কম্পিউটার

C++ এ বেসিক ইনপুট/আউটপুট


C++ স্ট্যান্ডার্ড লাইব্রেরিগুলি ইনপুট/আউটপুট ক্ষমতাগুলির একটি বিস্তৃত সেট প্রদান করে যা আমরা পরবর্তী অধ্যায়ে দেখতে পাব। এই অধ্যায়ে C++ প্রোগ্রামিং-এর জন্য প্রয়োজনীয় খুবই মৌলিক এবং সবচেয়ে সাধারণ I/O অপারেশনগুলি নিয়ে আলোচনা করা হবে।

C++ I/O স্ট্রিমগুলিতে ঘটে, যা বাইটের ক্রম। কিবোর্ড, ডিস্ক ড্রাইভ বা নেটওয়ার্ক সংযোগ ইত্যাদির মতো ডিভাইস থেকে বাইট প্রবাহিত হলে প্রধান মেমরিতে এটিকে বলা হয় ইনপুট অপারেশন এবং যদি বাইট প্রধান মেমরি থেকে একটি ডিসপ্লে স্ক্রীন, একটি প্রিন্টার, একটি ডিস্ক ড্রাইভ, বা একটি নেটওয়ার্ক সংযোগ ইত্যাদির মতো ডিভাইসে প্রবাহিত হয়, তাহলে একে আউটপুট অপারেশন বলা হয় .

The Standard Output Stream (cout)

পূর্বনির্ধারিত বস্তু cout ostream এর একটি উদাহরণ ক্লাস cout অবজেক্টটিকে স্ট্যান্ডার্ড আউটপুট ডিভাইসের সাথে "সংযুক্ত" বলা হয়, যা সাধারণত ডিসপ্লে স্ক্রীন। cout স্ট্রীম সন্নিবেশ অপারেটরের সাথে একত্রে ব্যবহার করা হয়, যা <<নিচের উদাহরণে দেখানো চিহ্নের চেয়ে দুটি কম।

উদাহরণ কোড

#include <iostream>
using namespace std;

int main() {
   char str[] = "Hello C++";
   cout << "Value of str is : " << str << endl;
}

আউটপুট

Value of str is : Hello C++

C++ কম্পাইলার আউটপুট হওয়ার জন্য ভেরিয়েবলের ডেটা টাইপও নির্ধারণ করে এবং মান প্রদর্শনের জন্য উপযুক্ত স্ট্রিম সন্নিবেশ অপারেটর নির্বাচন করে। <<অপারেটরটি বিল্ট-ইন টাইপের পূর্ণসংখ্যা, ফ্লোট, ডাবল, স্ট্রিং এবং পয়েন্টার মানগুলির আউটপুট ডেটা আইটেমগুলিতে ওভারলোড হয়৷

সন্নিবেশ অপারেটর <<উপরে দেখানো হিসাবে একটি একক বিবৃতিতে একাধিকবার ব্যবহার করা যেতে পারে এবং endl লাইনের শেষে একটি নতুন লাইন যোগ করতে ব্যবহৃত হয়।

The Standard Input Stream (cin)

পূর্বনির্ধারিত অবজেক্ট cin হল istream ক্লাসের একটি উদাহরণ। সিন অবজেক্টটিকে স্ট্যান্ডার্ড ইনপুট ডিভাইসের সাথে সংযুক্ত বলা হয়, যা সাধারণত কীবোর্ড হয়। সিনটি স্ট্রিম নিষ্কাশন অপারেটরের সাথে একত্রে ব্যবহার করা হয়, যা লেখা হয়>> যা নিম্নলিখিত উদাহরণে দেখানো চিহ্নের চেয়ে দুটি বড়।

উদাহরণ কোড

#include <iostream>
using namespace std;

int main() {
   char name[50];

   cout << "Please enter your name: ";
   cin >> name;
   cout << "Your name is: " << name << endl;
}

আউটপুট

Please enter your name: cplusplus
Your name is: cplusplus

C++ কম্পাইলার প্রবেশ করা মানটির ডেটা প্রকারও নির্ধারণ করে এবং মানটি বের করতে এবং প্রদত্ত ভেরিয়েবলে সংরক্ষণ করার জন্য উপযুক্ত স্ট্রিম নিষ্কাশন অপারেটর নির্বাচন করে।

স্ট্রিম নিষ্কাশন অপারেটর>> একটি একক বিবৃতিতে একাধিকবার ব্যবহার করা যেতে পারে। একাধিক তথ্যের অনুরোধ করতে আপনি নিম্নলিখিত −

ব্যবহার করতে পারেন
cin >> name >> age;

এটি নিম্নলিখিত দুটি বিবৃতি -

এর সমতুল্য হবে
cin >> name;
cin >> age;

  1. দুই যোগফল IV - ইনপুট হল C++ এ একটি BST

  2. C++ এ বেসিক গ্রাফিক প্রোগ্রামিং

  3. C++ এ D দ্বারা বিভাজ্য N সংখ্যার সংখ্যা খুঁজুন

  4. C++ স্ট্রীম ক্লাস স্ট্রাকচার