কম্পিউটার

C++ প্রোগ্রামে নিয়মিত কাস্ট বনাম স্ট্যাটিক_কাস্ট বনাম ডাইনামিক_কাস্ট


static_cast - এটি সাধারণ/সাধারণ টাইপ রূপান্তরের জন্য ব্যবহৃত হয়। এটি অন্তর্নিহিত টাইপ কোরশনের জন্য দায়ী কাস্ট এবং এটিকে স্পষ্টভাবে বলা যেতে পারে। ফ্লোটকে int, char থেকে int ইত্যাদিতে রূপান্তর করার মতো ক্ষেত্রে আপনার এটি ব্যবহার করা উচিত।

ডাইনামিক_কাস্ট − এই ঢালাই পলিমারফিজম পরিচালনার জন্য ব্যবহৃত হয়। আপনি যখন একটি উদ্ভূত ক্লাসে কাস্ট করছেন তখনই আপনাকে এটি ব্যবহার করতে হবে। আপনি যখন বেস ক্লাস থেকে ডেরাইভড ক্লাসে কাস্ট করেন তখন এটি একচেটিয়াভাবে উত্তরাধিকারে ব্যবহার করা হয়।

নিয়মিত কাস্ট − এটি C++ এ উপলব্ধ সবচেয়ে শক্তিশালী কাস্ট কারণ এটি const_cast, static_cast এবং reinterpret_cast এর সমন্বয়ে। কিন্তু এটি অনিরাপদ কারণ এটি dynamic_cast ব্যবহার করে না। এটিকে সি-স্টাইল কাস্টও বলা হয়।

অন্যান্য উপলব্ধ কাস্ট

const_cast - একটি ভেরিয়েবলে const অপসারণ বা যোগ করতে ব্যবহার করা যেতে পারে। এটি কার্যকর হতে পারে যদি একটি ভেরিয়েবল থেকে স্থিরতা যোগ/সরানোর প্রয়োজন হয়।

পুনর্ব্যাখ্যা_কাস্ট - এটি ব্যবহার করা সবচেয়ে কঠিন। এটি বিট নিদর্শন পুনর্ব্যাখ্যা করার জন্য ব্যবহৃত হয় এবং অত্যন্ত নিম্ন স্তরের। এটি প্রাথমিকভাবে একটি কাঁচা ডেটা বিট স্ট্রীমকে প্রকৃত ডেটাতে পরিণত করা বা একটি সারিবদ্ধ পয়েন্টারের নিম্ন বিটগুলিতে ডেটা সংরক্ষণ করার মতো জিনিসগুলির জন্য ব্যবহৃত হয়৷


  1. C++ প্রোগ্রামে বাইনারি অনুসন্ধান?

  2. static_cast, dynamic_cast, const_cast এবং reinterpret_cast কখন ব্যবহার করা উচিত?

  3. C++ এ নিয়মিত কাস্ট বনাম স্ট্যাটিক_কাস্ট বনাম ডাইনামিক_কাস্ট

  4. static_cast, dynamic_cast, const_cast এবং reinterpret_cast কখন C++ এ ব্যবহার করা উচিত?