধ্যে রয়েছে:

  • অবকাঠামো
  • স্টোরেজ
  • IOPS
  • নেটওয়ার্ক
  • সর্বোত্তম হ্যান্ড-অন সাপোর্ট, হ্যান্ড-ডাউন। সঠিক প্রতিক্রিয়া 24×7।

পরিকল্পনা এবং মূল্য দেখুন।

আমরা ক্লাউড সমাধানগুলি প্রদান করার লক্ষ্য রাখি যা সম্পূর্ণরূপে শক্তিশালী সেটআপগুলি অফার করে এবং আপনার সেকেন্ডারিগুলি প্রদান করে না ভার্চুয়াল ভলিউম উপর. এইভাবে আমরা পারফরম্যান্স সংক্রান্ত সমস্যাগুলি এড়াই যা একটি নির্বাচন ঘটলে এবং আপনার প্রাথমিক হতে পারে শুধুমাত্র ফরসেকেন্ডারিতে কম শক্তিশালী হোস্টের উপর শেষ হয়। এটা স্কেলিং জন্য. কখন আপনার MongoDB দৃষ্টান্তগুলি স্কেল করবেন, শার্ডিং টিপস, সেরা শার্ড কী নির্বাচন করা এবং আরও অনেক কিছু সম্পর্কে আরও জানতে ভুলবেন না৷

Rackspace DBA পরিষেবা সম্পর্কে আরও জানুন৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। এছাড়াও আপনি সেলস চ্যাট এ ক্লিক করতে পারেন এখন চ্যাট করতে এবং কথোপকথন শুরু করতে।


  1. MongoDB এর সাথে findOne() এর ব্যবহার?

  2. MongoDB এর সাথে স্কেলিং:একটি শার্ডিং অবকাঠামো সেট আপ করা

  3. কখন MongoDB দৃষ্টান্ত স্কেল করতে হবে

  4. RoboMongo এবং ObjectRocket সহ MongoDB ভিজ্যুয়ালাইজ করা