কম্পিউটার

C++ এ অপারেটর ওভারলোডিং এর জন্য মৌলিক নিয়ম এবং বাগধারা কি কি?


যখন এটি C++ এ অপারেটর ওভারলোডিং এর ক্ষেত্রে আসে, সেখানে 3টি মৌলিক নিয়ম আপনার অনুসরণ করা উচিত। এই ধরনের সব নিয়ম মত, তাই ব্যতিক্রম আছে. এই 3টি নিয়ম হল −

  • 1. যখনই একটি অপারেটরের অর্থ স্পষ্টতই স্পষ্ট এবং অবিসংবাদিত না হয়, তখন এটি ওভারলোড করা উচিত নয়। পরিবর্তে, একটি সঠিকভাবে নির্বাচিত নাম সহ একটি ফাংশন প্রদান করুন। মূলত, ওভারলোডিং অপারেটরদের জন্য প্রথম এবং প্রধান নিয়ম, এর একেবারে হৃদয়ে, বলে:
  • এটা করবেন না।
  • এটি অদ্ভুত বলে মনে হতে পারে, কিন্তু মাত্র কয়েকটি ক্ষেত্রে অপারেটর ওভারলোডিং উপযুক্ত। কারণ হল, অ্যাপ্লিকেশন ডোমেনে অপারেটরের ব্যবহার সুপরিচিত এবং অবিসংবাদিত না হলে অপারেটরের প্রয়োগের পিছনে শব্দার্থ বোঝা কঠিন।
  • ২. সর্বদা অপারেটরের সুপরিচিত শব্দার্থবিদ্যার সাথে লেগে থাকুন। সি++ ওভারল্যাডেন অপারেটরদের শব্দার্থবিদ্যায় কোনো সীমাবদ্ধতা নেই। আপনার কম্পাইলার সুখের সাথে কোড সেটেল করতে পারে যা বাইনারি + অপারেটরকে তার সঠিক পরিমাণ থেকে গণনা করতে প্রয়োগ করে। যাইহোক, এই ধরনের সহযোগী অপারেটরের ব্যবহারকারীরা কখনই b থেকে a বিয়োগ করতে a + b অভিব্যক্তিটিকে সন্দেহ করবে না।
  • 3. সর্বদা সংশ্লিষ্ট ক্রিয়াকলাপগুলির একটি সেট থেকে সমস্ত সরবরাহ করুন।
  • অপারেটর একে অপরের সাথে এবং অন্যান্য ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত। যদি আপনার টাইপ a + b সমর্থন করে, ব্যবহারকারীরা আশা করবে a +=bও কল করতে পারবে। যদি এটি উপসর্গ বৃদ্ধি ++a সমর্থন করে, তারা আশা করবে a++ও কাজ করবে। যদি তারা a b কিনা তা পরীক্ষা করতে সক্ষম হবে। যদি তারা আপনার টাইপ কপি-কনস্ট্রাক্ট করতে পারে, তাহলে তারা আশা করে যে অ্যাসাইনমেন্টও কাজ করবে।
  • অধিকাংশ ক্ষেত্রে আপনার লোডিং ওভার অপারেটরের প্রয়োজন হয় না এবং কেবলমাত্র অপারেটরগুলিকে ওভারলোড করা উচিত যখন তারা সংজ্ঞায়িত হবে এবং পরিস্থিতির সাথে উপযুক্ত হবে। এই পোস্টটি https://stackoverflow.com/a/4421708/3719089 দ্বারা অনুপ্রাণিত।

  1. কি?-->? C++ এ অপারেটর?

  2. লিনাক্সে c++ এর জন্য শীর্ষ IDE কি?

  3. উইন্ডোতে c++ এর জন্য শীর্ষ IDE কি?

  4. পাইথন ভেরিয়েবলের জন্য মৌলিক স্কোপিং নিয়ম কি কি?