কম্পিউটার

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

এই ব্লগে আলোচনা করা হয়েছে কিভাবে Oracle® অটোমেটিক ইন-মেমরি (AIM) কনফিগার করতে হয় যাতে ইন-মেমরি (IM) কলাম স্টোরে বস্তুগুলি পরিচালনা করা যায়।

পরিচয়

IM কলাম স্টোর বৈশিষ্ট্য আপনাকে একটি কলামার বিন্যাসে বিভাগগুলিকে পপুলেট করার অনুমতি দেয়৷ একটি বাফার ক্যাশের বিপরীতে, IM কলাম স্টোর মেমরিতে সম্পূর্ণ সেগমেন্টকে পপুলেট করে৷ স্বয়ংক্রিয় ডেটা অপ্টিমাইজেশান (ADO) এবং AIM IM কলামস্টোরে বস্তুগুলি পরিচালনা করে৷

ওরাকল ওরাকল ডেটাবেস সংস্করণ 18c-এ AIM প্রবর্তন করেছে এবং এটি IM কলাম স্টোরের বস্তুগুলি পরিচালনা করতে অ্যাক্সেসট্র্যাকিং, কলাম পরিসংখ্যান এবং অন্যান্য প্রাসঙ্গিক পরিসংখ্যান ব্যবহার করে। AIM নিশ্চিত করে যে সক্রিয় অংশগুলি সর্বদা জনবহুল থাকে স্বয়ংক্রিয়ভাবে ঠান্ডা (কদাচিৎ অ্যাক্সেস করা) সেগমেন্টগুলি উচ্ছেদ করে৷

একটি ইন-মেমরি সেগমেন্ট শুধুমাত্র উচ্ছেদের জন্য যোগ্য যদি INMEMORY অগ্রাধিকার হল NONE , এবং IM কলাম স্টোর স্পেস শেষ হয়ে গেলে AIM একটি ইন-মেমরি সেগমেন্ট উচ্ছেদ করে। ডাটাবেস জনবহুল অংশের অভ্যন্তরীণ পরিসংখ্যান ব্যবহার করে উচ্ছেদ করা বস্তুর সেটকে সংজ্ঞায়িত করতে। কোনো ADO নীতি যদি মেমরি সেগমেন্ট উচ্ছেদ প্রতিরোধ করতে সক্ষম হয়, তাহলে ADO নীতি AIM এবং প্রতিরোধ উচ্ছেদকে ওভাররাইড করে।

AIM সক্ষম করুন

সিস্টেম-স্তরের প্রারম্ভিক প্যারামিটার, INMEMORY_AUTOMATIC_LEVEL , AIM সক্ষম করে এবং এর নিম্নলিখিত মান রয়েছে:

  • বন্ধ৷ (ডিফল্ট):AIM নিষ্ক্রিয় করে।
  • নিম্ন :মেমরির চাপের ক্ষেত্রে ঠান্ডা অংশগুলি IM কলাম থেকে উচ্ছেদ করা হয়৷
  • মাঝারি :এই স্তরটি নিশ্চিত করে যে কোনো হট সেগমেন্ট যা মেমরির চাপের কারণে জনবহুল ছিল না তা প্রথমে জনবহুল হয়।

নিম্নলিখিত চিত্রটি INMEMORY_AUTOMATIC_LEVEL দেখায়৷ প্যারামিটার এবং কিভাবে এর মান পরিবর্তন করতে হয়:

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

AIM এর জন্য সময়ের ব্যবধান সেট করুন

DBMS_INMEMORY_ADMIN ব্যবহার করুন AIM চেক করা পরিসংখ্যান ব্যবহারের জন্য সময় ব্যবধান সেট করার জন্য প্যাকেজ। ডিফল্ট মান হল 31 দিন। নিম্নলিখিত উদাহরণে দেখানো হিসাবে আপনি এই সেটিং পরিবর্তন করতে পারেন:

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

এআইএম কীভাবে কাজ করে তা বুঝুন

আপনি ডায়নামিক পারফরম্যান্স (V$) ভিউ, V$IM_SEGMENTS জিজ্ঞাসা করতে পারেন , একটি IM কলাম স্টোরে বর্তমানে জনবহুল সেগমেন্টগুলি তালিকাভুক্ত করতে এবং INMEMORY ENABLED দিয়ে টেবিলগুলি পরীক্ষা করুন একটি স্কিমার জন্য স্থিতি। নিম্নলিখিত উদাহরণে, আপনি TAB1 সেগমেন্ট দেখতে পারেন ইতিমধ্যেই জনবহুল সেগমেন্ট তালিকায় দেখায় কারণ এর অগ্রাধিকার HIGH এ সেট করা আছে .

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

এখন, আপনি INMEMORY ENABLED দিয়ে অন্যান্য টেবিলগুলি তৈরি করতে পারেন . আপনি টেবিলগুলি অ্যাক্সেস করার পরে টেবিলগুলি একটি IM কলাম স্টোরে জনবহুল হয়, যেমনটি নিম্নলিখিত উদাহরণে দেখানো হয়েছে:

