কম্পিউটার

ইআর মডেলে সাধারণীকরণ, বিশেষীকরণ এবং সমষ্টি


সাধারণকরণ

সাধারণীকরণ হল একটি সত্তাকে সাধারণীকরণ করার একটি প্রক্রিয়া যাতে সাধারণীকৃত বৈশিষ্ট্য বা সাধারণীকৃত সত্তার বৈশিষ্ট্য থাকে। যে সত্তা তৈরি করা হয়েছে তাতে সাধারণ বৈশিষ্ট্য থাকবে। সাধারণীকরণ একটি বটম আপ প্রক্রিয়া।

আমাদের গাড়ি, ট্রাক, মোটরসাইকেল হিসাবে তিনটি উপ-সত্তা থাকতে পারে এবং এই তিনটি সত্তাকে যানবাহন হিসাবে একটি সাধারণ সুপার ক্লাসে সাধারণীকরণ করা যেতে পারে৷

ইআর মডেলে সাধারণীকরণ, বিশেষীকরণ এবং সমষ্টি

এটি বিমূর্ততার একটি রূপ যা দুটি বা ততোধিক সত্তা (সাব ক্লাস) নির্দিষ্ট করে সাধারণ অক্ষর রয়েছে যা সমস্ত পার্থক্য লুকিয়ে উচ্চ স্তরে একটি একক সত্তায় (সুপার ক্লাস) সাধারণীকরণ করা যেতে পারে৷

বিশেষায়ন

বিশেষীকরণ হল একটি সত্তার উপসেট সনাক্ত করার একটি প্রক্রিয়া যা বিভিন্ন বৈশিষ্ট্য ভাগ করে। এটি একটি সত্তাকে উচ্চ স্তর (সুপার ক্লাস) থেকে নিম্ন স্তরে (সাব ক্লাস) একাধিক সত্তায় বিভক্ত করে। উচ্চ স্তরের সত্তার ভাঙ্গন সুপার ক্লাসের সত্তাগুলির কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে।

এটি একটি টপ ডাউন পদ্ধতি যেখানে আমরা প্রথমে সুপার ক্লাস এবং তারপর সাব ক্লাস এবং তারপর তাদের বৈশিষ্ট্য এবং সম্পর্কগুলিকে সংজ্ঞায়িত করি।

সমষ্টি

একত্রীকরণ একটি সম্পূর্ণ বস্তু এবং এর উপাদানের মধ্যে সম্পর্ককে উপস্থাপন করে। সমষ্টি ব্যবহার করে আমরা সম্পর্কের মধ্যে সম্পর্ক প্রকাশ করতে পারি। সমষ্টি দেখায় 'হ্যা-এ' বা 'অংশ-অফ' সত্তার মধ্যে সম্পর্ক যেখানে একজন 'সম্পূর্ণ' এবং অন্য 'অংশ'কে প্রতিনিধিত্ব করে।

ইআর মডেলে সাধারণীকরণ, বিশেষীকরণ এবং সমষ্টি

একটি ত্রিদেশীয় সম্পর্ক বিবেচনা করুন কর্মচারী, শাখা এবং ব্যবস্থাপকের মধ্যে কাজ করে৷ এখন এই পরিস্থিতি মডেল করার সর্বোত্তম উপায় হল সমষ্টি ব্যবহার করা, সুতরাং, সম্পর্ক-সেট, Works_On হল একটি উচ্চ স্তরের সত্তা-সেট। এই ধরনের একটি সত্তা-সেটকে অন্য কোনো সত্তা-সেটের মতোই বিবেচনা করা হয়। আমরা একটি বাইনারি সম্পর্ক তৈরি করতে পারি, ম্যানেজার, Works_On এবং Manager এর মধ্যে কে কোন কাজগুলি পরিচালনা করে তা উপস্থাপন করতে।


  1. বর্ধিত সত্তা-সম্পর্ক (EE-R) মডেল

  2. HTML এ একটি আইডি এবং ক্লাসের মধ্যে পার্থক্য

  3. ডিবিএমএসে সাধারণীকরণ এবং বিশেষীকরণের মধ্যে পার্থক্য

  4. সমষ্টি এবং সমিতির মধ্যে পার্থক্য