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

এরপরে, আপনি আরও একটি টেবিল তৈরি করার চেষ্টা করতে পারেন, EXAMPLE3 , HIGH সহ অগ্রাধিকার NONE এর অগ্রাধিকার সহ বিভাগগুলির উপর এটিকে অগ্রাধিকার দিতে . প্রশ্ন করা হচ্ছেV$IM_SEGMENTS NONE-এর অগ্রাধিকার সহ সেই সারণীগুলি প্রকাশ করে৷ দেখাবেন না। এর কারণ হল IM কলাম স্টোর মেমরির চাপে রয়েছে। আপনিEXAMPLE3 দেখতে পারেন৷ আংশিকভাবে জনবহুল, এবং BYTES_NOT_POPULATED 0 নয় .তাই AIM অন্যান্য কোল্ড সেগমেন্ট (অথবা NONE-এর অগ্রাধিকারযুক্ত সেগমেন্টগুলিকে উচ্ছেদ করেছে ) এছাড়াও মনে রাখবেন যে যদি একটি সেগমেন্ট আংশিকভাবে জনবহুল হয়, IM কলাম স্টোরে সেই বস্তুগুলি অ্যাক্সেস করার প্রশ্নগুলি ঠিকঠাকভাবে চলে—তারা অবশিষ্ট ডেটা পায় যা তারা ডাটাবেস থেকে IM কলাম স্টোরে খুঁজে পায় না৷

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

আপনি DBA_INMEMORY_AIMTASKS প্রশ্ন করতে পারেন AIM দ্বারা তৈরি করা সমস্ত কাজের স্থিতি দেখতে। DBA_INMEMORY_AIMTASKDETAILS IM কলাম স্টোরে উপস্থিত অংশগুলিতে AIM দ্বারা গৃহীত সমস্ত বিশদ বিবরণ তালিকাভুক্ত করে। নিচের ছবিতে, আপনি দেখতে পাচ্ছেন যে TAB1-এ কোনো পদক্ষেপ নেওয়া হয়নি কারণ এর অগ্রাধিকার হল HIGH এবং সারণি EXAMPLE3 পপুলেট করার সময় আগে ব্যাখ্যা করা হয়েছে ,IM কলাম স্টোরটি মেমরির চাপে ছিল তাই AIM অন্যান্য বিভাগগুলিকে উচ্ছেদ করেছে৷

ওরাকল ডেটাবেস v18c স্বয়ংক্রিয় ইন-মেমরি

উপসংহার

যদিও IM কলাম স্টোরে বস্তু স্বয়ংক্রিয় করার জন্য AIM একটি সহায়ক বৈশিষ্ট্য, এটিতে সীমাবদ্ধতা রয়েছে কারণ এটি শুধুমাত্র ক্লাউড-ভিত্তিক সিস্টেম এবং ইঞ্জিনিয়ারড সিস্টেমে হোস্ট করা ডাটাবেসে সক্রিয় করা যেতে পারে। অন্যান্য সিস্টেমের ধরনগুলিতে হোস্ট করা ডেটাবেসগুলি, যেমন প্রিমাইজ সিস্টেম, আপনি যখন AIM সক্ষম করার চেষ্টা করেন তখন একটি ত্রুটি তৈরি করে৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাবটি ব্যবহার করুন৷

বিশেষজ্ঞ প্রশাসন, ব্যবস্থাপনা এবং কনফিগারেশনের মাধ্যমে আপনার পরিবেশকে অপ্টিমাইজ করুন

Rackspace এর অ্যাপ্লিকেশন পরিষেবা(RAS) বিশেষজ্ঞরা অ্যাপ্লিকেশনগুলির বিস্তৃত পোর্টফোলিও জুড়ে নিম্নলিখিত পেশাদার এবং পরিচালিত পরিষেবাগুলি প্রদান করে:

  • ইকমার্স এবং ডিজিটাল অভিজ্ঞতার প্ল্যাটফর্ম
  • এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP)
  • ব্যবসায়িক বুদ্ধিমত্তা
  • সেলসফোর্স কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট (CRM)
  • ডাটাবেস
  • ইমেল হোস্টিং এবং উৎপাদনশীলতা

আমরা সরবরাহ করি:

  • নিরপেক্ষ দক্ষতা :আমরা আপনার আধুনিকীকরণের যাত্রাকে সহজ করে দিই এবং নির্দেশিকা দিই, এমন ক্ষমতার উপর ফোকাস করে যা তাৎক্ষণিক মূল্য প্রদান করে।
  • ধর্মান্ধ অভিজ্ঞতা ™:আমরা প্রথমে একটি প্রক্রিয়া একত্রিত করি। প্রযুক্তি দ্বিতীয়। ব্যাপক সমাধান প্রদানের জন্য নিবেদিত প্রযুক্তিগত সহায়তা সহ পদ্ধতি।
  • অপ্রতিদ্বন্দ্বী পোর্টফোলিও :আমরা আপনাকে সঠিক ক্লাউডে সঠিক প্রযুক্তি বাছাই এবং স্থাপনে সহায়তা করার জন্য ব্যাপক ক্লাউড অভিজ্ঞতা প্রয়োগ করি।
  • চটপট ডেলিভারি :আপনি আপনার যাত্রায় যেখানে আছেন সেখানে আমরা আপনার সাথে দেখা করি এবং আপনার সাথে সাফল্যকে সারিবদ্ধ করি।

শুরু করতে এখনই চ্যাট করুন।


  1. স্বায়ত্তশাসিত ডেটাবেস ডেডিকেটেড এবং এক্সডাটা ক্লাউড অবকাঠামো

  2. ক্লাউডে একটি ওরাকল ডেটাবেস (DBaaS) তৈরি করুন

  3. Oracle 19c এ DBCA কমান্ড ব্যবহার করে একটি ডাটাবেস ক্লোন করা হচ্ছে

  4. ডাটাবেস প্রশাসকদের জন্য নতুন Oracle 19c বৈশিষ্ট্য